artk
বুধবার, মে ২২, ২০১৯ ৯:৫৮   |  ৮,জ্যৈষ্ঠ ১৪২৬
বৃহস্পতিবার, মার্চ ১৪, ২০১৯ ৬:০৫

ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

স্টাফ রিপোর্টার
media

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক উত্থানে 

লেনদেন শেষ হয়েছে। তবে এদিন কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। আগের কার্যদিবস তুলনায় এদিন ডিএসইর লেনদেন পরিমাণও কমেছে। 

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্রাস্থায় লেনদেন শেষ হয়েছে। এদিন কমেছে অধিকাংশ 

কোম্পানির শেয়ার ও ইউনিট দর। তবে আগের কার্যদিবস তুলনায় এদিন সিএসইতে লেনদেন পরিমাণ কিছুটা বেড়েছে।  ডিএসই ও সিএসইর সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসইতে বৃহস্পতিবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৮৫ কোটি টাকার। এর আগের কার্যদিবস বা গত বুধবার লেনদেন হয়েছিল ৭০৮ কোটি ১২ লাখ টাকা। এক কার্যদিবসের ব্যবধানে লেনদেন কমেছে ১২৩ কোটি ১২ লাখ টাকা। 

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট মধ্যে বেড়েছে ৭৭টির, কমেছে ২৩১টির এবং 

পরিবর্তন হয়নি ৩৯টির দর। এদিন ডিএসইর সূচক ডিএসইএক্স ২ দশমিক ৬০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৫৫ 

দশমিক ৮১ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ১৮ দশমিক ১৭ পয়েন্ট ও  ডিএসইএস বা শরিয়াহ সূচক দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ২৩ দশমিক ৬৬ পয়েন্টে ও ১ হাজার ২৯২ দশমিক ৮৩ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ (বিএটিবিসি),  ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড পাওয়ার,  ডাচ্ বাংলা ব্যাংক, মুন্নু সিরামিক, স্কয়ার ফার্মা, সিঙ্গার বিডি, বাটা সুজ, মাকেন্টাইল ইন্স্যুরেন্স, বিএসসিসিএল। 

অপর পুঁজিবাজার সিএসইতে বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ২১ কোটি ৫২ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ২০ কোটি ১০ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর সূচক সিএএসপিআই ১২ দশমিক ২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৩৫১ দশমিক ২২ পয়েন্টে। 

সিএসসিএক্স সূচক ৬ দশমিক ৫৫ পয়েন্ট ও সিএসআই সূচক ২ দশমিক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৫১৪ দশমিক ৭০ পয়েন্টে ও ১ হাজার ১৩৬ দশমিক ১৫ পয়েন্টে। 

এছাড়া সিএসই-৫০ সূচক ২ দশমিক ২৯ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক দশমিক ১০৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৬৬ দশমিক ৭৯ পয়েন্টে ও ১৫ হাজার ২৯০ দশমিক ৫৮ পয়েন্টে। 

 

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ১৭১টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৭টি কোম্পানির শেয়ার দর।

ঢাকায় কোনো ছিনতাইকারী নেই: ডিএমপি কমিশনার রূপপুরে কেনাকাটায় অনিয়ম, প্রকল্প পরিচালককে প্রত্যাহার ৪০০ মণ আম ধ্বংস, ৯ প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা বগুড়া-৬ আসনে খালেদা জিয়াসহ ৫ জনের দলীয় মনোনয়ন সংগ্রহ ঢাকাস্থ শরিয়তপুরের সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ স্থগিত পাঁচ উপজেলায় ভোট ১৮ জুন রূপপুর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে অনিয়ম ‘সাগরচুরি’: টিআইবি রূপপুরের নির্বাহী প্রকৌশলীকে প্রত্যাহার পরিচালকদের গোপনে শেয়ার বিক্রির তথ্য বের করবে ডিএসই সালাহর বিমানের মেঝেতে ঘুমানোর ভিডিও ভাইরাল! চাল আমদানিতে দ্বিগুণ শুল্ক আরোপ লেস্টারে কঠোর অনুশীলনে বাংলাদেশ দল খালেদা জিয়ার অসুস্থতার জন্য প্রধানমন্ত্রীই দায়ী: রিজভী ধানে আগুন ‘স্যাবোটাজ’ কি না খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর: কাদের এবার বিশ্বকাপের জন্য দোয়া চেয়ে ইংল্যান্ডের পথে মাশরাফি বিশ্বকাপের আগেই সিংহাসন ফিরে পেলেন সাকিব এই সরকার ব্যর্থ, দায়িত্বহীন: ড. কামাল নরসিংদীতে ট্রাক-পিকআপ সংঘর্ষে নিহত ২ নারীর স্বাস্থ্য সুরক্ষায় চিত্রনায়িকা ফারিয়া অ্যাপে মিলছে না টিকিট, ব্যর্থতার দায় নিলেন রেলমন্ত্রী একজন সংগীত শিল্পী আশা ভোঁসলে ইফতারে আম ও নারকেল দুধের মজাদার পানীয় রাসেলকে আজও ক্ষতিপূরণ দেয়নি গ্রিনলাইন গুরুতর অসুস্থ কবি হেলাল হাফিজ হাসপাতালে কোরআনের অনুবাদ করতে গিয়ে মার্কিন যাজকের ইসলাম গ্রহণ রেলসেবা অ্যাপে মিলছে না একটি টিকিটও আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা অল্পের জন্য রক্ষা পেলো ৩ শতাধিক লঞ্চযাত্রী পিএসসিতে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ সিডনিতে বিএসসিএ’র ইফতার মাহফিল অনুষ্ঠিত