artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ১২:২৫   |  ৩১,ভাদ্র ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, মার্চ ২০, ২০১৯ ৮:৩৯

বেনাপোলে ভারতীয় ট্রাকসহ পণ্য জব্দ

media

মিথ্যা ঘোষণায় আনাসহ এন্ট্রি না করা ৬৫১ কার্টুনে ৭ হাজার ৮১২টি জিলেট শেভিং ফোমসহ ভারতীয় একটি ট্রাক জব্দ করে বেনাপোল কাস্টম হাউস। জব্দ করা ওই শেভিং ফোমের প্রতিটির ওজন ৪১৮ গ্রাম। পণ্য চালানের আনুমানিক দর প্রায় পঞ্চাশ লাখ টাকা।  

বুধবার বিকেলে বেনাপোল কাস্টম হাউসের কমিশনার বেলাল হোসাইন চৌধুরী নিউজবাংলাদেশকে এ তথ্য জানিয়েছেন।

বেলাল হোসাইন চৌধুরী বলেন, গত ১৩ মার্চ বেনাপোল স্থল বন্দরে পণ্যের চালানসহ ভারতীয় ওই ট্রাক নো-এন্ট্রির চোরাচালানের মাধ্যমে প্রবেশ করে। ট্রাকটি বাংলাদেশে প্রবেশের পর থেকেই আমাদের বিশেষ নজরে থাকে। এতদিন নজরে রাখা দাবিদার বিহীন পণ্যের ভারতীয় ট্রাকটি আজ স্থানীয় সাংবাদিক ও সংশ্লিষ্টদের উপস্থিতিতে তালা ভেঙে ট্রাকটি খোলা হয়। 

এতে চোরাচালানের মাধ্যমে মিথ্যা ঘোষণায় আনা ৬৫১ কার্টুনে মোট ৭ হাজার ৮১২টি জিলেট শেভিং ফোমের বোতল পাওয়া যায়। যার শুল্কায়ন যোগ্য ওজন ৩ হাজার ২৬৫ কেজি ৪১৬ গ্রাম। জব্দ করা ওই পণ্য চালান কাস্টমস আইন অনুযায়ী বাজেয়াপ্ত করা হয়েছে। পাশাপাশি ভারতীয় ট্রাকটি বাজেয়াপ্তির প্রক্রিয়া চলছে। 

বেনাপোল কাস্টম হাউসের সহকারী কমিশনার আকরাম হোসেন জানান, গোপন সংবাদ আসে গত ১৩ মার্চ বেনাপোল স্থল বন্দরের ১নং শেডের সামনে ভারতীয় ট্রাকে নো-এন্ট্রির চোরাচালানের মাধ্যমে পণ্য আসবে। ট্রাকটি বাংলাদেশে প্রবেশের পর থেকেই বিশেষ নজরে রাখে কাস্টমসের ইনভেস্টিগেশন রিসার্চ এন্ড ম্যানেজমেন্ট (আইআরএম) দল।  ট্রাকটি ৯নং শেডে কিছু পণ্য খালাস করে বাকি পণ্য নিয়ে স্থলবন্দরের বিভিন্ন স্থানে অবস্থান করে। ইতোমধ্যে আইআরএম টীম নিশ্চিত হয় যে ট্রাকে রক্ষিত অবশিষ্ট পণ্যের কোন কাগজপত্র নেই। পরবর্তীতে ড্রাইভার পরিস্থিতি টের পেয়ে ট্রাকটি ১নং শেডের সামনে রেখে পালিয়ে যায়। স্থানীয় ড্রাইভারের সহয়তায় আইআরএম টিম পণ্যসহ ভারতীয় ট্রাকটি জব্দ করা হয়। পরে  ট্রাকটি কাস্টম হাউসে নিয়ে আসা হয়। 

