artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ৯:০০   |  ১২,বৈশাখ ১৪২৬
সোমবার, মার্চ ১৮, ২০১৯ ৯:৫১

ট্রেনের ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত হয়নি: রেলমন্ত্রী

স্টাফ রিপোর্টার
media

রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন: ফাইল ফটো

ট্রেনের ভাড়া বৃদ্ধির বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

তিনি বলেছেন, অন্যান্য যানবাহনের ভাড়ার সঙ্গে তুলনার জন্য কমিটি গঠন করা হয়েছে। 

সোমবার রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ লোকোমোটিভ (ইঞ্জিন) কেনার জন্য এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মো. কাজী রফিকুল আলম উপস্থিত ছিলেন।

রাজধানীতে রেলভবনে কোরিয়ার হুন্দাই রোটেমের সঙ্গে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ট্রেনের ভাড়া বাড়ানোর বিষয়ে এখনো ভাড়া বাড়ানোর কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে অন্যান্য যানবাহনের সঙ্গে রেলওয়ের ভাড়া তুলনা করার জন্য একটি কমিটি করা হয়েছে।

রেলকে যুগোপযোগী উন্নয়নে নিয়ে যাওয়ার চেষ্টা করবেন মন্তব্য করে রেলপথ মন্ত্রী বলেন, রেলের মাধ্যমে কাঙ্ক্ষিত সেবা দেওয়ার জন্য সর্বোত্তম চেষ্টা করা হবে। ইঞ্জিন পাওয়া শুরু হলে বিভিন্ন রুটে আরও বেশি ট্রেন চালানো সম্ভব হবে এবং এর মাধ্যমে বেশি করে রাজস্ব পাওয়া যাবে।

রেলওয়ের চলমান কয়েকটি প্রকল্পের কথা উল্লেখ করে রেলপথ মন্ত্রী বলেন, নতুন কোচ, ইঞ্জিন দিয়ে রেলওয়ে ব্যবস্থাকে ঢেলে সাজানো যাবে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে সারা দেশের রেল যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত হবে। 

আজকের অনুষ্ঠানে ‘বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ লোকোমোটিভ ও ১৫০টি মিটারগেজ কোচ ক্রয়’ প্রকল্পের প্রকল্প পরিচালক আবদুল মতিন চৌধুরী এবং হুন্দাই রোটেমের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হুয়াং উক কিম নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী ২২ থেকে ২৮ মাসের মধ্যে এসব ইঞ্জিন সরবরাহ করবে হুন্দাই। ইকোনমিক ডেভেলপমেন্ট কোঅপারেশন ফান্ড, কোরিয়া ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে লোকোমোটিভগুলো কেনা হচ্ছে। এসব ইঞ্জিন কেনা হবে ৬৭৪ কোটি নয় লাখ ৭৭ হাজার ৩৮২ টাকায়। 

বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ১৭৮টি মিটারগেজ লোকোমোটিভ রয়েছে যার মধ্যে ১৩৯ টির অর্থনৈতিক আয়ুষ্কাল (২০ বছর হিসেবে) শেষ হয়ে গেছে। 

১৩৭তম খুলনা দিবস ‘অনেকের সঙ্গেই পরকীয়ায় আসক্ত আমার স্বামী’ মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ শেখ হাসিনা আমাকে প্রতিবছর মিষ্টি পাঠান: মোদি বন্ড পণ্য অবৈধভাবে বিক্রি করছে অলিম্পিক এক্সেসরিজ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইভিএম ব্যবহারের বিকল্প নেই: সিইসি শেষবার জায়ানকে দেখতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী সুবিধাবঞ্চিত শিশুদের কেডস ও কিপিং গ্লাভস দিলেন তামিম প্রক্টরের আশ্বাসে নীলক্ষেত ছাড়লেন সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা দ্বৈত কর পরিহার চুক্তিতে সম্মত বাংলাদেশ-মালদ্বীপ রণদা প্রসাদ হত্যায় অভিযুক্ত টাঙ্গাইলের মাহবুবুরের রায় যে কোনো দিন ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে নির্দেশনা চেয়ে রিট হাতিকে চাঁদা না দেয়ায় শূন্যে তুলে আছাড়, ইজিবাইকচালক মরণাপন্ন! পাবনায় তিন পুলিশ হত্যার দায়ে ৮ চরমপন্থীর যাবজ্জীবন অভিনেতা সালেহ আহমেদ আর নেই বিশ্বকাপ দল নিয়ে সমালোচনা বন্ধের আহ্বান তামিমের ৩শ রান চেজ করে জেতার জন্য প্রস্তুত থাকতে হবে: তামিম