artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ৪:৩৬   |  ৩১,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯ ৯:৩৬

আধা স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ করতে যাচ্ছে নিউজিল্যান্ড

media

ক্রাইস্টচার্চ হামলার প্রেক্ষিতে সব ধরনের আধা স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ করতে যাচ্ছে নিউজিল্যান্ড। দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আররডার্ন এ কথা বলেছেন।

শুক্রবার একজন বন্দুকধারী মসজিদে হামলা চালিয়ে ৫০ জনকে হত্যা করার পর থেকে দেশটির বন্দুক আইন আলোচনায় আসে।  

তিনি জানান, নিষিদ্ধ ঘোষণা করা অস্ত্রের জন্য একটি বাই-ব্যাক স্কিম চালু করা হবে এবং সেটি করা হবে যাতে করে আইনটি চালুর আগে এ ধরনের অস্ত্র কেনার জন্য হিড়িক না পড়ে যায়।

জেসিন্ডা আরডার্ন বলেছেন, ১১ এপ্রিলের মধ্যে নতুন আইন কার্যকর হবে বলে তিনি আশা করছেন তিনি। বিবিসি।

প্রধানমন্ত্রী বলেছেন, হামলার ছয় দিন পর নিউজিল্যান্ডে সব সামরিক কায়দার আধা স্বয়ংক্রিয় ও হামলা অ্যাসল্ট রাইফেলের ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করছি। 

এ ধরনের বন্দুককে সামরিক কায়দার আধা স্বয়ংক্রিয় অস্ত্রে পরিণত করতে সন্নিবেশিত করা সংশ্লিষ্ট পার্টসও নিষিদ্ধ করা হচ্ছে, সেই সঙ্গে উচ্চ ক্ষমতাসম্পন্ন ম্যাগজিনও। 

আরডার্ন বলেন, “কর্মকর্তারা ধারণা করছেন, বাই-ব্যাক স্কিমের ব্যয় যেকোনো স্থানে ১০০ মিলিয়ন ডলার থেকে ২০০ মিলিয়ন ডলারের মধ্যে হয়ে থাকে। কিন্তু আমাদের সমাজের মানুষের নিরাপত্তার জন্য আমরা এই মূল্য অবশ্যই পরিশোধ করবো।”

এ বিষয়ে দেশটির পুলিশ বিষয়ক মন্ত্রী স্টুয়ার্ট ন্যাশ বলেছেন, “আমি স্মরণ করিয়ে দিতে চাই যে, নিউজিল্যান্ডে আগ্নেয়াস্ত্রের মালিকানা বিশেষ এক ধরনের সুবিধা, এটা কোনও অধিকার নয়।”

শুক্রবার স্থানীয় সময় বেলা দেড়টার দিকে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর মসজিদে জুমার নামাজ আদায়রত মুসল্লিদের ওপর নির্বিচারে গুলিবর্ষণ করে এক শ্বেতাঙ্গ সন্ত্রাসী। কিছু পরে লিনউড মসজিদেও হামলা হয়। দুটি মসজিদে হামলায় ৫০ জন নিহত এবং আহত হয় প্রায় ৫০ জন। হামলাকারী অস্ট্রেলীয় বংশোদ্ভূত ২৮ বছর বয়সী তরুণ ব্রেন্টন ট্যারেন্ট আধা স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে নির্বিচারে গুলি চালায়। 

এ ঘটনার পর অস্ত্র আইনে পরিবর্তন আনার বিষয়ে জোর দাবি ওঠে। এর পর গত সোমবার অস্ত্র আইন সংশোধন করতে ‘নীতিগতভাবে’ সম্মত হয় মন্ত্রিসভা।

ছাত্রলীগের চাঁদাবাজির খবর এখন টক অব দ্য কান্ট্রি: রিজভী ‘বন্দুকযুদ্ধে' রোহিঙ্গা নিহত ভিকারুননিসার নতুন অধ্যক্ষ ফওজিয়া শোভান-রাব্বানীর বিচার চান সোহেল কোনো অন্যায়কারী, চাঁদাবাজকে প্রশ্রয় দেবে না ছাত্রলীগ: নাহিয়ান ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে কুমিল্লায় বাসচাপায় ৩ ছাত্রলীগ নেতা নিহত ইসরায়েলি ড্রোন ভূপাতিতের দাবি ফিলিস্তিনের ‘প্রত্যেককে বাংলাদেশে ফেরত পাঠানো হবে’ মাসিক বেতনে বাস চালক নিয়োগের নির্দেশ নেদারল্যান্ডসের ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদে শেখ হাসিনা ঢাকায় আসছেন ঋতুপর্ণা ক্যাডারদের জন্য অশনিসংকেত বিজ্ঞপ্তি প্রকাশের ৩ বছর পরেও খোঁজ নেই পরীক্ষার র‍্যাবের হামলার বিচার দাবি জবি শিক্ষার্থীদের সড়কে অবরোধ বাসর ঘরে ঢুকেই দেখলেন স্ত্রী অন্তঃসত্ত্বা সারদায় প্রধানমন্ত্রী শোভন-রাব্বানী পদ হারানোয় আনন্দ উল্লাস অসুস্থ নেতার শয্যাপাশে বিএনপি ও ছাত্রদল নেতারা দুর্গাপূজায় ব্যাং’র পোশাকে অর্ধেক ছাড় জবিতে বহিষ্কৃত ছাত্রলীগ নেতাদের দৌরাত্ম্য কিশোরগঞ্জে বাসচাপায় ২ স্কুলছাত্র নিহত ফিলিস্তিন রক্ষায় কাবার ইমামের ঐক্যের ডাক পূজা ও শরৎ উপলক্ষে আর্ট এনেছ নতুন পোশাক ঢামেকে নবজাতককে রেখে পালালেন মা-বাবা আফগানিস্তানের বিপক্ষে সম্ভাব্য বাংলাদেশ একাদশ ভাসমান অভিবাসীদের উদ্ধার করা জাহাজটিকে বন্দরে ভিড়তে দিল ইতালি সাভারে আ.লীগ নেতাকে গুলি করে হত্যা মহাকাশে সিমেন্ট গুলছেন বিজ্ঞানীরা ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদরাসা শিক্ষক গ্রেপ্তার