artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ৪:৪৩   |  ৩১,ভাদ্র ১৪২৬
মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ৮:২৫

স্তন ক্যান্সার শনাক্তকারী বক্ষবন্ধনী আবিষ্কার

media
যেখান থেকে অনেকেরই ক্যান্সারের আগাম সতর্কবার্তা পাওয়া গিয়েছে। কিছুদিনের মধ্যেই বাজারে আসতে চলেছে বিশেষ এই বক্ষবন্ধনী।

বিশ্বজুড়ে যেন জাঁকিয়ে বসেছে স্তন ক্যান্সার। দিন যতই যাচ্ছে, বাড়ছে আক্রান্তের সংখ্যা। সাম্প্রতিক গবেষণা বলছে, বিশ্বে প্রতি ১০০ জনের মধ্যে ২২ জন এই সমস্যার শিকার। মূলত ৩০ থেকে ৪০ বছর বয়সীদের মধ্যে এই সমস্যা প্রকট। তবে ভারতের কেরালায় এবার তৈরি করা হলো বিশেষ ধরনের বক্ষবন্ধনী যা শনাক্ত করবে স্তন ক্যান্সারকে।
বিশ্বে স্তন ক্যান্সার নিয়ে যে হারে সচেতনতা বাড়া প্রয়োজন তা হয়নি। ভারতে এখনো ৫০-এর পর নারীদের ম্যামোগ্রাফির (ব্রেস্টের এক্স-রে) পরামর্শ দেওয়া হয়, যা ২৫ বছর থেকেই শুরু করা উচিত। এ ছাড়াও বছরে একবার স্তন পরীক্ষা জরুরি। কিন্তু বেশিরভাগ নারীরাই তা করেন না। আর তাই ঠেকানো যাচ্ছে না ক্যান্সার।

সম্প্রতি কেরালার এক গবেষক তৈরি করলেন এই বিশেষ ধরনের বক্ষবন্ধনী, যা সহজেই নির্ণয় করবে স্তন ক্যান্সারকে। প্রায় ৪ বছরের গবেষণার ফসল এই বিশেষ ধরনের বক্ষবন্ধনী। এর মধ্যে থাকা থার্মাল সেন্সর শনাক্ত করে দেবে ক্যান্সার কোষকে।

মালাবার ক্যান্সার সেন্টারে হলো এই বক্ষবন্ধনীর পরীক্ষামূলক প্রয়োগ। যেখান থেকে অনেকেরই ক্যান্সারের আগাম সতর্কবার্তা পাওয়া গিয়েছে। কিছুদিনের মধ্যেই বাজারে আসতে চলেছে বিশেষ এই বক্ষবন্ধনী।

প্রয়োজনে থানায় গিয়ে ওসিগিরি করবো: নতুন ডিএমপি কমিশনার ছাত্রলীগের চাঁদাবাজির খবর এখন টক অব দ্য কান্ট্রি: রিজভী ‘বন্দুকযুদ্ধে' রোহিঙ্গা নিহত ভিকারুননিসার নতুন অধ্যক্ষ ফওজিয়া শোভান-রাব্বানীর বিচার চান সোহেল কোনো অন্যায়কারী, চাঁদাবাজকে প্রশ্রয় দেবে না ছাত্রলীগ: নাহিয়ান ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে কুমিল্লায় বাসচাপায় ৩ ছাত্রলীগ নেতা নিহত ইসরায়েলি ড্রোন ভূপাতিতের দাবি ফিলিস্তিনের ‘প্রত্যেককে বাংলাদেশে ফেরত পাঠানো হবে’ মাসিক বেতনে বাস চালক নিয়োগের নির্দেশ নেদারল্যান্ডসের ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদে শেখ হাসিনা ঢাকায় আসছেন ঋতুপর্ণা ক্যাডারদের জন্য অশনিসংকেত বিজ্ঞপ্তি প্রকাশের ৩ বছর পরেও খোঁজ নেই পরীক্ষার র‍্যাবের হামলার বিচার দাবি জবি শিক্ষার্থীদের সড়কে অবরোধ বাসর ঘরে ঢুকেই দেখলেন স্ত্রী অন্তঃসত্ত্বা সারদায় প্রধানমন্ত্রী শোভন-রাব্বানী পদ হারানোয় আনন্দ উল্লাস অসুস্থ নেতার শয্যাপাশে বিএনপি ও ছাত্রদল নেতারা দুর্গাপূজায় ব্যাং’র পোশাকে অর্ধেক ছাড় জবিতে বহিষ্কৃত ছাত্রলীগ নেতাদের দৌরাত্ম্য কিশোরগঞ্জে বাসচাপায় ২ স্কুলছাত্র নিহত ফিলিস্তিন রক্ষায় কাবার ইমামের ঐক্যের ডাক পূজা ও শরৎ উপলক্ষে আর্ট এনেছ নতুন পোশাক ঢামেকে নবজাতককে রেখে পালালেন মা-বাবা আফগানিস্তানের বিপক্ষে সম্ভাব্য বাংলাদেশ একাদশ ভাসমান অভিবাসীদের উদ্ধার করা জাহাজটিকে বন্দরে ভিড়তে দিল ইতালি সাভারে আ.লীগ নেতাকে গুলি করে হত্যা মহাকাশে সিমেন্ট গুলছেন বিজ্ঞানীরা