artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ১০:০৯   |  ৩,শ্রাবণ ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

বুধবার, মার্চ ২০, ২০১৯ ৯:৫৯

ছাতা-রেইনকোট: কোথায় পাবেন, কেমন দাম?

media

এখন বসন্ত। সামনে গ্রীষ্ম। এর পরই আসবে বর্ষা। কিন্তু তাতে কি। তাই বলে কী বৃষ্টি বর্ষা কাল ধরেই আসবে? না, গরম কালে যে কোনো সময়ই নামতে পারে বৃষ্টি। 

হয় তো রোদ দেখে বাসা থেকে বের হলেন। কিছুক্ষণ পরেই হানা দিলো বৃষ্টি। বর্ষণ মুখর দিনে ছাতা না নিয়ে বের হলে ঝক্কিতে পড়তে হবে। কিন্তু প্রচণ্ড বৃষ্টিতে ছাতাতেও কাজ হয় না। বৃষ্টির বিড়ম্বনা থেকে রেহাই পেতে ব্যবহার করতে পারেন ছাতা অথবা রেইনকোট। 

ছাতা ও রেইনকোটের কেনার স্থান ও দরদামের ব্যাপারে বিস্তারিত জেনে নিন:

ছাতার ব্র্যান্ড

বাংলাদেশে ছাতার ব্র্যান্ডের মধ্যে আছে শংকর, অ্যাটলাস, সারোয়ার, ফিলিপস, তোফায়েল, নওয়াব, শরীফ, এপেক্স, আলম, রহমান ইত্যাদি। লাল, নীল, পেস্ট, গোলাপি, পার্পেল প্রভৃতি রঙের ছাতা পাওয়া যাচ্ছে বাজারে। এক রঙা ছাতার পাশাপাশি স্ট্রাইপ ছাতারও কদর রয়েছে বর্তমানে। এর বেশিরভাগই চীন থেকে আমদানি হয়ে থাকে। তবে ছাতা কেনার সময় শিকগুলো মজবুত কিনা এবং ছাতার কাপড়ের গুণগত মান দেখে নিতে হবে। 

শিশুদের ক্ষেত্রে অ্যাটলাস, রিভেরি, পজ ইত্যাদি প্রতিষ্ঠানের ছাতার চাহিদা বেশি। 

রেইনকোটের ব্র্যান্ডের মধ্যে আছে- ডার্বিসুপার, কমফোর্ট, ব্রিদেবল, রেড চ্যাম্পিয়ন ইত্যাদি।

ছাতার মূল্য

স্থান ও মার্কেটের ওপর নির্ভর করে ছাতার দামের তারতম্য হতে পারে, তবে সেক্ষেত্রে খুব একটা বেশি পার্থক্য হবে না। এক ফোল্ডের ছাতার দাম ১৫০-৪০০ টাকা। দুই-তিন ফোল্ডের ছাতার দাম ২০০-৩০০ টাকা। আর বাজারে ৪ ফোল্ডের পার্স ছাতার দাম সবচেয়ে বেশি, যা শুরুই হয় ৩০০-৩৫০ টাকা থেকে। 

এক রঙা ছাতার চেয়ে প্রিন্টেড ছাতার চাহিদা এখন বেশি। তাই বছরের শুরুর দিকে একরঙা আর প্রিন্টেড ছাতার দাম বেশি থাকলেও এখন প্রিন্টেড ছাতার দাম আগের চেয়ে বেড়ে গেছে। ফ্যাশন অনুষঙ্গের সঙ্গে মানিয়ে ঝালর বসানো ছাতা কিনতে চাইলে তার জন্য বরাদ্দ রাখতে হবে ২৫০-৫০০ টাকা।

যেখানে পাওয়া যাবে

ঢাকা শহরের সব জায়গায় ছাতা পাওয়া যায়। ঢাকার নিউমার্কেট, গাউছিয়া মার্কেট, মৌচাক মার্কেট, আনারকলি মার্কেট, গুলশান ডিসিসি মার্কেট, কচুক্ষেত বাজার মার্কেট, ইস্টার্ন প্লাজা, বসুন্ধরা শপিং কমপ্লেক্স এবং সুপার শপগুলোতেও পাবেন ছাতা। এ ছাড়া মোহাম্মদপুরের মধ্যে টোকিয়ো স্কয়ার, প্রিন্স বাজার, কৃষি মার্কেট এবং ঢাকার ধানমন্ডির মধ্যে আছে রাইফেলস স্কয়ার ও এয়ার প্লাজা।

যারা বাইক চালান অথবা ছাতা ব্যবহার করতে পছন্দ করেন না, তাদের জন্য বাজারে এসেছে বিভিন্ন রঙের রেইনকোট। ছাতা আপনাকে যেখানে বৃষ্টির কাদা থেকে বা নিচের অংশের কাপড় রক্ষা করতে পারবে না সেখানে রেইনকোট আপনাকে দেবে শতভাগ নিশ্চয়তা। সেক্ষেত্রে ভালো মানের রেইনকোট ব্যবহার করতে হবে। বাজারে বিভিন্ন রকমের রেইনকোট পাওয়া যায়, তবে ব্যক্তি ও পছন্দের ওপর নির্ভর করে বাজারে আনা হয়েছে বিভিন্ন রকমের রেইনকোট।

রেইনকোটের ধরন

ছেলেমেয়ে-শিশুদের জন্য অনেক ধরনের রেইনকোট পাওয়া যায়। বর্তমান ফ্যাশনের সঙ্গে তাল মিলিয়ে সবার জন্য নানা ধরনের রেইনকোট বাজারে রয়েছে। বর্তমান বাজারে রাস্তা ঘাটেও প্রচুর পরিমাণে রেইনকোট বিক্রি করতে দেখা যায়। আপনি ভালো মানের রেইনকোট কিনলেন কিনা তা বোঝার অন্যতম উপায় হলো ফেব্রিক্স দেখে কেনা।

একেবারে প্লাস্টিক বা ফুল পলেস্টার জাতীয় কাপড়ের রেইনকোট না কেনাই ভালো। এক্ষেত্রে আপনি যদি সফট মেটালিক জাতীয় রেইনেকোট কেনেন তাহলে ঠকে যাবার সম্ভাবনা কম। ওগুলো ফেটে যায় না।

মূলত মেয়েদের জন্য ওভারকোট বেশি চলে। এ ছাড়া শুধু ওপরের অংশে ঢাকার জন্য অথবা শুধু প্যান্ট হিসেবেও রেইনকোট পাওয়া যাচ্ছে। সাধারণত বাজারে দেশি, ইন্ডিয়ান, চায়নার রেইনকোট পাওয়া যাচ্ছে।

রেইনকোটের মূল্য

এগুলোর দাম পড়বে ৩৫০-৮০০ টাকার মতো। আর শিশুদের রেইনকোট পাবেন ২৫০-৫০০ টাকার ভেতরে। ছেলেদের রেইনকোটে আছে রকমফের। ছেলেদের ফ্রি সাইজ রেইনকোটের দাম পড়বে ৫৫০-১০০০ টাকার মতো। কোরিয়ান সিঙ্গেল রেইন ওভারকোট পাবেন ৪৫০-৮০০ টাকার ভেতর। আর ডাবল পার্ট রেইনকোটের দাম পড়বে ১০০০-১৫০০ টাকার মতো। 

এ ছাড়া সব বয়সী ছেলেমেয়ের জন্য চায়নিজ প্লাস্টিক রেইনকোট পাবেন ৩৫০-৮০০ টাকার মধ্যে। চাইনিজ রেইনকোটের দাম একটু বেশি পড়বে ১২০০ থেকে ১৮০০ টাকার মধ্যে। তবে বর্তমানে কিছু কিছু দোকানে স্পোর্টস রেইনকোট পাওয়া যাচ্ছে। এগুলো তরুণদের মধ্যে বেশ জনপ্রিয় এবং মূল্য পড়বে ২০০০ টাকার ওপরে।

