artk
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ১১:০৩   |  ১০,বৈশাখ ১৪২৬
মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ৮:২৫

স্তন ক্যান্সার শনাক্তকারী বক্ষবন্ধনী আবিষ্কার

media
যেখান থেকে অনেকেরই ক্যান্সারের আগাম সতর্কবার্তা পাওয়া গিয়েছে। কিছুদিনের মধ্যেই বাজারে আসতে চলেছে বিশেষ এই বক্ষবন্ধনী।

বিশ্বজুড়ে যেন জাঁকিয়ে বসেছে স্তন ক্যান্সার। দিন যতই যাচ্ছে, বাড়ছে আক্রান্তের সংখ্যা। সাম্প্রতিক গবেষণা বলছে, বিশ্বে প্রতি ১০০ জনের মধ্যে ২২ জন এই সমস্যার শিকার। মূলত ৩০ থেকে ৪০ বছর বয়সীদের মধ্যে এই সমস্যা প্রকট। তবে ভারতের কেরালায় এবার তৈরি করা হলো বিশেষ ধরনের বক্ষবন্ধনী যা শনাক্ত করবে স্তন ক্যান্সারকে।
বিশ্বে স্তন ক্যান্সার নিয়ে যে হারে সচেতনতা বাড়া প্রয়োজন তা হয়নি। ভারতে এখনো ৫০-এর পর নারীদের ম্যামোগ্রাফির (ব্রেস্টের এক্স-রে) পরামর্শ দেওয়া হয়, যা ২৫ বছর থেকেই শুরু করা উচিত। এ ছাড়াও বছরে একবার স্তন পরীক্ষা জরুরি। কিন্তু বেশিরভাগ নারীরাই তা করেন না। আর তাই ঠেকানো যাচ্ছে না ক্যান্সার।

সম্প্রতি কেরালার এক গবেষক তৈরি করলেন এই বিশেষ ধরনের বক্ষবন্ধনী, যা সহজেই নির্ণয় করবে স্তন ক্যান্সারকে। প্রায় ৪ বছরের গবেষণার ফসল এই বিশেষ ধরনের বক্ষবন্ধনী। এর মধ্যে থাকা থার্মাল সেন্সর শনাক্ত করে দেবে ক্যান্সার কোষকে।

মালাবার ক্যান্সার সেন্টারে হলো এই বক্ষবন্ধনীর পরীক্ষামূলক প্রয়োগ। যেখান থেকে অনেকেরই ক্যান্সারের আগাম সতর্কবার্তা পাওয়া গিয়েছে। কিছুদিনের মধ্যেই বাজারে আসতে চলেছে বিশেষ এই বক্ষবন্ধনী।

রাহল গান্ধীর গায়ে বোমা বেঁধে অন্য দেশে পাঠিয়ে দেয়া উচিত: বিজেপি নেত্রী যে শহরের অধিকাংশ সুন্দরী নারী অবিবাহিত! সিডনিতে কুমিল্লা এসোসিয়েশান অস্ট্রেলিয়ার বার্ষিক মিলন মেলা অনুষ্ঠিত বনরক্ষীর সাথে সেলফিতে পোজ দিলো গরিলা ‘আগুনে’র জন্য নুসরাতকেই পছন্দ শাকিবের রাজধানীর সড়কে ঝরলো ২ জনের প্রাণ মঙ্গলবার লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট ‘ভুল’ আসামিকে থানায় এনে পা ভেঙে দিল পুলিশ পদ্মাসেতু: দৃশ্যমান হলো ১৬৫০ মিটার আদা কখন স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক জানেন? ভোটার হালনাগাদ শুরু মঙ্গলবার হাঁটতে হলে জানতে হবে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছে জাতিসংঘের শীর্ষ ৩ কর্মকর্তা আফগানদের বিশ্বকাপ দলে আসগর-হামিদ থানায় ছাত্রলীগের হামলা, ওসিসহ আহত ৬ বিশ্বকাপের আগে মুস্তাফিজকে কম খেলানোর পক্ষে ওয়ালশ শ্রীলঙ্কার মুসলমানরা লজ্জিত, নতুন করে অনিশ্চয়তায় পরকীয়ার জেরে স্ত্রীকে হত্যা করে স্বামীর আত্মহত্যা আইপিএলের কারণে অনুশীলন ক্যাম্পে যোগ দিচ্ছেন না সাকিব এই রাষ্ট্রটি একেবারেই লুটেরা পুঁজিপতিদের: মেনন আমিরাতকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা নতুন সংগঠন করছেন ডাকসু ভিপি নুর! ৩০ তা‌রিখ নির্ধারিত হবে বিএনপির ভবিষ্যৎ: নাসিম গণতন্ত্রকে গলা টিপে হত্যা করেছে সরকার: মির্জা ফখরুল ন্যাশনাল তাওহিদ জামাত নিয়ে ধোঁয়াশা! শ্রীলঙ্কায় হামলা: জঙ্গিগোষ্ঠীর দায় স্বীকার চকলেটের লোভ দেখিয়ে শিশুকে ধর্ষণের চেষ্টা খারাপের সাথে মিশে ভালো সিকিউরিটিজও খারাপ হচ্ছে: অর্থমন্ত্রী বিএনপির এমপি হারুনের কথায় সংসদে যাওয়ার আভাস! সী পার্ল হোটেলের আইপিও আবেদন শুরু মঙ্গলবার