artk
শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ৭:১০   |  ৪,শ্রাবণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, মার্চ ১৮, ২০১৯ ৯:৩৩

রাতে সিল মারা ঠেকাতে ব্যালট পেপার যাবে সকালে: ইসি সচিব

media

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, রাতে ব্যালট বাক্স ভরাসহ বিভিন্ন অনিয়ম ঠেকাতে ব্যালট পেপার ও বাক্সসহ ভোটের মালামাল সকালে পাঠানো হবে। এছাড়া সকাল ৮টার পরিবর্তে সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হবে।

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, রাতে ব্যালট বাক্স ভরাসহ বিভিন্ন অনিয়ম ঠেকাতে ব্যালট পেপার ও বাক্সসহ ভোটের মালামাল সকালে পাঠানো হবে। এছাড়া সকাল ৮টার পরিবর্তে সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হবে।

দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ শেষে সোমবার (১৮ মার্চ) রাজধানীর নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত প্রেস বিফ্রিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এ সময় ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান ও এস এম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

সচিব বলেন, ভোট কেন্দ্রে যে অনিয়মগুলো হয়ে থাকে- সেগুলো দূর করার জন্য নির্বাচন কমিশন বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এর একটি হলো আমাদের প্রযু্ক্তিকে ব্যবহার করা। এ জন্য আমরা সকালে ব্যালট পেপার পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি। যেসব কেন্দ্র খুব কাছাকাছি সেখানে সকালে ব্যালট পেপার পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, আমরা একটি সিদ্ধান্ত এরকমভাবে গ্রহণ করেছি, আসন্ন যেসব পৌরসভায় নির্বাচন হবে সেগুলোতে ব্যালট ব্যাপার সকালে পাঠাবো এবং সকাল ৮টার পরিবর্তে সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হবে। যেখানে সকালে প্রশ্নপত্র পাঠানো সম্ভব সেখানে অবশ্যই সকালে ব্যালট পেপার পাঠানো সম্ভব।

যেসব কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে সেখানেও সকালে ইভিএম পাঠানো হবে কি না -সাংবাদিকদের এমন প্রশ্নে সচিব বলেন, ইভিএম সাধারণত একটি নির্দিষ্ট সময়ের আগে ব্যবহার করা যায় না। সকাল ৮টার আগে এটি ওপেন করার কোনো সুযোগ নাই। আমরা যদি ভোট সকাল ৯টায় শুরু করি তাহলে এর আগে (সকাল ৯টা) ইভিএম ব্যবহারের সুযোগ নাই।

তিনি আরও বলেন, আসন্ন পৌরসভা নির্বাচনে সবগুলো কেন্দ্রেই ইভিএম ব্যবহারের চিন্তাভাবনা আছে। আর সকালে শুধু ইভিএম নয়, প্রিসাইডিং কর্মকর্তাও সব মালামাল নিয়ে সকালে যাবে।

হেলালুদ্দীন আহমদ বলেন, দ্বিতীয় ধাপে ১৬টি জেলায় ১১৬ উপজেলার ভোট শান্তিপূর্ণ হয়েছে। এ ধাপের ৭ হাজার ৩৯ কেন্দ্রের মধ্যে ৮টি কেন্দ্রের ভোট স্থগিত করার তথ্য পেয়েছি। বাকি সবখানে কোনো অনিয়মের তথ্য পাওয়া যায়নি।

অপ্রাপ্তবয়স্ক ২ আফগান ব্যাটসম্যানের কাছে বাংলাদেশের লজ্জার হার! আটক হয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী রাজধানীর শ্যামপুরে ৬টি আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ৩ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত দুদক চেয়ারম্যানের ‘সরল বিশ্বাস’ বিষয়টি পরিষ্কার নয়: কাদের কক্সবাজারে ইটবোঝাই ট্রাক উল্টে মা-ছেলে নিহত এবার কুলাউড়ায় ট্রেন লাইনচ্যুত ডেঙ্গু মোকাবিলায় ডিএনসিসির ২ বিভাগের ছুটি বাতিল ভাতের মাড়ে ত্বক ও চুলের যত্ন! স্ত্রীকে হত্যা করে থানায় স্বামী মুক্তি পেয়েছে পরাবাস্তবতার গল্প নিয়ে নির্মিত ‘অনুপ্রবেশ’ রিশান ফরাজী ৫ দিনের রিমান্ডে আনারসে প্রয়োগ করা হচ্ছে মাত্রাতিরিক্ত কেমিক্যাল ইরানের ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র: ট্রাম্প শিল্প-সংস্কৃতিতে অবদানের জন্য পদক পেলেন সাত গুণী শিল্পী সিডনিতে উইন্টার ইভেন্ট আগামী ২৮ জুলাই কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী শুক্রবার ১৫ দিনের সফরে লন্ডনের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ পাটুরিয়া-দৌলতদিয়ায় ৭ শতাধিক যানবাহনের দীর্ঘ লাইন জেনে নিন বারবিকিউ চিকেন তৈরির রেসিপি বিকেলে বিএনপির স্থায়ী কমিটির জরুরি বৈঠক জাপানে অ্যানিমেশন স্টুডিওতে আগুনে ৩৩ জনের প্রাণহানি মাটির হাঁড়ি নাকি আধুনিক নন স্টিক, কোনটা উপকারী? ঈদে আর্ট’র এক্সক্লুসিভ ডিজাইনের পাঞ্জাবি আইসিসিতে জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগ নেতাকে কুপিয়ে জখম রিফাতকে শিক্ষা দিতে চেয়েছিলেন মিন্নি: এসপি ভ্রাম্যমাণ আদালতে জরিমানা দিয়েও অস্বীকার ছাত্রলীগের চবি সভাপতির সিঙ্গাপুরে নেয়া হল রফিকুল ইসলাম মিয়াকে পরমাণু সমঝোতা বাঁচাতে পুতিন-ম্যাকরন একমত