artk
বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ৩:১০   |  ২,কার্তিক ১৪২৬
শুক্রবার, মার্চ ১৫, ২০১৯ ১০:০৬

ক্রাইস্টচার্চে মসজিদে গুলিতে অন্তত ২৭ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক
media
যেখানে গুলি চলেছে সেখানে বাংলাদেশ ক্রিকেট দলের কয়েকজনও উপস্থিত ছিলেন। শহরের সমস্ত স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। প্রশাসনের তরফ থেকে এখন দেশের মসজিদগুলি যেতে বারণ করা হয়েছে।

নিউজিল্যান্ডের সাউথ ল্যান্ড শহরের একটি মসজিদে গুলি চলেছে বলে খবর পাওয়া গেছে। স্থানীয় সংবাদ মাধ্যম ওই ঘটনায় অন্তত ২৭ জনের মৃত্যু হয়েছে এবং বন্দুকধারীরা এখনো সক্রিয় বলে জানিয়েছে। এ সংখ্যা আরো বাড়তে পারে।

পুলিশের তরফ থেকে বলা হয়েছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা হলেও উদ্বেগের কারণ আছে যথেষ্টই।

একটি সূত্র বলছে, যেখানে গুলি চলেছে সেখানে বাংলাদেশ ক্রিকেট দলের কয়েকজনও উপস্থিত ছিলেন। শহরের সমস্ত স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। প্রশাসনের তরফ থেকে এখন দেশের মসজিদগুলি যেতে বারণ করা হয়েছে।  

মসজিদ আল নুরে থাকা প্রায় দুইশো জনের মধ্যে একজন হলেন মোহন ইব্রাহিম। তিনি সেখান থেকে কোনমতে পালিয়ে বেঁচেছেন। তিনি ক্রাইস্টচার্চ মসজিদে চালানো ওই হামলা সম্পর্কে বলেন, প্রথমে আমরা ভেবেছিলাম এটা ইলেক্ট্রিক শক। পরে সবাই পালাতে শুরু করে। সেখানে অনেকেই মারা গেছে এবং বহু লোক আহত হয়েছে। আমার বেশ কিছু বন্ধু এখনও ওই মসজিদের ভেতরে রয়েছে। আমি আমার বেশ কয়েকজন বন্ধুকে ফোন করছি কিন্তু তারা ফোন ধরছে না। আমি তাদের জীবন নিয়ে আতঙ্কিত।

ওকফোর্ড ক্লোজের বাসিন্দা রবার্ট ওয়েদারহেড নামের এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, হামলাকারীর গায়ের রং ফর্সা। তার বয়স ৩০ থেকে ৪০ বছর। তিনি একটি ইউনিফর্ম পরা ছিলেন। কিন্তু এটা কিসের ইউনিফর্ম তা বোঝা যায়নি। তার পায়ের কাছে আরও অনেকগুলো ম্যাগজিন বাধা ছিল।    

পুলিশ কমিশনার মাইক বুশ জানিয়েছেন, পুলিশে তরফ থেকে সকলকে বাড়ির ভেতরেই থাকতে অনুরোধ করা  হয়েছে।

ঘটনাস্থলে উপস্থিত এক ব্যক্তি রেডিও নিউজিল্যান্ডকে জানিয়েছেন তিনি গুলির শব্দ পেয়েছেন আর তাছাড়া চারটি দেহ মাটিতে পড়ে থাকতেও দেখেছেন তিনি। তবে এই ঘটনায় সত্যি কারও মৃত্যু হয়েছে কিনা তা স্পষ্ট নয়।

ইএসপিএন-ক্রিক ইনফোর সাংবাদিক মহম্মদ ইসলাম জানান, বাংলাদেশের ক্রিকেট টিমের কয়েকজন সদস্য মসজিদে উপস্থিত ছিলেন। কোনও রকমে তাঁর সেখান থেকে বেরিয়ে যান।  বাংলাদেশের ক্রিকেটাররা সকলেই সুস্থ আছেন বলে জানা গিয়েছে। 

বিজ্ঞাপনে বিদেশি শিল্পী নিলে বেশি টেক্স দিতে হবে: তথ্যমন্ত্রী নভেম্বরে বাংলাদেশ-ভারত টেস্টে ইডেনে থাকতে পারেন হাসিনা-মোদি পেঁয়াজে বেশি মুনাফার চেষ্টা করা হলে ব্যবস্থা: চট্টগ্রামের ডিসি ভারতে আটকে আছে ৫০০ টন পেঁয়াজ রামপালে আ.লীগের সম্মেলন ঘিরে দুপক্ষের উত্তেজনা আমার দাদা রুদ্র ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতি পেলেন নিরপরাধ বাবলু শেখ পাহাড়ে অহেতুক রক্তপাত হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী অভিযোগ আমারও আছে কিন্তু বিচ্ছেদ চাই না: সিদ্দিক প্রধানমন্ত্রীর সঙ্গে ফিফা সভাপতির সাক্ষাৎ বাংলাদেশ ফুটবল দলের পারফরমেন্স চোখে পড়ার মতো: ফিফা সভাপতি জামাল ভূঁইয়ার ফেসবুক পেজ বন্ধ! হঠাৎ কি হল তামিমের? ছাত্রদলের সভাপতি-সম্পাদককে আদালতে হাজিরের নির্দেশ রাজধানীতে জেএমবি’র তিন সদস্য আটক দুই বস্তা ইলিশসহ জনতার হাতে ৩ পুলিশ আটক আইএস যোদ্ধাদের সন্তানের ভবিষ্যৎ কী কম দামে আইফোন আনছে অ্যাপল সাদা ঘোড়ায় ছুটে কী জানান দিলেন কিম? খুলনার থ্রি ডক্টরস কোচিংয়ের বিষয়ে তদন্ত চলছে প্লাস সাইজ মার্কিনকন্যা খুঁজছেন ভারতীয় পাত্র হংকং নিয়ে ‘নাক না গলাতে’ যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি আবারও গোল্ডেন বুট জিতলেন মেসি হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত ব্রেকফাস্টে পিনাট বাটার আর আপেল একসঙ্গে নয় কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ বর্ষপঞ্জি সংস্কার, ১ দিন পিছিয়ে হেমন্তের শুরু একজন রোগীর জন্য ওষুধ তৈরি করলেন বিজ্ঞানীরা ফরিদপুরে গাড়িচাপায় মোটরসাইকেল আরোহী নিহত ঘুষের টাকাসহ সাব-রেজিস্ট্রি অফিসের ২ জনকে আটক