artk
বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯ ২:৪৫   |  ৭,চৈত্র ১৪২৫

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, মার্চ ১৪, ২০১৯ ১১:৩৪

যুক্তরাষ্ট্রে বোয়িংয়ের সব ৭৩৭ ম্যাক্স গ্রাউন্ডের নির্দেশ

media

চালু রাখার ঘোষণা দিয়েও শেষ পর্যন্ত অন্য দেশগুলোকেই অনুসরণ করলো যুক্তরাষ্ট্র। ইথিওপিয়ায় দুর্ঘটনার পর বিশ্বের বেশ কয়েকটি দেশের পর নিজেদের দেশে তৈরি বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স মডেলের সব উড়োজাহাজ গ্রাউন্ডের নির্দেশ দিয়েছে ট্রাম্প প্রশাসন।

এছাড়াও মার্কিন উড়োহাজাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং নিজেও এখন পর্যন্ত তৈরি করা এই মডেলের ৩৭১টি উড়োজাহাজের ওপর একই নিষেধাজ্ঞা আরোপ করেছে।

প্রাথমিক তদন্তে ইথিওপিয়ান এয়ারলাইন্সের ওই উড়োজাহাজটিতে কারিগরি ত্রুটি দেখা দিয়েছিল বলে জানা গেছে। বিধ্বস্ত হওয়ার আগে এই তথ্য জানিয়ে ছিলেন পাইলট।

স্থানীয় সময় বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বোয়িংয়ের ম্যাক্স এইট ও নাইনের সব বিমান গ্রাউন্ড করে রাখার নির্দেশ দেন।

এরপর দ্য ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন-এফএএ নতুন কিছু তথ্য-প্রমাণের পাশাপাশি স্যাটেলাইটের তথ্য-উপাত্তের বিশ্লেষণ করে বোয়িংয়ের ওপর সাময়িক এ নিষেধাজ্ঞা আরোপ করে।

এর আগে এপ্রিলের মধ্যেই ৭৩৭ ম্যাক্স ৮ বিমানের ডিজাইন পরিবর্তনের কাজ বাস্তবায়নের জন্য বোয়িংকে নির্দেশ দেয় যুক্তরাষ্ট্র।

এরই মধ্যে বিশ্বজুড়ে ভারতসহ অর্ধশতাধিক দেশ এবং প্রায় ৪০টি এয়ারলাইন্স বোয়িং এর ৭৩৭ ম্যাক্সের সব উড়োজাহাজ গ্রাউন্ডের নির্দেশ দেয়া হয়েছে।

গত রোববার ক্রুসহ ১৫৭ আরোহী নিয়ে বোয়িং ৭৩৭-৮ ম্যাক্স উড়োজাহাজটি ইথিওপিয়ার স্থানীয় সকাল ৮টা ৪৪ মিনিটে বিধ্বস্ত হয়।  এ ঘটনার পর বেশ কয়েকটি এয়ারলাইন্স তাদের বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ ওড়ানো বন্ধ ঘোষণা করে।

উড়োজাহাজটি ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে কেনিয়ার রাজধানী নাইরোবি যাচ্ছিল। আদ্দিস আবাবা থেকে ওড়ার ছয় মিনিটের মধ্যেই নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। উড়োজাহাজটির নাইরোবির জোমো কেনিয়াট্টা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা ছিল।

এ নিয়ে গত পাঁচ মাসে এই মডেলের দুটি উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনা ঘটল। এর আগে গত বছরের অক্টোবরে একই মডেলের লায়ন এয়ারের একটি উড়োজাহাজ ইন্দোনেশিয়ায় বিধ্বস্ত হয়ে ১৮৯ জন আরোহী নিহত হয়।

জলবায়ু নীতিমালায় বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় ড. সালেমুল হক আন্দোলনকারীদের একাংশের মানববন্ধন খুলনায় ট্রলিচাপায় শিশু নিহত ২৫ ক্যাজুয়াল কর্মচারীকে স্থায়ী করলো বিমান এবার ঝরলো শিক্ষকের প্রাণ বৃহস্পতিবার শুরু হচ্ছে ‘শিশু একাডেমি বইমেলা’ জাতীয় দল থেকে ছিটকে গেলেন ডি’মারিয়া এবার সিরাজগঞ্জে কলেজছাত্রের প্রাণ নিলো ঘাতক চালক সন্ধ্যায় বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে গাইবেন সোমলতা ১৯৬টি শো নিয়ে কানাডায় যাত্রা করছে ‘যদি একদিন’ পদ্মাসেতুর নবম স্প্যান বসছে বৃহস্পতিবার কুমিল্লায় ‘বন্দুকযুদ্ধে’ ১১ মামলার আসামি নিহত দক্ষিণ কোরিয়ায় হোটেলে পর্নোগ্রাফির শিকার ১৬শ মানুষ আধা স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ করতে যাচ্ছে নিউজিল্যান্ড চুয়াডাঙ্গা স্ত্রীকে কুপিয়ে হত্যার পর স্বামীর আত্মহত্যা এক নারীকে ধাক্কা দিয়ে বাস নিয়ে পালাচ্ছিলেন চালক ‘গাঁজা না খেয়ে গাড়ি চালাতে পারেন না সু-প্রভাত চালক সিরাজুল’ শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপির ‘পূর্ণ সমর্থন’ আন্দোলনকারী দুই ছাত্রীর ওপর গাড়ি উঠিয়ে দিলেন জবি শিক্ষক সুপ্রভাত ও জাবালে নূরের সব বাস নিষিদ্ধ প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না একই বিমানের পাইলট মা-মেয়ে, ছবি ভাইরাল বেনাপোলে ভারতীয় ট্রাকসহ পণ্য জব্দ বিশ্বের সবচেয়ে সস্তা শহর কোনটি? সন্তানকে চৌকিদার বানাতে চাইলে মোদিকে ভোট দিন আর্ন্তজাতিক বাণিজ্যে বেসরকারি ব্যাংকের আধিপত্য খালেদা জিয়ার মানহানির দুই মামলায় অভিযোগ গঠন ১৫ এপ্রিল ত্রিশে পা দিলেন তামিম ইকবাল, আইসিসির শুভেচ্ছা ৩৭তম বিসিএসে নিয়োগ পেলেন ১ হাজার ২২১ জন আইসিসি বিশ্বকাপে কাউকে ভয় করবে না আফগানরা: রশিদ খান