artk

স্টাফ রিপোর্টার

বুধবার, মার্চ ২০, ২০১৯ ৮:৩৯

বেনাপোলে ভারতীয় ট্রাকসহ পণ্য জব্দ

media

মিথ্যা ঘোষণায় আনাসহ এন্ট্রি না করা ৬৫১ কার্টুনে ৭ হাজার ৮১২টি জিলেট শেভিং ফোমসহ ভারতীয় একটি ট্রাক জব্দ করে বেনাপোল কাস্টম হাউস। জব্দ করা ওই শেভিং ফোমের প্রতিটির ওজন ৪১৮ গ্রাম। পণ্য চালানের আনুমানিক দর প্রায় পঞ্চাশ লাখ টাকা।  

বুধবার বিকেলে বেনাপোল কাস্টম হাউসের কমিশনার বেলাল হোসাইন চৌধুরী নিউজবাংলাদেশকে এ তথ্য জানিয়েছেন।

বেলাল হোসাইন চৌধুরী বলেন, গত ১৩ মার্চ বেনাপোল স্থল বন্দরে পণ্যের চালানসহ ভারতীয় ওই ট্রাক নো-এন্ট্রির চোরাচালানের মাধ্যমে প্রবেশ করে। ট্রাকটি বাংলাদেশে প্রবেশের পর থেকেই আমাদের বিশেষ নজরে থাকে। এতদিন নজরে রাখা দাবিদার বিহীন পণ্যের ভারতীয় ট্রাকটি আজ স্থানীয় সাংবাদিক ও সংশ্লিষ্টদের উপস্থিতিতে তালা ভেঙে ট্রাকটি খোলা হয়। 

এতে চোরাচালানের মাধ্যমে মিথ্যা ঘোষণায় আনা ৬৫১ কার্টুনে মোট ৭ হাজার ৮১২টি জিলেট শেভিং ফোমের বোতল পাওয়া যায়। যার শুল্কায়ন যোগ্য ওজন ৩ হাজার ২৬৫ কেজি ৪১৬ গ্রাম। জব্দ করা ওই পণ্য চালান কাস্টমস আইন অনুযায়ী বাজেয়াপ্ত করা হয়েছে। পাশাপাশি ভারতীয় ট্রাকটি বাজেয়াপ্তির প্রক্রিয়া চলছে। 

বেনাপোল কাস্টম হাউসের সহকারী কমিশনার আকরাম হোসেন জানান, গোপন সংবাদ আসে গত ১৩ মার্চ বেনাপোল স্থল বন্দরের ১নং শেডের সামনে ভারতীয় ট্রাকে নো-এন্ট্রির চোরাচালানের মাধ্যমে পণ্য আসবে। ট্রাকটি বাংলাদেশে প্রবেশের পর থেকেই বিশেষ নজরে রাখে কাস্টমসের ইনভেস্টিগেশন রিসার্চ এন্ড ম্যানেজমেন্ট (আইআরএম) দল।  ট্রাকটি ৯নং শেডে কিছু পণ্য খালাস করে বাকি পণ্য নিয়ে স্থলবন্দরের বিভিন্ন স্থানে অবস্থান করে। ইতোমধ্যে আইআরএম টীম নিশ্চিত হয় যে ট্রাকে রক্ষিত অবশিষ্ট পণ্যের কোন কাগজপত্র নেই। পরবর্তীতে ড্রাইভার পরিস্থিতি টের পেয়ে ট্রাকটি ১নং শেডের সামনে রেখে পালিয়ে যায়। স্থানীয় ড্রাইভারের সহয়তায় আইআরএম টিম পণ্যসহ ভারতীয় ট্রাকটি জব্দ করা হয়। পরে  ট্রাকটি কাস্টম হাউসে নিয়ে আসা হয়। 

জব্দ করা পণ্যসহ ভারতীয় ট্রাকটি ইনভেন্ট্রি করার লক্ষ্যে একটি টিম গঠন করা হয়। আজ স্থানীয় সাংবাদিকের উপস্থিতিতে তালা ভেঙে ট্রাকটি খোলা হয়। পরবর্তী সময়ে ৯নং শেডে খোঁজ নিয়ে জানা যায়,  ট্রাকটিতে একটি মেনিফেস্টের মাধ্যমে তিনটি পণ্যচালান আনা হয়। ট্রাকটি থেকে এস.ও ডাইস ঘোষণা করা তিনটি পণ্য চালানই গ্রহণ করেন বলে শেড ইনচার্জ জানান। ট্রাকের অবিশষ্ট পণ্যের বিষয়ে তিনি কোন কিছু অবহিত নন। ওই তিনটি পণ্য চালানের আমাদানিকার প্যারামাউন্ট টেক্সটাইল এবং সিএন্ডএফ এজেন্ট রুমা ইন্টারন্যাশনাল। জব্দ করা পণ্যের প্রতিটি কার্টুনে শিপ টু: প্রোকটর অ্যান্ড গ্যাম্বল বাংলাদেশ কোম্পানির লেখা স্টিকার ছিল। ওই আমদানিকারকের সিএন্ডএফ এজেন্টের সাথে ওই পণ্যগুলোর বিষয়ে জানতে চাইলে তারা পণ্যগুলো তাদের নয় বলে জানান।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা