artk
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ১০:৫৭   |  ১০,বৈশাখ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, মার্চ ২০, ২০১৯ ৮:৩৯

বেনাপোলে ভারতীয় ট্রাকসহ পণ্য জব্দ

media

মিথ্যা ঘোষণায় আনাসহ এন্ট্রি না করা ৬৫১ কার্টুনে ৭ হাজার ৮১২টি জিলেট শেভিং ফোমসহ ভারতীয় একটি ট্রাক জব্দ করে বেনাপোল কাস্টম হাউস। জব্দ করা ওই শেভিং ফোমের প্রতিটির ওজন ৪১৮ গ্রাম। পণ্য চালানের আনুমানিক দর প্রায় পঞ্চাশ লাখ টাকা।  

বুধবার বিকেলে বেনাপোল কাস্টম হাউসের কমিশনার বেলাল হোসাইন চৌধুরী নিউজবাংলাদেশকে এ তথ্য জানিয়েছেন।

বেলাল হোসাইন চৌধুরী বলেন, গত ১৩ মার্চ বেনাপোল স্থল বন্দরে পণ্যের চালানসহ ভারতীয় ওই ট্রাক নো-এন্ট্রির চোরাচালানের মাধ্যমে প্রবেশ করে। ট্রাকটি বাংলাদেশে প্রবেশের পর থেকেই আমাদের বিশেষ নজরে থাকে। এতদিন নজরে রাখা দাবিদার বিহীন পণ্যের ভারতীয় ট্রাকটি আজ স্থানীয় সাংবাদিক ও সংশ্লিষ্টদের উপস্থিতিতে তালা ভেঙে ট্রাকটি খোলা হয়। 

এতে চোরাচালানের মাধ্যমে মিথ্যা ঘোষণায় আনা ৬৫১ কার্টুনে মোট ৭ হাজার ৮১২টি জিলেট শেভিং ফোমের বোতল পাওয়া যায়। যার শুল্কায়ন যোগ্য ওজন ৩ হাজার ২৬৫ কেজি ৪১৬ গ্রাম। জব্দ করা ওই পণ্য চালান কাস্টমস আইন অনুযায়ী বাজেয়াপ্ত করা হয়েছে। পাশাপাশি ভারতীয় ট্রাকটি বাজেয়াপ্তির প্রক্রিয়া চলছে। 

বেনাপোল কাস্টম হাউসের সহকারী কমিশনার আকরাম হোসেন জানান, গোপন সংবাদ আসে গত ১৩ মার্চ বেনাপোল স্থল বন্দরের ১নং শেডের সামনে ভারতীয় ট্রাকে নো-এন্ট্রির চোরাচালানের মাধ্যমে পণ্য আসবে। ট্রাকটি বাংলাদেশে প্রবেশের পর থেকেই বিশেষ নজরে রাখে কাস্টমসের ইনভেস্টিগেশন রিসার্চ এন্ড ম্যানেজমেন্ট (আইআরএম) দল।  ট্রাকটি ৯নং শেডে কিছু পণ্য খালাস করে বাকি পণ্য নিয়ে স্থলবন্দরের বিভিন্ন স্থানে অবস্থান করে। ইতোমধ্যে আইআরএম টীম নিশ্চিত হয় যে ট্রাকে রক্ষিত অবশিষ্ট পণ্যের কোন কাগজপত্র নেই। পরবর্তীতে ড্রাইভার পরিস্থিতি টের পেয়ে ট্রাকটি ১নং শেডের সামনে রেখে পালিয়ে যায়। স্থানীয় ড্রাইভারের সহয়তায় আইআরএম টিম পণ্যসহ ভারতীয় ট্রাকটি জব্দ করা হয়। পরে  ট্রাকটি কাস্টম হাউসে নিয়ে আসা হয়। 

