artk
বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯ ২:৪৯   |  ৭,চৈত্র ১৪২৫

টাঙ্গাইল সংবাদদাতা

বুধবার, মার্চ ১৩, ২০১৯ ২:৪৭

রণদা প্রসাদ সম্মাননা পাচ্ছেন শাহাবুদ্দিন ও রফিকুল ইসলাম

media

এ বছর শহীদ দানবীর রণদা প্রসাদ সাহা স্মারক সম্মাননা স্বর্ণপদক পাচ্ছেন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ ও নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলাম। 

কুমুদিনীর ৮৬তম বর্ষপূর্তি উপলক্ষে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা টাঙ্গাইলের মির্জাপুরে কুমুদিনী কমপ্লেক্স ও ভারতেশ্বরী হোমসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এ সম্মাননা তুলে দেবেন। এতে বিশেষ অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহেনা।

কুমুদিনী পরিবারের কর্ণধার রাজিব প্রসাদ সাহা ও পরিচালক (শিক্ষা) একুশে পদকপ্রাপ্ত প্রতিভা মুৎসুদ্দি বুধবার জানান, এ বছর কুমুদিনী পরিবারের পক্ষ থেকে সম্মাননা ও স্মারক স্বর্ণপদক দেয়া হচ্ছে হোসেন শহীদ সোহরাওয়ার্দী (মরণোত্তর), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম (মরণোত্তর), শিল্পী সাহাবুদ্দিন এবং নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলামকে।

তিনি আরও জানান, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর পক্ষে স্মারক সম্মাননা ও স্বর্ণপদক গ্রহণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহেনা এবং কবি কাজী নজরুল ইসলামের পক্ষে সম্মাননা এবং স্বর্ণপদক গ্রহণ করবেন তার নাতনী খিলখিল কাজী।

প্রতিভা মুৎসুদ্দি জানান, দানবীর রণদা প্রসাদ সাহা ছিলেন নিবেদিত প্রাণ একজন মহান ব্যক্তি। তিনি নিজের জন্য কিছু রেখে যাননি। তার সমস্ত সম্পদ দেশ ও দেশের মানুষের জন্য দান করে গেছেন। তার সেবাধর্মী প্রতিষ্ঠানগুলোর মধ্যে কুমুদিনী হাসপাতাল, কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজ, নারী শিক্ষা প্রতিষ্ঠান কুমুদিনী নার্সিং স্কুল অ্যান্ড বিএসসি নার্সিং কলেজ, ভারতেশ্বরী হোমস, টাঙ্গাইল কুমুদিনী মহিলা কলেজ, মির্জাপুর ডিগ্রি কলেজ, মির্জাপুর এস কে পাইলট বালক ও বালিকা উচ্চ বিদ্যালয়, মানিকগঞ্জ দেবেন্দ্র কলেজ, রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয়সহ বহু প্রতিষ্ঠান রেখে গেছেন।

১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের সময় ৭ মে দানবীর রণদা প্রসাদ সাহা ও তার একমাত্র পুত্র ভবানী প্রসাদ সাহা রবিকে পাকিস্তানি হানাদার বাহিনী ও এ দেশীয় রাজাকার আলবদর বাহিনী ধরে নিয়ে নির্মমভাবে হত্যা করে। তার সেবামূলক প্রতিষ্ঠানকে বাঁচিয়ে রাখতে এবং রণদা প্রসাদ সাহাকে স্মরণ করতেই ২০১৫ সাল থেকে কুমুদিনী পরিবার দেশ ও বিদেশের গুণি ব্যক্তিদের রণদা প্রসাদ সাহা স্মারক সম্মাননা প্রদান করছে।

২০১৫ সালে ইমেরিটাস অধ্যাপক শিক্ষাবিদ ড. আনিসুজ্জামান, বারডেম হাসপাতালের প্রতিষ্ঠাতা জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিম(মরণোত্তর) ও অধ্যাপক ডা. এ কে আজাদ খানকে সম্মাননা স্মারক স্বর্ণপদক দেয়া হয়। ২০১৬ সালে কবি বেগম সুফিয়া কামাল(মরণোত্তর), নারী নেত্রী অ্যাডভোকেট সুলতানা কামাল, অধ্যাপক আবু সাইদ এবং গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজকে সম্মাননা স্মারক স্বর্ণপদক দেয়া হয়। ২০১৭ সালে শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত(মরণোত্তর), স্যার ফজলে হাসান আবেদ এবং অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবালকে স্মারক সম্মাননা স্বর্ণপদক প্রদান করা হয়।

