artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ১০:০৭   |  ৩,শ্রাবণ ১৪২৬
সোমবার, মার্চ ২৫, ২০১৯ ৭:৩৯

রক্ত পরিশোধন করতে খান পটল

স্বাস্থ্য -পুষ্টি ডেস্ক
media
পটলের রস মাথায় লাগালে মাথা ব্যথা কমে।এছাড়া পটলের পাতার রস ক্ষত নিরাময়ে সাহায্য করে।

পটল গ্রীষ্মকালীন একটি সবজি। রান্না, ভাজি, ভর্তা –সবভাবেই এটি খাওয়া যায়। খেতে সুস্বাদু এই সবজিটির গুণেরও শেষ নেই। এতে থাকা ভিটামিন এ, বি ১, বি ২ ,সি, ক্যালসিয়াম এবং  অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের জন্য দারুণ উপকারী। এ কারণে সু্স্থ থাকতে নিয়মিত খাদ্য তালিকায় পটল রাখতে পারেন। পটল খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

১. পটলে খুব কম পরিমাণে ক্যালরি রয়েছে। অথচ, পেট ভর্তি ভরা রাখতে সাহায্য করে।এ কারণে ওজন কমাতে পটল বেশ কার্যকরী।

২. পটলে প্রচুর পরিমাণে  ভিটামিন এ, সি ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি ত্বকের জন্য উপকারী।এটি ফ্রি রেডিকেলের বিস্তার রোধ করে ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

৩. পটল রক্ত পরিশোধন করে। কোলেস্টেরল ও রক্তে শর্করার পরিমাণ কমায়। আয়ুর্বেদ চিকিৎসা অনুযায়ী, ঠাণ্ডা, জ্বর ও গলা ব্যথা কমাতে পটল বেশ কার্যকরী।

৪. পটলে পর্যাপ্ত পরিমাণে ফাইবার রয়েছে যা খাবার হজম করতে সাহায্য করে। এছাড়াও, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ও লিভারের সমস্যা সমাধানে এটি ভূমিকা রাখে।পটলের বীজ কোষ্ঠকাঠিন্য সারাতে সহায়তা করে।

৫. পটলের রস মাথায় লাগালে মাথা ব্যথা কমে।এছাড়া পটলের পাতার রস ক্ষত নিরাময়ে সাহায্য করে।

তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ১৭ প্রশাসনকে ক্ষমতাসীনদের স্বার্থে ব্যবহার করা হচ্ছে: ড. কামাল কর সংগ্রহ নিয়ে ডিসি-রাজস্ব কর্মকর্তারা মুখোমুখি অবস্থানে ক্রিকেটকে খেলা মানতে নারাজ রাশিয়া! ‘চোরাই তেলসহ’ বিদেশি জাহাজ আটক করেছে ইরান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেপ্তার পুঁজিবাজারে লাভ-লসের সঙ্গে সরকারের কোনো সম্পৃক্ততা নেই: অর্থমন্ত্রী শিশু সজীবের মাথাহীন দেহ উদ্ধার, নিহত ঘাতকের পরিচয় মিলেছে নামাজরত মুসল্লিদের ওপর ইসরালি বাহিনীর হামলা দ. আফ্রিকা সফরে মেয়েদের ইমার্জিং দল ঘোষণা উন্নয়নের নামে বল্গাহীন লুণ্ঠন চলছে: রিজভী মশার ভয়ে পরিকল্পনা কমিশনে যাচ্ছেন না অর্থমন্ত্রী! প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীদের স্মারকলিপি পেশ ১৫ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীরা বদলে গেলো দৌলতদিয়া পতিতাপল্লীর নাম এফ-৩৫ না দিয়ে অন্যায় করছে যুক্তরাষ্ট্র: তুরস্ক শিশুর মাথা কেটে নিয়ে পালানোর সময় পিটুনিতে যুবক নিহত রিফাত হত্যায় মিন্নি সরাসরি জড়িত: এসপি চাকরির প্রলোভন দেখিয়ে ধর্ষণ, পরে বিয়ের আশ্বাস! সরল বিশ্বাসে কৃতকর্ম অপরাধ নয়: দুদক চেয়ারম্যান ধর্ষণ মামলার বিচার বিষয়ে হাইকোর্টের ৭ নির্দেশনা জাপানে অগ্নিহামলা! নিহত অন্তত ৩৩ ওয়াসার ১১ দুর্নীতির উৎস চিহ্নিত করেছে দুদক ‘হটলাইন কমান্ডো’ নিয়ে আসছেন সোহেল তাজ ওয়েলসে বক্সিংয়ে শিখ ও মুসলিমদের দাড়ির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের খাদ্য ঘাটতি পূরণ করেছি, লক্ষ্য এখন পুষ্টির চাহিদা পূরণ: প্রধানমন্ত্রী রিফাত হত্যা: তৃতীয় আসামি রিশান ফরাজী গ্রেপ্তার আদালতে নিজেকে নির্দোষ দাবি মিন্নির সিরাজগঞ্জের কাজীপুরে রিং বাঁধের ৬০ মিটার ধসে গেছে