artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ১১:১৭   |  ৪,আশ্বিন ১৪২৬
শুক্রবার, মার্চ ১৫, ২০১৯ ৮:০৮

ডায়াবেটিস কমবে পায়ের যত্নেই!

স্বাস্থ্য -পুষ্টি ডেস্ক
media
প্রথম অবস্থায় সাধারণ স্যালাইনে ঘা ধুয়ে জীবাণুমুক্ত গজে দিয়ে জায়গাটা ঢেকে রাখুন। ঘা না শুকানো পর্যন্ত একটু কম চলাফেরা করুন।

আমরা যে ভাবে ত্বকের যত্ন নেই, ডায়াবিটিস থাকলে সে ভাবেই পায়ের যত্ন নিতে হবে। কারণ রোগ নিয়ন্ত্রণে না থাকলে মাত্র ১০ বছরেই স্নায়ু দুর্বল হয়ে পায়ের অনুভূতি কমে যেতে পারে, যাকে বলে ডায়াবেটিক নিউরোপ্যাথি৷ ডায়াবেটিসে অন্য চিকিৎসার পাশাপাশি পায়ের যত্ন নেয়া দরকার।

পায়ের যত্ন:
বাইরে থেকে ফিরে দেখুন কোনো কাটা বা ব্যথা অনুভব হচ্ছে কি না। গোসলের আগে হালকা গরম পানি ও শ্যাম্পু দিয়ে পা পরিষ্কার করে, শুকনো করে মুছে ময়েশ্চারাইজার লাগান। আঙুলের মধ্যখান যেন শুকনো থাকে। তবে পায়ের তলা ঘামলে আঙুলের মাঝে ময়েশ্চারাইজার লাগাবেন না। ডায়াবেটিক রোগী কখনো খালি পায়ে হাঁটবেন না৷ মোজা ছাড়া জুতো পড়বেন না। এমন কি সেলাই না করা মোজাও পড়া যাবে না। কারণ এতে ফোস্কা পড়ে সেখানে ময়লা লেগে সংক্রমণ হয়ে যেতে পারে। পায়ের নখ সোজা করে কাটুন। নখের কোণা চামড়ার মধ্যে ঢুকে গেলে নিজে কিছু না করে বা পার্লারে না কাটিয়ে পায়ের বিশেষজ্ঞদের পরামর্শ নিন। ঠিক মাপের জুতো পড়ুন না হলে ফোস্কা পড়তে পারে।

বাড়তি সতর্কতা:
পা কেটে গেলে বা ফোস্কা পড়লে ভাল করে ড্রেসিং করুন। ডায়াবেটিক ও কিডনির সমস্যা থাকলে যেখানে–সেখানে পেডিকিওর করাবেন না। বছরে একবার চিকিৎসকের কাছে পায়ের চেক আপ করান।

পেডিকিওরে সতর্কতা:
পার্লারের যন্ত্র পরিষ্কার না হলে বা যিনি করবেন তার ট্রেনিং না থাকলে কিছু সমস্যা হতে পারে। পায়ের শক্ত চামড়া গরম পানিতে ভিজিয়ে নরম করে কেটে ফেললে সেখান থেকে সংক্রমণ হতে পারে। দীর্ঘদিন ডায়াবেটিসে ভুগলে পায়ে অনুভূর্তি কমে যায়। তাই গরম পানিতে পা ডোবানো বা ঝামা দিয়ে ঘষার সময় মাত্রা রাখতে না পারলে কেটে যেতে পারে।

পায়ে ঘা হলে:
প্রথম অবস্থায় সাধারণ স্যালাইনে ঘা ধুয়ে জীবাণুমুক্ত গজে দিয়ে জায়গাটা ঢেকে রাখুন। ঘা না শুকানো পর্যন্ত একটু কম চলাফেরা করুন। বড় ঘায়ে বিশেষ ধরনের ডায়াবেটিক জুতা পড়তে পারেন।

দুদুর বাড়িতে হামলা আলিয়াকে হাতছাড়া করতে চান না বানসালি নায়ক সালমান শাহর ৪৮তম জন্মবার্ষিকী দুর্ঘটনায় প্রেমিক নিহত, প্রেমিকার আত্মহত্যা কমলাপুরে যুবলীগ নেতা খালেদের টর্চার সেল ২৮ বছর পর সরাসরি ভোটে ছাত্রদলের নতুন নেতৃত্ব নির্বাচিত টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গাসহ নিহত ৩ জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