artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ১:১৪   |  ১২,চৈত্র ১৪২৫
শুক্রবার, মার্চ ১৫, ২০১৯ ১০:৩৮

বদহজম, পেট ফাঁপার সমস্যায় ধনে পানি

লাইফস্টাইল ডেস্ক
media
এরপরে ইচ্ছা হলে পানি তখনই পুরোটা খেয়ে ফেলতে পারেন বা বোতলে রেখে দিনভর অল্প অল্প করে চুমুক দিয়েও খাওয়া যায়। উপকার পাবেন এটুকু নিশ্চিত।

কিছু কিছু শারীরিক সমস্যায় দীর্ঘদিন ধরে ভুগলেও তা নিয়ে জনসমক্ষে কথা বলতে অনেকেই লজ্জা পান। তেমনই দু'টি সমস্যা হল বদহজম এবং কোষ্ঠবদ্ধতা। একটি সমীক্ষায় প্রকাশিত প্রায় ২২ শতাংশ ভারতীয়ই কোষ্ঠবদ্ধতার সমস্যায় ভোগেন। কিন্তু চাপা দিয়ে রাখলে যেমন কোনও সমস্যাই মেটে না তেমনই এগুলোও মিটবে না। আজ বরং দেখে নেওয়া যাক এই দুটো সমস্যা থেকে ঘরোয়া টোটকায় মুক্তির উপায়। আপনার রান্নাঘরে নিশ্চয়ই গোটা ধনে রাখা থাকে। শুধুমাত্র সেই ধনেই আপনার পেটের সমস্যার ক্ষেত্রে একটা বড় ওষুধ হিসেবে কাজ করতে পারে।

মানব সভ্যতার জ্ঞাত সবচেয়ে পুরনো মশলার মধ্যে একটি হল ধনে। বাইবেলেও এর উল্লেখ পাওয়া যায়। আয়ুর্বেদে ধনের গুণাগুণ স্বীকৃত। ভারতীয় রান্নায় ধনের বহুল ব্যবহার হয়। হজমের সমস্যার মোকাবিলায়, গ্যাসের সমস্যার মোকাবিলায়, পেট ফাঁপা বা বমি বমি ভাবের ক্ষেত্রে এই মশলা অত্যন্ত ভালোভাবে কাজ করে।

ধনে অন্যতম প্রাচীন মশলা

কলকাতার নীলরতন সরকার হাসপাতালের অবসরপ্রাপ্ত ক্লিনিক্যাল টিউটর অমল ঘোষের মতে, ‘‘ধনের বীজ এর মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট উপাদান এবং খাদ্যতন্তু লিভারের কাজ ও পেটের স্বাভাবিক ক্রিয়াকে অনেকটাই উন্নত করে। ফলে মলের পরিমাণ বাড়ে এবং পেট দ্রুত পরিষ্কার হয়।

ডি কে পাবলিশিংয়ের থেকে প্রকাশিত ‘হিলিং স্পাইসেস' বইটিতে কোষ্ঠবদ্ধতার সমাধানে ধনেকে খুবই উপকারী বলে উল্লেখ করা হয়েছে। লেখা হয়েছে, ‘‘একটি নার্সিং হোমের ৮৬ জন আবাসিকের উপরে পরীক্ষা করে দেখা গিয়েছে যে ধনে সমৃদ্ধ চা খেয়ে তাদের কোষ্ঠবদ্ধতার সমস্যায় উপকার হয়েছে।''

বাড়িতে কিভাবে বানাবেন ধনের পানি?

১. দশ গ্রাম ধনে গুঁড়ো করে নিন।

২. এক লিটার পানি নিন।

৩. পানির মধ্যে ধনে সারা রাত ভিজিয়ে রেখে দিন।

৪. সকালে উঠে একটি ছাকনি দিয়ে ছেকে পানিটা আলাদা করে নিন।

এর পরে ইচ্ছা হলে পানি তখনই পুরোটা খেয়ে ফেলতে পারেন বা বোতলে রেখে দিনভর অল্প অল্প করে চুমুক দিয়েও খাওয়া যায়। উপকার পাবেন এটুকু নিশ্চিত। সূত্র: এনডিটিভি।

হবিগঞ্জে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা, ২০ শিক্ষার্থী আহত জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ ভালো কোম্পানি আনতে আইপিওর পদ্ধতির পরিবর্তন জরুরি ফরিদপুরে মহান স্বাধীনতা দিবস পালিত তোমাদেরই গঠন করতে হবে বলিষ্ঠ জাতি: শিশুদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী ব্যাঙের সব পাঞ্জাবিতে ৫০ ভাগ ছাড় মেলবোর্নে বাংলাদেশি নারীদের অভিনব মিলনমেলা মহান স্বাধীনতা ও জাতীয় দিবস মঙ্গলবার আইপিএলে পাঞ্জাবের নাটকীয় জয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা সালমার স্বামী সাগরের বিরুদ্ধে প্রথম স্ত্রীর মায়ের মামলা দেশব্যাপী ১ মিনিট বিদ্যুৎ বন্ধ রেখে কালরাত্রিকে স্মরণ ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের ‘ঘুষ না খাওয়ার’ শপথ পড়ালেন অর্থমন্ত্রী সোনালী ব্যাংকের সাবেক জিএম-ডিজিএমের বিরুদ্ধে চার্জশিট আগারগাঁও পাসপোর্ট অফিসে দুদকের হানা, আটক ৩ হিরো আলমের সঙ্গে সংসার করব: স্ত্রী সুমি সেই নারী বললেন ‘প্রতিক্রিয়াশীল চক্র আমাদের ছবি নিয়ে বিকৃত মন্তব্য করছে’ সাংবাদিককে পেটালেন ছাত্রলীগ নেতা এ কোন চরিত্রে দীপিকা! সাংবাদিকদের সঙ্গে বিএসইসির কর্মকর্তাদের দুর্ব্যবহারে সিএমজেএফের নিন্দা ভাসানচরে স্থানান্তর রোহিঙ্গাদের ইচ্ছায় কিনা জানতে চায় জাতিসংঘ মারুফের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে রূপগঞ্জের সহজ জয় প্রশ্নফাঁসে শিক্ষক-কর্মচারী জড়িত থাকলে বরখাস্ত: শিক্ষামন্ত্রী চীন-মার্কিন যুদ্ধ কি শিগগিরই? বিভাজন বিদ্বেষে দেশ এগোতে পারে না: শাহদীন মালিক