artk
শনিবার, মে ২৫, ২০১৯ ১২:১৩   |  ১১,জ্যৈষ্ঠ ১৪২৬
শনিবার, মার্চ ১৬, ২০১৯ ১১:৫১

৭৪ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে

স্টাফ রিপোর্টার
media

দর কমেছে ২৬২টির বা ৭৪ দশমিক ৪৩ শতাংশ এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। লেনদেন হয়নি ২টি কোম্পানির।

গত সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের সপ্তাহের তুলনায় ৩ দশমিক ২২ শতাংশ কমেছে। এসময় ৭৪ দশমিক ৪৩ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। ওই বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্সে পতন হয়েছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইএক্স সূচক ৩৩ দশমিক ১৭ পয়েন্ট বা দশমিক ৫৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৫৩ দশমিক ২১ পয়েন্টে। সপ্তাহের ব্যবধানে শরিয়াহ সূচক ডিএসইএস ১১ দশমিক ৪৮ পয়েন্ট বা দশমিক ৮৮ শতাংশ কমে দাঁড়িয়েছে এক হাজার ২৯২ দশমিক ২০ পয়েন্টে। এছাড়া ডিএসই৩০ সূচক ১২ দশমিক ৩৬ পয়েন্ট বা দশমিক ৬২ শতাংশ বেড়ে দাড়িয়েছে দুই হাজার ৫ দশমিক ৪৯ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৭০টি কোম্পানির। দর কমেছে ২৬২টির বা ৭৪ দশমিক ৪৩ শতাংশ এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। লেনদেন হয়নি ২টি কোম্পানির।

এসময় ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ৮৮৪ কোটি ১১ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল দুই হাজার ৯৭৯ কোটি ৯২ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৯৫ কোটি ৮১ লাখ টাকা।  গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৫৭৬ কোটি ৮২ লাখ টাকা। যা এর আগের সপ্তাহে ছিল ৫৯৫ কোটি ৯৮ লাখ টাকা।

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৯২ দশমিক ৪২ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ৫ দশমিক ৩৬ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ১ দশমিক ২৬ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির দশমিক ৯৫ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি বজ্রমেঘের ঘনঘটা: সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত পদ্মাসেতুর ২ কিলোমিটার দৃশ্যমান যে সব ক্রিকেটারের শেষ বিশ্বকাপ হবে ২০১৯ আসর ‘আমার আপনার চেয়ে আপন যে জন...’ পদ্মাসেতুর ২ কিলোমিটার দৃশ্যমান হবে শনিবার দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু খুলবে শনিবার মঙ্গলবার থেকে শুরু ষোড়শ শিক্ষক নিবন্ধনের আবেদন ৩ বছরের শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ধর্ষক খুলে দেয়া হলো কোনাবাড়ি ও চন্দ্রা ফ্লাইওভার ছাত্রলীগের নিউজপোর্টালের আনুষ্ঠানিক যাত্রা শুরু কলেজে ভর্তির জন্য আবেদন করেনি ২ লাখ ৪২ হাজার শিক্ষার্থী গুজরাটে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৯ জন নিহত ব্রিটেনে প্রথম মুসলিম প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন সাজিদ জাভিদ! ‘দেশে যা বিরাজ করছে তা গণতন্ত্র নয়’ বিশ্বকাপে স্ত্রী-সন্তান নিষিদ্ধ করলো পাকিস্তান আম পাকা-আঁটি কাঁচা, জরিমানা ৬ লাখ বিশ্বকাপে সবার ধারণা পাল্টে দেবে টিম বাংলাদেশ স্ত্রীকে নকল দিয়ে গিয়ে শ্রীঘরে পুলিশের এএসআই ব্যর্থ হয়ে পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে যে দেশে পথশিশুদের টাকা বা খাবার দেয়া নিষিদ্ধ এবার তিস্তার অমীমাংসিত সমস্যাগুলো সমাধান হবে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে শুক্রবার মুখোমুখি যারা খালেদার মুক্তির দাবিতে নয়াপল্টনে মহিলা দলের বিক্ষোভ মিছিল অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস এন্ড মিডিয়া ক্লাবের ইফতার অনুষ্ঠিত লোকসভায় জয়ী সেলিব্রেটি তারকারা ফকিরের ঝোলা ভর্তি করেছে ১৩০ কোটি নাগরিক: মোদি ৯৬৮০ কনস্টেবল নেবে বাংলাদেশ পুলিশ বঙ্গে ৪০ শতাংশ পকেটস্থ বিজেপির বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং: দেশের মানুষের চোখে