artk

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯ ৯:৩৬

আধা স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ করতে যাচ্ছে নিউজিল্যান্ড

media

ক্রাইস্টচার্চ হামলার প্রেক্ষিতে সব ধরনের আধা স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ করতে যাচ্ছে নিউজিল্যান্ড। দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আররডার্ন এ কথা বলেছেন।

শুক্রবার একজন বন্দুকধারী মসজিদে হামলা চালিয়ে ৫০ জনকে হত্যা করার পর থেকে দেশটির বন্দুক আইন আলোচনায় আসে।  

তিনি জানান, নিষিদ্ধ ঘোষণা করা অস্ত্রের জন্য একটি বাই-ব্যাক স্কিম চালু করা হবে এবং সেটি করা হবে যাতে করে আইনটি চালুর আগে এ ধরনের অস্ত্র কেনার জন্য হিড়িক না পড়ে যায়।

জেসিন্ডা আরডার্ন বলেছেন, ১১ এপ্রিলের মধ্যে নতুন আইন কার্যকর হবে বলে তিনি আশা করছেন তিনি। বিবিসি।

প্রধানমন্ত্রী বলেছেন, হামলার ছয় দিন পর নিউজিল্যান্ডে সব সামরিক কায়দার আধা স্বয়ংক্রিয় ও হামলা অ্যাসল্ট রাইফেলের ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করছি। 

এ ধরনের বন্দুককে সামরিক কায়দার আধা স্বয়ংক্রিয় অস্ত্রে পরিণত করতে সন্নিবেশিত করা সংশ্লিষ্ট পার্টসও নিষিদ্ধ করা হচ্ছে, সেই সঙ্গে উচ্চ ক্ষমতাসম্পন্ন ম্যাগজিনও। 

আরডার্ন বলেন, “কর্মকর্তারা ধারণা করছেন, বাই-ব্যাক স্কিমের ব্যয় যেকোনো স্থানে ১০০ মিলিয়ন ডলার থেকে ২০০ মিলিয়ন ডলারের মধ্যে হয়ে থাকে। কিন্তু আমাদের সমাজের মানুষের নিরাপত্তার জন্য আমরা এই মূল্য অবশ্যই পরিশোধ করবো।”

এ বিষয়ে দেশটির পুলিশ বিষয়ক মন্ত্রী স্টুয়ার্ট ন্যাশ বলেছেন, “আমি স্মরণ করিয়ে দিতে চাই যে, নিউজিল্যান্ডে আগ্নেয়াস্ত্রের মালিকানা বিশেষ এক ধরনের সুবিধা, এটা কোনও অধিকার নয়।”

শুক্রবার স্থানীয় সময় বেলা দেড়টার দিকে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর মসজিদে জুমার নামাজ আদায়রত মুসল্লিদের ওপর নির্বিচারে গুলিবর্ষণ করে এক শ্বেতাঙ্গ সন্ত্রাসী। কিছু পরে লিনউড মসজিদেও হামলা হয়। দুটি মসজিদে হামলায় ৫০ জন নিহত এবং আহত হয় প্রায় ৫০ জন। হামলাকারী অস্ট্রেলীয় বংশোদ্ভূত ২৮ বছর বয়সী তরুণ ব্রেন্টন ট্যারেন্ট আধা স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে নির্বিচারে গুলি চালায়। 

এ ঘটনার পর অস্ত্র আইনে পরিবর্তন আনার বিষয়ে জোর দাবি ওঠে। এর পর গত সোমবার অস্ত্র আইন সংশোধন করতে ‘নীতিগতভাবে’ সম্মত হয় মন্ত্রিসভা।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা