artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ১২:২৬   |  ৩১,ভাদ্র ১৪২৬
সোমবার, মার্চ ২৫, ২০১৯ ৭:৩৯

রক্ত পরিশোধন করতে খান পটল

স্বাস্থ্য -পুষ্টি ডেস্ক
media
পটলের রস মাথায় লাগালে মাথা ব্যথা কমে।এছাড়া পটলের পাতার রস ক্ষত নিরাময়ে সাহায্য করে।

পটল গ্রীষ্মকালীন একটি সবজি। রান্না, ভাজি, ভর্তা –সবভাবেই এটি খাওয়া যায়। খেতে সুস্বাদু এই সবজিটির গুণেরও শেষ নেই। এতে থাকা ভিটামিন এ, বি ১, বি ২ ,সি, ক্যালসিয়াম এবং  অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের জন্য দারুণ উপকারী। এ কারণে সু্স্থ থাকতে নিয়মিত খাদ্য তালিকায় পটল রাখতে পারেন। পটল খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

১. পটলে খুব কম পরিমাণে ক্যালরি রয়েছে। অথচ, পেট ভর্তি ভরা রাখতে সাহায্য করে।এ কারণে ওজন কমাতে পটল বেশ কার্যকরী।

২. পটলে প্রচুর পরিমাণে  ভিটামিন এ, সি ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি ত্বকের জন্য উপকারী।এটি ফ্রি রেডিকেলের বিস্তার রোধ করে ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

৩. পটল রক্ত পরিশোধন করে। কোলেস্টেরল ও রক্তে শর্করার পরিমাণ কমায়। আয়ুর্বেদ চিকিৎসা অনুযায়ী, ঠাণ্ডা, জ্বর ও গলা ব্যথা কমাতে পটল বেশ কার্যকরী।

৪. পটলে পর্যাপ্ত পরিমাণে ফাইবার রয়েছে যা খাবার হজম করতে সাহায্য করে। এছাড়াও, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ও লিভারের সমস্যা সমাধানে এটি ভূমিকা রাখে।পটলের বীজ কোষ্ঠকাঠিন্য সারাতে সহায়তা করে।

৫. পটলের রস মাথায় লাগালে মাথা ব্যথা কমে।এছাড়া পটলের পাতার রস ক্ষত নিরাময়ে সাহায্য করে।

র‍্যাবের হামলার বিচার দাবি জবি শিক্ষার্থীদের সড়কে অবরোধ বাসর ঘরে ঢুকেই দেখলেন স্ত্রী অন্তঃসত্ত্বা সারদায় প্রধানমন্ত্রী শোভন-রাব্বানী পদ হারানোয় আনন্দ উল্লাস অসুস্থ নেতার শয্যাপাশে বিএনপি ও ছাত্রদল নেতারা দুর্গাপূজায় ব্যাং’র পোশাকে অর্ধেক ছাড় জবিতে বহিষ্কৃত ছাত্রলীগ নেতাদের দৌরাত্ম্য কিশোরগঞ্জে বাসচাপায় ২ স্কুলছাত্র নিহত ফিলিস্তিন রক্ষায় কাবার ইমামের ঐক্যের ডাক পূজা ও শরৎ উপলক্ষে আর্ট এনেছ নতুন পোশাক ঢামেকে নবজাতককে রেখে পালালেন মা-বাবা আফগানিস্তানের বিপক্ষে সম্ভাব্য বাংলাদেশ একাদশ ভাসমান অভিবাসীদের উদ্ধার করা জাহাজটিকে বন্দরে ভিড়তে দিল ইতালি সাভারে আ.লীগ নেতাকে গুলি করে হত্যা মহাকাশে সিমেন্ট গুলছেন বিজ্ঞানীরা ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদরাসা শিক্ষক গ্রেপ্তার পরকীয়ার জেরে যুবককে ছুরিকাঘাতে হত্যা ছাত্রলীগের নতুন সভাপতি-সম্পাদক জয় ও লেখক জিম্বাবুয়েকে ২৮ রানে হারালো আফগানরা ইউডায় সেপ্টেম্বর-ডিসেম্বর সেমিস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠিত ছাত্রলীগের পদ হারালেন শোভন-রাব্বানী ইটনায় নৌকাডুবিতে মা-ছেলেসহ ৩ জনের মৃত্যু আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ স্কোয়াডে আবু হায়দার রনি ‘আল্লাহর পথে যাচ্ছি’ ঘরছাড়া কিশোরকে খুঁজছে পুলিশ ৮৫ শতাংশ বাড়িয়ে নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ সেই সোনার টয়লেট চুরি হয়ে গেছে জিম্বাবুয়েকে ১৯৮ রানের লক্ষ্য দিল আফগানরা ওপরতলার দুর্নীতি ধরা ছোয়ার বাইরে: মেনন শাহজালালের মাজার জিয়ারত করলেন সাদ এরশাদ প্রধানমন্ত্রীর ফোনে কাঁদলেন আফিফ!