artk
বুধবার, মে ২২, ২০১৯ ৯:৫৯   |  ৮,জ্যৈষ্ঠ ১৪২৬
বৃহস্পতিবার, মার্চ ১৪, ২০১৯ ৫:২২

‘ভুয়া দুদক কর্মকর্তা থেকে সাবধান’

স্টাফ রিপোর্টার
media

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তার নাম ব্যবহার করে টেলিফোনে বা অন্য কোন মাধ্যমে অনেকেই অপরাধের সাথে জড়িয়ে পরেছে। ভয়ভীতি দেখিয়ে ওইসব নামধারী কর্মকর্তা সাধারণ মানুষকে ফাঁদে ফেলে অনৈতিকভাবে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নিচ্ছে। ইতোমধ্যে এই ধরণের বেশ কিছু ঘটনার প্রমাণ পাওয়ার পর সর্ব সাধারণকে সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছে দুদক।

বৃহস্পতিবার দুপুরে দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্য এক প্রেস বিজ্ঞতির মাধ্যমে এ তথ্য জানিয়েছেন। 

ওই বিজ্ঞতির জানানো হয়, দুদক পরিচয়ে প্রতারণা থেকে প্রতিকার পেতে তাৎক্ষণিকভাবে দুদকের পরিচালক (গোয়েন্দা) মীর মো. জয়নুল আবেদীন শিবলী ( মোবাইল ০১৭১১-৬৪৪৬৭৫) অথবা  উপপরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্য ( মোবাইল নং-০১৭১৬-৪৬৩২৭৬) এর সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছে সংস্থাটি।

বিজ্ঞতিতে বলা হয়, দুদকের কর্মকর্তা এমনকি কোনো কোনো ক্ষেত্রে কমিশনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নাম ব্যবহার করে দেশে-বিদেশে একাধিক প্রতারক বা প্রতারকচক্র কমিশনের মামলা অথবা কমিশনের কাল্পনিক মামলা বা কাল্পনিক অভিযোগ থেকে অব্যাহতি বা অভিযুক্ত করা হচ্ছে জানিয়ে টেলিফোনের মাধ্যমে অনৈতিক অর্থ দাবি করছে। আবার এমনও অনেক প্রতারক রয়েছেন যারা একইভাবে কমিশনের কর্মকর্তা-কর্মচারী এমনকি কমিশনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নাম ব্যবহার করে বিভিন্ন দপ্তর বা সংস্থায় বিভিন্ন অনৈতিক তদবির করছেন। প্রতারকচক্র কোনো কোনো ক্ষেত্রে কমিশনের কর্মকর্তাদের আত্মীয়, বন্ধু বা অন্য কোনো স্বজন পরিচয় দিয়ে অনৈতিক তদবির করছেন। এই জাতীয় কর্মকাণ্ড বন্ধে বহুমাত্রিক ব্যবস্থা গ্রহণ করেছে দুদক। 

পরবর্তীতে গত ২৪ জানুয়ারি  রাজধানীর নয়াপল্টনের “গোল্ডেন প্লেট রেস্টুরেন্ট” এলাকা থেকে দুদক কর্মর্কতা পরিচয়দানকারী ভুয়া দুদক কর্মকর্তা হাসান মুন্না ওরফে রফিককে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে ওই দিনেই পল্টন মডেল থানা মামলা দায়ের করা হয়।

তিনি বলেন, প্রতারকদের আইন-আমলে আনা একটি জটিল প্রক্রিয় যা কমিশন নিরলসভাবে পরিচালনা করছে। তবে এ বিষয়ে সংশ্লিষ্টদের সচেতনতার কোনো বিকল্প নেই। কারণ দুর্নীতি দমন কমিশনের আইন অনুসারে কোনো একক ব্যক্তির 

অভিপ্রায় অনুসারে অভিযোগ থেকে অব্যাহতি পাওয়ার যেমন কোনো সুযোগ নেই, তেমনি অভিযুক্ত হওয়ারও কোনো সুযোগ নেই। এছাড়া কমিশনের কর্মকর্তাদের অভিযোগের অনুসন্ধান ও তদন্ত বিষয়ে শুধু পত্রের মাধ্যমেই যোগাযোগের নির্দেশনা রয়েছে, টেলিফোন বা মোবাইল ফোনের মাধ্যমে নয়।

ঢাকায় কোনো ছিনতাইকারী নেই: ডিএমপি কমিশনার রূপপুরে কেনাকাটায় অনিয়ম, প্রকল্প পরিচালককে প্রত্যাহার ৪০০ মণ আম ধ্বংস, ৯ প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা বগুড়া-৬ আসনে খালেদা জিয়াসহ ৫ জনের দলীয় মনোনয়ন সংগ্রহ ঢাকাস্থ শরিয়তপুরের সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ স্থগিত পাঁচ উপজেলায় ভোট ১৮ জুন রূপপুর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে অনিয়ম ‘সাগরচুরি’: টিআইবি রূপপুরের নির্বাহী প্রকৌশলীকে প্রত্যাহার পরিচালকদের গোপনে শেয়ার বিক্রির তথ্য বের করবে ডিএসই সালাহর বিমানের মেঝেতে ঘুমানোর ভিডিও ভাইরাল! চাল আমদানিতে দ্বিগুণ শুল্ক আরোপ লেস্টারে কঠোর অনুশীলনে বাংলাদেশ দল খালেদা জিয়ার অসুস্থতার জন্য প্রধানমন্ত্রীই দায়ী: রিজভী ধানে আগুন ‘স্যাবোটাজ’ কি না খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর: কাদের এবার বিশ্বকাপের জন্য দোয়া চেয়ে ইংল্যান্ডের পথে মাশরাফি বিশ্বকাপের আগেই সিংহাসন ফিরে পেলেন সাকিব এই সরকার ব্যর্থ, দায়িত্বহীন: ড. কামাল নরসিংদীতে ট্রাক-পিকআপ সংঘর্ষে নিহত ২ নারীর স্বাস্থ্য সুরক্ষায় চিত্রনায়িকা ফারিয়া অ্যাপে মিলছে না টিকিট, ব্যর্থতার দায় নিলেন রেলমন্ত্রী একজন সংগীত শিল্পী আশা ভোঁসলে ইফতারে আম ও নারকেল দুধের মজাদার পানীয় রাসেলকে আজও ক্ষতিপূরণ দেয়নি গ্রিনলাইন গুরুতর অসুস্থ কবি হেলাল হাফিজ হাসপাতালে কোরআনের অনুবাদ করতে গিয়ে মার্কিন যাজকের ইসলাম গ্রহণ রেলসেবা অ্যাপে মিলছে না একটি টিকিটও আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা অল্পের জন্য রক্ষা পেলো ৩ শতাধিক লঞ্চযাত্রী পিএসসিতে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ সিডনিতে বিএসসিএ’র ইফতার মাহফিল অনুষ্ঠিত