artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ১০:০৮   |  ৩,শ্রাবণ ১৪২৬
সোমবার, মার্চ ১৮, ২০১৯ ৮:৫৮

ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া, মনোবিদের কথা ভাবছে বিসিবি

স্পোর্টস রিপোর্টার
media

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় মানসিকভাবে বড় ধাক্কা খেয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা।  এই মানসিক ধকল কাটিয়ে ওঠা ও বিশ্বকাপের আগে তাদের চনমনে করে তুলতে মনোবিদ আনার চিন্তা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

অল্পের জন্য ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলায় জীবন বেঁচে পেয়েছেন তামিম-মুশফিকরা। তারা নিরাপদে দেশে ফিরেছেন দুদিন হলো। ক্রিকেটারদের নিরাপদে ফিরে আসা ও ক্রাইস্টচার্চে নিহত লোকজনের আত্মার মাগফিরাত কামনায় আজ মিরপুরে এক বিশেষ মিলাদ মাহফিলের আয়োজন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

মিলাদ শেষে বিসিবির সভাপতি নাজমুল হাসান বলেন, বাংলাদেশ ক্রিকেটাররা যে মানসিক ধাক্কা খেয়েছেন, সেটি থেকে বের হওয়া ও বিশ্বকাপে ভালো করতে মনোবিদ আনার কথা ভাবছেন। এর আগেও বেশ কয়েকবার মনোবিদ এনেছে বিসিবি। 

গত অক্টোবরে ক্রিকেটারদের মনস্তত্ত্ব নিয়ে কাজ করে গেছেন কানাডাপ্রবাসী মনোবিদ আলী আজহার খান। বেশির ভাগ সময়ই মনোবিদেরা বাংলাদেশের ক্রিকেটারদের সঙ্গে কাজ করেছেন মাঠ ও মাঠের বাইরের নানা মনস্তাত্ত্বিক বিষয় নিয়ে। কিন্তু এবার ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার পর খেলোয়াড়েরা একটা ট্রমার মধ্যে দিয়ে যাচ্ছেন।

কিন্তু এটা নিয়ে পড়ে থাকার খুব বেশি সময়ও নেই। দেড় মাস পর আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ। এ সিরিজ শেষ হলেই বিশ্বকাপ। বিশ্বকাপের আগে খেলোয়াড়দের চনমনে করে তুলতে বিসিবি একজন মনোবিদ আনার কথা ভাবছে। নাজমুল হাসান আজ বিকেলে সংবাদমাধ্যমকে বললেন, ‘আমরা এ রকম কিছু চিন্তা করছি। আমরা ওদের পর্যবেক্ষণে রেখেছি। শুধু এ কারণেই যে মনোবিদ আসবে, তা নয়। আমরা ঠিক করেছি যে, বিশ্বকাপ আছে সামনে, তার আগে একজন মনোবিদ এসে যদি ওদের সঙ্গে সময় কাটায়, দলের জন্যই ভালো। যদি কারও মনে হয় কারও বিশেষ কোনো সহায়তা দরকার, অবশ্যই তা করা হবে।’

মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, তাইজুল ইসলাম। ছিলেন মাশরাফি বিন মুর্তজাও। মিলাদ শেষে ক্রিকেটাররা কথা বলেছেন বিসিবি সভাপতির সঙ্গে। 

তাদের সঙ্গে কথা বলে নাজমুলের মনে হয়েছে, ধীরে ধীরে খেলোয়াড়েরা মানসিক ধাক্কা কাটিয়ে উঠছেন, ‘ওরা ঠিকমতো ফিরে এসেছে, শুকরিয়া আদায়ে একটা দোয়া মাহফিল আয়োজন করা হলো। ক্রাইস্টচার্চে কত মুসলিম মারা গেছেন, ওখানে পাঁচজন বাংলাদেশিও আছেন, তাদের রুহের মাগফিরাত কামনা করা হলো। ক্রিকেটারদের মানসিক অবস্থা বোঝারও ব্যাপার ছিল। ভয়াবহ এক অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে হয়েছে তাদের। তবে আমার বিশ্বাস, ওরা দ্রুত মানসিক ধাক্কা কাটিয়ে উঠতে পারবে।’

তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ১৭ প্রশাসনকে ক্ষমতাসীনদের স্বার্থে ব্যবহার করা হচ্ছে: ড. কামাল কর সংগ্রহ নিয়ে ডিসি-রাজস্ব কর্মকর্তারা মুখোমুখি অবস্থানে ক্রিকেটকে খেলা মানতে নারাজ রাশিয়া! ‘চোরাই তেলসহ’ বিদেশি জাহাজ আটক করেছে ইরান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেপ্তার পুঁজিবাজারে লাভ-লসের সঙ্গে সরকারের কোনো সম্পৃক্ততা নেই: অর্থমন্ত্রী শিশু সজীবের মাথাহীন দেহ উদ্ধার, নিহত ঘাতকের পরিচয় মিলেছে নামাজরত মুসল্লিদের ওপর ইসরালি বাহিনীর হামলা দ. আফ্রিকা সফরে মেয়েদের ইমার্জিং দল ঘোষণা উন্নয়নের নামে বল্গাহীন লুণ্ঠন চলছে: রিজভী মশার ভয়ে পরিকল্পনা কমিশনে যাচ্ছেন না অর্থমন্ত্রী! প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীদের স্মারকলিপি পেশ ১৫ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীরা বদলে গেলো দৌলতদিয়া পতিতাপল্লীর নাম এফ-৩৫ না দিয়ে অন্যায় করছে যুক্তরাষ্ট্র: তুরস্ক শিশুর মাথা কেটে নিয়ে পালানোর সময় পিটুনিতে যুবক নিহত রিফাত হত্যায় মিন্নি সরাসরি জড়িত: এসপি চাকরির প্রলোভন দেখিয়ে ধর্ষণ, পরে বিয়ের আশ্বাস! সরল বিশ্বাসে কৃতকর্ম অপরাধ নয়: দুদক চেয়ারম্যান ধর্ষণ মামলার বিচার বিষয়ে হাইকোর্টের ৭ নির্দেশনা জাপানে অগ্নিহামলা! নিহত অন্তত ৩৩ ওয়াসার ১১ দুর্নীতির উৎস চিহ্নিত করেছে দুদক ‘হটলাইন কমান্ডো’ নিয়ে আসছেন সোহেল তাজ ওয়েলসে বক্সিংয়ে শিখ ও মুসলিমদের দাড়ির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের খাদ্য ঘাটতি পূরণ করেছি, লক্ষ্য এখন পুষ্টির চাহিদা পূরণ: প্রধানমন্ত্রী রিফাত হত্যা: তৃতীয় আসামি রিশান ফরাজী গ্রেপ্তার আদালতে নিজেকে নির্দোষ দাবি মিন্নির সিরাজগঞ্জের কাজীপুরে রিং বাঁধের ৬০ মিটার ধসে গেছে