artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ১:০৭   |  ১২,চৈত্র ১৪২৫
শুক্রবার, মার্চ ১৫, ২০১৯ ১:৫৮

ক্রাইস্টচার্চে দুই মসজিদে বন্দুক হামলা, নিহত বেড়ে ৪০

আন্তর্জাতিক ডেস্ক
media
লেন পেনেহা নামের এক প্রত্যক্ষদর্শী জানান, পুলিশ আসার আগেই ওই বন্দুকধারী পালিয়ে যেতে সক্ষম হয়।

নিউজিল্যান্ডের দুটি মসজিদে শুক্রবার বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় অন্তত ৪০ জন নিহত হয়েছে। দুটি মসজিদই ক্রাইস্টচার্চ শহরে বলে জানিয়েছে পুলিশ।

এ ঘটনায় আহত হয়েছে ৪৮ জন। হতাহতদের পরিচয় প্রকাশ করেনি পুলিশ। এ ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে এক নারীসহ চারজনকে আটক করা হয়েছে।

প্রধানমন্ত্রী জেসিন্ডা আরদার্ন জানিয়েছেন, ক্রাইস্টচার্চের লিনউড ও হ্যাগলি পার্ক এলাকার কাছের দুটি মসজিদে জুমার নামাজের পর হামলা চালানো হয়। এর মধ্যে লিনউড মসজিদে ১০ জন এবং হ্যাগলি পার্ক এলাকার কাছে দিনস অ্যাভিনিউ মসজিদে ৩০ জন নিহত হয়েছে।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘কয়েকটি এলাকায় আমরা নতুন পরিস্থিতি সামাল দিচ্ছি। এটা নিউজিল্যান্ডের ইতিহাসে সবচয়ে অন্ধকারময় দিন।’

তিনি আরো জানিয়েছেন, আটককৃতদের নাম সন্ত্রাসী তালিকায় ছিল না। এদের মধ্যে তিনজনকে হামলার সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে এবং একজনকে পৃথকভাবে আটক করা হয়েছে। কেউ নজরদারির আওতা থেকে বেরিয়ে গেছে বিষয়টি তেমন নয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ক্রাইস্টচার্চের মসজিদে হামলাকারীর পরনে সামরিক ধাঁচের পোশাক ছিল। তার হাতে স্বয়ংক্রিয় রাইফেল ছিল এবং আল-নূর মসজিদে প্রবেশের পর সে নির্বিচারে গুলি চালায়।

লেন পেনেহা নামের এক প্রত্যক্ষদর্শী জানান, পুলিশ আসার আগেই ওই বন্দুকধারী পালিয়ে যেতে সক্ষম হয়।

তিনি বলেন, ‘আমি মসজিদের ভেতরে সাহায্যের জন্য গিয়েছিলাম। আমি সব জায়গায় মৃতদেহ পড়ে থাকতে দেখেছি।’

মসজিদ থেকে বের হয়ে আসা রক্তাক্ত পোশাকের এক ব্যক্তি জানিয়েছেন, তিনি একটি বেঞ্চের আড়ালে লুকিয়ে প্রাণে রক্ষা পেয়েছেন। মসজিদটির ভেতরে প্রায় ৫০ জন মুসল্লি ছিল।

স্যাম ক্লার্ক নামে টিভি এনজেডের এক সাংবাদিক প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বলেছেন, হামলার সময় অনেকে দরজা-জানালা দিয়ে পালিয়ে যেতে সক্ষম হন। তবে অনেকেই গুলিবিদ্ধ হয়েছেন। এদের কারো কারো বয়স ১৬ বছরের মধ্যে।

তিনি আরো জানান, মসজিদের বাইরে ১০ থেকে ১৫ জনকে পড়ে থাকতে দেখা গেছে। এদের মধ্যে কেউ বেঁচে আছে এবং কেউ মারা গেছে।

জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ ভালো কোম্পানি আনতে আইপিওর পদ্ধতির পরিবর্তন জরুরি ফরিদপুরে মহান স্বাধীনতা দিবস পালিত তোমাদেরই গঠন করতে হবে বলিষ্ঠ জাতি: শিশুদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী ব্যাঙের সব পাঞ্জাবিতে ৫০ ভাগ ছাড় মেলবোর্নে বাংলাদেশি নারীদের অভিনব মিলনমেলা মহান স্বাধীনতা ও জাতীয় দিবস মঙ্গলবার আইপিএলে পাঞ্জাবের নাটকীয় জয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা সালমার স্বামী সাগরের বিরুদ্ধে প্রথম স্ত্রীর মায়ের মামলা দেশব্যাপী ১ মিনিট বিদ্যুৎ বন্ধ রেখে কালরাত্রিকে স্মরণ ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের ‘ঘুষ না খাওয়ার’ শপথ পড়ালেন অর্থমন্ত্রী সোনালী ব্যাংকের সাবেক জিএম-ডিজিএমের বিরুদ্ধে চার্জশিট আগারগাঁও পাসপোর্ট অফিসে দুদকের হানা, আটক ৩ হিরো আলমের সঙ্গে সংসার করব: স্ত্রী সুমি সেই নারী বললেন ‘প্রতিক্রিয়াশীল চক্র আমাদের ছবি নিয়ে বিকৃত মন্তব্য করছে’ সাংবাদিককে পেটালেন ছাত্রলীগ নেতা এ কোন চরিত্রে দীপিকা! সাংবাদিকদের সঙ্গে বিএসইসির কর্মকর্তাদের দুর্ব্যবহারে সিএমজেএফের নিন্দা ভাসানচরে স্থানান্তর রোহিঙ্গাদের ইচ্ছায় কিনা জানতে চায় জাতিসংঘ মারুফের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে রূপগঞ্জের সহজ জয় প্রশ্নফাঁসে শিক্ষক-কর্মচারী জড়িত থাকলে বরখাস্ত: শিক্ষামন্ত্রী চীন-মার্কিন যুদ্ধ কি শিগগিরই? বিভাজন বিদ্বেষে দেশ এগোতে পারে না: শাহদীন মালিক গণতন্ত্রের নামে কর্তৃত্ববাদী অপশাসন চালু করা হয়েছে: ফখরুল