artk
শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ৭:১১   |  ৪,শ্রাবণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ১০:১২

বছরে ২ হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় করছে মেরিন গ্রাজুয়েটরা

media

বিদেশি জাহাজে কর্মরত দেশি মেরিন গ্রাজুয়েটরা বছরে দুই হাজার কোটি টাকার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করছে।

নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এক সভায় এই তথ্য জানানো হয়েছে।

সোমবার সংসদ ভবনে কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো জানানো হয়, গ্রাজুয়েটরা জাহাজের ক্যাপ্টেন ও চীফ ইঞ্জিনিয়ার হিসেবে দেশি ও বিদেশি জাহাজে কর্মরত থেকে দেশের জন্য সুনামও বয়ে  আনছে। আর এ আয় দেশের দারিদ্র্য বিমোচনসহ আর্থ-সামাজিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করছে। 

কমিটির সদস্য নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, মো. মজাহারুল হক প্রধান, মাহফুজুর রহমান, এম আব্দুল লতিফ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা সভায় উপস্থিত ছিলেন।

সভায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কার্যক্রম, বাংলাদেশ মেরিন একাডেমি এবং ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। সভায় বলা হয়, মেরিন একাডেমি থেকে পাস করা একজন মেরিনার গড়ে ২০ বছরের পেশাগত জীবনে দেশের জন্য ১০ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করে নিয়ে আসে। যা নৌপরিবহন মন্ত্রণালয়ের উল্লেখযোগ্য অর্জন।

সভায় আরো জানানো হয়, চট্টগ্রাম বন্দরের চলমান প্রকল্পসমূহ হচ্ছে- পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল নির্মাণ, নিউমুরিং ওভারফ্লো কন্টেইনার ইয়ার্ড নির্মাণ, দ্বিতীয় নিউমুরিং ওভারফ্লো কন্টেইনার ইয়ার্ড নির্মাণ, সার্ভিস জেটি স্থানান্তর ও পুনঃনির্মাণ। 

এছাড়াও সভায় মেরিন একাডেমিতে লাইফ সাপোর্টসহ একটি উন্নত মানের হাসপাতাল স্থাপনের জন্য সুপারিশ করে কমিটি। 

নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

অপ্রাপ্তবয়স্ক ২ আফগান ব্যাটসম্যানের কাছে বাংলাদেশের লজ্জার হার! আটক হয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী রাজধানীর শ্যামপুরে ৬টি আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ৩ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত দুদক চেয়ারম্যানের ‘সরল বিশ্বাস’ বিষয়টি পরিষ্কার নয়: কাদের কক্সবাজারে ইটবোঝাই ট্রাক উল্টে মা-ছেলে নিহত এবার কুলাউড়ায় ট্রেন লাইনচ্যুত ডেঙ্গু মোকাবিলায় ডিএনসিসির ২ বিভাগের ছুটি বাতিল ভাতের মাড়ে ত্বক ও চুলের যত্ন! স্ত্রীকে হত্যা করে থানায় স্বামী মুক্তি পেয়েছে পরাবাস্তবতার গল্প নিয়ে নির্মিত ‘অনুপ্রবেশ’ রিশান ফরাজী ৫ দিনের রিমান্ডে আনারসে প্রয়োগ করা হচ্ছে মাত্রাতিরিক্ত কেমিক্যাল ইরানের ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র: ট্রাম্প শিল্প-সংস্কৃতিতে অবদানের জন্য পদক পেলেন সাত গুণী শিল্পী সিডনিতে উইন্টার ইভেন্ট আগামী ২৮ জুলাই কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী শুক্রবার ১৫ দিনের সফরে লন্ডনের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ পাটুরিয়া-দৌলতদিয়ায় ৭ শতাধিক যানবাহনের দীর্ঘ লাইন জেনে নিন বারবিকিউ চিকেন তৈরির রেসিপি বিকেলে বিএনপির স্থায়ী কমিটির জরুরি বৈঠক জাপানে অ্যানিমেশন স্টুডিওতে আগুনে ৩৩ জনের প্রাণহানি মাটির হাঁড়ি নাকি আধুনিক নন স্টিক, কোনটা উপকারী? ঈদে আর্ট’র এক্সক্লুসিভ ডিজাইনের পাঞ্জাবি আইসিসিতে জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগ নেতাকে কুপিয়ে জখম রিফাতকে শিক্ষা দিতে চেয়েছিলেন মিন্নি: এসপি ভ্রাম্যমাণ আদালতে জরিমানা দিয়েও অস্বীকার ছাত্রলীগের চবি সভাপতির সিঙ্গাপুরে নেয়া হল রফিকুল ইসলাম মিয়াকে পরমাণু সমঝোতা বাঁচাতে পুতিন-ম্যাকরন একমত