artk
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ১০:৫৭   |  ১০,বৈশাখ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯ ৯:৩৬

আধা স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ করতে যাচ্ছে নিউজিল্যান্ড

media

ক্রাইস্টচার্চ হামলার প্রেক্ষিতে সব ধরনের আধা স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ করতে যাচ্ছে নিউজিল্যান্ড। দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আররডার্ন এ কথা বলেছেন।

শুক্রবার একজন বন্দুকধারী মসজিদে হামলা চালিয়ে ৫০ জনকে হত্যা করার পর থেকে দেশটির বন্দুক আইন আলোচনায় আসে।  

তিনি জানান, নিষিদ্ধ ঘোষণা করা অস্ত্রের জন্য একটি বাই-ব্যাক স্কিম চালু করা হবে এবং সেটি করা হবে যাতে করে আইনটি চালুর আগে এ ধরনের অস্ত্র কেনার জন্য হিড়িক না পড়ে যায়।

জেসিন্ডা আরডার্ন বলেছেন, ১১ এপ্রিলের মধ্যে নতুন আইন কার্যকর হবে বলে তিনি আশা করছেন তিনি। বিবিসি।

প্রধানমন্ত্রী বলেছেন, হামলার ছয় দিন পর নিউজিল্যান্ডে সব সামরিক কায়দার আধা স্বয়ংক্রিয় ও হামলা অ্যাসল্ট রাইফেলের ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করছি। 

এ ধরনের বন্দুককে সামরিক কায়দার আধা স্বয়ংক্রিয় অস্ত্রে পরিণত করতে সন্নিবেশিত করা সংশ্লিষ্ট পার্টসও নিষিদ্ধ করা হচ্ছে, সেই সঙ্গে উচ্চ ক্ষমতাসম্পন্ন ম্যাগজিনও। 

আরডার্ন বলেন, “কর্মকর্তারা ধারণা করছেন, বাই-ব্যাক স্কিমের ব্যয় যেকোনো স্থানে ১০০ মিলিয়ন ডলার থেকে ২০০ মিলিয়ন ডলারের মধ্যে হয়ে থাকে। কিন্তু আমাদের সমাজের মানুষের নিরাপত্তার জন্য আমরা এই মূল্য অবশ্যই পরিশোধ করবো।”

এ বিষয়ে দেশটির পুলিশ বিষয়ক মন্ত্রী স্টুয়ার্ট ন্যাশ বলেছেন, “আমি স্মরণ করিয়ে দিতে চাই যে, নিউজিল্যান্ডে আগ্নেয়াস্ত্রের মালিকানা বিশেষ এক ধরনের সুবিধা, এটা কোনও অধিকার নয়।”

শুক্রবার স্থানীয় সময় বেলা দেড়টার দিকে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর মসজিদে জুমার নামাজ আদায়রত মুসল্লিদের ওপর নির্বিচারে গুলিবর্ষণ করে এক শ্বেতাঙ্গ সন্ত্রাসী। কিছু পরে লিনউড মসজিদেও হামলা হয়। দুটি মসজিদে হামলায় ৫০ জন নিহত এবং আহত হয় প্রায় ৫০ জন। হামলাকারী অস্ট্রেলীয় বংশোদ্ভূত ২৮ বছর বয়সী তরুণ ব্রেন্টন ট্যারেন্ট আধা স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে নির্বিচারে গুলি চালায়। 

এ ঘটনার পর অস্ত্র আইনে পরিবর্তন আনার বিষয়ে জোর দাবি ওঠে। এর পর গত সোমবার অস্ত্র আইন সংশোধন করতে ‘নীতিগতভাবে’ সম্মত হয় মন্ত্রিসভা।

রাহল গান্ধীর গায়ে বোমা বেঁধে অন্য দেশে পাঠিয়ে দেয়া উচিত: বিজেপি নেত্রী যে শহরের অধিকাংশ সুন্দরী নারী অবিবাহিত! সিডনিতে কুমিল্লা এসোসিয়েশান অস্ট্রেলিয়ার বার্ষিক মিলন মেলা অনুষ্ঠিত বনরক্ষীর সাথে সেলফিতে পোজ দিলো গরিলা ‘আগুনে’র জন্য নুসরাতকেই পছন্দ শাকিবের রাজধানীর সড়কে ঝরলো ২ জনের প্রাণ মঙ্গলবার লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট ‘ভুল’ আসামিকে থানায় এনে পা ভেঙে দিল পুলিশ পদ্মাসেতু: দৃশ্যমান হলো ১৬৫০ মিটার আদা কখন স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক জানেন? ভোটার হালনাগাদ শুরু মঙ্গলবার হাঁটতে হলে জানতে হবে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছে জাতিসংঘের শীর্ষ ৩ কর্মকর্তা আফগানদের বিশ্বকাপ দলে আসগর-হামিদ থানায় ছাত্রলীগের হামলা, ওসিসহ আহত ৬ বিশ্বকাপের আগে মুস্তাফিজকে কম খেলানোর পক্ষে ওয়ালশ শ্রীলঙ্কার মুসলমানরা লজ্জিত, নতুন করে অনিশ্চয়তায় পরকীয়ার জেরে স্ত্রীকে হত্যা করে স্বামীর আত্মহত্যা আইপিএলের কারণে অনুশীলন ক্যাম্পে যোগ দিচ্ছেন না সাকিব এই রাষ্ট্রটি একেবারেই লুটেরা পুঁজিপতিদের: মেনন আমিরাতকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা নতুন সংগঠন করছেন ডাকসু ভিপি নুর! ৩০ তা‌রিখ নির্ধারিত হবে বিএনপির ভবিষ্যৎ: নাসিম গণতন্ত্রকে গলা টিপে হত্যা করেছে সরকার: মির্জা ফখরুল ন্যাশনাল তাওহিদ জামাত নিয়ে ধোঁয়াশা! শ্রীলঙ্কায় হামলা: জঙ্গিগোষ্ঠীর দায় স্বীকার চকলেটের লোভ দেখিয়ে শিশুকে ধর্ষণের চেষ্টা খারাপের সাথে মিশে ভালো সিকিউরিটিজও খারাপ হচ্ছে: অর্থমন্ত্রী বিএনপির এমপি হারুনের কথায় সংসদে যাওয়ার আভাস! সী পার্ল হোটেলের আইপিও আবেদন শুরু মঙ্গলবার