artk
বুধবার, মার্চ ২০, ২০১৯ ৫:৫০

ভারতের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে পারলো না মেয়েরা

স্পোর্টস ডেস্ক
media

নেপালের বিরাটনগরের শহীদ রঙ্গসালা স্টেডিয়ামে বুধবার দ্বিতীয় সেমি-ফাইনালে ৪-০ গোলে হারে বাংলাদেশ। গতবার ফাইনালে ভারতের কাছে হেরেই রানার্সআপ হয়েছিল গোলাম রব্বানী ছোটনের দল।

প্রথমার্ধে তিন গোল খেয়ে পিছিয়ে পড়ার পর আর ঘুরে দাঁড়াতে পারেনি বাংলাদেশ। শক্তিশালী ভারতের কাছে হেরে মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের শেষ চার থেকে ছিটকে গেছে বাংলাদেশের মেয়েরা।

নেপালের বিরাটনগরের শহীদ রঙ্গসালা স্টেডিয়ামে বুধবার দ্বিতীয় সেমি-ফাইনালে ৪-০ গোলে হারে বাংলাদেশ। গতবার ফাইনালে ভারতের কাছে হেরেই রানার্সআপ হয়েছিল গোলাম রব্বানী ছোটনের দল।

বুধবার প্রথম সেমি-ফাইনালে শ্রীলঙ্কাকে ৪-০ গোলে হারায় স্বাগতিকরা। আগামী শুক্রবার ফাইনালে ভারত খেলবে নেপালের সঙ্গে। 

পঞ্চদশ মিনিটে বাংলাদেশের পোস্টে প্রথম শট নেয় ভারত। দালিমা চিব্বারের ফ্রি কিক ওপরের জাল কাঁপায়। তিন মিনিট পর গোল করে চাপ থেকে বেরিয়ে আসে শিরোপাধারীরা। সাঞ্জু যাদবের কর্নারে রুপনা লাফিয়ে উঠে বলে গ্রিপে নিতে ব্যর্থ হলে দালিমা আলতো টোকায় জালে জড়িয়ে দেন।

২১তম মিনিটে ডি-বক্সের মধ্যে বল পেয়ে কৃষ্ণা ও স্বপ্না কেউই সুযোগ কাজে লাগাতে পারেনি। কৃষ্ণা ডিফেন্ডারের গায়ে শট নেওয়ার পর স্বপ্না দুর্বল শটে হতাশ করেন।

প্রতিপক্ষের গতির সঙ্গে পেরে না ওঠা বাংলাদেশ পরের দুই গোল হজম করে প্রতিআক্রমণ থেকে। ২২তম মিনিটে নিজেদের ডি-বক্সের একটু ওপর থেকে লম্বা করে বাড়ানো বল সাঞ্জু নিয়ন্ত্রণে নেওয়ার পর ডানে থাকা ইন্দুমাতিকে বাড়ান; রক্ষণে থাকা একমাত্র ডিফেন্ডার শিউলি আজিমের করার কিছু ছিল না। অনায়াসেই লক্ষ্যভেদ করেন ইন্দুমাতি।

২৮তম মিনিটে সাঞ্জুর কাছের পোস্টে নেওয়া শট ফেরান রুপনা। চার মিনিট পর ডি-বক্সের ওপর থেকে বাংলাদেশ অধিনায়ক সাবিনার দুর্বল শট গোলরক্ষকের গ্লাভসে জমে যায়।

৩২তম মিনিটে সান্দিয়ার নিচু ক্রসে বল নিয়ন্ত্রণে নিয়ে রুপনাকে একা পেয়ে স্কোরলাইন ৩-০ করেন ইন্দুমাতি। এরপর মারিয়ার ফ্রি কিকে আঁখি খাতুনের হেড প্রতিপক্ষের এক খেলোয়াড় হেডে বিপদমুক্ত করলে প্রথমার্ধে ম্যাচে ফেরা গোল পাওয়া হয়নি বাংলাদেশের।

৬৪তম মিনিটে কৃষ্ণাকে তুলে নিয়ে মার্জিয়াকে নামান বাংলাদেশ কোচ। এরপর সানজিদা ও শিউলিকে তুলে নিয়ে মিশরাত জাহান মৌসুমী ও নিলুফা ইয়াসমিন নীলাকে নামান রব্বানী। ম্যাচের নিয়ন্ত্রণ মুঠোয় নেওয়া ভারত পরের সময়টুকু লং বলে খেলে বাংলাদেশের রক্ষণে ভীতি ছড়াতে থাকে।

৮২তম মিনিটে মনিকার লম্বার করে বাড়ানো বল ভারতের গোলরক্ষকের মুঠো ফসকে পেয়ে যান মার্জিয়া কিন্তু তালগোল পাকিয়ে ব্যবধান কমাতে পারেননি তিনি। উল্টো যোগ করা সময়ে মনীষা বাংলাদেশের কফিনে ঠুকে দেন শেষ পেরেকটি।

সাফের পরিসংখ্যানে অজেয় যাত্রা ধরে রাখল ভারত। আগের ২১ ম্যাচে ২০টিতে জয়। ড্র মাত্র একটি; সেটি ২০১৬ সালের সাফে বাংলাদেশের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে। সাফ, অলিম্পিক বাছাই, এসএ গেমস মিলিয়ে এ নিয়ে ১০ ম্যাচে নয়বার ভারতের কাছে হারল বাংলাদেশ।

এক জয় ও দুই হার দিয়ে সাফের পঞ্চম আসর শেষ করল বাংলাদেশ। ভুটানকে ২-০ গোলে হারিয়ে শুরু করা দল গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে নেপালের কাছে ৩-০ গোলে হেরেছিল।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা