artk
রোববার, মে ১৯, ২০১৯ ১১:৩৫   |  ৫,জ্যৈষ্ঠ ১৪২৬

বিচিত্র ডেস্ক

শনিবার, মার্চ ১৬, ২০১৯ ১০:২৬

ব্লেন্ডারে মোবাইল রেখে আজব পরীক্ষা

media

ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা সম্প্রতি একটি ফোন তৈরির জন্য কোন কোন উপকরণ ব্যবহার করা হয় তা পরীক্ষা করার জন্য একটি আজব পরীক্ষা চালিয়েছেন। একটি হাই-টেক ব্লেন্ডারের মধ্যে একটি ফোন রেখে ব্লেন্ডার চালিয়ে পরীক্ষা করেছেন তারা। 

প্লেমাউথ বিশ্ববিদ্যালয়ের ওই বিজ্ঞানীরা ব্লেন্ডার দিয়ে ওই মোবাইলটিকে একেবারে গুঁড়ো করে দেন এবং তারপর কোন পরিমাণে কী ধরনের উপাদান ফোন তৈরিতে প্রয়োজন হয় তা নির্ধারণ করতে অবশিষ্টাংশের রাসায়নিক বিশ্লেষণ করেন।

প্লেমাউথ বিশ্ববিদ্যালয় একটি ভিডিও শেয়ার করে জানিয়েছে, প্রতিটি ফোনে যে বিরল বা তথাকথিত ‘দ্বন্দ্ব’ উপাদানগুলো ব্যবহার করা হয় তা সঠিকভাবে বিশ্লেষণ করতে এবং উপাদানের পুনর্ব্যবহার যোগ্যতা হার বাড়ানোর উদ্দেশ্যেই এই পরীক্ষা করা হয়েছে। 

গবেষণাটি পরিচালনার জন্য গবেষকরা গুঁড়ো হয়ে যাওয়া ফোনটিকে ৫০০ ডিগ্রি সেলসিয়াসে একটি শক্তিশালী অক্সিডাইজার, সোডিয়াম পারক্সাইডের সঙ্গে মেশান। এরপর তারা অ্যাসিডে পরিণত ওই উপাদানের সঠিক রাসায়নিক গুণ বা বৈশিষ্ট্য বিশ্লেষণ করতে সক্ষম হন।

পরীক্ষায় ব্যবহৃত ফোনটিতে ৩৩ গ্রাম লোহা, ১৩ গ্রাম সিলিকন এবং সাত গ্রাম ক্রোমিয়াম রয়েছে। এর সঙ্গেই আছে ৯০ মিলিগ্রাম রুপা এবং ৩৬ মিলিগ্রাম সোনা। গবেষকরা ৯০০ মিলিগ্রাম টাংস্টেন এবং ৭০ মিলিগ্রাম কোবাল্ট এবং মলিবডেনামসহ ১৬০ মিলিগ্রাম নিওডিয়ামিয়াম এবং ৩০ মিলিগ্রাম প্রাসেওডিয়ামিয়ামের মতো ‘ক্রিটিকাল এলিমেন্ট' খুঁজে পেয়েছেন।

আমরা সকলেই আমাদের মোবাইল ফোনের ওপর নির্ভরশীল। কিন্তু আমাদের মধ্যে কতজন এটা জানতে চান যে এই ফোনটি আসলে কী কী দিয়ে তৈরি হয়! আফ্রিকার নানা অস্থির অঞ্চল থেকে তুলে আনা টাংস্টেন এবং কোবাল্ট দিয়ে এই মোবাইল তৈরি হয় জানতে পেরে কেমন লাগবে আপনাদের?” প্রশ্ন করেন ওই বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ববিদ ডা. অর্জান ডিজকাস্ত্রা।

টুইটারে, এই আজব পরীক্ষাটি খুব স্বাভাবিকভাবেই এখন ভাইরাল। সূত্র: এনডিটিভি।

ইতালিতে ঝড় তুলেছে বাংলাদেশি বংশদ্ভূত ফাইমের মুভি ‘বাংলা’ আদালতের আদেশ না মানায় ‘বাঘাবাড়ী ঘি’কে ২২ লাখ টাকা জরিমানা ছেলের জন্য চিকিৎসা চেয়ে চিকিৎসকের হাতে মার খেলেন বাবা! ছেলেশিশুকে রেখে পালিয়ে গেলেন মা মুক্তিযোদ্ধা-এতিমদের সঙ্গে ইফতার করলেন প্রধানমন্ত্রী ১৫ টাকার ওষুধের দাম ৬০০ টাকা, জরিমানা ২০ হাজার প্রধানমন্ত্রীর কাছে ছাত্রলীগ নেতার খোলা চিঠি বগুড়া-৬ উপনির্বাচনে আ.লীগের প্রার্থী টি জামান নিকেতা ‘ইয়েমেনে সহস্রাধিক মসজিদ ধ্বংস করেছে সৌদি জোট’ ভোটগ্রহণ শেষ, জরিপে এগিয়ে মোদি বাড়ানো হয়েছে মোবাইল ব্যাংকিং লেনদেনের সীমা বিড়ি শিল্প টিকিয়ে রাখতে যৌক্তিক আন্দোলনের সঙ্গে আছি: রসিক মেয়র মোস্তফা ‘দায়িত্ব সঠিকভাবে পালন না করা অপরাধ’ ভর্তুকি দিয়ে হলেও চাল রপ্তানি করা হবে: অর্থমন্ত্রী রূপপুরে হরিলুট: ঠিকাদারি বিল বন্ধের নির্দেশ হরিণের মাংসের অবৈধ ব্যবসা যেভাবে চলে কেউই আইনের ঊর্ধ্বে নয়: দুদক চেয়ারম্যান নিজেকে সমকামী ঘোষণা করলেন ভারতের দ্রুততম নারী ছাত্রলীগ নেত্রী দিশাকে অপহরণের চেষ্টা ক্লাসিফাইড লোন কমিয়ে আনবে পূবালী ব্যাংক তিন মোবাইল কোম্পানিকে ১৫ কোটি টাকা জরিমানা মন্ত্রিসভায় রদবদল, ডা. মুরাদ স্বাস্থ্য থেকে তথ্যে রিপোর্টিং আর মতামত আলাদা করতে হবে: আইনমন্ত্রী এটি পুরোটাই দলীয় অর্জন: মাশরাফি মুক্তিযোদ্ধা স্বীকৃতির ন্যূনতম বয়সের পরিপত্র হাই কোর্টে বাতিল বিশ্বকাপে ক্যারিবীয়দের রিজার্ভ স্কোয়াডে ব্রাভো-পোলার্ড সিডনিতে কুরআন ক্লাসের ইফতার অনুষ্ঠিত ওবায়দুল কাদেরের ‘দ্বিতীয় ইনিংস’ শুরু উড়ন্ত লাথির শিকার টার্মিনেটর তারকা আর্নল্ড শোয়ার্জনেগার ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