artk
বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ৩:১২   |  ২,কার্তিক ১৪২৬
শুক্রবার, মার্চ ১৫, ২০১৯ ৮:১৯

গরমে অসুস্থতা দূর করার উপায়

লাইফস্টাইল ডেস্ক
media
সকালে খালি পেটে আপেল সিডার ভিনেগার ও মধু মিশিয়ে সেটি খান। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার সঙ্গে সঙ্গে ফ্লুয়ের ভাইরাস প্রতিরোধের ক্ষমতা আছে।

বসন্ত শেষ তবে মাঝে মাঝেই মেঘলা আকাশ আর গুমোট গরম পড়ে। হঠাৎ আবার হালকা শীতের ঠাণ্ডা আমেজ পাওয়া যায়। এমন সময়ে সর্দি-কাশি নয়তো নানা রকম ফ্লুয়ের ভাইরাস বেশি ছাড়ায়। তাই নিজের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলা ও অসুখ এড়ানো ছাড়া অন্য কোনো বিকল্প নেই। সাধারণত দীর্ঘ দিনের কোনো অসুস্থতা, অনিদ্রা, মানসিক চাপ, অতিরিক্ত মদ্যপান ও ধূমপান সবকিছুই রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়ার অন্যতম কারণ হতে পারে। শরীর তার পুষ্টি না পেলে রোগ প্রতিরোধ ক্ষমতার উপর তা প্রভাব ফেলে। সুতরাং ব্যায়ামের পাশাপাশি খাবার তালিকায় রাখুন দরকারি কিছু খাবারও।

আপেল সিডার ও মধু:
সকালে খালি পেটে আপেল সিডার ভিনেগার ও মধু মিশিয়ে সেটি খান। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার সঙ্গে সঙ্গে ফ্লুয়ের ভাইরাস প্রতিরোধের ক্ষমতা আছে।

তেতো খাবার:
এই সময়ের ভাইরাস প্রতিরোধে প্রতিদিন খান নিম পাতা, না হয় সজনে ফুল। এতে অ্যান্টিভাইরাল উপাদান রয়েছে যা শরীরকে মজবুত রাখে ও রোগজীবাণুর সঙ্গে লড়তে সাহায্য করে।

পর্যাপ্ত প্রোটিন:
যে কোনো রকমের প্রোটিন খাবার খান প্রতিদিন। মাছ, মাংস, সয়াবিন, মুসুর ডাল, ডিম এসব থেকে পাওয়া পুষ্টিগুণ শরীরকে ভিতর থেকে মজবুত করবে শক্তিও যোগাবে।

কাঁচা হলুদ:
কাঁচা হলুদ টুকরো করে কেটে চিবিয়ে খান, না হয় বেটে দুধের সঙ্গে মিশিয়ে খান। কাঁচা হলুদের অ্যান্টিব্যাকটিরিয়াল উপাদান শরীরকে অনেক রোগের হাত থেকে বাঁচায়। বিশেষ করে ঠাণ্ডা কফ ও ত্বকের সমস্যা কমাতে কাঁচা হলুদের ভূমিকা অনেক।

সবুজ শাকসবজি ও ফল:
এই গরম এই মেঘলা এমন সময়ে ডিহাইড্রেশন হয় অনেক। তাই শরীরে যেন ভিটামিন সি-এর অভাব না দেখা দেয় তাই প্রতিদিন অন্তত ১০০ গ্রাম ওজনের যেকোনো ফল খান এবং তিন বেলাই খান পর্যাপ্ত সবুজ শাকসবজি।

পানি:
এই সময় জ্বর, সর্দি-কাশির সঙ্গে ডায়রিয়া, খাদ্যে বিষক্রিয়া ইত্যাদির পরিমান বাড়ে। পানি থেকেই বেশির ভাগ ফুড পয়জন ও হেপাটাইটিসের মতো অসুখ ছড়ায়। তাই পানির বিষয়ে সচেতন হন। পরিষ্কার ফোটানো পানি খান।

বিজ্ঞাপনে বিদেশি শিল্পী নিলে বেশি টেক্স দিতে হবে: তথ্যমন্ত্রী নভেম্বরে বাংলাদেশ-ভারত টেস্টে ইডেনে থাকতে পারেন হাসিনা-মোদি পেঁয়াজে বেশি মুনাফার চেষ্টা করা হলে ব্যবস্থা: চট্টগ্রামের ডিসি ভারতে আটকে আছে ৫০০ টন পেঁয়াজ রামপালে আ.লীগের সম্মেলন ঘিরে দুপক্ষের উত্তেজনা আমার দাদা রুদ্র ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতি পেলেন নিরপরাধ বাবলু শেখ পাহাড়ে অহেতুক রক্তপাত হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী অভিযোগ আমারও আছে কিন্তু বিচ্ছেদ চাই না: সিদ্দিক প্রধানমন্ত্রীর সঙ্গে ফিফা সভাপতির সাক্ষাৎ বাংলাদেশ ফুটবল দলের পারফরমেন্স চোখে পড়ার মতো: ফিফা সভাপতি জামাল ভূঁইয়ার ফেসবুক পেজ বন্ধ! হঠাৎ কি হল তামিমের? ছাত্রদলের সভাপতি-সম্পাদককে আদালতে হাজিরের নির্দেশ রাজধানীতে জেএমবি’র তিন সদস্য আটক দুই বস্তা ইলিশসহ জনতার হাতে ৩ পুলিশ আটক আইএস যোদ্ধাদের সন্তানের ভবিষ্যৎ কী কম দামে আইফোন আনছে অ্যাপল সাদা ঘোড়ায় ছুটে কী জানান দিলেন কিম? খুলনার থ্রি ডক্টরস কোচিংয়ের বিষয়ে তদন্ত চলছে প্লাস সাইজ মার্কিনকন্যা খুঁজছেন ভারতীয় পাত্র হংকং নিয়ে ‘নাক না গলাতে’ যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি আবারও গোল্ডেন বুট জিতলেন মেসি হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত ব্রেকফাস্টে পিনাট বাটার আর আপেল একসঙ্গে নয় কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ বর্ষপঞ্জি সংস্কার, ১ দিন পিছিয়ে হেমন্তের শুরু একজন রোগীর জন্য ওষুধ তৈরি করলেন বিজ্ঞানীরা ফরিদপুরে গাড়িচাপায় মোটরসাইকেল আরোহী নিহত ঘুষের টাকাসহ সাব-রেজিস্ট্রি অফিসের ২ জনকে আটক