artk
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ১০:৫৯   |  ১০,বৈশাখ ১৪২৬
বুধবার, মার্চ ২০, ২০১৯ ৫:৫০

ভারতের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে পারলো না মেয়েরা

স্পোর্টস ডেস্ক
media

নেপালের বিরাটনগরের শহীদ রঙ্গসালা স্টেডিয়ামে বুধবার দ্বিতীয় সেমি-ফাইনালে ৪-০ গোলে হারে বাংলাদেশ। গতবার ফাইনালে ভারতের কাছে হেরেই রানার্সআপ হয়েছিল গোলাম রব্বানী ছোটনের দল।

প্রথমার্ধে তিন গোল খেয়ে পিছিয়ে পড়ার পর আর ঘুরে দাঁড়াতে পারেনি বাংলাদেশ। শক্তিশালী ভারতের কাছে হেরে মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের শেষ চার থেকে ছিটকে গেছে বাংলাদেশের মেয়েরা।

নেপালের বিরাটনগরের শহীদ রঙ্গসালা স্টেডিয়ামে বুধবার দ্বিতীয় সেমি-ফাইনালে ৪-০ গোলে হারে বাংলাদেশ। গতবার ফাইনালে ভারতের কাছে হেরেই রানার্সআপ হয়েছিল গোলাম রব্বানী ছোটনের দল।

বুধবার প্রথম সেমি-ফাইনালে শ্রীলঙ্কাকে ৪-০ গোলে হারায় স্বাগতিকরা। আগামী শুক্রবার ফাইনালে ভারত খেলবে নেপালের সঙ্গে। 

পঞ্চদশ মিনিটে বাংলাদেশের পোস্টে প্রথম শট নেয় ভারত। দালিমা চিব্বারের ফ্রি কিক ওপরের জাল কাঁপায়। তিন মিনিট পর গোল করে চাপ থেকে বেরিয়ে আসে শিরোপাধারীরা। সাঞ্জু যাদবের কর্নারে রুপনা লাফিয়ে উঠে বলে গ্রিপে নিতে ব্যর্থ হলে দালিমা আলতো টোকায় জালে জড়িয়ে দেন।

২১তম মিনিটে ডি-বক্সের মধ্যে বল পেয়ে কৃষ্ণা ও স্বপ্না কেউই সুযোগ কাজে লাগাতে পারেনি। কৃষ্ণা ডিফেন্ডারের গায়ে শট নেওয়ার পর স্বপ্না দুর্বল শটে হতাশ করেন।

প্রতিপক্ষের গতির সঙ্গে পেরে না ওঠা বাংলাদেশ পরের দুই গোল হজম করে প্রতিআক্রমণ থেকে। ২২তম মিনিটে নিজেদের ডি-বক্সের একটু ওপর থেকে লম্বা করে বাড়ানো বল সাঞ্জু নিয়ন্ত্রণে নেওয়ার পর ডানে থাকা ইন্দুমাতিকে বাড়ান; রক্ষণে থাকা একমাত্র ডিফেন্ডার শিউলি আজিমের করার কিছু ছিল না। অনায়াসেই লক্ষ্যভেদ করেন ইন্দুমাতি।

২৮তম মিনিটে সাঞ্জুর কাছের পোস্টে নেওয়া শট ফেরান রুপনা। চার মিনিট পর ডি-বক্সের ওপর থেকে বাংলাদেশ অধিনায়ক সাবিনার দুর্বল শট গোলরক্ষকের গ্লাভসে জমে যায়।

৩২তম মিনিটে সান্দিয়ার নিচু ক্রসে বল নিয়ন্ত্রণে নিয়ে রুপনাকে একা পেয়ে স্কোরলাইন ৩-০ করেন ইন্দুমাতি। এরপর মারিয়ার ফ্রি কিকে আঁখি খাতুনের হেড প্রতিপক্ষের এক খেলোয়াড় হেডে বিপদমুক্ত করলে প্রথমার্ধে ম্যাচে ফেরা গোল পাওয়া হয়নি বাংলাদেশের।

৬৪তম মিনিটে কৃষ্ণাকে তুলে নিয়ে মার্জিয়াকে নামান বাংলাদেশ কোচ। এরপর সানজিদা ও শিউলিকে তুলে নিয়ে মিশরাত জাহান মৌসুমী ও নিলুফা ইয়াসমিন নীলাকে নামান রব্বানী। ম্যাচের নিয়ন্ত্রণ মুঠোয় নেওয়া ভারত পরের সময়টুকু লং বলে খেলে বাংলাদেশের রক্ষণে ভীতি ছড়াতে থাকে।

৮২তম মিনিটে মনিকার লম্বার করে বাড়ানো বল ভারতের গোলরক্ষকের মুঠো ফসকে পেয়ে যান মার্জিয়া কিন্তু তালগোল পাকিয়ে ব্যবধান কমাতে পারেননি তিনি। উল্টো যোগ করা সময়ে মনীষা বাংলাদেশের কফিনে ঠুকে দেন শেষ পেরেকটি।

সাফের পরিসংখ্যানে অজেয় যাত্রা ধরে রাখল ভারত। আগের ২১ ম্যাচে ২০টিতে জয়। ড্র মাত্র একটি; সেটি ২০১৬ সালের সাফে বাংলাদেশের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে। সাফ, অলিম্পিক বাছাই, এসএ গেমস মিলিয়ে এ নিয়ে ১০ ম্যাচে নয়বার ভারতের কাছে হারল বাংলাদেশ।

এক জয় ও দুই হার দিয়ে সাফের পঞ্চম আসর শেষ করল বাংলাদেশ। ভুটানকে ২-০ গোলে হারিয়ে শুরু করা দল গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে নেপালের কাছে ৩-০ গোলে হেরেছিল।

রাহল গান্ধীর গায়ে বোমা বেঁধে অন্য দেশে পাঠিয়ে দেয়া উচিত: বিজেপি নেত্রী যে শহরের অধিকাংশ সুন্দরী নারী অবিবাহিত! সিডনিতে কুমিল্লা এসোসিয়েশান অস্ট্রেলিয়ার বার্ষিক মিলন মেলা অনুষ্ঠিত বনরক্ষীর সাথে সেলফিতে পোজ দিলো গরিলা ‘আগুনে’র জন্য নুসরাতকেই পছন্দ শাকিবের রাজধানীর সড়কে ঝরলো ২ জনের প্রাণ মঙ্গলবার লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট ‘ভুল’ আসামিকে থানায় এনে পা ভেঙে দিল পুলিশ পদ্মাসেতু: দৃশ্যমান হলো ১৬৫০ মিটার আদা কখন স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক জানেন? ভোটার হালনাগাদ শুরু মঙ্গলবার হাঁটতে হলে জানতে হবে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছে জাতিসংঘের শীর্ষ ৩ কর্মকর্তা আফগানদের বিশ্বকাপ দলে আসগর-হামিদ থানায় ছাত্রলীগের হামলা, ওসিসহ আহত ৬ বিশ্বকাপের আগে মুস্তাফিজকে কম খেলানোর পক্ষে ওয়ালশ শ্রীলঙ্কার মুসলমানরা লজ্জিত, নতুন করে অনিশ্চয়তায় পরকীয়ার জেরে স্ত্রীকে হত্যা করে স্বামীর আত্মহত্যা আইপিএলের কারণে অনুশীলন ক্যাম্পে যোগ দিচ্ছেন না সাকিব এই রাষ্ট্রটি একেবারেই লুটেরা পুঁজিপতিদের: মেনন আমিরাতকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা নতুন সংগঠন করছেন ডাকসু ভিপি নুর! ৩০ তা‌রিখ নির্ধারিত হবে বিএনপির ভবিষ্যৎ: নাসিম গণতন্ত্রকে গলা টিপে হত্যা করেছে সরকার: মির্জা ফখরুল ন্যাশনাল তাওহিদ জামাত নিয়ে ধোঁয়াশা! শ্রীলঙ্কায় হামলা: জঙ্গিগোষ্ঠীর দায় স্বীকার চকলেটের লোভ দেখিয়ে শিশুকে ধর্ষণের চেষ্টা খারাপের সাথে মিশে ভালো সিকিউরিটিজও খারাপ হচ্ছে: অর্থমন্ত্রী বিএনপির এমপি হারুনের কথায় সংসদে যাওয়ার আভাস! সী পার্ল হোটেলের আইপিও আবেদন শুরু মঙ্গলবার