artk
শুক্রবার, এপ্রিল ২৬, ২০১৯ ১০:৫১   |  ১৩,বৈশাখ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৮:৫২

পুলিশ ডেকে খালি করতে হলো সোহরাওয়ার্দী উদ্যান

media

মাগরিবের নামাজের আজান হয়েছে অনেকক্ষণ আগে। সূর্য ডুবে চারিদিকে অন্ধকার নেমে এসেছে। এ দিক সে দিক থেকে ক্রমাগত বেজে চলেছে নিরাপত্তা প্রহরীর হুইসেল। কিন্তু হাজারো মানুষ কখনো উদ্যানের ভেতর। শেষমেষ পুলিশের গাড়ি এসে সাইরেন বাজিয়ে মানুষকে উদ্যান থেকে বের হতে বাধ্য করলো।

মাগরিবের নামাজের আজান হয়েছে অনেকক্ষণ আগে। সূর্য ডুবে চারিদিকে অন্ধকার নেমে এসেছে। এ দিক সে দিক থেকে ক্রমাগত বেজে চলেছে নিরাপত্তা প্রহরীর হুইসেল। কিন্তু হাজারো মানুষ কখনো উদ্যানের ভেতর। শেষমেষ পুলিশের গাড়ি এসে সাইরেন বাজিয়ে মানুষকে উদ্যান থেকে বের হতে বাধ্য করলো।

এমনই এক দৃশ্যপটের সৃষ্টি হয় মঙ্গলবার রাজধানীর ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সারাদিন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে তেমন ভিড় না থাকলেও শেষ বিকেলে হাজারো মানুষের পদচারণায় উদ্যান ভরে যায়।

রাজধানীর বিভিন্ন এলাকার মানুষ পরিবার- পরিজন নিয়ে সোহরাওয়ার্দী উদ্যোন ঘুরতে আসেন। দিনভর গরম থাকলেও বিকেল ৪টার পর থেকে মৃদু বাতাস বইতে থাকে। এ সময় উদ্যানের ভেতর আগতরা আয়েশ করে বসে, কেউ আড্ডা মারে, কেউ লেকের পাড়ে ছবি তোলায় ব্যস্ত হয়ে পড়ে। মানুষের ভিড়ের মধ্যেও একদল যুবক ক্রিকেট খেলায় মত্ত থাকে। হাজারো মানুষ উপস্থিত হওয়ায় হকারদের ও যেন পোয়াবারো। কেউ বাদাম-আইসক্রিম, কেউ পাপড়, গাজর, শসা আবার কেউ বা কোমল পানীয় নিয়ে এদিক সেদিক ঘুরে বেরিয়ে বিক্রি করতে থাকে।

রাজধানীর ধোলাইপাড় থেকে এসেছেন বেসরকারি একটি প্রতিষ্ঠানের ম্যানেজার হাসানুজ্জামান। তিনি তার পাঁচ বছর বয়সী ছেলের দিকে বার বার ছোট্ট একটি বাতাসে ফোলানো বল ছুঁড়ে মার ছিলেন। ছেলেটিও খুব আনন্দের সঙ্গে দৌড়ে গিয়ে বলটি কুড়িয়ে আনছিল।

হাসানুজ্জামান বলেন, সপ্তাহের ছয়দিন চাকরির কাজে এতটাই ব্যস্ত থাকতে হয় যে, যে দিন ছুটি থাকে সেদিন আর ছেলেকে নিয়ে বাইরে বের হতে ইচ্ছা হয় না। তাই এ ধরনের ছুটির দিনে তিনি সপরিবারে বের হন। আজ সকালে বের হতে চেয়েছিলাম কিন্তু গরমের কারণে দুপুরের পর বের হন। সোহরওয়ার্দী উদ্যানে এসে প্রাণভরে নিঃশ্বাস ও ছেলেটির সঙ্গে কিছুক্ষণ খেলাধুলা করতে পেরে তার খুব ভালো লাগছে বলে জানান।

রাজধানীর মিরপুর থেকে দুই মেয়েকে নিয়ে বেড়াতে এসেছেন গৃহবধূ সালমা বেগম। শেষ বিকেলে কিছুটা ঝড়ো হওয়া শুরু হলে তিনি বাড়ি ফিরে যাওয়ার জন্য বারবার মেয়েদের তাগাদা দিচ্ছিলেন। কিন্তু মেয়েরা আরও কিছুটা সময় এখানে কাটিয়ে যাওয়ার বায়না ধরে। তাদের মা নাছোড়বান্দা সন্ধ্যার আগেই বাসায় ফিরতে হবে বলে প্রায় টেনে তুলে নিয়ে বাসার দিকে রওনা হন।

সন্ধ্যার কিছুক্ষণ পর শত শত নারী-পুরুষ শিশু থাকলেও পুলিশ এসে সাইরেন বাজানোর মিনিট দশেকের মধ্যে গোটা এলাকা জনশূন্য হয়ে পড়ে।

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা কমানো হয়েছে ঝিনাইদহে মা-মেয়েকে কুপিয়ে হত্যা চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা-ছেলের মৃত্যু মোবাইলে আসক্তির কারণেই ভাঙছে সম্পর্ক! বিশ্ব মেধাসম্পদ দিবস শুক্রবার কুষ্টিয়ায় কথিত বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত ডায়াবেটিস এড়াতে আগে থেকেই যে প্রস্তুতি নিবেন সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদক নির্মূলে অভিভাবক সমাবেশ শুক্রবার চুয়াডাঙ্গায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের আত্মহত্যা হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