artk
মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯ ১২:৫৫   |  ৩১,আষাঢ় ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, মার্চ ২৫, ২০১৯ ৯:৪৫

আগারগাঁও পাসপোর্ট অফিসে দুদকের হানা, আটক ৩

media

দুদকের সহকারী পরিচালক শেখ গোলাম মাওলার নেতৃত্বে পুলিশসহ সাত সদস্যের টিম আগারগাঁও পাসপোর্ট অফিসে সরেজমিনে ব্যাপক অনিয়মের প্রমাণ পায়। ছদ্মবেশের এ অভিযানে দুর্নীতি ও ঘুষ গ্রহণের অভিযোগে ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। 

পাসপোর্ট প্রদানে নানা অনিয়মের অভিযোগে রাজধানীর তিনটি পাসপোর্ট অফিসে একযোগে হানা দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ অভিযানে রাজধানীর আগারগাঁওস্থ পাসপোর্ট অফিসে অনিয়মের সাথে যুক্ত ৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এরা হলেন- গোপালগঞ্জের মো. রহিজ উদ্দিন, লৌহজংয়ের মো. ওয়াহিদ হোসেন বাবু, চৌদ্দগ্রামের মো. ওয়াহিদুর রহমান সোহাগ। 

দুদক হটলাইনে এই অভিযোগের পরিপ্রেক্ষিতে সারাদেশে সোমবার অভিযান পরিচালনা করে পৃথক ৩টি দুদক এনফোর্সমেন্ট টিম।

দুদকের সহকারী পরিচালক শেখ গোলাম মাওলার নেতৃত্বে পুলিশসহ সাত সদস্যের টিম আগারগাঁও পাসপোর্ট অফিসে সরেজমিনে ব্যাপক অনিয়মের প্রমাণ পায়। ছদ্মবেশের এ অভিযানে দুর্নীতি ও ঘুষ গ্রহণের অভিযোগে ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। 

দেখা যায়, অভিযুক্তরা পরস্পর যোগসাজসে বিভিন্ন সেবাগ্রহীতার নিকট থেতে নির্ধারিত ফির অতিরিক্ত টাকা আত্মসাতের অভিযোগে দুদকের সহকারী পরিচালক শেখ গোলাম মাওলা বাদী হয়ে রাজধানীর শেরে-বাংলা নগর থানায় মামলা দায়ের করবে (রাতেই মামলাটি দায়ের করা হতে পারে)।  

ওই মামলা আসামিরা হলেন রাজধানীর আগারগাঁওয়ে প্রিন্টিং শাখা, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের  নিম্নমান সহকারী  সৈয়দ আল আমিন, রাজু আহমেদ, গোপালগঞ্জের মো. রহিজ উদ্দিন, লৌহজংয়ের মো. ওয়াহিদ হোসেন বাবু, চৌদ্দগ্রামের মো. ওয়াহিদুর রহমান সোহাগ। 

এসময় তাদের কাছ থেকে ১৩টি পাসপোর্ট ও নগদ ২৭ হাজার ৬২৩ টাকা উদ্ধার করে দুদক।  গ্রেফতার করা আসামিদেরকে শেরে-বাংলা নগর থানা হেফাজতে হস্তান্তর প্রক্রিয়া চলছে। 

অপরদিক সহকারী পরিচালক মো. আমিনুল ইসলামের নেতৃত্বে চার সদস্যের টিম বগুড়া পাসপোর্ট অফিসে হাজির হয়। ওই অফিসে দালালদের প্রত্যক্ষ উপস্থিতি না থাকলেও তারা অফিসের অদূরে অবস্থিত ফটোকপির দোকানে অবস্থান করে দালালি করে। দুদক জেলা পাসপোর্ট অফিসের সহকারী পরিচালককে দালালদের দৌরাত্মের  বিষয়ে সচেতন করে। একই সঙ্গে স্থানীয় জনসাধারণকে পাসপোর্টের যেকোন অভিযোগ দুদক অভিযোগ কেন্দ্রে জানানোর পরামর্শ দেন।

আরেক অভিযানে সহকারী পরিচালক আহসানুল কবির পলাশের নেতৃত্বে একটি টিম দিনাজপুর পাসপোর্ট অফিস পরিদর্শন করে অনিয়ম পায়। দুদক পাসপোর্ট অফিসের আশেপাশে এবং বিভিন্ন জায়গায় অবস্থান করে পাসপোর্ট করতে আগ্রহী লোকজনের সাথে আলাপ-আলোচনা এবং  সেবাপ্রার্থীদের সাথে কথা বলে জানতে পারে, স্থানীয় এক দালাল আনসার সদস্যদের ভয়ভীতি দেখিয়ে বিভিন্নভাবে সেবা প্রার্থীদের হয়রানি, দালালি এবং ফর্ম পূরণের কাজ করে থাকে। 

সরেজমিন অভিযানে দুদক জানতে পারে, একজন অফিস সহকারি কম্পিউটার অপারেটর সেবাপ্রার্থীদের সাথে দুর্ব্যবহার করেন। পাশাপাশি আবেদনপত্রে ভুল না থাকা সত্ত্বেও নানা অজুহাতে ফিরিয়ে দেন। ফলে বাধ্য হয়ে সেবাপ্রার্থীরা দালালদের শরণাপন্ন হন। এবিষয়ে জেলা পাসপোর্ট অফিসের সহকারী পরিচালককে অবহিত করা হলে তিনি অতি দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন বলে দুদকে আশ্বস্ত করে।

ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট ২৯ জুলাই বিএনপি ডিজিটাল বাংলাদেশ বোঝে না, ডিজিটাল চুরি বোঝে: তথ্যমন্ত্রী বিদিশাও বললেন, তাই যেন হয় কুড়িগ্রামে পানিতে ডুবে ৫ শিশুর মৃত্যু টমেটো ছাড়াই তৈরি হচ্ছে টমেটো সস, জরিমানা ২০ লাখ মাদ্রাসার ভেতরেই মন্দির! সেই ছয় রান নিয়ে বিতর্ক চলছেই হজ ব্যবস্থাপনার কাজে সৌদি যাচ্ছেন সিইসি চড়া দামের ইলেকট্রিক বাইক আনছে হার্লে ডেভিডসন পাটকলের সাড়ে ৭ কোটি টাকা আত্মসাত: ৩ জনের বিরুদ্ধে চার্জশিট সামনে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি সিরাজগঞ্জে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৮ আইসিসির বিশ্বকাপ একাদশে সাকিব আল হাসান রামপুরায় ভারতীয় জাল রুপি তৈরির কারখানার সন্ধান শ্রীলংকা সফরে টাইগারদের প্রধান কোচ সুজন-আকরাম আফগানদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও জিততে পারেনি বাংলাদেশ মেয়াদোত্তীর্ণ লবণ বিক্রির দায়ে ৩ দোকানিকে জরিমানা কন্যার প্রথম ছবি শেয়ার করলেন সামিরা রেড্ডি আইসিসির এ নিয়ম মানি না: যুবরাজ তরুণদের মধ্যে যারা বিশ্বকাপ মাতিয়েছেন নিউজিল্যান্ডে এখন সবচেয়ে ‘ঘৃণিত’ স্টোকসের বাবা! নাটকীয় ফাইনালের আলোচিত যত ঘটনা নিয়মের ঘেরাটোপে এমন হার হজম করা কঠিন: উইলিয়ামসন ছোটদের ক্রিকেট খেলতে মানা করলেন জিমি নিশাম! রংপুরে এরশাদের কবর খোঁড়া হচ্ছে সাভারে ময়লার ভাগাড়ে নারীর ৬ টুকরো লাশ! দেব-রাধিকার গোপন ভিডিও ফাঁস! সুইডেনের উত্তরাঞ্চলে বিমান বিধ্বস্ত হয়ে নিহত ৯ ‘সত্যিকারের অনলাইন মিডিয়ার নিবন্ধন শিগগিরই’ কুমিল্লায় আদালত কক্ষে আসামির হাতে আসামি খুন