artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ১:১৪   |  ১২,চৈত্র ১৪২৫

হালিম সৈকত

বৃহস্পতিবার, মার্চ ১৪, ২০১৯ ৯:২৯

নৃত্য পরিচালক পিসি সাহা পলাশের কাব্যগ্রন্থ ‘ভাদ্র পরিক্রমা’

media

কুমিল্লার এক নিভৃতচারী সংস্কৃতি কর্মীর নাম পিসি সাহা পলাশ। জন্ম ১৯৬৫ সালের ৩০ অক্টোবর, বাংলা ১২ কার্তিক ১৩৭১ সন। কুমিল্লা জেলার মনোহরগঞ্জ উপজেলার জলীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। 

১৯৯০ সালে ব্যবস্থাপনা বিষয়ে অনার্স এবং মাস্টার্স পাস করেন। ১৯৯৪ সালে ভারত সরকারের বৃত্তি লাভ করেন এবং ২০০০ সালে সংগীত ভাস্কর (এমএ) ও শাস্ত্রীয় নৃত্য (কথক) বিষয়ে প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন। 

বর্তমানে কর্মরত আছেন ইস্পাহানি স্কুল অ্যান্ড কলেজে সংগীতের শিক্ষক হিসেবে। প্রতিষ্ঠা করেছেন পরম্পরা স্কুল অব ডান্স অ্যান্ড আর্টস, যা নৃত্য ও সংগীত প্রিয় শিক্ষার্থীদের জন্য আর্শীবাদ স্বরূপ। 

এছাড়া তিনি বাংলাদেশ টেলিভিশনের নৃত্য শিল্পী ও নৃত্য পরিচালক। তিনি সংগীতের বিভিন্ন বিষয়ে তালিম নিয়েছেন বিভিন্ন ওস্তাদের কাছ থেকে। নৃত্য বিষয়ে শিক্ষা নিয়েছেন বাংলাদেশের রাহিজা খান ঝুনু, শহীদুল ইসলাম খোকন, কার্তিক সিনহা, শিবলী মোহাম্মদ, বেলায়েত হোসেন খান প্রমুখের কাছ থেকে। ভারত থেকে শিক্ষা নিয়েছেন যাদের কাছ থেকে তারা হলেন- রেবা বিদ্যার্থী, পণ্ডিত কৃষাণ মহারাজ, পণ্ডিত বীরজু মহারাজ প্রমুখ।

তবলা শিখেছেন বাংলাদেশের ওস্তাদ শাহজাহান খান ও ভারতের নবীন শর্মা, পণ্ডিত বিশ্বনাথ মিত্রের কাছ থেকে। বেহালা শিখেন ভারতের নয়াদিল্লির কৃষাণ কুমার শর্মার কাছ থেকে। সারেঙ্গী শিখেছেন ভারতের নয়াদিল্লীর ওস্তাদ ইয়াসিন খাঁ’র কাছে থেকে। 

প্রচার বিমুখ এই গুণী শিক্ষক সব সময় থেকেছেন পর্দার অন্তরালে। শ্রী শ্রী ঠাকুর অনুকূল চন্দ্রের একজন একনিষ্ঠ ভক্ত তিনি। তাকে ভালোবেসে রচনা করেছেন ভাদ্র পরিক্রমা কাব্যগ্রন্থ। বইটির প্রকাশক তারই স্ত্রী কাবেরী সাহা। যিনি পরম্পরা স্কুল অব ডান্স অ্যান্ড আর্টসের অধ্যক্ষ। 

