artk
রোববার, মার্চ ২৪, ২০১৯ ৭:২৩

বিআরটিএ-পিডিবি-পাসপোর্ট অফিসে দুদকের অভিযান

স্টাফ রিপোর্টার
media

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি)  ও পাসপোর্ট অফিসের নানা হয়রানিসহ বিভিন্ন ধরনের অনিয়ম হচ্ছে ভোক্তভোগিদের। এমন অভিযোগ আমলে নিয়ে প্রতিষ্ঠান তিনটিতে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার পৃথক পৃথক স্থানে ওইসব অফিসে অভিযান চালায় দুদক।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য নিউজবাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছে।

দুদক সূত্রে জানা যায়, গাড়ি রেজিস্ট্রেশন, ফিটনেস সার্টিফিকেট ও লাইসেন্স প্রদানসহ নানা অনিয়মের অভিযোগে রোববার মিরপুর বিআরটিএতে অভিযান চালিয়েছে দুদক। দুদক সহকারী পরিচালক মো. আতাউর রহমান সরকারের নেতৃত্বে পুলিশসহ ৭ সদস্যের টিম বিআরটিএর কার্যালয়ে অভিযান চালায়।  

অভিযানকালে দেখা যায়, ফিটনেস সার্টিফিকেট প্রদানের জন্য ব্যবহৃত ভিআইসির দুটি মেশিন নষ্ট অবস্থায় পায়। এবিষয়ে জানতে চাইলে বিআরটিএ কর্তৃপক্ষ জানান, গত দুই মাস ধরে সফটওয়্যার ডাউন থাকায় তারা ম্যানুয়ালি পরীক্ষা করেই গাড়ির ফিটনেস সনদ প্রদান করছেন। এ প্রক্রিয়ায় ব্যাপক অনিয়মের সুযোগ রয়েছে বলে দুদক অভিমত ব্যক্ত করে। এবং দুদক দ্রুত মেশিন দুটি মেরামতের পরামর্শ দেন। 

এসময় ২জন আনসার সদস্য, ১জন কম্পিউটার অপারেটর ও ১জন অফিস সহকারীকে দায়িত্বে অবহেলা এবং নানাবিধ অনিয়মের সাথে জড়িত বলে অবহিত করেন দুদক। বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণে সত্যতা পেয়ে বিআরটিএ কর্তৃপক্ষ তাদেরকে বদলি করে দেয়। 

বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) বৈদ্যুতিক মোটর ক্রয়ের অনিয়মের বিষয়ে দুদক অভিযোগ কেন্দ্রে আগত অভিযোগের প্রাথমিক সত্যতা যাচাই করতে সহকারী পরিচালক মো. সিফাত উদ্দীনের নেতৃত্বে রোববার বিপিডিবি মতিঝিল অফিসে অভিযান চালায় দুদক। 

অভিযানে দেখা যায়, উল্লিখিত ক্রয়ের ক্ষেত্রে মাত্র একজন টেন্ডার প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন। এবং তাকেই কাজের অনুমোদন দেয়া হয়। কিন্তু যথাযথভাবে বাজার দর যাচাই না করে এ কার্যাদেশ প্রদানের মাধ্যমে ব্যাপক অনিয়ম করা হয়েছে বলে দুদক প্রাথমিকভাবে আশঙ্কা করছে। অভিযোগটি যাচাই-বাছাই করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের  জন্য কমিশনে প্রেরণ করবে। 

এদিকে পাসপোর্ট প্রদানে নানা অনিয়মের অভিযোগের ভিত্তিতে হবিগঞ্জ পাসপোর্ট অফিসে দুদক আজ অভিযান পরিচালনা করে। দুদক তাৎক্ষণিকভাবে পাসপোর্ট সেবা প্রত্যাশীদের নানাবিধ সমস্যা সমাধানের উদ্যোগ নেয়। এবং সিস্টেম উন্নয়নে জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিস হবিগঞ্জ কর্তৃপক্ষকে পরামর্শ প্রদান করে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা