artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ১০:১৩   |  ৩,শ্রাবণ ১৪২৬
বুধবার, মার্চ ২০, ২০১৯ ৫:১৩

দুদক মহাপরিচালক মুনির চৌধুরীকে বদলিতে র‌্যাকের প্রতিবাদ

স্টাফ রিপোর্টার
media

দুর্নীতি দমন কমিশন বা দুদক যখন দেশে দুর্নীতিবিরোধী অভিযানে ব্যস্ত, ঠিক তখনই সংস্থাটির মহাপরিচালক মুনির চৌধুরীকে বদলি করে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরে পাঠানো হয়েছে। এ ঘটনার প্রতিবাদ জানিয়েছেন দুদক বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স অ্যাগেইনস্ট করাপশনের (র‌্যাক)।

সংগঠনটির সভাপতি হায়দার আলী ও সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ এক বিবৃতিতে বলেন, দুর্নীতির বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি সাধারণ মানুষের মধ্যে ব্যাপক আশা জাগিয়েছে। দুর্নীতি দমন কমিশনের বেশ কিছু অভিযানও দুর্নীতিবিরোধী মানুষের কাছে ব্যাপক প্রশংসিত হয়েছে। এক্ষেত্রে দুদকের মহাপরিচালক এবং এনফোর্সমেন্ট টিমের প্রধান মোহাম্মদ মুনীর চৌধুরীর অভিযানগুলো ব্যাপক প্রশংসিত হয়।

ঘুষ নেয়ার সময় হাতেনাতে সরকারি কর্মকর্তা-কর্মচারীকে আটক, সরকারের ভূমি উদ্ধার, প্রভাবশালীদের কাছ থেকে সরকারি গাড়ি উদ্ধারসহ বেশ কিছু কাজ করে ব্যাপক সাড়া ফেলেছেন তিনি। 

দেশকে দুর্নীতিমুক্ত করতে নিভৃতেই তিনি দুর্নীতিবিরোধী কাজ করছিলেন। ২০১৬ সালের সেপ্টেম্বরে দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক হিসেবে যোগদানের পর তার নেতৃত্বাধীন কর্মকাণ্ড ব্যাপক প্রশংসিত হয়েছে। তার কর্মকাণ্ডের জন্য তিনি সারাদেশের মানুষের আস্থা ও ভরসাস্থলে পরিণত হন। দায়িত্ব নেয়ার পর থেকে দুর্নীতির  বিরুদ্ধে তার একের পর এক অভিযানে ভেঙে যায় বিভিন্ন সেক্টরে দুর্নীতির সিন্ডেকেট। দুদকের হটলাইন ১০৬ নম্বরে অভিযোগ পাওয়ার পরই তিনি বিভিন্ন দপ্তরে হানা দিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, মুনির চৌধুরীর এনফোর্সমেন্ট টিম যখন সারাদেশে দুর্নীতি বিরোধী অভিযানে ব্যস্ত, ঠিক তখনই তাকে বদলি করা হলো জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরে। জনশ্রুতি আছে, বড় দুর্নীতিবাজ বা রাঘব-বোয়ালরাই তাকে বদলির জন্য বেশ কিছু দিন ধরে সক্রিয় ছিল। তার বদলির ঘটনায় বিভিন্ন সরকারি অফিসে দুর্নীতিবাজরা গোপনে মিষ্টি বিতরণ উৎসব করেছেন বলে সামাজিক যোগাযোগমাধ্যমে এসেছে।

র‌্যাক এসব ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলে, একজন সৎ কর্মকর্তার এমন বদলির কারণে দুদকের অন্য সৎ ও নিষ্ঠাবান কর্মকর্তাদের মনোবল ভেঙে যাবে। এতে দুর্নীতির বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতিকে পিছিয়ে দেবে।

সংস্থাটি মুনীর চৌধুরীকে দুর্নীতির বিরুদ্ধে কাজ করতে দেশের স্বার্থে দুদকে ফিরিয়ে আনার দাবি জানায়।

এর আগে গত মঙ্গলবার দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (ডিজি) মুহাম্মদ মুনীর চৌধুরীকে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের (অতিরিক্ত সচিব) মহাপরিচালক হিসেবে বদলি করা হয়। 

তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ১৭ প্রশাসনকে ক্ষমতাসীনদের স্বার্থে ব্যবহার করা হচ্ছে: ড. কামাল কর সংগ্রহ নিয়ে ডিসি-রাজস্ব কর্মকর্তারা মুখোমুখি অবস্থানে ক্রিকেটকে খেলা মানতে নারাজ রাশিয়া! ‘চোরাই তেলসহ’ বিদেশি জাহাজ আটক করেছে ইরান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেপ্তার পুঁজিবাজারে লাভ-লসের সঙ্গে সরকারের কোনো সম্পৃক্ততা নেই: অর্থমন্ত্রী শিশু সজীবের মাথাহীন দেহ উদ্ধার, নিহত ঘাতকের পরিচয় মিলেছে নামাজরত মুসল্লিদের ওপর ইসরালি বাহিনীর হামলা দ. আফ্রিকা সফরে মেয়েদের ইমার্জিং দল ঘোষণা উন্নয়নের নামে বল্গাহীন লুণ্ঠন চলছে: রিজভী মশার ভয়ে পরিকল্পনা কমিশনে যাচ্ছেন না অর্থমন্ত্রী! প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীদের স্মারকলিপি পেশ ১৫ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীরা বদলে গেলো দৌলতদিয়া পতিতাপল্লীর নাম এফ-৩৫ না দিয়ে অন্যায় করছে যুক্তরাষ্ট্র: তুরস্ক শিশুর মাথা কেটে নিয়ে পালানোর সময় পিটুনিতে যুবক নিহত রিফাত হত্যায় মিন্নি সরাসরি জড়িত: এসপি চাকরির প্রলোভন দেখিয়ে ধর্ষণ, পরে বিয়ের আশ্বাস! সরল বিশ্বাসে কৃতকর্ম অপরাধ নয়: দুদক চেয়ারম্যান ধর্ষণ মামলার বিচার বিষয়ে হাইকোর্টের ৭ নির্দেশনা জাপানে অগ্নিহামলা! নিহত অন্তত ৩৩ ওয়াসার ১১ দুর্নীতির উৎস চিহ্নিত করেছে দুদক ‘হটলাইন কমান্ডো’ নিয়ে আসছেন সোহেল তাজ ওয়েলসে বক্সিংয়ে শিখ ও মুসলিমদের দাড়ির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের খাদ্য ঘাটতি পূরণ করেছি, লক্ষ্য এখন পুষ্টির চাহিদা পূরণ: প্রধানমন্ত্রী রিফাত হত্যা: তৃতীয় আসামি রিশান ফরাজী গ্রেপ্তার আদালতে নিজেকে নির্দোষ দাবি মিন্নির সিরাজগঞ্জের কাজীপুরে রিং বাঁধের ৬০ মিটার ধসে গেছে