পিসি সাহা পলাশ অনুকূল ঠাকুরকে ভালোবেসে লিখেছেন, “আমার কবিতাগুলো অনেক ভালোবাসা মাখানো অমৃত জীবনসুধা। তাঁকে কাছে পাওয়ার অনন্ত আকুতি। প্রেমে প্রেমে ডুবে থাকা। ইচ্ছে করে কাছে যাই, চরণ ছুঁই, বার বার স্পর্শে প্রাণ শীতল করি। তাঁকে পাই বা না পাই, পাওয়ার প্রত্যাশা প্রাণে এক অদ্ভুত শিহরণ জাগায়। জীবন এক সুন্দর গতিময়তা লাভ করে। জীব প্রেমের মহামন্ত্র শিখায়। তাঁর চরণে শত কোটি প্রণাম জানাই। আমার আশা আমার কাব্যগ্রন্থটি পড়লে আপনারাও প্রেমের স্বাদ পাবেন।”

বইটি তিনি উৎসর্গ করেছেন তার জন্মদাতা পিতা স্বগীয় সতীশ চন্দ্র সাহাকে। লেখকের দ্বিতীয় কাব্যগ্রন্থ প্রেমময় প্রভু প্রকাশের অপেক্ষায় রয়েছে।

কুমিল্লা সাংস্কৃতিক অঙ্গনকে এগিয়ে নিতে পিসি সাহা পলাশ কাজ করছেন অহর্নিশ। তিনি যদি কুমিল্লায় না থেকে ঢাকায় অবস্থান করতেন, তিনি হতে পারতেন বাংলাদেশের একজন স্টার। কিন্তু তিনি কুমিল্লাকে ভালোবাসেন। তাই কুমিল্লাকে ছেড়ে কোথাও যেতে চান না। কারণ কুমিল্লার মাটি তাকে দিয়েছে অমৃত সুধা। এ মাটিকে ভালোবেসে তিনি ধন্য এবং শেষ নিঃশ্বাস নিতে চান এই মাটির বুকে হেঁটেই। 

 

হবিগঞ্জে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা, ২০ শিক্ষার্থী আহত জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ ভালো কোম্পানি আনতে আইপিওর পদ্ধতির পরিবর্তন জরুরি ফরিদপুরে মহান স্বাধীনতা দিবস পালিত তোমাদেরই গঠন করতে হবে বলিষ্ঠ জাতি: শিশুদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী ব্যাঙের সব পাঞ্জাবিতে ৫০ ভাগ ছাড় মেলবোর্নে বাংলাদেশি নারীদের অভিনব মিলনমেলা মহান স্বাধীনতা ও জাতীয় দিবস মঙ্গলবার আইপিএলে পাঞ্জাবের নাটকীয় জয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা সালমার স্বামী সাগরের বিরুদ্ধে প্রথম স্ত্রীর মায়ের মামলা দেশব্যাপী ১ মিনিট বিদ্যুৎ বন্ধ রেখে কালরাত্রিকে স্মরণ ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের ‘ঘুষ না খাওয়ার’ শপথ পড়ালেন অর্থমন্ত্রী সোনালী ব্যাংকের সাবেক জিএম-ডিজিএমের বিরুদ্ধে চার্জশিট আগারগাঁও পাসপোর্ট অফিসে দুদকের হানা, আটক ৩ হিরো আলমের সঙ্গে সংসার করব: স্ত্রী সুমি সেই নারী বললেন ‘প্রতিক্রিয়াশীল চক্র আমাদের ছবি নিয়ে বিকৃত মন্তব্য করছে’ সাংবাদিককে পেটালেন ছাত্রলীগ নেতা এ কোন চরিত্রে দীপিকা! সাংবাদিকদের সঙ্গে বিএসইসির কর্মকর্তাদের দুর্ব্যবহারে সিএমজেএফের নিন্দা ভাসানচরে স্থানান্তর রোহিঙ্গাদের ইচ্ছায় কিনা জানতে চায় জাতিসংঘ মারুফের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে রূপগঞ্জের সহজ জয় প্রশ্নফাঁসে শিক্ষক-কর্মচারী জড়িত থাকলে বরখাস্ত: শিক্ষামন্ত্রী চীন-মার্কিন যুদ্ধ কি শিগগিরই? বিভাজন বিদ্বেষে দেশ এগোতে পারে না: শাহদীন মালিক