artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ৭:৫৩   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬
শুক্রবার, মার্চ ১৫, ২০১৯ ১০:৩৮

বদহজম, পেট ফাঁপার সমস্যায় ধনে পানি

লাইফস্টাইল ডেস্ক
media
এরপরে ইচ্ছা হলে পানি তখনই পুরোটা খেয়ে ফেলতে পারেন বা বোতলে রেখে দিনভর অল্প অল্প করে চুমুক দিয়েও খাওয়া যায়। উপকার পাবেন এটুকু নিশ্চিত।

কিছু কিছু শারীরিক সমস্যায় দীর্ঘদিন ধরে ভুগলেও তা নিয়ে জনসমক্ষে কথা বলতে অনেকেই লজ্জা পান। তেমনই দু'টি সমস্যা হল বদহজম এবং কোষ্ঠবদ্ধতা। একটি সমীক্ষায় প্রকাশিত প্রায় ২২ শতাংশ ভারতীয়ই কোষ্ঠবদ্ধতার সমস্যায় ভোগেন। কিন্তু চাপা দিয়ে রাখলে যেমন কোনও সমস্যাই মেটে না তেমনই এগুলোও মিটবে না। আজ বরং দেখে নেওয়া যাক এই দুটো সমস্যা থেকে ঘরোয়া টোটকায় মুক্তির উপায়। আপনার রান্নাঘরে নিশ্চয়ই গোটা ধনে রাখা থাকে। শুধুমাত্র সেই ধনেই আপনার পেটের সমস্যার ক্ষেত্রে একটা বড় ওষুধ হিসেবে কাজ করতে পারে।

মানব সভ্যতার জ্ঞাত সবচেয়ে পুরনো মশলার মধ্যে একটি হল ধনে। বাইবেলেও এর উল্লেখ পাওয়া যায়। আয়ুর্বেদে ধনের গুণাগুণ স্বীকৃত। ভারতীয় রান্নায় ধনের বহুল ব্যবহার হয়। হজমের সমস্যার মোকাবিলায়, গ্যাসের সমস্যার মোকাবিলায়, পেট ফাঁপা বা বমি বমি ভাবের ক্ষেত্রে এই মশলা অত্যন্ত ভালোভাবে কাজ করে।

ধনে অন্যতম প্রাচীন মশলা

কলকাতার নীলরতন সরকার হাসপাতালের অবসরপ্রাপ্ত ক্লিনিক্যাল টিউটর অমল ঘোষের মতে, ‘‘ধনের বীজ এর মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট উপাদান এবং খাদ্যতন্তু লিভারের কাজ ও পেটের স্বাভাবিক ক্রিয়াকে অনেকটাই উন্নত করে। ফলে মলের পরিমাণ বাড়ে এবং পেট দ্রুত পরিষ্কার হয়।

ডি কে পাবলিশিংয়ের থেকে প্রকাশিত ‘হিলিং স্পাইসেস' বইটিতে কোষ্ঠবদ্ধতার সমাধানে ধনেকে খুবই উপকারী বলে উল্লেখ করা হয়েছে। লেখা হয়েছে, ‘‘একটি নার্সিং হোমের ৮৬ জন আবাসিকের উপরে পরীক্ষা করে দেখা গিয়েছে যে ধনে সমৃদ্ধ চা খেয়ে তাদের কোষ্ঠবদ্ধতার সমস্যায় উপকার হয়েছে।''

বাড়িতে কিভাবে বানাবেন ধনের পানি?

১. দশ গ্রাম ধনে গুঁড়ো করে নিন।

২. এক লিটার পানি নিন।

৩. পানির মধ্যে ধনে সারা রাত ভিজিয়ে রেখে দিন।

৪. সকালে উঠে একটি ছাকনি দিয়ে ছেকে পানিটা আলাদা করে নিন।

এর পরে ইচ্ছা হলে পানি তখনই পুরোটা খেয়ে ফেলতে পারেন বা বোতলে রেখে দিনভর অল্প অল্প করে চুমুক দিয়েও খাওয়া যায়। উপকার পাবেন এটুকু নিশ্চিত। সূত্র: এনডিটিভি।

বকেয়া মজুরি পরিশোধের শর্তে পাটকলশ্রমিকদের আন্দোলন স্থগিত রানার শেয়ারে দর বেড়েছে ৩৩ শতাংশ ৬৮ বছরের বৃদ্ধকে বিয়ে করছেন সেলেনা! ইভিএমে কারচুপি নিয়ে শঙ্কিত ভারতের সাবেক রাষ্ট্রপতি বগুড়া উপনির্বাচন বর্জনের ঘোষণা বাম জোটের ছুটিতে ঘুরে বেড়াচ্ছেন সাকিব-মুশফিকরা আত্মহত্যা প্ররোচনার মামলায় ৫ জনের ১৩ বছর কারাদণ্ড পুঁজিবাজারে সূচকের পতন ২ লাখ কোটি টাকার এডিপি অনুমোদন পাঁচ সিনিয়রের বাইরে তরুণদের পারফরম্যান্সে দারুণ খুশি টাইগার কোচ বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে ইতালির ফ্লোরেন্সে সেমিনার অনুষ্ঠিত রুমিন ফারহানাই হচ্ছেন বিএনপির নারী আসনের সাংসদ নকল পণ্যের জন্য এমএম প্লাস্টিককে ৫০ হাজার টাকা জরিমানা কারাগারে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ আইসিডিডিআরবি, বুয়েট, ঢাবি ল্যাবে ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ পাকিস্তানিদের ভিসা বন্ধ করা হয়নি: পররাষ্ট্রমন্ত্রী সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ আদালতের কেরানীগঞ্জ কারাগারে আদালত স্থাপন সংবিধান পরিপন্থী: মওদুদ কান উৎসবে আবারো নজর কাড়লেন ঐশ্বরিয়া সহকর্মী ধর্ষণের দায়ে প্রধান শিক্ষকের যাবজ্জীবন স্কুলছাত্রীকে ধর্ষণকারী পুলিশ সদস্য কারাগারে ঋণখেলাপিদের বিশেষ সুবিধার সার্কুলারে ‘স্থিতাবস্থা’ ক্যাপ্টেন সিনেমার হিরো হলে ভালো লাগবে: পূজা চেরি (ভিডিও) রাজধানীতে প্রেমিকার বাসা থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রের লাশ উদ্ধার মাহতিম সাকিবের গানে শাকিব খানের লিপসিং হুয়াওয়ের বিধিনিষেধ শিথিল করছে যুক্তরাষ্ট্র পাকিস্তানের পর ইংল্যান্ড দলে ৩ পরিবর্তন তালিকা করে সহকর্মীদের ধর্ষণের পরিকল্পনা মার্কিন নৌবাহিনীতে! নওগাঁয় দুই দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস