artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ৮:৫৮   |  ১২,বৈশাখ ১৪২৬
সোমবার, মার্চ ১৮, ২০১৯ ৯:৩৪

নেদারল্যান্ডসে হামলাকারী তুরস্কের নাগরিক

বিদেশ ডেস্ক
media

নেদারল্যান্ডসে যাত্রীবাহী ট্রামের ভেতর হামলাকারী বন্দুকধারীর তুর্কি  নাগরিক বলে জানানো হয়েছে।

ইউট্রেফ শহরের মেয়রের বরাত দিয়ে বিবিসি অনলাইনের খবরে এ কথা জানানো হয়েছে।

দেশটির পুলিশ এই ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করেছে। পুলিশ বলছে, তুরস্কের এক নাগরিক এ হামলা চালিয়েছেন। ৩৭ বছর বয়সী ওই ব্যক্তির নাম ‘গোকম্যান তানিস’। তাকে গ্রেপ্তার করতে অভিযান চলছে। নিরাপত্তা জোরদারে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট মাঠে নেমেছে।

এই হামলার পর পর ইউট্রেফ শহরের সব স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। দেশটির বিমানবন্দরগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ ঘটনার পর নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট তার জোট সঙ্গীদের নির্ধারিত বৈঠক বাতিল করেছেন। পরে তিনি পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করেন। 

তিনি বলেন, সম্ভবত এটি সন্ত্রাসী হামলা। জড়িতদের কাউকে ক্ষমা করা হবে না। তিনি এই হামলায় গভীরভাবে উদ্বিগ্ন। 

ইউট্রেফ শহরে হামলার পরপর ওই স্টেশন এলাকা ঘিরে ফেলেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। দ্রুতই সেখানে উদ্ধার তৎপরতা চালাতে দেখা যায়। উদ্ধারকর্মীদের ঘটনাস্থলে যাতায়াতের জন্য জনগণকে রাস্তা ফাঁকা রাখার নির্দেশ দিয়েছে পুলিশ। ঘটনাস্থলে তিনটি হেলিকপ্টার পাঠানো হয়েছে।

স্থানীয় এক টেলিভিশন চ্যানেলে প্রত্যক্ষদর্শী একজন বলেন, ধস্তাধস্তির পর তিনি এক নারীকে সেখানে শুয়ে থাকতে দেখেন। বাকিরা দৌড়ে পালাচ্ছিলেন। আরেক প্রত্যক্ষদর্শী বলেন, ট্রামের ভেতরে এই গুলির ঘটনা ঘটে। তিনি একজন নারীকে আহত অবস্থায় পেয়েছেন। তার হাতে রক্ত ছিল। ওই নারী অচেতন অবস্থায় পড়ে ছিলেন।

নেদারল্যান্ডসের অ্যান্টি-টেররিজম সমন্বয়ক পিটার-জ্যাপ আলবার্সবার্গ সংবাদ সম্মেলনে বলেন, হামলাকারীর উদ্দেশ্য স্পষ্ট নয়। এখনো অনেক বিষয়েই নিশ্চিত হওয়া যায়নি। হামলার প্রকৃত কারণ উদঘাটনে স্থানীয় কর্তৃপক্ষ কাজ করে যাচ্ছে। তিনি আরও বলেন, আরও বেশ কয়েকটি জায়গায় হামলার ঘটনা ঘটেছে। তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলেননি।

গত শুক্রবার জুমার নামাজের সময় নিউজিল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর ক্রাইস্টচার্চের দুটি মসজিদে নৃশংস হামলায় অন্তত ৫০ জন নিহত ও ৪৮ জন আহত হন। অল্পের জন্য প্রাণে বেঁচে যান বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের কয়েকজন খেলোয়াড়।

১৩৭তম খুলনা দিবস ‘অনেকের সঙ্গেই পরকীয়ায় আসক্ত আমার স্বামী’ মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ শেখ হাসিনা আমাকে প্রতিবছর মিষ্টি পাঠান: মোদি বন্ড পণ্য অবৈধভাবে বিক্রি করছে অলিম্পিক এক্সেসরিজ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইভিএম ব্যবহারের বিকল্প নেই: সিইসি শেষবার জায়ানকে দেখতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী সুবিধাবঞ্চিত শিশুদের কেডস ও কিপিং গ্লাভস দিলেন তামিম প্রক্টরের আশ্বাসে নীলক্ষেত ছাড়লেন সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা দ্বৈত কর পরিহার চুক্তিতে সম্মত বাংলাদেশ-মালদ্বীপ রণদা প্রসাদ হত্যায় অভিযুক্ত টাঙ্গাইলের মাহবুবুরের রায় যে কোনো দিন ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে নির্দেশনা চেয়ে রিট হাতিকে চাঁদা না দেয়ায় শূন্যে তুলে আছাড়, ইজিবাইকচালক মরণাপন্ন! পাবনায় তিন পুলিশ হত্যার দায়ে ৮ চরমপন্থীর যাবজ্জীবন অভিনেতা সালেহ আহমেদ আর নেই বিশ্বকাপ দল নিয়ে সমালোচনা বন্ধের আহ্বান তামিমের ৩শ রান চেজ করে জেতার জন্য প্রস্তুত থাকতে হবে: তামিম