artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ৮:৫৬   |  ১২,বৈশাখ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৯:০৭

যুদ্ধের শঙ্কা আছে, পাকিস্তান প্রস্তুত: ইমরান খান

media

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

ভারতের পাইলট অভিনন্দন বর্তমানকে কোনো শর্ত ছাড়াই ফেরত দিয়েছিল পাকিস্তান। তার পর থেকে দুই দেশের মধ্যকার উত্তেজনা অনেকটাই কমে এসেছিল। কিন্তু পাকিস্তান আশঙ্কা করছে, আবারো হামলা চালাতে পারে দিল্লি। তবে এর জন্য পুরোপুরি প্রস্তুত আছেন বলেও জানায় পাকিস্তান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এমন আশঙ্কা করে বলেছেন, ভারত-পাকিস্তানের মাথার ওপর এখনো রয়ে গেছে যুদ্ধের শঙ্কা। ভারতের লোকসভা নির্বাচনের আগে আবারো এ ধরনের হঠকারী সিদ্ধান্ত নিতে পারে দেশটির বর্তমান সরকার। ফলে ইমরান খান মনে করছেন, নির্বাচন পর্যন্ত দুই দেশের মধ্যে এই টেনশন থেকে যাবে।

ইসলামাবাদে ফিন্যান্সিয়াল টাইমসের সাথে এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। তিনি বলেন, যখন পুলওয়ামায় আত্মঘাতী হামলা হলো, তখনই আমি অনুভব করছিলাম, মোদি সরকার এই ঘটনাটিকে যুদ্ধ উন্মাদনা তৈরিতে ব্যবহার করছে। তিনি এও দাবি করেন, ভারতের সাধারণ মানুষরা ঠিকই উপলব্ধি করে যে, এ দুই মাসে যা কিছু হয়েছে, তা আসলে নির্বাচনে জয়লাভ করার জন্যই। উপমহাদেশের মূল ইস্যুগুলোর সাথে কোনেভাবেই এগুলোর সম্পর্ক নেই।

পরোক্ষভাবে পুলওয়ামা হামলার জন্য মোদি সরকারকেই দায়ী করেন ইমরান খান। তিনি বলেন, মোদির মুসলিমবিরোধী সরকার এবং ভারত অধিকৃত কাশ্মিরে কড়া কিছু নীতির কারণেই আসলেই এ হামলার সূত্রপাত্র হয়েছে।

এর পক্ষে যুক্তি দিয়ে তিনি বলেন, ওই আত্মঘাতী হামলায় যে এই হামলাটি চালিয়েছিল সে ছিল কিন্তু ওই ভারত অধিকৃত কাশ্মিরেরই ১৯ বছর বয়সী এক তরুণ। তার পিতামাতা বলেছে, তার সাথে ভারতীয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা খারাপ ব্যবহার করেছিল, যা তাকে বিমর্ষ করে রাখতো।

ইমরান খান বলেন, হামলা চালানো ব্যক্তি একজন ভারতীয়, ব্যবহার হয়েছে ভারতীয় গাড়ি, ভারতীয় বিস্ফোরক। তাহলে কেন পাকিস্তানকে দায়ী করা হচ্ছে। তবে তিনি বলেন, ভবিষ্যতে যাতে কেউ পাকিস্তানকে এ ধরনের কোনো ঘটনায় কোনোভাবেই দোষারোপ করতে না পারে সে ব্যবস্থা নেবে পাকিস্তান।

১৩৭তম খুলনা দিবস ‘অনেকের সঙ্গেই পরকীয়ায় আসক্ত আমার স্বামী’ মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ শেখ হাসিনা আমাকে প্রতিবছর মিষ্টি পাঠান: মোদি বন্ড পণ্য অবৈধভাবে বিক্রি করছে অলিম্পিক এক্সেসরিজ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইভিএম ব্যবহারের বিকল্প নেই: সিইসি শেষবার জায়ানকে দেখতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী সুবিধাবঞ্চিত শিশুদের কেডস ও কিপিং গ্লাভস দিলেন তামিম প্রক্টরের আশ্বাসে নীলক্ষেত ছাড়লেন সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা দ্বৈত কর পরিহার চুক্তিতে সম্মত বাংলাদেশ-মালদ্বীপ রণদা প্রসাদ হত্যায় অভিযুক্ত টাঙ্গাইলের মাহবুবুরের রায় যে কোনো দিন ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে নির্দেশনা চেয়ে রিট হাতিকে চাঁদা না দেয়ায় শূন্যে তুলে আছাড়, ইজিবাইকচালক মরণাপন্ন! পাবনায় তিন পুলিশ হত্যার দায়ে ৮ চরমপন্থীর যাবজ্জীবন অভিনেতা সালেহ আহমেদ আর নেই বিশ্বকাপ দল নিয়ে সমালোচনা বন্ধের আহ্বান তামিমের ৩শ রান চেজ করে জেতার জন্য প্রস্তুত থাকতে হবে: তামিম