artk
শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ১১:২১   |  ৪,শ্রাবণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৯:০৭

যুদ্ধের শঙ্কা আছে, পাকিস্তান প্রস্তুত: ইমরান খান

media

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

ভারতের পাইলট অভিনন্দন বর্তমানকে কোনো শর্ত ছাড়াই ফেরত দিয়েছিল পাকিস্তান। তার পর থেকে দুই দেশের মধ্যকার উত্তেজনা অনেকটাই কমে এসেছিল। কিন্তু পাকিস্তান আশঙ্কা করছে, আবারো হামলা চালাতে পারে দিল্লি। তবে এর জন্য পুরোপুরি প্রস্তুত আছেন বলেও জানায় পাকিস্তান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এমন আশঙ্কা করে বলেছেন, ভারত-পাকিস্তানের মাথার ওপর এখনো রয়ে গেছে যুদ্ধের শঙ্কা। ভারতের লোকসভা নির্বাচনের আগে আবারো এ ধরনের হঠকারী সিদ্ধান্ত নিতে পারে দেশটির বর্তমান সরকার। ফলে ইমরান খান মনে করছেন, নির্বাচন পর্যন্ত দুই দেশের মধ্যে এই টেনশন থেকে যাবে।

ইসলামাবাদে ফিন্যান্সিয়াল টাইমসের সাথে এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। তিনি বলেন, যখন পুলওয়ামায় আত্মঘাতী হামলা হলো, তখনই আমি অনুভব করছিলাম, মোদি সরকার এই ঘটনাটিকে যুদ্ধ উন্মাদনা তৈরিতে ব্যবহার করছে। তিনি এও দাবি করেন, ভারতের সাধারণ মানুষরা ঠিকই উপলব্ধি করে যে, এ দুই মাসে যা কিছু হয়েছে, তা আসলে নির্বাচনে জয়লাভ করার জন্যই। উপমহাদেশের মূল ইস্যুগুলোর সাথে কোনেভাবেই এগুলোর সম্পর্ক নেই।

পরোক্ষভাবে পুলওয়ামা হামলার জন্য মোদি সরকারকেই দায়ী করেন ইমরান খান। তিনি বলেন, মোদির মুসলিমবিরোধী সরকার এবং ভারত অধিকৃত কাশ্মিরে কড়া কিছু নীতির কারণেই আসলেই এ হামলার সূত্রপাত্র হয়েছে।

এর পক্ষে যুক্তি দিয়ে তিনি বলেন, ওই আত্মঘাতী হামলায় যে এই হামলাটি চালিয়েছিল সে ছিল কিন্তু ওই ভারত অধিকৃত কাশ্মিরেরই ১৯ বছর বয়সী এক তরুণ। তার পিতামাতা বলেছে, তার সাথে ভারতীয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা খারাপ ব্যবহার করেছিল, যা তাকে বিমর্ষ করে রাখতো।

ইমরান খান বলেন, হামলা চালানো ব্যক্তি একজন ভারতীয়, ব্যবহার হয়েছে ভারতীয় গাড়ি, ভারতীয় বিস্ফোরক। তাহলে কেন পাকিস্তানকে দায়ী করা হচ্ছে। তবে তিনি বলেন, ভবিষ্যতে যাতে কেউ পাকিস্তানকে এ ধরনের কোনো ঘটনায় কোনোভাবেই দোষারোপ করতে না পারে সে ব্যবস্থা নেবে পাকিস্তান।

ট্রাম্পের কাছে নালিশ উদ্দেশ্যপ্রণোদিত: স্বরাষ্ট্রমন্ত্রী প্রিয়া সাহার অভিযোগ খতিয়ে দেখা হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেলেন মাশরাফি বাংলাদেশ নিয়ে প্রিয়া সাহার বক্তব্যে নিন্দার ঝড়! আদালতে মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি শনিবার দুপুরে শ্রীলঙ্কার উদ্দেশে উড়াল দেবে টাইগাররা অবসর নিয়ে এখনও কোন চিন্তা করিনি: মাশরাফি মুমিনুল-শান্তর ব্যাটে ড্র করলো বিসিবি একাদশ অপ্রাপ্তবয়স্ক ২ আফগান ব্যাটসম্যানের কাছে বাংলাদেশের লজ্জার হার! আটক হয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী রাজধানীর শ্যামপুরে ৬টি আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ৩ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত দুদক চেয়ারম্যানের ‘সরল বিশ্বাস’ বিষয়টি পরিষ্কার নয়: কাদের কক্সবাজারে ইটবোঝাই ট্রাক উল্টে মা-ছেলে নিহত এবার কুলাউড়ায় ট্রেন লাইনচ্যুত ডেঙ্গু মোকাবিলায় ডিএনসিসির ২ বিভাগের ছুটি বাতিল ভাতের মাড়ে ত্বক ও চুলের যত্ন! স্ত্রীকে হত্যা করে থানায় স্বামী মুক্তি পেয়েছে পরাবাস্তবতার গল্প নিয়ে নির্মিত ‘অনুপ্রবেশ’ রিশান ফরাজী ৫ দিনের রিমান্ডে আনারসে প্রয়োগ করা হচ্ছে মাত্রাতিরিক্ত কেমিক্যাল ইরানের ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র: ট্রাম্প শিল্প-সংস্কৃতিতে অবদানের জন্য পদক পেলেন সাত গুণী শিল্পী সিডনিতে উইন্টার ইভেন্ট আগামী ২৮ জুলাই কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী শুক্রবার ১৫ দিনের সফরে লন্ডনের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ পাটুরিয়া-দৌলতদিয়ায় ৭ শতাধিক যানবাহনের দীর্ঘ লাইন জেনে নিন বারবিকিউ চিকেন তৈরির রেসিপি বিকেলে বিএনপির স্থায়ী কমিটির জরুরি বৈঠক জাপানে অ্যানিমেশন স্টুডিওতে আগুনে ৩৩ জনের প্রাণহানি