জব্দ করা পণ্যসহ ভারতীয় ট্রাকটি ইনভেন্ট্রি করার লক্ষ্যে একটি টিম গঠন করা হয়। আজ স্থানীয় সাংবাদিকের উপস্থিতিতে তালা ভেঙে ট্রাকটি খোলা হয়। পরবর্তী সময়ে ৯নং শেডে খোঁজ নিয়ে জানা যায়,  ট্রাকটিতে একটি মেনিফেস্টের মাধ্যমে তিনটি পণ্যচালান আনা হয়। ট্রাকটি থেকে এস.ও ডাইস ঘোষণা করা তিনটি পণ্য চালানই গ্রহণ করেন বলে শেড ইনচার্জ জানান। ট্রাকের অবিশষ্ট পণ্যের বিষয়ে তিনি কোন কিছু অবহিত নন। ওই তিনটি পণ্য চালানের আমাদানিকার প্যারামাউন্ট টেক্সটাইল এবং সিএন্ডএফ এজেন্ট রুমা ইন্টারন্যাশনাল। জব্দ করা পণ্যের প্রতিটি কার্টুনে শিপ টু: প্রোকটর অ্যান্ড গ্যাম্বল বাংলাদেশ কোম্পানির লেখা স্টিকার ছিল। ওই আমদানিকারকের সিএন্ডএফ এজেন্টের সাথে ওই পণ্যগুলোর বিষয়ে জানতে চাইলে তারা পণ্যগুলো তাদের নয় বলে জানান।

রাহল গান্ধীর গায়ে বোমা বেঁধে অন্য দেশে পাঠিয়ে দেয়া উচিত: বিজেপি নেত্রী যে শহরের অধিকাংশ সুন্দরী নারী অবিবাহিত! সিডনিতে কুমিল্লা এসোসিয়েশান অস্ট্রেলিয়ার বার্ষিক মিলন মেলা অনুষ্ঠিত বনরক্ষীর সাথে সেলফিতে পোজ দিলো গরিলা ‘আগুনে’র জন্য নুসরাতকেই পছন্দ শাকিবের রাজধানীর সড়কে ঝরলো ২ জনের প্রাণ মঙ্গলবার লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট ‘ভুল’ আসামিকে থানায় এনে পা ভেঙে দিল পুলিশ পদ্মাসেতু: দৃশ্যমান হলো ১৬৫০ মিটার আদা কখন স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক জানেন? ভোটার হালনাগাদ শুরু মঙ্গলবার হাঁটতে হলে জানতে হবে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছে জাতিসংঘের শীর্ষ ৩ কর্মকর্তা আফগানদের বিশ্বকাপ দলে আসগর-হামিদ থানায় ছাত্রলীগের হামলা, ওসিসহ আহত ৬ বিশ্বকাপের আগে মুস্তাফিজকে কম খেলানোর পক্ষে ওয়ালশ শ্রীলঙ্কার মুসলমানরা লজ্জিত, নতুন করে অনিশ্চয়তায় পরকীয়ার জেরে স্ত্রীকে হত্যা করে স্বামীর আত্মহত্যা আইপিএলের কারণে অনুশীলন ক্যাম্পে যোগ দিচ্ছেন না সাকিব এই রাষ্ট্রটি একেবারেই লুটেরা পুঁজিপতিদের: মেনন আমিরাতকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা নতুন সংগঠন করছেন ডাকসু ভিপি নুর! ৩০ তা‌রিখ নির্ধারিত হবে বিএনপির ভবিষ্যৎ: নাসিম গণতন্ত্রকে গলা টিপে হত্যা করেছে সরকার: মির্জা ফখরুল ন্যাশনাল তাওহিদ জামাত নিয়ে ধোঁয়াশা! শ্রীলঙ্কায় হামলা: জঙ্গিগোষ্ঠীর দায় স্বীকার চকলেটের লোভ দেখিয়ে শিশুকে ধর্ষণের চেষ্টা খারাপের সাথে মিশে ভালো সিকিউরিটিজও খারাপ হচ্ছে: অর্থমন্ত্রী বিএনপির এমপি হারুনের কথায় সংসদে যাওয়ার আভাস! সী পার্ল হোটেলের আইপিও আবেদন শুরু মঙ্গলবার