artk
সোমবার, মার্চ ১৮, ২০১৯ ৮:৫৮

ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া, মনোবিদের কথা ভাবছে বিসিবি

স্পোর্টস রিপোর্টার
media

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় মানসিকভাবে বড় ধাক্কা খেয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা।  এই মানসিক ধকল কাটিয়ে ওঠা ও বিশ্বকাপের আগে তাদের চনমনে করে তুলতে মনোবিদ আনার চিন্তা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

অল্পের জন্য ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলায় জীবন বেঁচে পেয়েছেন তামিম-মুশফিকরা। তারা নিরাপদে দেশে ফিরেছেন দুদিন হলো। ক্রিকেটারদের নিরাপদে ফিরে আসা ও ক্রাইস্টচার্চে নিহত লোকজনের আত্মার মাগফিরাত কামনায় আজ মিরপুরে এক বিশেষ মিলাদ মাহফিলের আয়োজন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

মিলাদ শেষে বিসিবির সভাপতি নাজমুল হাসান বলেন, বাংলাদেশ ক্রিকেটাররা যে মানসিক ধাক্কা খেয়েছেন, সেটি থেকে বের হওয়া ও বিশ্বকাপে ভালো করতে মনোবিদ আনার কথা ভাবছেন। এর আগেও বেশ কয়েকবার মনোবিদ এনেছে বিসিবি। 

গত অক্টোবরে ক্রিকেটারদের মনস্তত্ত্ব নিয়ে কাজ করে গেছেন কানাডাপ্রবাসী মনোবিদ আলী আজহার খান। বেশির ভাগ সময়ই মনোবিদেরা বাংলাদেশের ক্রিকেটারদের সঙ্গে কাজ করেছেন মাঠ ও মাঠের বাইরের নানা মনস্তাত্ত্বিক বিষয় নিয়ে। কিন্তু এবার ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার পর খেলোয়াড়েরা একটা ট্রমার মধ্যে দিয়ে যাচ্ছেন।

কিন্তু এটা নিয়ে পড়ে থাকার খুব বেশি সময়ও নেই। দেড় মাস পর আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ। এ সিরিজ শেষ হলেই বিশ্বকাপ। বিশ্বকাপের আগে খেলোয়াড়দের চনমনে করে তুলতে বিসিবি একজন মনোবিদ আনার কথা ভাবছে। নাজমুল হাসান আজ বিকেলে সংবাদমাধ্যমকে বললেন, ‘আমরা এ রকম কিছু চিন্তা করছি। আমরা ওদের পর্যবেক্ষণে রেখেছি। শুধু এ কারণেই যে মনোবিদ আসবে, তা নয়। আমরা ঠিক করেছি যে, বিশ্বকাপ আছে সামনে, তার আগে একজন মনোবিদ এসে যদি ওদের সঙ্গে সময় কাটায়, দলের জন্যই ভালো। যদি কারও মনে হয় কারও বিশেষ কোনো সহায়তা দরকার, অবশ্যই তা করা হবে।’

মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, তাইজুল ইসলাম। ছিলেন মাশরাফি বিন মুর্তজাও। মিলাদ শেষে ক্রিকেটাররা কথা বলেছেন বিসিবি সভাপতির সঙ্গে। 

তাদের সঙ্গে কথা বলে নাজমুলের মনে হয়েছে, ধীরে ধীরে খেলোয়াড়েরা মানসিক ধাক্কা কাটিয়ে উঠছেন, ‘ওরা ঠিকমতো ফিরে এসেছে, শুকরিয়া আদায়ে একটা দোয়া মাহফিল আয়োজন করা হলো। ক্রাইস্টচার্চে কত মুসলিম মারা গেছেন, ওখানে পাঁচজন বাংলাদেশিও আছেন, তাদের রুহের মাগফিরাত কামনা করা হলো। ক্রিকেটারদের মানসিক অবস্থা বোঝারও ব্যাপার ছিল। ভয়াবহ এক অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে হয়েছে তাদের। তবে আমার বিশ্বাস, ওরা দ্রুত মানসিক ধাক্কা কাটিয়ে উঠতে পারবে।’

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা