artk
শনিবার, মে ২৫, ২০১৯ ১২:১২   |  ১১,জ্যৈষ্ঠ ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, মার্চ ১৬, ২০১৯ ১১:৪৮

জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু

media

জাতীয় মাছ ইলিশের উৎপাদন বৃদ্ধি ও জনগণের সুলভপ্রাপ্তির লক্ষ্যে শনিবার শুরু হলো জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ- ২০১৯। ১৬ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত দেশে এই সপ্তাহটি পালিত হবে।

জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহের এবছরের শ্লোগান হচ্ছে- “কোনো জাল ফেলবো না, জাটকা-ইলিশ ধরবো না।”

উল্লেখ্য, দেশের ইলিশ-অধ্যুষিত ৩৬টি জেলায় গত ১০ থেকে ১৬ মার্চ জাটকা সংরক্ষণ সপ্তাহ পালনের সূচি নির্ধারিত থাকলেও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় অনিবার্য কারণে তা এক সপ্তাহ পিছিয়ে দেয়।

মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা জানান, সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে সংশ্লিষ্ট ৩৬টি জেলা-উপজেলায় সচেতনতামূলক ভিডিওচিত্র-প্রদর্শন, টিভি-রেডিও মোবাইলে প্রচারণা, শিক্ষা প্রতিষ্ঠানসহ ঢাকার বিভিন্ন স্থানে জাটকা সংরক্ষণ আইনের প্রচারের ব্যবস্থা করা হয়েছে। জাটকা সংরক্ষণের জন্য এরপাশাপাশি জালসহ জাটকা ক্রয়-বিক্রয়, বাজারতজাতের বিরুদ্ধে ব্যাপক পুলিশি অভিযানসহ সংশ্লিষ্ট এলাকাতে ব্যাপক ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে।

সপ্তাহটি পালনের আওতাভূক্ত জাটকাসমৃদ্ধ ৩৬টি জেলা হচ্ছে- ঢাকা, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, রাজবাড়ী, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, চাঁদপুর, লক্ষ্মীপুর, ফেনী, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার, খুলনা, কুষ্টিয়া, বাগেরহাট, সাতক্ষীরা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, নাটোর, জামালপুর, পাবনা, কুড়িগ্রাম ও গাইবান্ধা।

নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি বজ্রমেঘের ঘনঘটা: সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত পদ্মাসেতুর ২ কিলোমিটার দৃশ্যমান যে সব ক্রিকেটারের শেষ বিশ্বকাপ হবে ২০১৯ আসর ‘আমার আপনার চেয়ে আপন যে জন...’ পদ্মাসেতুর ২ কিলোমিটার দৃশ্যমান হবে শনিবার দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু খুলবে শনিবার মঙ্গলবার থেকে শুরু ষোড়শ শিক্ষক নিবন্ধনের আবেদন ৩ বছরের শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ধর্ষক খুলে দেয়া হলো কোনাবাড়ি ও চন্দ্রা ফ্লাইওভার ছাত্রলীগের নিউজপোর্টালের আনুষ্ঠানিক যাত্রা শুরু কলেজে ভর্তির জন্য আবেদন করেনি ২ লাখ ৪২ হাজার শিক্ষার্থী গুজরাটে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৯ জন নিহত ব্রিটেনে প্রথম মুসলিম প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন সাজিদ জাভিদ! ‘দেশে যা বিরাজ করছে তা গণতন্ত্র নয়’ বিশ্বকাপে স্ত্রী-সন্তান নিষিদ্ধ করলো পাকিস্তান আম পাকা-আঁটি কাঁচা, জরিমানা ৬ লাখ বিশ্বকাপে সবার ধারণা পাল্টে দেবে টিম বাংলাদেশ স্ত্রীকে নকল দিয়ে গিয়ে শ্রীঘরে পুলিশের এএসআই ব্যর্থ হয়ে পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে যে দেশে পথশিশুদের টাকা বা খাবার দেয়া নিষিদ্ধ এবার তিস্তার অমীমাংসিত সমস্যাগুলো সমাধান হবে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে শুক্রবার মুখোমুখি যারা খালেদার মুক্তির দাবিতে নয়াপল্টনে মহিলা দলের বিক্ষোভ মিছিল অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস এন্ড মিডিয়া ক্লাবের ইফতার অনুষ্ঠিত লোকসভায় জয়ী সেলিব্রেটি তারকারা ফকিরের ঝোলা ভর্তি করেছে ১৩০ কোটি নাগরিক: মোদি ৯৬৮০ কনস্টেবল নেবে বাংলাদেশ পুলিশ বঙ্গে ৪০ শতাংশ পকেটস্থ বিজেপির বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং: দেশের মানুষের চোখে