রেইনকোট যেখানে পাওয়া যাবে

নিউমার্কেট-গাউছিয়া-চাঁদনীচক এলাকায় মিলবে সব ধরনের রেইনকোট। তাছাড়া ফার্মগেট, মিরপুর মুক্তিযোদ্ধা মার্কেট, মৌচাক, মতিঝিলসহ শহরের সব ছোট-বড় মার্কেটে পছন্দসই নকশার ছাতা আর রেইনকোট পাওয়া যাবে। 

ব্র্যান্ডেড ছাতা আর রেইনকোটের জন্য ঢুঁ মারতে পারেন বড় শপিংমল কিংবা ডিপার্টমেন্টাল স্টোরে। সেক্ষেত্রে যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা শপিংমল, ইস্টার্ন প্লাজা, ইস্টার্ন মল্লিকা, পাটুয়াটুলী, রাপা প্লাজা, কর্ণফুলী গার্ডেন, গুলশান ইত্যাদি উল্লেখযোগ্য।

তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ১৭ প্রশাসনকে ক্ষমতাসীনদের স্বার্থে ব্যবহার করা হচ্ছে: ড. কামাল কর সংগ্রহ নিয়ে ডিসি-রাজস্ব কর্মকর্তারা মুখোমুখি অবস্থানে ক্রিকেটকে খেলা মানতে নারাজ রাশিয়া! ‘চোরাই তেলসহ’ বিদেশি জাহাজ আটক করেছে ইরান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেপ্তার পুঁজিবাজারে লাভ-লসের সঙ্গে সরকারের কোনো সম্পৃক্ততা নেই: অর্থমন্ত্রী শিশু সজীবের মাথাহীন দেহ উদ্ধার, নিহত ঘাতকের পরিচয় মিলেছে নামাজরত মুসল্লিদের ওপর ইসরালি বাহিনীর হামলা দ. আফ্রিকা সফরে মেয়েদের ইমার্জিং দল ঘোষণা উন্নয়নের নামে বল্গাহীন লুণ্ঠন চলছে: রিজভী মশার ভয়ে পরিকল্পনা কমিশনে যাচ্ছেন না অর্থমন্ত্রী! প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীদের স্মারকলিপি পেশ ১৫ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীরা বদলে গেলো দৌলতদিয়া পতিতাপল্লীর নাম এফ-৩৫ না দিয়ে অন্যায় করছে যুক্তরাষ্ট্র: তুরস্ক শিশুর মাথা কেটে নিয়ে পালানোর সময় পিটুনিতে যুবক নিহত রিফাত হত্যায় মিন্নি সরাসরি জড়িত: এসপি চাকরির প্রলোভন দেখিয়ে ধর্ষণ, পরে বিয়ের আশ্বাস! সরল বিশ্বাসে কৃতকর্ম অপরাধ নয়: দুদক চেয়ারম্যান ধর্ষণ মামলার বিচার বিষয়ে হাইকোর্টের ৭ নির্দেশনা জাপানে অগ্নিহামলা! নিহত অন্তত ৩৩ ওয়াসার ১১ দুর্নীতির উৎস চিহ্নিত করেছে দুদক ‘হটলাইন কমান্ডো’ নিয়ে আসছেন সোহেল তাজ ওয়েলসে বক্সিংয়ে শিখ ও মুসলিমদের দাড়ির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের খাদ্য ঘাটতি পূরণ করেছি, লক্ষ্য এখন পুষ্টির চাহিদা পূরণ: প্রধানমন্ত্রী রিফাত হত্যা: তৃতীয় আসামি রিশান ফরাজী গ্রেপ্তার আদালতে নিজেকে নির্দোষ দাবি মিন্নির সিরাজগঞ্জের কাজীপুরে রিং বাঁধের ৬০ মিটার ধসে গেছে