artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ৪:৩৮   |  ৩১,ভাদ্র ১৪২৬
সোমবার, মার্চ ১৮, ২০১৯ ৮:৫৮

ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া, মনোবিদের কথা ভাবছে বিসিবি

স্পোর্টস রিপোর্টার
media

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় মানসিকভাবে বড় ধাক্কা খেয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা।  এই মানসিক ধকল কাটিয়ে ওঠা ও বিশ্বকাপের আগে তাদের চনমনে করে তুলতে মনোবিদ আনার চিন্তা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

অল্পের জন্য ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলায় জীবন বেঁচে পেয়েছেন তামিম-মুশফিকরা। তারা নিরাপদে দেশে ফিরেছেন দুদিন হলো। ক্রিকেটারদের নিরাপদে ফিরে আসা ও ক্রাইস্টচার্চে নিহত লোকজনের আত্মার মাগফিরাত কামনায় আজ মিরপুরে এক বিশেষ মিলাদ মাহফিলের আয়োজন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

মিলাদ শেষে বিসিবির সভাপতি নাজমুল হাসান বলেন, বাংলাদেশ ক্রিকেটাররা যে মানসিক ধাক্কা খেয়েছেন, সেটি থেকে বের হওয়া ও বিশ্বকাপে ভালো করতে মনোবিদ আনার কথা ভাবছেন। এর আগেও বেশ কয়েকবার মনোবিদ এনেছে বিসিবি। 

গত অক্টোবরে ক্রিকেটারদের মনস্তত্ত্ব নিয়ে কাজ করে গেছেন কানাডাপ্রবাসী মনোবিদ আলী আজহার খান। বেশির ভাগ সময়ই মনোবিদেরা বাংলাদেশের ক্রিকেটারদের সঙ্গে কাজ করেছেন মাঠ ও মাঠের বাইরের নানা মনস্তাত্ত্বিক বিষয় নিয়ে। কিন্তু এবার ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার পর খেলোয়াড়েরা একটা ট্রমার মধ্যে দিয়ে যাচ্ছেন।

কিন্তু এটা নিয়ে পড়ে থাকার খুব বেশি সময়ও নেই। দেড় মাস পর আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ। এ সিরিজ শেষ হলেই বিশ্বকাপ। বিশ্বকাপের আগে খেলোয়াড়দের চনমনে করে তুলতে বিসিবি একজন মনোবিদ আনার কথা ভাবছে। নাজমুল হাসান আজ বিকেলে সংবাদমাধ্যমকে বললেন, ‘আমরা এ রকম কিছু চিন্তা করছি। আমরা ওদের পর্যবেক্ষণে রেখেছি। শুধু এ কারণেই যে মনোবিদ আসবে, তা নয়। আমরা ঠিক করেছি যে, বিশ্বকাপ আছে সামনে, তার আগে একজন মনোবিদ এসে যদি ওদের সঙ্গে সময় কাটায়, দলের জন্যই ভালো। যদি কারও মনে হয় কারও বিশেষ কোনো সহায়তা দরকার, অবশ্যই তা করা হবে।’

মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, তাইজুল ইসলাম। ছিলেন মাশরাফি বিন মুর্তজাও। মিলাদ শেষে ক্রিকেটাররা কথা বলেছেন বিসিবি সভাপতির সঙ্গে। 

তাদের সঙ্গে কথা বলে নাজমুলের মনে হয়েছে, ধীরে ধীরে খেলোয়াড়েরা মানসিক ধাক্কা কাটিয়ে উঠছেন, ‘ওরা ঠিকমতো ফিরে এসেছে, শুকরিয়া আদায়ে একটা দোয়া মাহফিল আয়োজন করা হলো। ক্রাইস্টচার্চে কত মুসলিম মারা গেছেন, ওখানে পাঁচজন বাংলাদেশিও আছেন, তাদের রুহের মাগফিরাত কামনা করা হলো। ক্রিকেটারদের মানসিক অবস্থা বোঝারও ব্যাপার ছিল। ভয়াবহ এক অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে হয়েছে তাদের। তবে আমার বিশ্বাস, ওরা দ্রুত মানসিক ধাক্কা কাটিয়ে উঠতে পারবে।’

ছাত্রলীগের চাঁদাবাজির খবর এখন টক অব দ্য কান্ট্রি: রিজভী ‘বন্দুকযুদ্ধে' রোহিঙ্গা নিহত ভিকারুননিসার নতুন অধ্যক্ষ ফওজিয়া শোভান-রাব্বানীর বিচার চান সোহেল কোনো অন্যায়কারী, চাঁদাবাজকে প্রশ্রয় দেবে না ছাত্রলীগ: নাহিয়ান ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে কুমিল্লায় বাসচাপায় ৩ ছাত্রলীগ নেতা নিহত ইসরায়েলি ড্রোন ভূপাতিতের দাবি ফিলিস্তিনের ‘প্রত্যেককে বাংলাদেশে ফেরত পাঠানো হবে’ মাসিক বেতনে বাস চালক নিয়োগের নির্দেশ নেদারল্যান্ডসের ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদে শেখ হাসিনা ঢাকায় আসছেন ঋতুপর্ণা ক্যাডারদের জন্য অশনিসংকেত বিজ্ঞপ্তি প্রকাশের ৩ বছর পরেও খোঁজ নেই পরীক্ষার র‍্যাবের হামলার বিচার দাবি জবি শিক্ষার্থীদের সড়কে অবরোধ বাসর ঘরে ঢুকেই দেখলেন স্ত্রী অন্তঃসত্ত্বা সারদায় প্রধানমন্ত্রী শোভন-রাব্বানী পদ হারানোয় আনন্দ উল্লাস অসুস্থ নেতার শয্যাপাশে বিএনপি ও ছাত্রদল নেতারা দুর্গাপূজায় ব্যাং’র পোশাকে অর্ধেক ছাড় জবিতে বহিষ্কৃত ছাত্রলীগ নেতাদের দৌরাত্ম্য কিশোরগঞ্জে বাসচাপায় ২ স্কুলছাত্র নিহত ফিলিস্তিন রক্ষায় কাবার ইমামের ঐক্যের ডাক পূজা ও শরৎ উপলক্ষে আর্ট এনেছ নতুন পোশাক ঢামেকে নবজাতককে রেখে পালালেন মা-বাবা আফগানিস্তানের বিপক্ষে সম্ভাব্য বাংলাদেশ একাদশ ভাসমান অভিবাসীদের উদ্ধার করা জাহাজটিকে বন্দরে ভিড়তে দিল ইতালি সাভারে আ.লীগ নেতাকে গুলি করে হত্যা মহাকাশে সিমেন্ট গুলছেন বিজ্ঞানীরা ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদরাসা শিক্ষক গ্রেপ্তার