artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ৫:৩৩   |  ২,শ্রাবণ ১৪২৬

সাহিত্য ডেস্ক

শনিবার, মার্চ ৩০, ২০১৯ ১০:৪৩

‘অবরুদ্ধ সময়ের কবিতা’ এবার খুলনায়

media

‘অবরুদ্ধ সময়ের কবিতা’ পাঠের আসর অনুষ্ঠিত হলো খুলনায়। পাঠ করা হলো সময়ের পঙক্তিমালা।  বর্তমান সময়কে ধারণ করে স্রোতের বিপরীতে যারা কবিতাচর্চা করছেন, তাদের মধ্যে অনেক তরুণ কবি এই আসরে কবিতা পাঠ করেন। 

আসরে ক্রসফায়ার, অন্যায়-অত্যাচার, অনিয়ম, দুর্নীতি, ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদ বিরোধী, হিংসা, রক্তক্ষয়ের বিরুদ্ধে তাদের অবস্থান তুলে ধরেন কবিরা।

শনিবার বিকেল ৪টায় মহানগরীর উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরিতে এ কবিতা আসরের আয়োজন করা হয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে কবিরা এতে যোগ দেন। ‘অবরুদ্ধ সময়ের কবিতা’ নামে সম্প্রতি গড়ে ওঠা এই কবিতা আন্দোলনের এটি তৃতীয় আসর। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কবি অনুপ সানি।  তিনি বলেন, ময়মনসিংহ থেকে ‘অবরুদ্ধ সময়ের কবিতা’ নামে একটি আন্দোলন শুরু করি। সেই ধারাবাহিকতায় শ্রীমঙ্গলের পর এবার খুলনায় এ আয়োজন করা হয়েছে। ক্রমান্বয়ে তা সারা দেশে অনুষ্ঠিত হবে।

বিবৃতি পাঠ করেন কবি হাসান জামিল। আলোচনায় অংশ নেন কবি এহসান হাবীব, হাসান ফকরী ও শামীম আশরাফ লিটু। আসরে উপস্থাপনা করেন কবি রুহুল আমিন ও দোলন প্রভা।

পরে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা অর্ধশতাধিক কবি দেশের বর্তমান অবস্থা, মানবতা, সমাজ, সংস্কৃতি ও রাজনীতি নিয়ে কবিতা আবৃত্তি করেন।

তাদের মধ্যে উল্লেখযোগ্য- কবি হাসান ফকরী, চিলু কবীর রঘু অভিজিত রায়, রইস মুকুল, জিয়াবুল ইবন, আশিক আকবর, হাসান জামিল, মাহমুদুল শান্ত, সৌরভ মাহমুদ,  অনুপ সাদি, এহসান হাবীব, জাবেদ ভূঁইয়া, সাঈদ বিলাস, মিজান মজুমদার, ড. ইবাইস আমান, পলিয়ার ওয়াহিদ, রাজলক্ষী, আসমা বেগম, অজয় কুমার রায়, মিলু হাসান, বেনজিন খান,  শামীম আক্তার লিটু, রোমেল রহমান, অনিন্দ্য অবনী, সাইমন স্বপন, রতন মন্ডল, সাজ্জাদ হায়দার নান্নু, জব্বার মুহাম্মদ, মিহির কান্তি মন্ডল, আঁখি সিদ্দিকা, নিয়াজ মোর্শেদ দোলন, প্রশান্ত। তানিয়া সুলতানা। 

কবিরা বলেন, মানুষ যখন কথা বলতে পারে না, কথা ভুলে যান, কবিরা তখন ফুঁসে ওঠেন। কবিতার শব্দ ঝাঁঝালো হয়ে ওঠে। পুলিশ দেখলে স্বস্তি আসার কথা। কিন্তু রাত-দুপুরে নয়, দিবালোকে পুলিশ কড়া নাড়লে আতঙ্ক ফুলে ফেঁপে ওঠে। কবিরাই কবিতায় দেশ থেকে অন্ধকার তাড়ানোর জন্য মশাল জ্বালান। কবিতা মানুষের মাঝে সাহস জোগায়। শাসকের ভীতে নাড়া দেয় কবিতা।

‘রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলে খালেদা জিয়ার মুক্তি হতে পারে’ এইচএসসিতে ফেল করে ট্রেনের নিচে ঝাঁপ বৈদেশিক বাণিজ্য আধুনিকায়নে এনবিআরের কর্মপরিকল্পনা উপস্থাপন কিশোর গ্যাং নিয়ন্ত্রণে মাঠে নামছে র‌্যাব আদালতে মিন্নির পক্ষে কোনো আইনজীবী দাঁড়াননি কেন? মা পেলেন জিপিএ ৪, মেয়ে ৫ চাঁদের সাতটি মজার তথ্য জেনে নিন দীর্ঘমেয়াদে বাংলাদেশ দলের কোচ হতে চান সুজন সিবিএর সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে মামলা বিশ্বকাপ ব্যর্থতায় নতুন কোচ খুঁজছে এশিয়ার দেশগুলো হিন্দু ছাত্রীকে কোরআন বিলি করার নির্দেশ দিলেন ভারতের আদালত রেললাইনের পাশের অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হবে পাকিস্তানে জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সাঈদ গ্রেপ্তার শেরেবাংলা নগর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রবেশ মুখে চরম দুর্ভোগ! এইচএসসিও পাস করলেন সেই মা আমিরাতের তেল ট্যাংকার গায়েব করেছে ইরান! ব্যাংক ঋণে করপোরেট গ্যারান্টিতে সতর্কতার তাগিদ পুরান ঢাকায় শতবর্ষী ভবন ধস সেটেলমেন্ট অফিসের দুই কর্মকর্তা গ্রেপ্তার সরকারি জমি উদ্ধারে ডিসিদের দেয়া হবে পুরস্কার ইউরোমানি অ্যাওয়ার্ডস পেলেন আইডিএলসি ইনভেস্টমেন্ট ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আমেরিকার সঙ্গে কখনোই আলোচনা হবে না: ইরান প্রধান নির্বাচকের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন ইনজামাম ডক্টরেট ডিগ্রি অর্জনের পথে মুশফিকুর রহিম দলে অনেক অতিথি পাখি ঢুকেছে: তথ্যমন্ত্রী শ্রীলঙ্কায় সব ম্যাচ জিততে চায় বাংলাদেশ ‘পুঁজিবাজার ধসের জবাব চাই’ স্লোগানে মতিঝিলে বিক্ষোভ শ্রীলঙ্কা সফরে টাইগারদের ব্যাটিং কোচ ভারতের ওয়াসিম জাফর বিশ্বকাপ বাছাইয়ে ‘ই’ গ্রুপে বাংলাদেশ নারী-শিশু নির্যাতনের ঘটনা আগেও ঘটেছে: প্রতিমন্ত্রী ইন্দিরা