artk
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ১০:৫৮   |  ১০,বৈশাখ ১৪২৬
রোববার, মার্চ ২৪, ২০১৯ ৭:২৩

বিআরটিএ-পিডিবি-পাসপোর্ট অফিসে দুদকের অভিযান

স্টাফ রিপোর্টার
media

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি)  ও পাসপোর্ট অফিসের নানা হয়রানিসহ বিভিন্ন ধরনের অনিয়ম হচ্ছে ভোক্তভোগিদের। এমন অভিযোগ আমলে নিয়ে প্রতিষ্ঠান তিনটিতে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার পৃথক পৃথক স্থানে ওইসব অফিসে অভিযান চালায় দুদক।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য নিউজবাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছে।

দুদক সূত্রে জানা যায়, গাড়ি রেজিস্ট্রেশন, ফিটনেস সার্টিফিকেট ও লাইসেন্স প্রদানসহ নানা অনিয়মের অভিযোগে রোববার মিরপুর বিআরটিএতে অভিযান চালিয়েছে দুদক। দুদক সহকারী পরিচালক মো. আতাউর রহমান সরকারের নেতৃত্বে পুলিশসহ ৭ সদস্যের টিম বিআরটিএর কার্যালয়ে অভিযান চালায়।  

অভিযানকালে দেখা যায়, ফিটনেস সার্টিফিকেট প্রদানের জন্য ব্যবহৃত ভিআইসির দুটি মেশিন নষ্ট অবস্থায় পায়। এবিষয়ে জানতে চাইলে বিআরটিএ কর্তৃপক্ষ জানান, গত দুই মাস ধরে সফটওয়্যার ডাউন থাকায় তারা ম্যানুয়ালি পরীক্ষা করেই গাড়ির ফিটনেস সনদ প্রদান করছেন। এ প্রক্রিয়ায় ব্যাপক অনিয়মের সুযোগ রয়েছে বলে দুদক অভিমত ব্যক্ত করে। এবং দুদক দ্রুত মেশিন দুটি মেরামতের পরামর্শ দেন। 

এসময় ২জন আনসার সদস্য, ১জন কম্পিউটার অপারেটর ও ১জন অফিস সহকারীকে দায়িত্বে অবহেলা এবং নানাবিধ অনিয়মের সাথে জড়িত বলে অবহিত করেন দুদক। বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণে সত্যতা পেয়ে বিআরটিএ কর্তৃপক্ষ তাদেরকে বদলি করে দেয়। 

বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) বৈদ্যুতিক মোটর ক্রয়ের অনিয়মের বিষয়ে দুদক অভিযোগ কেন্দ্রে আগত অভিযোগের প্রাথমিক সত্যতা যাচাই করতে সহকারী পরিচালক মো. সিফাত উদ্দীনের নেতৃত্বে রোববার বিপিডিবি মতিঝিল অফিসে অভিযান চালায় দুদক। 

অভিযানে দেখা যায়, উল্লিখিত ক্রয়ের ক্ষেত্রে মাত্র একজন টেন্ডার প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন। এবং তাকেই কাজের অনুমোদন দেয়া হয়। কিন্তু যথাযথভাবে বাজার দর যাচাই না করে এ কার্যাদেশ প্রদানের মাধ্যমে ব্যাপক অনিয়ম করা হয়েছে বলে দুদক প্রাথমিকভাবে আশঙ্কা করছে। অভিযোগটি যাচাই-বাছাই করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের  জন্য কমিশনে প্রেরণ করবে। 

এদিকে পাসপোর্ট প্রদানে নানা অনিয়মের অভিযোগের ভিত্তিতে হবিগঞ্জ পাসপোর্ট অফিসে দুদক আজ অভিযান পরিচালনা করে। দুদক তাৎক্ষণিকভাবে পাসপোর্ট সেবা প্রত্যাশীদের নানাবিধ সমস্যা সমাধানের উদ্যোগ নেয়। এবং সিস্টেম উন্নয়নে জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিস হবিগঞ্জ কর্তৃপক্ষকে পরামর্শ প্রদান করে।

রাহল গান্ধীর গায়ে বোমা বেঁধে অন্য দেশে পাঠিয়ে দেয়া উচিত: বিজেপি নেত্রী যে শহরের অধিকাংশ সুন্দরী নারী অবিবাহিত! সিডনিতে কুমিল্লা এসোসিয়েশান অস্ট্রেলিয়ার বার্ষিক মিলন মেলা অনুষ্ঠিত বনরক্ষীর সাথে সেলফিতে পোজ দিলো গরিলা ‘আগুনে’র জন্য নুসরাতকেই পছন্দ শাকিবের রাজধানীর সড়কে ঝরলো ২ জনের প্রাণ মঙ্গলবার লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট ‘ভুল’ আসামিকে থানায় এনে পা ভেঙে দিল পুলিশ পদ্মাসেতু: দৃশ্যমান হলো ১৬৫০ মিটার আদা কখন স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক জানেন? ভোটার হালনাগাদ শুরু মঙ্গলবার হাঁটতে হলে জানতে হবে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছে জাতিসংঘের শীর্ষ ৩ কর্মকর্তা আফগানদের বিশ্বকাপ দলে আসগর-হামিদ থানায় ছাত্রলীগের হামলা, ওসিসহ আহত ৬ বিশ্বকাপের আগে মুস্তাফিজকে কম খেলানোর পক্ষে ওয়ালশ শ্রীলঙ্কার মুসলমানরা লজ্জিত, নতুন করে অনিশ্চয়তায় পরকীয়ার জেরে স্ত্রীকে হত্যা করে স্বামীর আত্মহত্যা আইপিএলের কারণে অনুশীলন ক্যাম্পে যোগ দিচ্ছেন না সাকিব এই রাষ্ট্রটি একেবারেই লুটেরা পুঁজিপতিদের: মেনন আমিরাতকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা নতুন সংগঠন করছেন ডাকসু ভিপি নুর! ৩০ তা‌রিখ নির্ধারিত হবে বিএনপির ভবিষ্যৎ: নাসিম গণতন্ত্রকে গলা টিপে হত্যা করেছে সরকার: মির্জা ফখরুল ন্যাশনাল তাওহিদ জামাত নিয়ে ধোঁয়াশা! শ্রীলঙ্কায় হামলা: জঙ্গিগোষ্ঠীর দায় স্বীকার চকলেটের লোভ দেখিয়ে শিশুকে ধর্ষণের চেষ্টা খারাপের সাথে মিশে ভালো সিকিউরিটিজও খারাপ হচ্ছে: অর্থমন্ত্রী বিএনপির এমপি হারুনের কথায় সংসদে যাওয়ার আভাস! সী পার্ল হোটেলের আইপিও আবেদন শুরু মঙ্গলবার