artk
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ১০:৫৯   |  ১০,বৈশাখ ১৪২৬
সোমবার, মার্চ ১৮, ২০১৯ ৮:৫৮

ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া, মনোবিদের কথা ভাবছে বিসিবি

স্পোর্টস রিপোর্টার
media

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় মানসিকভাবে বড় ধাক্কা খেয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা।  এই মানসিক ধকল কাটিয়ে ওঠা ও বিশ্বকাপের আগে তাদের চনমনে করে তুলতে মনোবিদ আনার চিন্তা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

অল্পের জন্য ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলায় জীবন বেঁচে পেয়েছেন তামিম-মুশফিকরা। তারা নিরাপদে দেশে ফিরেছেন দুদিন হলো। ক্রিকেটারদের নিরাপদে ফিরে আসা ও ক্রাইস্টচার্চে নিহত লোকজনের আত্মার মাগফিরাত কামনায় আজ মিরপুরে এক বিশেষ মিলাদ মাহফিলের আয়োজন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

মিলাদ শেষে বিসিবির সভাপতি নাজমুল হাসান বলেন, বাংলাদেশ ক্রিকেটাররা যে মানসিক ধাক্কা খেয়েছেন, সেটি থেকে বের হওয়া ও বিশ্বকাপে ভালো করতে মনোবিদ আনার কথা ভাবছেন। এর আগেও বেশ কয়েকবার মনোবিদ এনেছে বিসিবি। 

গত অক্টোবরে ক্রিকেটারদের মনস্তত্ত্ব নিয়ে কাজ করে গেছেন কানাডাপ্রবাসী মনোবিদ আলী আজহার খান। বেশির ভাগ সময়ই মনোবিদেরা বাংলাদেশের ক্রিকেটারদের সঙ্গে কাজ করেছেন মাঠ ও মাঠের বাইরের নানা মনস্তাত্ত্বিক বিষয় নিয়ে। কিন্তু এবার ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার পর খেলোয়াড়েরা একটা ট্রমার মধ্যে দিয়ে যাচ্ছেন।

কিন্তু এটা নিয়ে পড়ে থাকার খুব বেশি সময়ও নেই। দেড় মাস পর আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ। এ সিরিজ শেষ হলেই বিশ্বকাপ। বিশ্বকাপের আগে খেলোয়াড়দের চনমনে করে তুলতে বিসিবি একজন মনোবিদ আনার কথা ভাবছে। নাজমুল হাসান আজ বিকেলে সংবাদমাধ্যমকে বললেন, ‘আমরা এ রকম কিছু চিন্তা করছি। আমরা ওদের পর্যবেক্ষণে রেখেছি। শুধু এ কারণেই যে মনোবিদ আসবে, তা নয়। আমরা ঠিক করেছি যে, বিশ্বকাপ আছে সামনে, তার আগে একজন মনোবিদ এসে যদি ওদের সঙ্গে সময় কাটায়, দলের জন্যই ভালো। যদি কারও মনে হয় কারও বিশেষ কোনো সহায়তা দরকার, অবশ্যই তা করা হবে।’

মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, তাইজুল ইসলাম। ছিলেন মাশরাফি বিন মুর্তজাও। মিলাদ শেষে ক্রিকেটাররা কথা বলেছেন বিসিবি সভাপতির সঙ্গে। 

তাদের সঙ্গে কথা বলে নাজমুলের মনে হয়েছে, ধীরে ধীরে খেলোয়াড়েরা মানসিক ধাক্কা কাটিয়ে উঠছেন, ‘ওরা ঠিকমতো ফিরে এসেছে, শুকরিয়া আদায়ে একটা দোয়া মাহফিল আয়োজন করা হলো। ক্রাইস্টচার্চে কত মুসলিম মারা গেছেন, ওখানে পাঁচজন বাংলাদেশিও আছেন, তাদের রুহের মাগফিরাত কামনা করা হলো। ক্রিকেটারদের মানসিক অবস্থা বোঝারও ব্যাপার ছিল। ভয়াবহ এক অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে হয়েছে তাদের। তবে আমার বিশ্বাস, ওরা দ্রুত মানসিক ধাক্কা কাটিয়ে উঠতে পারবে।’

রাহল গান্ধীর গায়ে বোমা বেঁধে অন্য দেশে পাঠিয়ে দেয়া উচিত: বিজেপি নেত্রী যে শহরের অধিকাংশ সুন্দরী নারী অবিবাহিত! সিডনিতে কুমিল্লা এসোসিয়েশান অস্ট্রেলিয়ার বার্ষিক মিলন মেলা অনুষ্ঠিত বনরক্ষীর সাথে সেলফিতে পোজ দিলো গরিলা ‘আগুনে’র জন্য নুসরাতকেই পছন্দ শাকিবের রাজধানীর সড়কে ঝরলো ২ জনের প্রাণ মঙ্গলবার লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট ‘ভুল’ আসামিকে থানায় এনে পা ভেঙে দিল পুলিশ পদ্মাসেতু: দৃশ্যমান হলো ১৬৫০ মিটার আদা কখন স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক জানেন? ভোটার হালনাগাদ শুরু মঙ্গলবার হাঁটতে হলে জানতে হবে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছে জাতিসংঘের শীর্ষ ৩ কর্মকর্তা আফগানদের বিশ্বকাপ দলে আসগর-হামিদ থানায় ছাত্রলীগের হামলা, ওসিসহ আহত ৬ বিশ্বকাপের আগে মুস্তাফিজকে কম খেলানোর পক্ষে ওয়ালশ শ্রীলঙ্কার মুসলমানরা লজ্জিত, নতুন করে অনিশ্চয়তায় পরকীয়ার জেরে স্ত্রীকে হত্যা করে স্বামীর আত্মহত্যা আইপিএলের কারণে অনুশীলন ক্যাম্পে যোগ দিচ্ছেন না সাকিব এই রাষ্ট্রটি একেবারেই লুটেরা পুঁজিপতিদের: মেনন আমিরাতকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা নতুন সংগঠন করছেন ডাকসু ভিপি নুর! ৩০ তা‌রিখ নির্ধারিত হবে বিএনপির ভবিষ্যৎ: নাসিম গণতন্ত্রকে গলা টিপে হত্যা করেছে সরকার: মির্জা ফখরুল ন্যাশনাল তাওহিদ জামাত নিয়ে ধোঁয়াশা! শ্রীলঙ্কায় হামলা: জঙ্গিগোষ্ঠীর দায় স্বীকার চকলেটের লোভ দেখিয়ে শিশুকে ধর্ষণের চেষ্টা খারাপের সাথে মিশে ভালো সিকিউরিটিজও খারাপ হচ্ছে: অর্থমন্ত্রী বিএনপির এমপি হারুনের কথায় সংসদে যাওয়ার আভাস! সী পার্ল হোটেলের আইপিও আবেদন শুরু মঙ্গলবার