artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ৭:৫০   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬
শুক্রবার, মার্চ ১৫, ২০১৯ ৮:০৮

ডায়াবেটিস কমবে পায়ের যত্নেই!

স্বাস্থ্য -পুষ্টি ডেস্ক
media
প্রথম অবস্থায় সাধারণ স্যালাইনে ঘা ধুয়ে জীবাণুমুক্ত গজে দিয়ে জায়গাটা ঢেকে রাখুন। ঘা না শুকানো পর্যন্ত একটু কম চলাফেরা করুন।

আমরা যে ভাবে ত্বকের যত্ন নেই, ডায়াবিটিস থাকলে সে ভাবেই পায়ের যত্ন নিতে হবে। কারণ রোগ নিয়ন্ত্রণে না থাকলে মাত্র ১০ বছরেই স্নায়ু দুর্বল হয়ে পায়ের অনুভূতি কমে যেতে পারে, যাকে বলে ডায়াবেটিক নিউরোপ্যাথি৷ ডায়াবেটিসে অন্য চিকিৎসার পাশাপাশি পায়ের যত্ন নেয়া দরকার।

পায়ের যত্ন:
বাইরে থেকে ফিরে দেখুন কোনো কাটা বা ব্যথা অনুভব হচ্ছে কি না। গোসলের আগে হালকা গরম পানি ও শ্যাম্পু দিয়ে পা পরিষ্কার করে, শুকনো করে মুছে ময়েশ্চারাইজার লাগান। আঙুলের মধ্যখান যেন শুকনো থাকে। তবে পায়ের তলা ঘামলে আঙুলের মাঝে ময়েশ্চারাইজার লাগাবেন না। ডায়াবেটিক রোগী কখনো খালি পায়ে হাঁটবেন না৷ মোজা ছাড়া জুতো পড়বেন না। এমন কি সেলাই না করা মোজাও পড়া যাবে না। কারণ এতে ফোস্কা পড়ে সেখানে ময়লা লেগে সংক্রমণ হয়ে যেতে পারে। পায়ের নখ সোজা করে কাটুন। নখের কোণা চামড়ার মধ্যে ঢুকে গেলে নিজে কিছু না করে বা পার্লারে না কাটিয়ে পায়ের বিশেষজ্ঞদের পরামর্শ নিন। ঠিক মাপের জুতো পড়ুন না হলে ফোস্কা পড়তে পারে।

বাড়তি সতর্কতা:
পা কেটে গেলে বা ফোস্কা পড়লে ভাল করে ড্রেসিং করুন। ডায়াবেটিক ও কিডনির সমস্যা থাকলে যেখানে–সেখানে পেডিকিওর করাবেন না। বছরে একবার চিকিৎসকের কাছে পায়ের চেক আপ করান।

পেডিকিওরে সতর্কতা:
পার্লারের যন্ত্র পরিষ্কার না হলে বা যিনি করবেন তার ট্রেনিং না থাকলে কিছু সমস্যা হতে পারে। পায়ের শক্ত চামড়া গরম পানিতে ভিজিয়ে নরম করে কেটে ফেললে সেখান থেকে সংক্রমণ হতে পারে। দীর্ঘদিন ডায়াবেটিসে ভুগলে পায়ে অনুভূর্তি কমে যায়। তাই গরম পানিতে পা ডোবানো বা ঝামা দিয়ে ঘষার সময় মাত্রা রাখতে না পারলে কেটে যেতে পারে।

পায়ে ঘা হলে:
প্রথম অবস্থায় সাধারণ স্যালাইনে ঘা ধুয়ে জীবাণুমুক্ত গজে দিয়ে জায়গাটা ঢেকে রাখুন। ঘা না শুকানো পর্যন্ত একটু কম চলাফেরা করুন। বড় ঘায়ে বিশেষ ধরনের ডায়াবেটিক জুতা পড়তে পারেন।

৬৮ বছরের বৃদ্ধকে বিয়ে করছেন সেলেনা! ইভিএমে কারচুপি নিয়ে শঙ্কিত ভারতের সাবেক রাষ্ট্রপতি বগুড়া উপনির্বাচন বর্জনের ঘোষণা বাম জোটের ছুটিতে ঘুরে বেড়াচ্ছেন সাকিব-মুশফিকরা আত্মহত্যা প্ররোচনার মামলায় ৫ জনের ১৩ বছর কারাদণ্ড পুঁজিবাজারে সূচকের পতন ২ লাখ কোটি টাকার এডিপি অনুমোদন পাঁচ সিনিয়রের বাইরে তরুণদের পারফরম্যান্সে দারুণ খুশি টাইগার কোচ বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে ইতালির ফ্লোরেন্সে সেমিনার অনুষ্ঠিত রুমিন ফারহানাই হচ্ছেন বিএনপির নারী আসনের সাংসদ নকল পণ্যের জন্য এমএম প্লাস্টিককে ৫০ হাজার টাকা জরিমানা কারাগারে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ আইসিডিডিআরবি, বুয়েট, ঢাবি ল্যাবে ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ পাকিস্তানিদের ভিসা বন্ধ করা হয়নি: পররাষ্ট্রমন্ত্রী সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ আদালতের কেরানীগঞ্জ কারাগারে আদালত স্থাপন সংবিধান পরিপন্থী: মওদুদ কান উৎসবে আবারো নজর কাড়লেন ঐশ্বরিয়া সহকর্মী ধর্ষণের দায়ে প্রধান শিক্ষকের যাবজ্জীবন স্কুলছাত্রীকে ধর্ষণকারী পুলিশ সদস্য কারাগারে ঋণখেলাপিদের বিশেষ সুবিধার সার্কুলারে ‘স্থিতাবস্থা’ ক্যাপ্টেন সিনেমার হিরো হলে ভালো লাগবে: পূজা চেরি (ভিডিও) রাজধানীতে প্রেমিকার বাসা থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রের লাশ উদ্ধার মাহতিম সাকিবের গানে শাকিব খানের লিপসিং হুয়াওয়ের বিধিনিষেধ শিথিল করছে যুক্তরাষ্ট্র পাকিস্তানের পর ইংল্যান্ড দলে ৩ পরিবর্তন তালিকা করে সহকর্মীদের ধর্ষণের পরিকল্পনা মার্কিন নৌবাহিনীতে! নওগাঁয় দুই দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস উইদোদোই ফের ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচিত নওগাঁয় পলিথিনে নকল স্পিড!