artk
শনিবার, মে ২৫, ২০১৯ ১২:১৩   |  ১১,জ্যৈষ্ঠ ১৪২৬
শনিবার, মার্চ ১৬, ২০১৯ ৮:৩০

কোন মরিচ বেশি স্বাস্থ্যকর?

স্বাস্থ্য -পুষ্টি ডেস্ক
media
শুকনো মরিচের গুঁড়ার চেয়ে গোটা শুকনো মরিচ বেশি স্বাস্থ্যকর এবং নিরাপদ।

রান্নায় সাধারণত দুই ধরনের মরিচ ব্যবহৃত হয়। একটা লাল বা শুকনো মরিচ, আরেকটা সবুজ বা কাঁচা মরিচ। দুটিরই আলাদা স্বাদ রয়েছে। সেই সঙ্গে আলাদা স্বাস্থ্য গুণও রয়েছে। মরিচ সাধারণত সবুজ থাকে। তবে যখন এটা শুকানো হয় তখন এটি লাল বর্ণ ধারণ করে। তখন এটা থেকে আরও তীব্র গন্ধ বের হয়। মরিচ শুকিয়ে লাল করা হলে এটি কিছুটা পুষ্টি উপাদান হারায়।কাঁচা মরিচ এবং শুকনা মরিচের মধ্যে কিছু পার্থক্য রয়েছে। এগুলো হলো-

১. শুকনো মরিচের গুঁড়ার চেয়ে কাঁচা মরিচ যে স্বাস্থ্যকর এতে কোনও সন্দেহ নেই। কাঁচা মরিচে বেশি পানি থাকে এবং ক্যালরির পরিমাণ শূণ্য থাকে যা এটাকে বেশি স্বাস্থ্যকর করে তোলে। কাঁচা মরিচ বিটা ক্যারোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ইনডোরফিনসের দারুণ উৎস। অন্যদিকে শুকনো মরিচ বেশি খেলে পেপটিক আলসারের সম্ভাবনা থাকে। এছাড়া শুকনো মরিচে ব্যবহারকৃত কৃত্রিম রঙ শরীরের জন্য খুবই ক্ষতিকর।

২. নিয়মিত কাঁচা মরিচ খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। কাঁচা মরিচে থাকা ডিয়াটারি ফাইবার হজমে সহায়তা করে। ভিটামিন ই এবং সি’য়ের ভাল উৎস হওয়ায় কাঁচা মরিচ ত্বকের জন্য বেশ উপকারী। কাঁচা মরিচে থাকা বিটা ক্যারোটিন হৃৎপিণ্ডের কার্যকারিতা ঠিক রাখে। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বিপাকক্রিয়া ঠিক রাখায় কাঁচা মরিচ ওজন কমাতেও ভূমিকা রাখে।

অন্যদিকে শুকনো মরিচে থাকা পটাশিয়াম উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। শুকনো মরিচে থাকা ক্যাপসাইসিন উপাদান শরীরের বিপাকক্রিয়া ঠিক রেখে ক্যালরি ঝরাতে ভূমিকা রাখে। শুকনো মরিচে ভিটামিন ‘সি’ থাকায় এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শুকনো মরিচে থাকা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রক্তনালীর যেকোন ধরনের ব্লক প্রতিরোধ করে।

বিশেষজ্ঞরা বলছেন, শুকনো মরিচের গুঁড়ার চেয়ে গোটা শুকনো মরিচ বেশি স্বাস্থ্যকর এবং নিরাপদ। কাঁচা ও শুকনো মরিচ দুটিই রান্নার চেয়ে এমনি খেলে বেশি স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। সেই সঙ্গে ভেজাল খাওয়ার হাত থেকেও পরিত্রাণ পাওয়া যাবে।

নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি বজ্রমেঘের ঘনঘটা: সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত পদ্মাসেতুর ২ কিলোমিটার দৃশ্যমান যে সব ক্রিকেটারের শেষ বিশ্বকাপ হবে ২০১৯ আসর ‘আমার আপনার চেয়ে আপন যে জন...’ পদ্মাসেতুর ২ কিলোমিটার দৃশ্যমান হবে শনিবার দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু খুলবে শনিবার মঙ্গলবার থেকে শুরু ষোড়শ শিক্ষক নিবন্ধনের আবেদন ৩ বছরের শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ধর্ষক খুলে দেয়া হলো কোনাবাড়ি ও চন্দ্রা ফ্লাইওভার ছাত্রলীগের নিউজপোর্টালের আনুষ্ঠানিক যাত্রা শুরু কলেজে ভর্তির জন্য আবেদন করেনি ২ লাখ ৪২ হাজার শিক্ষার্থী গুজরাটে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৯ জন নিহত ব্রিটেনে প্রথম মুসলিম প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন সাজিদ জাভিদ! ‘দেশে যা বিরাজ করছে তা গণতন্ত্র নয়’ বিশ্বকাপে স্ত্রী-সন্তান নিষিদ্ধ করলো পাকিস্তান আম পাকা-আঁটি কাঁচা, জরিমানা ৬ লাখ বিশ্বকাপে সবার ধারণা পাল্টে দেবে টিম বাংলাদেশ স্ত্রীকে নকল দিয়ে গিয়ে শ্রীঘরে পুলিশের এএসআই ব্যর্থ হয়ে পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে যে দেশে পথশিশুদের টাকা বা খাবার দেয়া নিষিদ্ধ এবার তিস্তার অমীমাংসিত সমস্যাগুলো সমাধান হবে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে শুক্রবার মুখোমুখি যারা খালেদার মুক্তির দাবিতে নয়াপল্টনে মহিলা দলের বিক্ষোভ মিছিল অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস এন্ড মিডিয়া ক্লাবের ইফতার অনুষ্ঠিত লোকসভায় জয়ী সেলিব্রেটি তারকারা ফকিরের ঝোলা ভর্তি করেছে ১৩০ কোটি নাগরিক: মোদি ৯৬৮০ কনস্টেবল নেবে বাংলাদেশ পুলিশ বঙ্গে ৪০ শতাংশ পকেটস্থ বিজেপির বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং: দেশের মানুষের চোখে