artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ১০:০৬   |  ৩,শ্রাবণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, মার্চ ২০, ২০১৯ ৮:৩৯

বেনাপোলে ভারতীয় ট্রাকসহ পণ্য জব্দ

media

মিথ্যা ঘোষণায় আনাসহ এন্ট্রি না করা ৬৫১ কার্টুনে ৭ হাজার ৮১২টি জিলেট শেভিং ফোমসহ ভারতীয় একটি ট্রাক জব্দ করে বেনাপোল কাস্টম হাউস। জব্দ করা ওই শেভিং ফোমের প্রতিটির ওজন ৪১৮ গ্রাম। পণ্য চালানের আনুমানিক দর প্রায় পঞ্চাশ লাখ টাকা।  

বুধবার বিকেলে বেনাপোল কাস্টম হাউসের কমিশনার বেলাল হোসাইন চৌধুরী নিউজবাংলাদেশকে এ তথ্য জানিয়েছেন।

বেলাল হোসাইন চৌধুরী বলেন, গত ১৩ মার্চ বেনাপোল স্থল বন্দরে পণ্যের চালানসহ ভারতীয় ওই ট্রাক নো-এন্ট্রির চোরাচালানের মাধ্যমে প্রবেশ করে। ট্রাকটি বাংলাদেশে প্রবেশের পর থেকেই আমাদের বিশেষ নজরে থাকে। এতদিন নজরে রাখা দাবিদার বিহীন পণ্যের ভারতীয় ট্রাকটি আজ স্থানীয় সাংবাদিক ও সংশ্লিষ্টদের উপস্থিতিতে তালা ভেঙে ট্রাকটি খোলা হয়। 

এতে চোরাচালানের মাধ্যমে মিথ্যা ঘোষণায় আনা ৬৫১ কার্টুনে মোট ৭ হাজার ৮১২টি জিলেট শেভিং ফোমের বোতল পাওয়া যায়। যার শুল্কায়ন যোগ্য ওজন ৩ হাজার ২৬৫ কেজি ৪১৬ গ্রাম। জব্দ করা ওই পণ্য চালান কাস্টমস আইন অনুযায়ী বাজেয়াপ্ত করা হয়েছে। পাশাপাশি ভারতীয় ট্রাকটি বাজেয়াপ্তির প্রক্রিয়া চলছে। 

বেনাপোল কাস্টম হাউসের সহকারী কমিশনার আকরাম হোসেন জানান, গোপন সংবাদ আসে গত ১৩ মার্চ বেনাপোল স্থল বন্দরের ১নং শেডের সামনে ভারতীয় ট্রাকে নো-এন্ট্রির চোরাচালানের মাধ্যমে পণ্য আসবে। ট্রাকটি বাংলাদেশে প্রবেশের পর থেকেই বিশেষ নজরে রাখে কাস্টমসের ইনভেস্টিগেশন রিসার্চ এন্ড ম্যানেজমেন্ট (আইআরএম) দল।  ট্রাকটি ৯নং শেডে কিছু পণ্য খালাস করে বাকি পণ্য নিয়ে স্থলবন্দরের বিভিন্ন স্থানে অবস্থান করে। ইতোমধ্যে আইআরএম টীম নিশ্চিত হয় যে ট্রাকে রক্ষিত অবশিষ্ট পণ্যের কোন কাগজপত্র নেই। পরবর্তীতে ড্রাইভার পরিস্থিতি টের পেয়ে ট্রাকটি ১নং শেডের সামনে রেখে পালিয়ে যায়। স্থানীয় ড্রাইভারের সহয়তায় আইআরএম টিম পণ্যসহ ভারতীয় ট্রাকটি জব্দ করা হয়। পরে  ট্রাকটি কাস্টম হাউসে নিয়ে আসা হয়। 

