artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ৪:৩৪   |  ৩১,ভাদ্র ১৪২৬
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ১১:৩৫

সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ

স্টাফ রিপোর্টার
media
সাংবাদিকদের সঙ্গে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কর্মকর্তাদের দুর্ব্যবহার ঘটনাটি নিঃসন্দেহে দুঃখজনক। বিএসইসির থেকে এ আচরণ কাম্য নয়।

পুঁজিবাজারের বর্তমান অবস্থান নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে গিয়ে ক্ষেপে গিয়ে সাংবাদিকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মুখপাত্র। তার এ দুর্ব্যবহার ঘটনার প্রতিবাদে গত সোমবার আগারগাঁওয়ে বিএসইসির নিজস্ব ভবনের মাল্টিপারপাস হলে ‘ঢাকা ও চট্টগ্রামে অনুষ্ঠিতব্য বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স ২০১৯’ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলন বয়কট করেছেন সাংবাদিকরা। সেই ঘটে যাওয়া পরিস্থিতির জন্য আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করেছে বিএসইসি।

সোমবার রাতে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দুঃখ প্রকাশ করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স নিয়ে সংবাদ সম্মেলনে শেষে সৃষ্ট অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোটেই কাম্য ছিল না। যেহেতেু সাংবাদিকরা কমিশনের অতিথি হিসেবে আমন্ত্রণে এসেছিল, সেহেতু উদ্ভুত পরিস্থিতির জন্য কমিশন দুঃখ প্রকাশ করছে।

পেশাগত দায়িত্ব পালনে নিয়মের মধ্য থেকে অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করার ব্যাপারে সাংবাদিকদের সাথে কমিশন আলোচনা করবে। এছাড়া সমজাতীয় বিভিন্ন প্রতিষ্ঠানে সাংবাদিকদের প্রবেশাধিকারের বিদ্যমান সুযোগ সুবিধার আলোকে ব্যবস্থা গ্রহণ করা হবে জানানো হয় ওই বিজ্ঞপ্তিতে ।

এর আগে সাংবাদিকদের সঙ্গে বিএসইসির কর্মকর্তার দুর্ব্যবহারের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ)।

গত সোমবার বিকেলে সিএমজেএফের সাধারণ সম্পাদক মনির হোসেনের দেয়া এক প্রেস বিজ্ঞতির মাধ্যমে এ ঘটনায় গভীর উদ্বেগও প্রকাশ করেছেন।

ওইদিন এ প্রসঙ্গে সিএমজেএফের সভাপতি হাসান ইমাম রুবেল নিউজবাংলাদেশকে বলেন, সাংবাদিকদের সঙ্গে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কর্মকর্তাদের দুর্ব্যবহার ঘটনাটি নিঃসন্দেহে দুঃখজনক। বিএসইসির থেকে এ আচরণ কাম্য নয়।

গত সোমবার সংবাদ সম্মেলনে পুঁজিবাজারে শেয়ার দর নিয়ে কারসাজি, প্লেসমেন্ট শেয়ার বিতরণে জালিয়াতি, আইপিও অনুমোদন পর শুকিয়ে পড়া, উৎপাদন বন্ধসহ বিভিন্ন অনিয়মে জড়িয়ে যাওয়া কোম্পানিগুলোর ব্যাপারে বিএসইসির করণীয় জানতে চায় সাংবাদিকরা। এছাড়া বিএসইসিতে প্রবেশে কঠোর নিয়ম করে সাংবাদিকদের তথ্য পেতে ভোগান্তির বিষয়েও জানতে চাওয়া হয়। কিন্তু প্রশ্নের উত্তর দিতে গিয়ে এক পর্যায়ে বিএসইসির লোকজন সাংবাদিকের ওপর চড়াও হন। সংবাদ সম্মেলনের মঞ্চ থেকে নেমে এসে সাংবাদিকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণসহ উত্তপ্ত তর্কে লিপ্ত হন। বিএসইসির প্রতিনিধির এমন আচরণের কারণে উপস্থিত সাংবাদিকরা বিএসইসির সম্মেলন বয়কট করার সিদ্ধান্ত নেয়।

ছাত্রলীগের চাঁদাবাজির খবর এখন টক অব দ্য কান্ট্রি: রিজভী ‘বন্দুকযুদ্ধে' রোহিঙ্গা নিহত ভিকারুননিসার নতুন অধ্যক্ষ ফওজিয়া শোভান-রাব্বানীর বিচার চান সোহেল কোনো অন্যায়কারী, চাঁদাবাজকে প্রশ্রয় দেবে না ছাত্রলীগ: নাহিয়ান ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে কুমিল্লায় বাসচাপায় ৩ ছাত্রলীগ নেতা নিহত ইসরায়েলি ড্রোন ভূপাতিতের দাবি ফিলিস্তিনের ‘প্রত্যেককে বাংলাদেশে ফেরত পাঠানো হবে’ মাসিক বেতনে বাস চালক নিয়োগের নির্দেশ নেদারল্যান্ডসের ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদে শেখ হাসিনা ঢাকায় আসছেন ঋতুপর্ণা ক্যাডারদের জন্য অশনিসংকেত বিজ্ঞপ্তি প্রকাশের ৩ বছর পরেও খোঁজ নেই পরীক্ষার র‍্যাবের হামলার বিচার দাবি জবি শিক্ষার্থীদের সড়কে অবরোধ বাসর ঘরে ঢুকেই দেখলেন স্ত্রী অন্তঃসত্ত্বা সারদায় প্রধানমন্ত্রী শোভন-রাব্বানী পদ হারানোয় আনন্দ উল্লাস অসুস্থ নেতার শয্যাপাশে বিএনপি ও ছাত্রদল নেতারা দুর্গাপূজায় ব্যাং’র পোশাকে অর্ধেক ছাড় জবিতে বহিষ্কৃত ছাত্রলীগ নেতাদের দৌরাত্ম্য কিশোরগঞ্জে বাসচাপায় ২ স্কুলছাত্র নিহত ফিলিস্তিন রক্ষায় কাবার ইমামের ঐক্যের ডাক পূজা ও শরৎ উপলক্ষে আর্ট এনেছ নতুন পোশাক ঢামেকে নবজাতককে রেখে পালালেন মা-বাবা আফগানিস্তানের বিপক্ষে সম্ভাব্য বাংলাদেশ একাদশ ভাসমান অভিবাসীদের উদ্ধার করা জাহাজটিকে বন্দরে ভিড়তে দিল ইতালি সাভারে আ.লীগ নেতাকে গুলি করে হত্যা মহাকাশে সিমেন্ট গুলছেন বিজ্ঞানীরা ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদরাসা শিক্ষক গ্রেপ্তার