artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ৪:৩৮   |  ৩১,ভাদ্র ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯ ১২:৩৯

বৃহস্পতিবার শুরু হচ্ছে ‘শিশু একাডেমি বইমেলা’

media

বৃহস্পতিবার ঢাকায় শুরু হচ্ছে ‘শিশু একাডেমি বইমেলা’। বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত এই মেলা চলবে ২৬ মার্চ পর্যন্ত।

ঢাকায় শিশু একাডেমির উন্মুক্ত স্থানে স্থাপিত মেলাঙ্গণে দেশের ৭০টি প্রকাশনা সংস্থা এবার অংশ নিচ্ছে। এবারের মেলার মূল প্রতিপাদ্য বিষয় নির্বাচন করা হয়েছে ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর জীবন করো রঙ্গিন’। ছয়দিনব্যাপী মেলা আয়োজনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে এই মেলার আয়োজন করা হচ্ছে। ২০১১ সাল থেকে শিশু একাডেমি এই মেলার আয়োজন করে আসছে।

বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন এ সব তথ্য জানান।

তিনি জানান, ২১ মার্চ বৃহস্পতিবার বিকেল ৫টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলা উদ্বোধন করবেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। বিশেষ অতিথি থাকবেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার। সভাপতিত্ব করবেন শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন। স্বাগত বক্তব্য দেবেন শিশু একাডেমির পরিচালক শিশুসাহিত্যিক আনজীর লিটন।

মেলায় স্টল থাকছে ৭০টি প্রকাশনা সংস্থার। 

প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৭টা পর্যন্ত মেলা চলবে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিনে সকাল ১১ থেকে রাত ৭টা পর্যন্ত মেলা চলবে। 

২৫ ভাগ কমিশনে মেলায় বই বিক্রি হবে। মেলায় শিশুদের বইয়ের ওপর বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। তবে সকল প্রকাশনীর সব ধরনের বই মেলায় পাওয়া যাবে বলে শিশু একাডেমি থেকে জানানো হয়।

মেলা উপলক্ষে প্রতিদিন মেলামঞ্চে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে থাকবে শিশু-কিশোরদের পরিবেশনায় গান, নৃত্য, আবৃত্তি, নাট্যাংশ, বই থেকে পাঠ, আলোচনা। প্রতিদিন সন্ধ্যায় মেলায় ছয়দিনে ছয়টি শিশু বিষয়ক চলচ্চিত্র প্রর্দশন করা হবে। অনুষ্ঠানগুলোতে শিশুকিশোর ছাড়াও দেশের খ্যাতিমান লেখক, শিল্পী ও গবেষকরা অংশ নেবেন।

ছাত্রলীগের চাঁদাবাজির খবর এখন টক অব দ্য কান্ট্রি: রিজভী ‘বন্দুকযুদ্ধে' রোহিঙ্গা নিহত ভিকারুননিসার নতুন অধ্যক্ষ ফওজিয়া শোভান-রাব্বানীর বিচার চান সোহেল কোনো অন্যায়কারী, চাঁদাবাজকে প্রশ্রয় দেবে না ছাত্রলীগ: নাহিয়ান ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে কুমিল্লায় বাসচাপায় ৩ ছাত্রলীগ নেতা নিহত ইসরায়েলি ড্রোন ভূপাতিতের দাবি ফিলিস্তিনের ‘প্রত্যেককে বাংলাদেশে ফেরত পাঠানো হবে’ মাসিক বেতনে বাস চালক নিয়োগের নির্দেশ নেদারল্যান্ডসের ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদে শেখ হাসিনা ঢাকায় আসছেন ঋতুপর্ণা ক্যাডারদের জন্য অশনিসংকেত বিজ্ঞপ্তি প্রকাশের ৩ বছর পরেও খোঁজ নেই পরীক্ষার র‍্যাবের হামলার বিচার দাবি জবি শিক্ষার্থীদের সড়কে অবরোধ বাসর ঘরে ঢুকেই দেখলেন স্ত্রী অন্তঃসত্ত্বা সারদায় প্রধানমন্ত্রী শোভন-রাব্বানী পদ হারানোয় আনন্দ উল্লাস অসুস্থ নেতার শয্যাপাশে বিএনপি ও ছাত্রদল নেতারা দুর্গাপূজায় ব্যাং’র পোশাকে অর্ধেক ছাড় জবিতে বহিষ্কৃত ছাত্রলীগ নেতাদের দৌরাত্ম্য কিশোরগঞ্জে বাসচাপায় ২ স্কুলছাত্র নিহত ফিলিস্তিন রক্ষায় কাবার ইমামের ঐক্যের ডাক পূজা ও শরৎ উপলক্ষে আর্ট এনেছ নতুন পোশাক ঢামেকে নবজাতককে রেখে পালালেন মা-বাবা আফগানিস্তানের বিপক্ষে সম্ভাব্য বাংলাদেশ একাদশ ভাসমান অভিবাসীদের উদ্ধার করা জাহাজটিকে বন্দরে ভিড়তে দিল ইতালি সাভারে আ.লীগ নেতাকে গুলি করে হত্যা মহাকাশে সিমেন্ট গুলছেন বিজ্ঞানীরা ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদরাসা শিক্ষক গ্রেপ্তার