artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ১:১৪   |  ১২,চৈত্র ১৪২৫
শনিবার, মার্চ ১৬, ২০১৯ ১১:৫১

৭৪ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে

স্টাফ রিপোর্টার
media

দর কমেছে ২৬২টির বা ৭৪ দশমিক ৪৩ শতাংশ এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। লেনদেন হয়নি ২টি কোম্পানির।

গত সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের সপ্তাহের তুলনায় ৩ দশমিক ২২ শতাংশ কমেছে। এসময় ৭৪ দশমিক ৪৩ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। ওই বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্সে পতন হয়েছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইএক্স সূচক ৩৩ দশমিক ১৭ পয়েন্ট বা দশমিক ৫৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৫৩ দশমিক ২১ পয়েন্টে। সপ্তাহের ব্যবধানে শরিয়াহ সূচক ডিএসইএস ১১ দশমিক ৪৮ পয়েন্ট বা দশমিক ৮৮ শতাংশ কমে দাঁড়িয়েছে এক হাজার ২৯২ দশমিক ২০ পয়েন্টে। এছাড়া ডিএসই৩০ সূচক ১২ দশমিক ৩৬ পয়েন্ট বা দশমিক ৬২ শতাংশ বেড়ে দাড়িয়েছে দুই হাজার ৫ দশমিক ৪৯ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৭০টি কোম্পানির। দর কমেছে ২৬২টির বা ৭৪ দশমিক ৪৩ শতাংশ এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। লেনদেন হয়নি ২টি কোম্পানির।

এসময় ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ৮৮৪ কোটি ১১ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল দুই হাজার ৯৭৯ কোটি ৯২ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৯৫ কোটি ৮১ লাখ টাকা।  গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৫৭৬ কোটি ৮২ লাখ টাকা। যা এর আগের সপ্তাহে ছিল ৫৯৫ কোটি ৯৮ লাখ টাকা।

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৯২ দশমিক ৪২ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ৫ দশমিক ৩৬ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ১ দশমিক ২৬ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির দশমিক ৯৫ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

হবিগঞ্জে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা, ২০ শিক্ষার্থী আহত জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ ভালো কোম্পানি আনতে আইপিওর পদ্ধতির পরিবর্তন জরুরি ফরিদপুরে মহান স্বাধীনতা দিবস পালিত তোমাদেরই গঠন করতে হবে বলিষ্ঠ জাতি: শিশুদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী ব্যাঙের সব পাঞ্জাবিতে ৫০ ভাগ ছাড় মেলবোর্নে বাংলাদেশি নারীদের অভিনব মিলনমেলা মহান স্বাধীনতা ও জাতীয় দিবস মঙ্গলবার আইপিএলে পাঞ্জাবের নাটকীয় জয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা সালমার স্বামী সাগরের বিরুদ্ধে প্রথম স্ত্রীর মায়ের মামলা দেশব্যাপী ১ মিনিট বিদ্যুৎ বন্ধ রেখে কালরাত্রিকে স্মরণ ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের ‘ঘুষ না খাওয়ার’ শপথ পড়ালেন অর্থমন্ত্রী সোনালী ব্যাংকের সাবেক জিএম-ডিজিএমের বিরুদ্ধে চার্জশিট আগারগাঁও পাসপোর্ট অফিসে দুদকের হানা, আটক ৩ হিরো আলমের সঙ্গে সংসার করব: স্ত্রী সুমি সেই নারী বললেন ‘প্রতিক্রিয়াশীল চক্র আমাদের ছবি নিয়ে বিকৃত মন্তব্য করছে’ সাংবাদিককে পেটালেন ছাত্রলীগ নেতা এ কোন চরিত্রে দীপিকা! সাংবাদিকদের সঙ্গে বিএসইসির কর্মকর্তাদের দুর্ব্যবহারে সিএমজেএফের নিন্দা ভাসানচরে স্থানান্তর রোহিঙ্গাদের ইচ্ছায় কিনা জানতে চায় জাতিসংঘ মারুফের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে রূপগঞ্জের সহজ জয় প্রশ্নফাঁসে শিক্ষক-কর্মচারী জড়িত থাকলে বরখাস্ত: শিক্ষামন্ত্রী চীন-মার্কিন যুদ্ধ কি শিগগিরই? বিভাজন বিদ্বেষে দেশ এগোতে পারে না: শাহদীন মালিক