artk

ফিচার ডেস্ক

শনিবার, মার্চ ২৩, ২০১৯ ১১:২৫

দুপুরমনি

media

দুপুরমনি (Midday Flower, Scarlet Mallow,  Scarlet phoenician) এটি একবর্ষজীবী গুল্মজাতীয় উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম Pentapetes phoenicea। এটি Malvaceae পরিবারের অন্তর্ভুক্ত।

অন্য নামগুলো হলো বন্ধুক, কটলতা, বন্ধুলী, দুপুরচণ্ডি, দুপুর মালতি ইত্যাদি। 

দুপুরমনি একটি অনিন্দ্য সুন্দর অরুণ রঙের ফুল। দুপুরমনি গাছের আদিনিবাস দক্ষিণ এশিয়া; পরে এটি সমগ্র দুনিয়াতে বিস্তার লাভ করেছে। এটি বর্ষার মরসুমি ফুল। একহারা লম্বা গাছ। ডালপালা কম। চেহারাটা খসখসে। পাতা বেশ লম্বা, কিনার কাটাকাটা, আগা সরু। ফুল ২ সেন্টিমিটার চওড়া। পাঁচটি চ্যাপ্টা পাপড়ি, সিঁদুরে লাল, কখনো হালকা গোলাপী বা সাদা। কোনো গন্ধ নেই। পাপড়ির সঙ্গে চিকন ফিতার মতো লকলকে কয়েকটি উপাঙ্গ ফুলের শোভা বাড়ায়। 

এদের কাণ্ড একটি অর্ধকাষ্ঠল ০.৫ থেকে ১ মিটার পর্যন্ত উচ্চতা বিশিষ্ট হয়। শাখাগুলি হয় লম্বা এবং ছড়ানো। পাতাগুলি ৬ থেকে ১০ সেমি হয়। ফুলগুলি দুপুরে ফোটে এবং দ্রুত ঝরে যায়। পাঁচ প্রকোষ্ঠ বিশিষ্ট গোলাকৃতি ফল হয়, প্রতিটি প্রকোষ্ঠে ৮-১২ টি করে বীজ থাকে। আগষ্ট থেকে নভেম্বরে এতে ফুল ফোটে।

এটি বাগানের শোভা বর্ধনের জন্য লাগানো হয়। বাংলাদেশের প্রায় সব জায়গায় এই গাছ জন্মে। 

দুপুরমনি গাছ ভেষজ ওষুধ হিসেবেও ব্যবহার করা হয়ে থাকে।

উপকারিতা:

১। চোখ উঠলে দুপুরমনি গাছের পাতার রস ছেঁকে ফোঁটা ফোঁটা করে চোখে দিলে উপকার পাওয়া যায়।

২। কানের যন্ত্রণা হলে দুপুরমনি গাছের পাতা ও এক টুকরো আদা থেঁতো করে সরষে ভেজে নিয়ে রস বার করে ছেঁকে নিয়ে সেই তেল কানে দিলে কানের যন্ত্রণা ভালো হয়।

৩। দুপুরমনি গাছের কচি পাতা সেদ্ধ করে সেই পানি সেবন করলে মাথা ব্যথা ভালো হয়।

৪। দুপুরমনি গাছের ছাল বেটে তার সাথে হলুদ গুড়ো মিশিয়ে গায়ে মাখলে খোসপাঁচড়া দ্রুত ভালো হয়।

৫। দুপুরমনি গাছের মূল সেদ্ধ করে সেই ক্বাথ সেবন করলে আমবাত ভালো হয়।

৬। দুপুরমনি গাছসহ পাতা বেটে প্রতিদিন একবার করে দাদ ও একজিমার উপর প্রলেপ দিলে উপকার পাওয়া যায়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা