artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ১:১১   |  ১২,চৈত্র ১৪২৫
বৃহস্পতিবার, মার্চ ১৪, ২০১৯ ৬:০৫

ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

স্টাফ রিপোর্টার
media

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক উত্থানে 

লেনদেন শেষ হয়েছে। তবে এদিন কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। আগের কার্যদিবস তুলনায় এদিন ডিএসইর লেনদেন পরিমাণও কমেছে। 

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্রাস্থায় লেনদেন শেষ হয়েছে। এদিন কমেছে অধিকাংশ 

কোম্পানির শেয়ার ও ইউনিট দর। তবে আগের কার্যদিবস তুলনায় এদিন সিএসইতে লেনদেন পরিমাণ কিছুটা বেড়েছে।  ডিএসই ও সিএসইর সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসইতে বৃহস্পতিবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৮৫ কোটি টাকার। এর আগের কার্যদিবস বা গত বুধবার লেনদেন হয়েছিল ৭০৮ কোটি ১২ লাখ টাকা। এক কার্যদিবসের ব্যবধানে লেনদেন কমেছে ১২৩ কোটি ১২ লাখ টাকা। 

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট মধ্যে বেড়েছে ৭৭টির, কমেছে ২৩১টির এবং 

পরিবর্তন হয়নি ৩৯টির দর। এদিন ডিএসইর সূচক ডিএসইএক্স ২ দশমিক ৬০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৫৫ 

দশমিক ৮১ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ১৮ দশমিক ১৭ পয়েন্ট ও  ডিএসইএস বা শরিয়াহ সূচক দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ২৩ দশমিক ৬৬ পয়েন্টে ও ১ হাজার ২৯২ দশমিক ৮৩ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ (বিএটিবিসি),  ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড পাওয়ার,  ডাচ্ বাংলা ব্যাংক, মুন্নু সিরামিক, স্কয়ার ফার্মা, সিঙ্গার বিডি, বাটা সুজ, মাকেন্টাইল ইন্স্যুরেন্স, বিএসসিসিএল। 

অপর পুঁজিবাজার সিএসইতে বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ২১ কোটি ৫২ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ২০ কোটি ১০ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর সূচক সিএএসপিআই ১২ দশমিক ২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৩৫১ দশমিক ২২ পয়েন্টে। 

সিএসসিএক্স সূচক ৬ দশমিক ৫৫ পয়েন্ট ও সিএসআই সূচক ২ দশমিক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৫১৪ দশমিক ৭০ পয়েন্টে ও ১ হাজার ১৩৬ দশমিক ১৫ পয়েন্টে। 

এছাড়া সিএসই-৫০ সূচক ২ দশমিক ২৯ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক দশমিক ১০৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৬৬ দশমিক ৭৯ পয়েন্টে ও ১৫ হাজার ২৯০ দশমিক ৫৮ পয়েন্টে। 

 

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ১৭১টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৭টি কোম্পানির শেয়ার দর।

জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ ভালো কোম্পানি আনতে আইপিওর পদ্ধতির পরিবর্তন জরুরি ফরিদপুরে মহান স্বাধীনতা দিবস পালিত তোমাদেরই গঠন করতে হবে বলিষ্ঠ জাতি: শিশুদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী ব্যাঙের সব পাঞ্জাবিতে ৫০ ভাগ ছাড় মেলবোর্নে বাংলাদেশি নারীদের অভিনব মিলনমেলা মহান স্বাধীনতা ও জাতীয় দিবস মঙ্গলবার আইপিএলে পাঞ্জাবের নাটকীয় জয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা সালমার স্বামী সাগরের বিরুদ্ধে প্রথম স্ত্রীর মায়ের মামলা দেশব্যাপী ১ মিনিট বিদ্যুৎ বন্ধ রেখে কালরাত্রিকে স্মরণ ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের ‘ঘুষ না খাওয়ার’ শপথ পড়ালেন অর্থমন্ত্রী সোনালী ব্যাংকের সাবেক জিএম-ডিজিএমের বিরুদ্ধে চার্জশিট আগারগাঁও পাসপোর্ট অফিসে দুদকের হানা, আটক ৩ হিরো আলমের সঙ্গে সংসার করব: স্ত্রী সুমি সেই নারী বললেন ‘প্রতিক্রিয়াশীল চক্র আমাদের ছবি নিয়ে বিকৃত মন্তব্য করছে’ সাংবাদিককে পেটালেন ছাত্রলীগ নেতা এ কোন চরিত্রে দীপিকা! সাংবাদিকদের সঙ্গে বিএসইসির কর্মকর্তাদের দুর্ব্যবহারে সিএমজেএফের নিন্দা ভাসানচরে স্থানান্তর রোহিঙ্গাদের ইচ্ছায় কিনা জানতে চায় জাতিসংঘ মারুফের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে রূপগঞ্জের সহজ জয় প্রশ্নফাঁসে শিক্ষক-কর্মচারী জড়িত থাকলে বরখাস্ত: শিক্ষামন্ত্রী চীন-মার্কিন যুদ্ধ কি শিগগিরই? বিভাজন বিদ্বেষে দেশ এগোতে পারে না: শাহদীন মালিক গণতন্ত্রের নামে কর্তৃত্ববাদী অপশাসন চালু করা হয়েছে: ফখরুল