artk
শুক্রবার, এপ্রিল ২৬, ২০১৯ ১০:৫০   |  ১৩,বৈশাখ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৬:০৮

ভারতের আকাশ দিয়ে মাহাথিরকে পাকিস্তানে যেতে দেয়া হয়নি

media

সম্প্রতি তিন দিনের রাষ্ট্রীয় সফরে পাকিস্তান গিয়েছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধি ও ২৩ মার্চ পাকিস্তানের জাতীয় দিবসের কুচাকাওয়াজের উপস্থিত থাকতেই ছিল তার এই সফর। এই সফরের সময় কুয়ালামপুর থেকে ইসলামাবাদ যেতে তাকে ভারতের আকাশসীমা ব্যবহার করতে দেয়নি নরেন্দ্র মোদির সরকার। ফলে আরব সাগরের ওপর দিয়ে কয়েক হাজার মাইল ঘুরে মাহাথিরকে বহনকারী বিমান পৌছেছে ইসলামাবাদ।

বিষয়টির সাথে জড়িত সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের ইংরেজী দৈনিক দি নিউজ জানিয়েছে, একেবারে শেষ মুহূর্তে ভারত সরকার মাহাথিরের ভারতীয় আকাশসীমা ব্যবহার করে পাকিস্তান যাওয়ার প্রস্তাবটি প্রত্যাখান করেছে। ফলে তাকে আরব সাগরের ওমান অংশ দিয়ে যেতে হয়েছে। যার জন্য অতিরিক্ত পথ ঘুরতে হয়েছে অনেকখানি।

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা বলছেন, এমন কোন ঘটনা যদি ঘটে থাকে তাহলে তা ছিল সত্যিই বিরল, কারণ ভারত ও মালয়েশিয়া অনেকদিন ধরেই পরস্পরের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রেখে চলছে। দুই দেশের পারস্পারিক বার্ষিক বাণিজ্যের পরিমান ১০ হাজার কোটি মার্কিন ডলার, যা আগামী বছরের মধ্যে ২৫ বিলিয়নে উন্নিত করতে আগ্রহী উভয় দেশ। এমন পরিস্থিতিতে মাহাথিরের বিমান কেন ভারতের আকাশসীমা ব্যবহার করতে পারেনি তা নিয়ে সঠিক কোন কারণ খুঁজে পাচ্ছে না আন্তর্জাতিক বিশ্লেষকরা।

অনেকে বলছেন, এর একটা সম্ভাব্য কারণ হতে পরে মাহাথির প্রধানমন্ত্রী হওয়ার পর মালয়েশিয়া সম্পর্ক রক্ষার বিষয়ে ভারতের চেয়ে পাকিস্তানকে বেশি গুরুত্ব দিচ্ছে।

মাহাথিরের প্রথম মেয়াদে ক্ষমতা ছাড়ার পর প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সরকারের সাথে ভালো সম্পর্ক ছিলো ভারতের। নাজিব তার মেয়াদে তিন বার ভারত সফর করেছেন। ২০১৭ সালে নাজিব রাজাকের তৃতীয় ভারত সফরের সময় ভারতীয় সাংবাদিক এলিজাবেথ রোজ লিখেছিলেন, ‘ভারত ও মালয়েশিয়া নীতি নির্ধারকরা এ বিষয়ে একমত যে ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত মাহাথির মোহাম্মাদের শাসনামলে দুই পক্ষের সম্পর্ক সন্তোষজনক ছিলো না, এর প্রধান কারণ হতে পারে ভারতের চেয়ে তাদের বৈরী প্রতিবেশী পাকিস্তানের প্রতি মাহাথিরের ঝোঁক বেশি ছিলো।

নাজিব রাজাকের সময়ে ভারতের সাথে মালয়েশিয়ার সম্পর্ক ছিলো উর্ধ্বগতিময়। ক্ষমতার মেয়াদকালে নাজিব বেশ কয়েকবার ভারত সফর করেছিলেন। ২০১৭ সালে তার সর্বশেষ সফরের সময় মালয়েশিয়ার ব্যবসায়ীরা ভারতের সাথে ৩ হাজার ৬০০ কোটি মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষর করেছিলেন অবকাঠামোগত উন্নয়, খাদ্য নিরাপত্তা ও স্মার্ট সিটি গঠন খাতে।

পাকিস্তানের একজন সিনিয়র সাবেক কূটনীতিক দ্য নিউজকে বলেছেন, যেসব দেশের মধ্যে বৈরী সম্পর্ক নেই তাদের মাঝে সাধারণত আকাশসীমা ব্যবহার করতে না দেয়ার এমন ঘটনা দেখা যায় না। ভারত ও পাকিস্তানের মধ্যে এখন যে ধরণের সম্পর্ক রয়েছে তাতে এ ধরনের ঘটনা ঘটতে পারে; কিন্তু মালয়েশিয়ার ক্ষেত্রে সেটি স্বাভাবিক নয়। এর মাধ্যমে মোদি প্রশাসনের হীন মানসিকতাই প্রকাশ পেল।

মালয়েশিয়ায় ১৭ লাখের বেশি হিন্দু বসবাস করে, যাদের অধিকাংশই ভারতীয় বংশোদ্ভূত(৮৬ শতাংশ)। মালয় প্রধামন্ত্রী মাহাথির মোহাম্মদ নিজেও একজন ভারতীয় বংশোদ্ভূত। ১৮৭০ এর দশকে তার দাদাকে ভারতের কেরালা থেকে ইংরেজীর শিক্ষক হিসেবে মালয়েশিয়ায় নিয়ে গিয়েছিল ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি।

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা কমানো হয়েছে ঝিনাইদহে মা-মেয়েকে কুপিয়ে হত্যা চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা-ছেলের মৃত্যু মোবাইলে আসক্তির কারণেই ভাঙছে সম্পর্ক! বিশ্ব মেধাসম্পদ দিবস শুক্রবার কুষ্টিয়ায় কথিত বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত ডায়াবেটিস এড়াতে আগে থেকেই যে প্রস্তুতি নিবেন সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদক নির্মূলে অভিভাবক সমাবেশ শুক্রবার চুয়াডাঙ্গায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের আত্মহত্যা হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