এদিকে টাঙ্গাইলের মির্জাপুরে কুমুদিনী হাসপাতাল এবং নারী শিক্ষা প্রতিষ্ঠান ভারতেশ্বরী হোমসে প্রথম বারের মত আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে পুরো কুমুদিনী কমপ্লেক্স নানা সাজে সজ্জিত করাসহ কঠোর নিরাপত্তার ব্যবস্থা জোরদার করা হয়েছে। কমপ্লেক্সের ভারতেশ্বরী হোমসের সবুজ চত্বরে এ অনুষ্ঠান হবে।

টাঙ্গাইল জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম ও পুলিশ সুপার সঞ্চিত কুমার রায় জানান, প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিশ্চিত করতে সেনাবাহিনী, র‌্যাব, এনএসআই, ডিএসবি, ডিবি, পুলিশ, আনসার ও বিজিবিসহ সকল আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী কাজ করছেন।

জলবায়ু নীতিমালায় বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় ড. সালেমুল হক আন্দোলনকারীদের একাংশের মানববন্ধন খুলনায় ট্রলিচাপায় শিশু নিহত ২৫ ক্যাজুয়াল কর্মচারীকে স্থায়ী করলো বিমান এবার ঝরলো শিক্ষকের প্রাণ বৃহস্পতিবার শুরু হচ্ছে ‘শিশু একাডেমি বইমেলা’ জাতীয় দল থেকে ছিটকে গেলেন ডি’মারিয়া এবার সিরাজগঞ্জে কলেজছাত্রের প্রাণ নিলো ঘাতক চালক সন্ধ্যায় বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে গাইবেন সোমলতা ১৯৬টি শো নিয়ে কানাডায় যাত্রা করছে ‘যদি একদিন’ পদ্মাসেতুর নবম স্প্যান বসছে বৃহস্পতিবার কুমিল্লায় ‘বন্দুকযুদ্ধে’ ১১ মামলার আসামি নিহত দক্ষিণ কোরিয়ায় হোটেলে পর্নোগ্রাফির শিকার ১৬শ মানুষ আধা স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ করতে যাচ্ছে নিউজিল্যান্ড চুয়াডাঙ্গা স্ত্রীকে কুপিয়ে হত্যার পর স্বামীর আত্মহত্যা এক নারীকে ধাক্কা দিয়ে বাস নিয়ে পালাচ্ছিলেন চালক ‘গাঁজা না খেয়ে গাড়ি চালাতে পারেন না সু-প্রভাত চালক সিরাজুল’ শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপির ‘পূর্ণ সমর্থন’ আন্দোলনকারী দুই ছাত্রীর ওপর গাড়ি উঠিয়ে দিলেন জবি শিক্ষক সুপ্রভাত ও জাবালে নূরের সব বাস নিষিদ্ধ প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না একই বিমানের পাইলট মা-মেয়ে, ছবি ভাইরাল বেনাপোলে ভারতীয় ট্রাকসহ পণ্য জব্দ বিশ্বের সবচেয়ে সস্তা শহর কোনটি? সন্তানকে চৌকিদার বানাতে চাইলে মোদিকে ভোট দিন আর্ন্তজাতিক বাণিজ্যে বেসরকারি ব্যাংকের আধিপত্য খালেদা জিয়ার মানহানির দুই মামলায় অভিযোগ গঠন ১৫ এপ্রিল ত্রিশে পা দিলেন তামিম ইকবাল, আইসিসির শুভেচ্ছা ৩৭তম বিসিএসে নিয়োগ পেলেন ১ হাজার ২২১ জন আইসিসি বিশ্বকাপে কাউকে ভয় করবে না আফগানরা: রশিদ খান