artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ১০:১৩   |  ৩,শ্রাবণ ১৪২৬
মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ৮:২৫

স্তন ক্যান্সার শনাক্তকারী বক্ষবন্ধনী আবিষ্কার

media
যেখান থেকে অনেকেরই ক্যান্সারের আগাম সতর্কবার্তা পাওয়া গিয়েছে। কিছুদিনের মধ্যেই বাজারে আসতে চলেছে বিশেষ এই বক্ষবন্ধনী।

বিশ্বজুড়ে যেন জাঁকিয়ে বসেছে স্তন ক্যান্সার। দিন যতই যাচ্ছে, বাড়ছে আক্রান্তের সংখ্যা। সাম্প্রতিক গবেষণা বলছে, বিশ্বে প্রতি ১০০ জনের মধ্যে ২২ জন এই সমস্যার শিকার। মূলত ৩০ থেকে ৪০ বছর বয়সীদের মধ্যে এই সমস্যা প্রকট। তবে ভারতের কেরালায় এবার তৈরি করা হলো বিশেষ ধরনের বক্ষবন্ধনী যা শনাক্ত করবে স্তন ক্যান্সারকে।
বিশ্বে স্তন ক্যান্সার নিয়ে যে হারে সচেতনতা বাড়া প্রয়োজন তা হয়নি। ভারতে এখনো ৫০-এর পর নারীদের ম্যামোগ্রাফির (ব্রেস্টের এক্স-রে) পরামর্শ দেওয়া হয়, যা ২৫ বছর থেকেই শুরু করা উচিত। এ ছাড়াও বছরে একবার স্তন পরীক্ষা জরুরি। কিন্তু বেশিরভাগ নারীরাই তা করেন না। আর তাই ঠেকানো যাচ্ছে না ক্যান্সার।

সম্প্রতি কেরালার এক গবেষক তৈরি করলেন এই বিশেষ ধরনের বক্ষবন্ধনী, যা সহজেই নির্ণয় করবে স্তন ক্যান্সারকে। প্রায় ৪ বছরের গবেষণার ফসল এই বিশেষ ধরনের বক্ষবন্ধনী। এর মধ্যে থাকা থার্মাল সেন্সর শনাক্ত করে দেবে ক্যান্সার কোষকে।

মালাবার ক্যান্সার সেন্টারে হলো এই বক্ষবন্ধনীর পরীক্ষামূলক প্রয়োগ। যেখান থেকে অনেকেরই ক্যান্সারের আগাম সতর্কবার্তা পাওয়া গিয়েছে। কিছুদিনের মধ্যেই বাজারে আসতে চলেছে বিশেষ এই বক্ষবন্ধনী।

তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ১৭ প্রশাসনকে ক্ষমতাসীনদের স্বার্থে ব্যবহার করা হচ্ছে: ড. কামাল কর সংগ্রহ নিয়ে ডিসি-রাজস্ব কর্মকর্তারা মুখোমুখি অবস্থানে ক্রিকেটকে খেলা মানতে নারাজ রাশিয়া! ‘চোরাই তেলসহ’ বিদেশি জাহাজ আটক করেছে ইরান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেপ্তার পুঁজিবাজারে লাভ-লসের সঙ্গে সরকারের কোনো সম্পৃক্ততা নেই: অর্থমন্ত্রী শিশু সজীবের মাথাহীন দেহ উদ্ধার, নিহত ঘাতকের পরিচয় মিলেছে নামাজরত মুসল্লিদের ওপর ইসরালি বাহিনীর হামলা দ. আফ্রিকা সফরে মেয়েদের ইমার্জিং দল ঘোষণা উন্নয়নের নামে বল্গাহীন লুণ্ঠন চলছে: রিজভী মশার ভয়ে পরিকল্পনা কমিশনে যাচ্ছেন না অর্থমন্ত্রী! প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীদের স্মারকলিপি পেশ ১৫ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীরা বদলে গেলো দৌলতদিয়া পতিতাপল্লীর নাম এফ-৩৫ না দিয়ে অন্যায় করছে যুক্তরাষ্ট্র: তুরস্ক শিশুর মাথা কেটে নিয়ে পালানোর সময় পিটুনিতে যুবক নিহত রিফাত হত্যায় মিন্নি সরাসরি জড়িত: এসপি চাকরির প্রলোভন দেখিয়ে ধর্ষণ, পরে বিয়ের আশ্বাস! সরল বিশ্বাসে কৃতকর্ম অপরাধ নয়: দুদক চেয়ারম্যান ধর্ষণ মামলার বিচার বিষয়ে হাইকোর্টের ৭ নির্দেশনা জাপানে অগ্নিহামলা! নিহত অন্তত ৩৩ ওয়াসার ১১ দুর্নীতির উৎস চিহ্নিত করেছে দুদক ‘হটলাইন কমান্ডো’ নিয়ে আসছেন সোহেল তাজ ওয়েলসে বক্সিংয়ে শিখ ও মুসলিমদের দাড়ির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের খাদ্য ঘাটতি পূরণ করেছি, লক্ষ্য এখন পুষ্টির চাহিদা পূরণ: প্রধানমন্ত্রী রিফাত হত্যা: তৃতীয় আসামি রিশান ফরাজী গ্রেপ্তার আদালতে নিজেকে নির্দোষ দাবি মিন্নির সিরাজগঞ্জের কাজীপুরে রিং বাঁধের ৬০ মিটার ধসে গেছে