artk
শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ১১:২৬   |  ৪,শ্রাবণ ১৪২৬

ফিচার ডেস্ক

শনিবার, মার্চ ২৩, ২০১৯ ১১:২৫

দুপুরমনি

media

দুপুরমনি (Midday Flower, Scarlet Mallow,  Scarlet phoenician) এটি একবর্ষজীবী গুল্মজাতীয় উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম Pentapetes phoenicea। এটি Malvaceae পরিবারের অন্তর্ভুক্ত।

অন্য নামগুলো হলো বন্ধুক, কটলতা, বন্ধুলী, দুপুরচণ্ডি, দুপুর মালতি ইত্যাদি। 

দুপুরমনি একটি অনিন্দ্য সুন্দর অরুণ রঙের ফুল। দুপুরমনি গাছের আদিনিবাস দক্ষিণ এশিয়া; পরে এটি সমগ্র দুনিয়াতে বিস্তার লাভ করেছে। এটি বর্ষার মরসুমি ফুল। একহারা লম্বা গাছ। ডালপালা কম। চেহারাটা খসখসে। পাতা বেশ লম্বা, কিনার কাটাকাটা, আগা সরু। ফুল ২ সেন্টিমিটার চওড়া। পাঁচটি চ্যাপ্টা পাপড়ি, সিঁদুরে লাল, কখনো হালকা গোলাপী বা সাদা। কোনো গন্ধ নেই। পাপড়ির সঙ্গে চিকন ফিতার মতো লকলকে কয়েকটি উপাঙ্গ ফুলের শোভা বাড়ায়। 

এদের কাণ্ড একটি অর্ধকাষ্ঠল ০.৫ থেকে ১ মিটার পর্যন্ত উচ্চতা বিশিষ্ট হয়। শাখাগুলি হয় লম্বা এবং ছড়ানো। পাতাগুলি ৬ থেকে ১০ সেমি হয়। ফুলগুলি দুপুরে ফোটে এবং দ্রুত ঝরে যায়। পাঁচ প্রকোষ্ঠ বিশিষ্ট গোলাকৃতি ফল হয়, প্রতিটি প্রকোষ্ঠে ৮-১২ টি করে বীজ থাকে। আগষ্ট থেকে নভেম্বরে এতে ফুল ফোটে।

এটি বাগানের শোভা বর্ধনের জন্য লাগানো হয়। বাংলাদেশের প্রায় সব জায়গায় এই গাছ জন্মে। 

দুপুরমনি গাছ ভেষজ ওষুধ হিসেবেও ব্যবহার করা হয়ে থাকে।

উপকারিতা:

১। চোখ উঠলে দুপুরমনি গাছের পাতার রস ছেঁকে ফোঁটা ফোঁটা করে চোখে দিলে উপকার পাওয়া যায়।

২। কানের যন্ত্রণা হলে দুপুরমনি গাছের পাতা ও এক টুকরো আদা থেঁতো করে সরষে ভেজে নিয়ে রস বার করে ছেঁকে নিয়ে সেই তেল কানে দিলে কানের যন্ত্রণা ভালো হয়।

৩। দুপুরমনি গাছের কচি পাতা সেদ্ধ করে সেই পানি সেবন করলে মাথা ব্যথা ভালো হয়।

৪। দুপুরমনি গাছের ছাল বেটে তার সাথে হলুদ গুড়ো মিশিয়ে গায়ে মাখলে খোসপাঁচড়া দ্রুত ভালো হয়।

৫। দুপুরমনি গাছের মূল সেদ্ধ করে সেই ক্বাথ সেবন করলে আমবাত ভালো হয়।

৬। দুপুরমনি গাছসহ পাতা বেটে প্রতিদিন একবার করে দাদ ও একজিমার উপর প্রলেপ দিলে উপকার পাওয়া যায়।

ট্রাম্পের কাছে নালিশ উদ্দেশ্যপ্রণোদিত: স্বরাষ্ট্রমন্ত্রী প্রিয়া সাহার অভিযোগ খতিয়ে দেখা হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেলেন মাশরাফি বাংলাদেশ নিয়ে প্রিয়া সাহার বক্তব্যে নিন্দার ঝড়! আদালতে মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি শনিবার দুপুরে শ্রীলঙ্কার উদ্দেশে উড়াল দেবে টাইগাররা অবসর নিয়ে এখনও কোন চিন্তা করিনি: মাশরাফি মুমিনুল-শান্তর ব্যাটে ড্র করলো বিসিবি একাদশ অপ্রাপ্তবয়স্ক ২ আফগান ব্যাটসম্যানের কাছে বাংলাদেশের লজ্জার হার! আটক হয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী রাজধানীর শ্যামপুরে ৬টি আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ৩ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত দুদক চেয়ারম্যানের ‘সরল বিশ্বাস’ বিষয়টি পরিষ্কার নয়: কাদের কক্সবাজারে ইটবোঝাই ট্রাক উল্টে মা-ছেলে নিহত এবার কুলাউড়ায় ট্রেন লাইনচ্যুত ডেঙ্গু মোকাবিলায় ডিএনসিসির ২ বিভাগের ছুটি বাতিল ভাতের মাড়ে ত্বক ও চুলের যত্ন! স্ত্রীকে হত্যা করে থানায় স্বামী মুক্তি পেয়েছে পরাবাস্তবতার গল্প নিয়ে নির্মিত ‘অনুপ্রবেশ’ রিশান ফরাজী ৫ দিনের রিমান্ডে আনারসে প্রয়োগ করা হচ্ছে মাত্রাতিরিক্ত কেমিক্যাল ইরানের ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র: ট্রাম্প শিল্প-সংস্কৃতিতে অবদানের জন্য পদক পেলেন সাত গুণী শিল্পী সিডনিতে উইন্টার ইভেন্ট আগামী ২৮ জুলাই কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী শুক্রবার ১৫ দিনের সফরে লন্ডনের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ পাটুরিয়া-দৌলতদিয়ায় ৭ শতাধিক যানবাহনের দীর্ঘ লাইন জেনে নিন বারবিকিউ চিকেন তৈরির রেসিপি বিকেলে বিএনপির স্থায়ী কমিটির জরুরি বৈঠক জাপানে অ্যানিমেশন স্টুডিওতে আগুনে ৩৩ জনের প্রাণহানি