artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ১০:০৭   |  ৩,শ্রাবণ ১৪২৬
রোববার, মার্চ ২৪, ২০১৯ ৭:২৩

বিআরটিএ-পিডিবি-পাসপোর্ট অফিসে দুদকের অভিযান

স্টাফ রিপোর্টার
media

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি)  ও পাসপোর্ট অফিসের নানা হয়রানিসহ বিভিন্ন ধরনের অনিয়ম হচ্ছে ভোক্তভোগিদের। এমন অভিযোগ আমলে নিয়ে প্রতিষ্ঠান তিনটিতে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার পৃথক পৃথক স্থানে ওইসব অফিসে অভিযান চালায় দুদক।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য নিউজবাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছে।

দুদক সূত্রে জানা যায়, গাড়ি রেজিস্ট্রেশন, ফিটনেস সার্টিফিকেট ও লাইসেন্স প্রদানসহ নানা অনিয়মের অভিযোগে রোববার মিরপুর বিআরটিএতে অভিযান চালিয়েছে দুদক। দুদক সহকারী পরিচালক মো. আতাউর রহমান সরকারের নেতৃত্বে পুলিশসহ ৭ সদস্যের টিম বিআরটিএর কার্যালয়ে অভিযান চালায়।  

অভিযানকালে দেখা যায়, ফিটনেস সার্টিফিকেট প্রদানের জন্য ব্যবহৃত ভিআইসির দুটি মেশিন নষ্ট অবস্থায় পায়। এবিষয়ে জানতে চাইলে বিআরটিএ কর্তৃপক্ষ জানান, গত দুই মাস ধরে সফটওয়্যার ডাউন থাকায় তারা ম্যানুয়ালি পরীক্ষা করেই গাড়ির ফিটনেস সনদ প্রদান করছেন। এ প্রক্রিয়ায় ব্যাপক অনিয়মের সুযোগ রয়েছে বলে দুদক অভিমত ব্যক্ত করে। এবং দুদক দ্রুত মেশিন দুটি মেরামতের পরামর্শ দেন। 

এসময় ২জন আনসার সদস্য, ১জন কম্পিউটার অপারেটর ও ১জন অফিস সহকারীকে দায়িত্বে অবহেলা এবং নানাবিধ অনিয়মের সাথে জড়িত বলে অবহিত করেন দুদক। বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণে সত্যতা পেয়ে বিআরটিএ কর্তৃপক্ষ তাদেরকে বদলি করে দেয়। 

বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) বৈদ্যুতিক মোটর ক্রয়ের অনিয়মের বিষয়ে দুদক অভিযোগ কেন্দ্রে আগত অভিযোগের প্রাথমিক সত্যতা যাচাই করতে সহকারী পরিচালক মো. সিফাত উদ্দীনের নেতৃত্বে রোববার বিপিডিবি মতিঝিল অফিসে অভিযান চালায় দুদক। 

অভিযানে দেখা যায়, উল্লিখিত ক্রয়ের ক্ষেত্রে মাত্র একজন টেন্ডার প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন। এবং তাকেই কাজের অনুমোদন দেয়া হয়। কিন্তু যথাযথভাবে বাজার দর যাচাই না করে এ কার্যাদেশ প্রদানের মাধ্যমে ব্যাপক অনিয়ম করা হয়েছে বলে দুদক প্রাথমিকভাবে আশঙ্কা করছে। অভিযোগটি যাচাই-বাছাই করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের  জন্য কমিশনে প্রেরণ করবে। 

এদিকে পাসপোর্ট প্রদানে নানা অনিয়মের অভিযোগের ভিত্তিতে হবিগঞ্জ পাসপোর্ট অফিসে দুদক আজ অভিযান পরিচালনা করে। দুদক তাৎক্ষণিকভাবে পাসপোর্ট সেবা প্রত্যাশীদের নানাবিধ সমস্যা সমাধানের উদ্যোগ নেয়। এবং সিস্টেম উন্নয়নে জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিস হবিগঞ্জ কর্তৃপক্ষকে পরামর্শ প্রদান করে।

তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ১৭ প্রশাসনকে ক্ষমতাসীনদের স্বার্থে ব্যবহার করা হচ্ছে: ড. কামাল কর সংগ্রহ নিয়ে ডিসি-রাজস্ব কর্মকর্তারা মুখোমুখি অবস্থানে ক্রিকেটকে খেলা মানতে নারাজ রাশিয়া! ‘চোরাই তেলসহ’ বিদেশি জাহাজ আটক করেছে ইরান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেপ্তার পুঁজিবাজারে লাভ-লসের সঙ্গে সরকারের কোনো সম্পৃক্ততা নেই: অর্থমন্ত্রী শিশু সজীবের মাথাহীন দেহ উদ্ধার, নিহত ঘাতকের পরিচয় মিলেছে নামাজরত মুসল্লিদের ওপর ইসরালি বাহিনীর হামলা দ. আফ্রিকা সফরে মেয়েদের ইমার্জিং দল ঘোষণা উন্নয়নের নামে বল্গাহীন লুণ্ঠন চলছে: রিজভী মশার ভয়ে পরিকল্পনা কমিশনে যাচ্ছেন না অর্থমন্ত্রী! প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীদের স্মারকলিপি পেশ ১৫ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীরা বদলে গেলো দৌলতদিয়া পতিতাপল্লীর নাম এফ-৩৫ না দিয়ে অন্যায় করছে যুক্তরাষ্ট্র: তুরস্ক শিশুর মাথা কেটে নিয়ে পালানোর সময় পিটুনিতে যুবক নিহত রিফাত হত্যায় মিন্নি সরাসরি জড়িত: এসপি চাকরির প্রলোভন দেখিয়ে ধর্ষণ, পরে বিয়ের আশ্বাস! সরল বিশ্বাসে কৃতকর্ম অপরাধ নয়: দুদক চেয়ারম্যান ধর্ষণ মামলার বিচার বিষয়ে হাইকোর্টের ৭ নির্দেশনা জাপানে অগ্নিহামলা! নিহত অন্তত ৩৩ ওয়াসার ১১ দুর্নীতির উৎস চিহ্নিত করেছে দুদক ‘হটলাইন কমান্ডো’ নিয়ে আসছেন সোহেল তাজ ওয়েলসে বক্সিংয়ে শিখ ও মুসলিমদের দাড়ির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের খাদ্য ঘাটতি পূরণ করেছি, লক্ষ্য এখন পুষ্টির চাহিদা পূরণ: প্রধানমন্ত্রী রিফাত হত্যা: তৃতীয় আসামি রিশান ফরাজী গ্রেপ্তার আদালতে নিজেকে নির্দোষ দাবি মিন্নির সিরাজগঞ্জের কাজীপুরে রিং বাঁধের ৬০ মিটার ধসে গেছে