artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ১:০৯   |  ১২,চৈত্র ১৪২৫
শুক্রবার, মার্চ ১৫, ২০১৯ ৮:১৯

গরমে অসুস্থতা দূর করার উপায়

লাইফস্টাইল ডেস্ক
media
সকালে খালি পেটে আপেল সিডার ভিনেগার ও মধু মিশিয়ে সেটি খান। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার সঙ্গে সঙ্গে ফ্লুয়ের ভাইরাস প্রতিরোধের ক্ষমতা আছে।

বসন্ত শেষ তবে মাঝে মাঝেই মেঘলা আকাশ আর গুমোট গরম পড়ে। হঠাৎ আবার হালকা শীতের ঠাণ্ডা আমেজ পাওয়া যায়। এমন সময়ে সর্দি-কাশি নয়তো নানা রকম ফ্লুয়ের ভাইরাস বেশি ছাড়ায়। তাই নিজের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলা ও অসুখ এড়ানো ছাড়া অন্য কোনো বিকল্প নেই। সাধারণত দীর্ঘ দিনের কোনো অসুস্থতা, অনিদ্রা, মানসিক চাপ, অতিরিক্ত মদ্যপান ও ধূমপান সবকিছুই রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়ার অন্যতম কারণ হতে পারে। শরীর তার পুষ্টি না পেলে রোগ প্রতিরোধ ক্ষমতার উপর তা প্রভাব ফেলে। সুতরাং ব্যায়ামের পাশাপাশি খাবার তালিকায় রাখুন দরকারি কিছু খাবারও।

আপেল সিডার ও মধু:
সকালে খালি পেটে আপেল সিডার ভিনেগার ও মধু মিশিয়ে সেটি খান। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার সঙ্গে সঙ্গে ফ্লুয়ের ভাইরাস প্রতিরোধের ক্ষমতা আছে।

তেতো খাবার:
এই সময়ের ভাইরাস প্রতিরোধে প্রতিদিন খান নিম পাতা, না হয় সজনে ফুল। এতে অ্যান্টিভাইরাল উপাদান রয়েছে যা শরীরকে মজবুত রাখে ও রোগজীবাণুর সঙ্গে লড়তে সাহায্য করে।

পর্যাপ্ত প্রোটিন:
যে কোনো রকমের প্রোটিন খাবার খান প্রতিদিন। মাছ, মাংস, সয়াবিন, মুসুর ডাল, ডিম এসব থেকে পাওয়া পুষ্টিগুণ শরীরকে ভিতর থেকে মজবুত করবে শক্তিও যোগাবে।

কাঁচা হলুদ:
কাঁচা হলুদ টুকরো করে কেটে চিবিয়ে খান, না হয় বেটে দুধের সঙ্গে মিশিয়ে খান। কাঁচা হলুদের অ্যান্টিব্যাকটিরিয়াল উপাদান শরীরকে অনেক রোগের হাত থেকে বাঁচায়। বিশেষ করে ঠাণ্ডা কফ ও ত্বকের সমস্যা কমাতে কাঁচা হলুদের ভূমিকা অনেক।

সবুজ শাকসবজি ও ফল:
এই গরম এই মেঘলা এমন সময়ে ডিহাইড্রেশন হয় অনেক। তাই শরীরে যেন ভিটামিন সি-এর অভাব না দেখা দেয় তাই প্রতিদিন অন্তত ১০০ গ্রাম ওজনের যেকোনো ফল খান এবং তিন বেলাই খান পর্যাপ্ত সবুজ শাকসবজি।

পানি:
এই সময় জ্বর, সর্দি-কাশির সঙ্গে ডায়রিয়া, খাদ্যে বিষক্রিয়া ইত্যাদির পরিমান বাড়ে। পানি থেকেই বেশির ভাগ ফুড পয়জন ও হেপাটাইটিসের মতো অসুখ ছড়ায়। তাই পানির বিষয়ে সচেতন হন। পরিষ্কার ফোটানো পানি খান।

জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ ভালো কোম্পানি আনতে আইপিওর পদ্ধতির পরিবর্তন জরুরি ফরিদপুরে মহান স্বাধীনতা দিবস পালিত তোমাদেরই গঠন করতে হবে বলিষ্ঠ জাতি: শিশুদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী ব্যাঙের সব পাঞ্জাবিতে ৫০ ভাগ ছাড় মেলবোর্নে বাংলাদেশি নারীদের অভিনব মিলনমেলা মহান স্বাধীনতা ও জাতীয় দিবস মঙ্গলবার আইপিএলে পাঞ্জাবের নাটকীয় জয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা সালমার স্বামী সাগরের বিরুদ্ধে প্রথম স্ত্রীর মায়ের মামলা দেশব্যাপী ১ মিনিট বিদ্যুৎ বন্ধ রেখে কালরাত্রিকে স্মরণ ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের ‘ঘুষ না খাওয়ার’ শপথ পড়ালেন অর্থমন্ত্রী সোনালী ব্যাংকের সাবেক জিএম-ডিজিএমের বিরুদ্ধে চার্জশিট আগারগাঁও পাসপোর্ট অফিসে দুদকের হানা, আটক ৩ হিরো আলমের সঙ্গে সংসার করব: স্ত্রী সুমি সেই নারী বললেন ‘প্রতিক্রিয়াশীল চক্র আমাদের ছবি নিয়ে বিকৃত মন্তব্য করছে’ সাংবাদিককে পেটালেন ছাত্রলীগ নেতা এ কোন চরিত্রে দীপিকা! সাংবাদিকদের সঙ্গে বিএসইসির কর্মকর্তাদের দুর্ব্যবহারে সিএমজেএফের নিন্দা ভাসানচরে স্থানান্তর রোহিঙ্গাদের ইচ্ছায় কিনা জানতে চায় জাতিসংঘ মারুফের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে রূপগঞ্জের সহজ জয় প্রশ্নফাঁসে শিক্ষক-কর্মচারী জড়িত থাকলে বরখাস্ত: শিক্ষামন্ত্রী চীন-মার্কিন যুদ্ধ কি শিগগিরই? বিভাজন বিদ্বেষে দেশ এগোতে পারে না: শাহদীন মালিক গণতন্ত্রের নামে কর্তৃত্ববাদী অপশাসন চালু করা হয়েছে: ফখরুল