artk
শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ৭:০৯   |  ৪,শ্রাবণ ১৪২৬

নিউজ ডেস্ক

মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৮:১২

ইতালিতে গণহত্যা দিবস পালিত

media

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার তার বক্তব্যের শুরুতে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যার নেতৃত্বে বাঙালি একটি স্বাধীন স্বার্বভৌম রাষ্ট্র লাভ করেছিল। তিনি ২৫ মার্চ কালরাতে নিহত সকল শহিদকেও সশ্রদ্ধ চিত্তে স্মরণ করেন। 

যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাংলাদেশ দূতাবাস, রোম ‘গণহত্যা দিবস’ পালন করেছে। এ উপলক্ষে ২৫ মার্চ

দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানে রোমে বসবাসরত বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন স্তরের বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী এবং দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন। 

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে আলোচনা পর্ব শুরু হয়। গণহত্যা দিবস উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কর্মকর্তাগণ। এরপর ৭১-এর গণহত্যার উপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। আলোচনা সভায় বক্তারা ২৫ মার্চের কালরাতে পাকিস্তানী হানাদার বাহিনীর বর্বরতা ও গণহত্যার শিকার শহিদদের শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে ঘোষণার দাবি জানান।  

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার তার বক্তব্যের শুরুতে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যার নেতৃত্বে বাঙালি একটি স্বাধীন স্বার্বভৌম রাষ্ট্র লাভ করেছিল। তিনি ২৫ মার্চ কালরাতে নিহত সকল শহিদকেও সশ্রদ্ধ চিত্তে স্মরণ করেন। 

তিনি বলেন, পাকিস্তানি হানাদার বাহিনী ২৫ মার্চের রাতে যে গণতহ্যা চালিয়েছিল তা সারা বিশ্বের মধ্যে জঘন্যতম গণহত্যা। এহেন জঘন্য গণহত্যাকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের উদ্যোগকে ধন্যবাদ জানান।  

যেহেতু মহান শহিদ দিবস আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পেয়েছে এবং বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর গুরুত্বপূর্ণ প্রামাণ্য দলিলে স্থান পেয়েছে, ২৫ মার্চের কালরাতে সংঘঠিত গণহত্যা আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এক্ষেত্রে বিদেশে বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশিদের নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য আহ্বান জানান। 

অপ্রাপ্তবয়স্ক ২ আফগান ব্যাটসম্যানের কাছে বাংলাদেশের লজ্জার হার! আটক হয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী রাজধানীর শ্যামপুরে ৬টি আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ৩ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত দুদক চেয়ারম্যানের ‘সরল বিশ্বাস’ বিষয়টি পরিষ্কার নয়: কাদের কক্সবাজারে ইটবোঝাই ট্রাক উল্টে মা-ছেলে নিহত এবার কুলাউড়ায় ট্রেন লাইনচ্যুত ডেঙ্গু মোকাবিলায় ডিএনসিসির ২ বিভাগের ছুটি বাতিল ভাতের মাড়ে ত্বক ও চুলের যত্ন! স্ত্রীকে হত্যা করে থানায় স্বামী মুক্তি পেয়েছে পরাবাস্তবতার গল্প নিয়ে নির্মিত ‘অনুপ্রবেশ’ রিশান ফরাজী ৫ দিনের রিমান্ডে আনারসে প্রয়োগ করা হচ্ছে মাত্রাতিরিক্ত কেমিক্যাল ইরানের ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র: ট্রাম্প শিল্প-সংস্কৃতিতে অবদানের জন্য পদক পেলেন সাত গুণী শিল্পী সিডনিতে উইন্টার ইভেন্ট আগামী ২৮ জুলাই কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী শুক্রবার ১৫ দিনের সফরে লন্ডনের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ পাটুরিয়া-দৌলতদিয়ায় ৭ শতাধিক যানবাহনের দীর্ঘ লাইন জেনে নিন বারবিকিউ চিকেন তৈরির রেসিপি বিকেলে বিএনপির স্থায়ী কমিটির জরুরি বৈঠক জাপানে অ্যানিমেশন স্টুডিওতে আগুনে ৩৩ জনের প্রাণহানি মাটির হাঁড়ি নাকি আধুনিক নন স্টিক, কোনটা উপকারী? ঈদে আর্ট’র এক্সক্লুসিভ ডিজাইনের পাঞ্জাবি আইসিসিতে জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগ নেতাকে কুপিয়ে জখম রিফাতকে শিক্ষা দিতে চেয়েছিলেন মিন্নি: এসপি ভ্রাম্যমাণ আদালতে জরিমানা দিয়েও অস্বীকার ছাত্রলীগের চবি সভাপতির সিঙ্গাপুরে নেয়া হল রফিকুল ইসলাম মিয়াকে পরমাণু সমঝোতা বাঁচাতে পুতিন-ম্যাকরন একমত