জব্দ করা পণ্যসহ ভারতীয় ট্রাকটি ইনভেন্ট্রি করার লক্ষ্যে একটি টিম গঠন করা হয়। আজ স্থানীয় সাংবাদিকের উপস্থিতিতে তালা ভেঙে ট্রাকটি খোলা হয়। পরবর্তী সময়ে ৯নং শেডে খোঁজ নিয়ে জানা যায়,  ট্রাকটিতে একটি মেনিফেস্টের মাধ্যমে তিনটি পণ্যচালান আনা হয়। ট্রাকটি থেকে এস.ও ডাইস ঘোষণা করা তিনটি পণ্য চালানই গ্রহণ করেন বলে শেড ইনচার্জ জানান। ট্রাকের অবিশষ্ট পণ্যের বিষয়ে তিনি কোন কিছু অবহিত নন। ওই তিনটি পণ্য চালানের আমাদানিকার প্যারামাউন্ট টেক্সটাইল এবং সিএন্ডএফ এজেন্ট রুমা ইন্টারন্যাশনাল। জব্দ করা পণ্যের প্রতিটি কার্টুনে শিপ টু: প্রোকটর অ্যান্ড গ্যাম্বল বাংলাদেশ কোম্পানির লেখা স্টিকার ছিল। ওই আমদানিকারকের সিএন্ডএফ এজেন্টের সাথে ওই পণ্যগুলোর বিষয়ে জানতে চাইলে তারা পণ্যগুলো তাদের নয় বলে জানান।

তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ১৭ প্রশাসনকে ক্ষমতাসীনদের স্বার্থে ব্যবহার করা হচ্ছে: ড. কামাল কর সংগ্রহ নিয়ে ডিসি-রাজস্ব কর্মকর্তারা মুখোমুখি অবস্থানে ক্রিকেটকে খেলা মানতে নারাজ রাশিয়া! ‘চোরাই তেলসহ’ বিদেশি জাহাজ আটক করেছে ইরান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেপ্তার পুঁজিবাজারে লাভ-লসের সঙ্গে সরকারের কোনো সম্পৃক্ততা নেই: অর্থমন্ত্রী শিশু সজীবের মাথাহীন দেহ উদ্ধার, নিহত ঘাতকের পরিচয় মিলেছে নামাজরত মুসল্লিদের ওপর ইসরালি বাহিনীর হামলা দ. আফ্রিকা সফরে মেয়েদের ইমার্জিং দল ঘোষণা উন্নয়নের নামে বল্গাহীন লুণ্ঠন চলছে: রিজভী মশার ভয়ে পরিকল্পনা কমিশনে যাচ্ছেন না অর্থমন্ত্রী! প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীদের স্মারকলিপি পেশ ১৫ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীরা বদলে গেলো দৌলতদিয়া পতিতাপল্লীর নাম এফ-৩৫ না দিয়ে অন্যায় করছে যুক্তরাষ্ট্র: তুরস্ক শিশুর মাথা কেটে নিয়ে পালানোর সময় পিটুনিতে যুবক নিহত রিফাত হত্যায় মিন্নি সরাসরি জড়িত: এসপি চাকরির প্রলোভন দেখিয়ে ধর্ষণ, পরে বিয়ের আশ্বাস! সরল বিশ্বাসে কৃতকর্ম অপরাধ নয়: দুদক চেয়ারম্যান ধর্ষণ মামলার বিচার বিষয়ে হাইকোর্টের ৭ নির্দেশনা জাপানে অগ্নিহামলা! নিহত অন্তত ৩৩ ওয়াসার ১১ দুর্নীতির উৎস চিহ্নিত করেছে দুদক ‘হটলাইন কমান্ডো’ নিয়ে আসছেন সোহেল তাজ ওয়েলসে বক্সিংয়ে শিখ ও মুসলিমদের দাড়ির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের খাদ্য ঘাটতি পূরণ করেছি, লক্ষ্য এখন পুষ্টির চাহিদা পূরণ: প্রধানমন্ত্রী রিফাত হত্যা: তৃতীয় আসামি রিশান ফরাজী গ্রেপ্তার আদালতে নিজেকে নির্দোষ দাবি মিন্নির সিরাজগঞ্জের কাজীপুরে রিং বাঁধের ৬০ মিটার ধসে গেছে