জব্দ করা পণ্যসহ ভারতীয় ট্রাকটি ইনভেন্ট্রি করার লক্ষ্যে একটি টিম গঠন করা হয়। আজ স্থানীয় সাংবাদিকের উপস্থিতিতে তালা ভেঙে ট্রাকটি খোলা হয়। পরবর্তী সময়ে ৯নং শেডে খোঁজ নিয়ে জানা যায়,  ট্রাকটিতে একটি মেনিফেস্টের মাধ্যমে তিনটি পণ্যচালান আনা হয়। ট্রাকটি থেকে এস.ও ডাইস ঘোষণা করা তিনটি পণ্য চালানই গ্রহণ করেন বলে শেড ইনচার্জ জানান। ট্রাকের অবিশষ্ট পণ্যের বিষয়ে তিনি কোন কিছু অবহিত নন। ওই তিনটি পণ্য চালানের আমাদানিকার প্যারামাউন্ট টেক্সটাইল এবং সিএন্ডএফ এজেন্ট রুমা ইন্টারন্যাশনাল। জব্দ করা পণ্যের প্রতিটি কার্টুনে শিপ টু: প্রোকটর অ্যান্ড গ্যাম্বল বাংলাদেশ কোম্পানির লেখা স্টিকার ছিল। ওই আমদানিকারকের সিএন্ডএফ এজেন্টের সাথে ওই পণ্যগুলোর বিষয়ে জানতে চাইলে তারা পণ্যগুলো তাদের নয় বলে জানান।

র‍্যাবের হামলার বিচার দাবি জবি শিক্ষার্থীদের সড়কে অবরোধ বাসর ঘরে ঢুকেই দেখলেন স্ত্রী অন্তঃসত্ত্বা সারদায় প্রধানমন্ত্রী শোভন-রাব্বানী পদ হারানোয় আনন্দ উল্লাস অসুস্থ নেতার শয্যাপাশে বিএনপি ও ছাত্রদল নেতারা দুর্গাপূজায় ব্যাং’র পোশাকে অর্ধেক ছাড় জবিতে বহিষ্কৃত ছাত্রলীগ নেতাদের দৌরাত্ম্য কিশোরগঞ্জে বাসচাপায় ২ স্কুলছাত্র নিহত ফিলিস্তিন রক্ষায় কাবার ইমামের ঐক্যের ডাক পূজা ও শরৎ উপলক্ষে আর্ট এনেছ নতুন পোশাক ঢামেকে নবজাতককে রেখে পালালেন মা-বাবা আফগানিস্তানের বিপক্ষে সম্ভাব্য বাংলাদেশ একাদশ ভাসমান অভিবাসীদের উদ্ধার করা জাহাজটিকে বন্দরে ভিড়তে দিল ইতালি সাভারে আ.লীগ নেতাকে গুলি করে হত্যা মহাকাশে সিমেন্ট গুলছেন বিজ্ঞানীরা ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদরাসা শিক্ষক গ্রেপ্তার পরকীয়ার জেরে যুবককে ছুরিকাঘাতে হত্যা ছাত্রলীগের নতুন সভাপতি-সম্পাদক জয় ও লেখক জিম্বাবুয়েকে ২৮ রানে হারালো আফগানরা ইউডায় সেপ্টেম্বর-ডিসেম্বর সেমিস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠিত ছাত্রলীগের পদ হারালেন শোভন-রাব্বানী ইটনায় নৌকাডুবিতে মা-ছেলেসহ ৩ জনের মৃত্যু আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ স্কোয়াডে আবু হায়দার রনি ‘আল্লাহর পথে যাচ্ছি’ ঘরছাড়া কিশোরকে খুঁজছে পুলিশ ৮৫ শতাংশ বাড়িয়ে নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ সেই সোনার টয়লেট চুরি হয়ে গেছে জিম্বাবুয়েকে ১৯৮ রানের লক্ষ্য দিল আফগানরা ওপরতলার দুর্নীতি ধরা ছোয়ার বাইরে: মেনন শাহজালালের মাজার জিয়ারত করলেন সাদ এরশাদ প্রধানমন্ত্রীর ফোনে কাঁদলেন আফিফ!