artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ১১:১৮   |  ৪,আশ্বিন ১৪২৬
শুক্রবার, মার্চ ১৫, ২০১৯ ১০:৩৮

বদহজম, পেট ফাঁপার সমস্যায় ধনে পানি

লাইফস্টাইল ডেস্ক
media
এরপরে ইচ্ছা হলে পানি তখনই পুরোটা খেয়ে ফেলতে পারেন বা বোতলে রেখে দিনভর অল্প অল্প করে চুমুক দিয়েও খাওয়া যায়। উপকার পাবেন এটুকু নিশ্চিত।

কিছু কিছু শারীরিক সমস্যায় দীর্ঘদিন ধরে ভুগলেও তা নিয়ে জনসমক্ষে কথা বলতে অনেকেই লজ্জা পান। তেমনই দু'টি সমস্যা হল বদহজম এবং কোষ্ঠবদ্ধতা। একটি সমীক্ষায় প্রকাশিত প্রায় ২২ শতাংশ ভারতীয়ই কোষ্ঠবদ্ধতার সমস্যায় ভোগেন। কিন্তু চাপা দিয়ে রাখলে যেমন কোনও সমস্যাই মেটে না তেমনই এগুলোও মিটবে না। আজ বরং দেখে নেওয়া যাক এই দুটো সমস্যা থেকে ঘরোয়া টোটকায় মুক্তির উপায়। আপনার রান্নাঘরে নিশ্চয়ই গোটা ধনে রাখা থাকে। শুধুমাত্র সেই ধনেই আপনার পেটের সমস্যার ক্ষেত্রে একটা বড় ওষুধ হিসেবে কাজ করতে পারে।

মানব সভ্যতার জ্ঞাত সবচেয়ে পুরনো মশলার মধ্যে একটি হল ধনে। বাইবেলেও এর উল্লেখ পাওয়া যায়। আয়ুর্বেদে ধনের গুণাগুণ স্বীকৃত। ভারতীয় রান্নায় ধনের বহুল ব্যবহার হয়। হজমের সমস্যার মোকাবিলায়, গ্যাসের সমস্যার মোকাবিলায়, পেট ফাঁপা বা বমি বমি ভাবের ক্ষেত্রে এই মশলা অত্যন্ত ভালোভাবে কাজ করে।

ধনে অন্যতম প্রাচীন মশলা

কলকাতার নীলরতন সরকার হাসপাতালের অবসরপ্রাপ্ত ক্লিনিক্যাল টিউটর অমল ঘোষের মতে, ‘‘ধনের বীজ এর মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট উপাদান এবং খাদ্যতন্তু লিভারের কাজ ও পেটের স্বাভাবিক ক্রিয়াকে অনেকটাই উন্নত করে। ফলে মলের পরিমাণ বাড়ে এবং পেট দ্রুত পরিষ্কার হয়।

ডি কে পাবলিশিংয়ের থেকে প্রকাশিত ‘হিলিং স্পাইসেস' বইটিতে কোষ্ঠবদ্ধতার সমাধানে ধনেকে খুবই উপকারী বলে উল্লেখ করা হয়েছে। লেখা হয়েছে, ‘‘একটি নার্সিং হোমের ৮৬ জন আবাসিকের উপরে পরীক্ষা করে দেখা গিয়েছে যে ধনে সমৃদ্ধ চা খেয়ে তাদের কোষ্ঠবদ্ধতার সমস্যায় উপকার হয়েছে।''

বাড়িতে কিভাবে বানাবেন ধনের পানি?

১. দশ গ্রাম ধনে গুঁড়ো করে নিন।

২. এক লিটার পানি নিন।

৩. পানির মধ্যে ধনে সারা রাত ভিজিয়ে রেখে দিন।

৪. সকালে উঠে একটি ছাকনি দিয়ে ছেকে পানিটা আলাদা করে নিন।

এর পরে ইচ্ছা হলে পানি তখনই পুরোটা খেয়ে ফেলতে পারেন বা বোতলে রেখে দিনভর অল্প অল্প করে চুমুক দিয়েও খাওয়া যায়। উপকার পাবেন এটুকু নিশ্চিত। সূত্র: এনডিটিভি।

দুদুর বাড়িতে হামলা আলিয়াকে হাতছাড়া করতে চান না বানসালি নায়ক সালমান শাহর ৪৮তম জন্মবার্ষিকী দুর্ঘটনায় প্রেমিক নিহত, প্রেমিকার আত্মহত্যা কমলাপুরে যুবলীগ নেতা খালেদের টর্চার সেল ২৮ বছর পর সরাসরি ভোটে ছাত্রদলের নতুন নেতৃত্ব নির্বাচিত টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গাসহ নিহত ৩ জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