artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ৭:৪৯   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬

টাঙ্গাইল সংবাদদাতা

বুধবার, মার্চ ১৩, ২০১৯ ২:৪৭

রণদা প্রসাদ সম্মাননা পাচ্ছেন শাহাবুদ্দিন ও রফিকুল ইসলাম

media

এ বছর শহীদ দানবীর রণদা প্রসাদ সাহা স্মারক সম্মাননা স্বর্ণপদক পাচ্ছেন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ ও নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলাম। 

কুমুদিনীর ৮৬তম বর্ষপূর্তি উপলক্ষে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা টাঙ্গাইলের মির্জাপুরে কুমুদিনী কমপ্লেক্স ও ভারতেশ্বরী হোমসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এ সম্মাননা তুলে দেবেন। এতে বিশেষ অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহেনা।

কুমুদিনী পরিবারের কর্ণধার রাজিব প্রসাদ সাহা ও পরিচালক (শিক্ষা) একুশে পদকপ্রাপ্ত প্রতিভা মুৎসুদ্দি বুধবার জানান, এ বছর কুমুদিনী পরিবারের পক্ষ থেকে সম্মাননা ও স্মারক স্বর্ণপদক দেয়া হচ্ছে হোসেন শহীদ সোহরাওয়ার্দী (মরণোত্তর), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম (মরণোত্তর), শিল্পী সাহাবুদ্দিন এবং নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলামকে।

তিনি আরও জানান, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর পক্ষে স্মারক সম্মাননা ও স্বর্ণপদক গ্রহণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহেনা এবং কবি কাজী নজরুল ইসলামের পক্ষে সম্মাননা এবং স্বর্ণপদক গ্রহণ করবেন তার নাতনী খিলখিল কাজী।

প্রতিভা মুৎসুদ্দি জানান, দানবীর রণদা প্রসাদ সাহা ছিলেন নিবেদিত প্রাণ একজন মহান ব্যক্তি। তিনি নিজের জন্য কিছু রেখে যাননি। তার সমস্ত সম্পদ দেশ ও দেশের মানুষের জন্য দান করে গেছেন। তার সেবাধর্মী প্রতিষ্ঠানগুলোর মধ্যে কুমুদিনী হাসপাতাল, কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজ, নারী শিক্ষা প্রতিষ্ঠান কুমুদিনী নার্সিং স্কুল অ্যান্ড বিএসসি নার্সিং কলেজ, ভারতেশ্বরী হোমস, টাঙ্গাইল কুমুদিনী মহিলা কলেজ, মির্জাপুর ডিগ্রি কলেজ, মির্জাপুর এস কে পাইলট বালক ও বালিকা উচ্চ বিদ্যালয়, মানিকগঞ্জ দেবেন্দ্র কলেজ, রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয়সহ বহু প্রতিষ্ঠান রেখে গেছেন।

১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের সময় ৭ মে দানবীর রণদা প্রসাদ সাহা ও তার একমাত্র পুত্র ভবানী প্রসাদ সাহা রবিকে পাকিস্তানি হানাদার বাহিনী ও এ দেশীয় রাজাকার আলবদর বাহিনী ধরে নিয়ে নির্মমভাবে হত্যা করে। তার সেবামূলক প্রতিষ্ঠানকে বাঁচিয়ে রাখতে এবং রণদা প্রসাদ সাহাকে স্মরণ করতেই ২০১৫ সাল থেকে কুমুদিনী পরিবার দেশ ও বিদেশের গুণি ব্যক্তিদের রণদা প্রসাদ সাহা স্মারক সম্মাননা প্রদান করছে।

২০১৫ সালে ইমেরিটাস অধ্যাপক শিক্ষাবিদ ড. আনিসুজ্জামান, বারডেম হাসপাতালের প্রতিষ্ঠাতা জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিম(মরণোত্তর) ও অধ্যাপক ডা. এ কে আজাদ খানকে সম্মাননা স্মারক স্বর্ণপদক দেয়া হয়। ২০১৬ সালে কবি বেগম সুফিয়া কামাল(মরণোত্তর), নারী নেত্রী অ্যাডভোকেট সুলতানা কামাল, অধ্যাপক আবু সাইদ এবং গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজকে সম্মাননা স্মারক স্বর্ণপদক দেয়া হয়। ২০১৭ সালে শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত(মরণোত্তর), স্যার ফজলে হাসান আবেদ এবং অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবালকে স্মারক সম্মাননা স্বর্ণপদক প্রদান করা হয়।

এদিকে টাঙ্গাইলের মির্জাপুরে কুমুদিনী হাসপাতাল এবং নারী শিক্ষা প্রতিষ্ঠান ভারতেশ্বরী হোমসে প্রথম বারের মত আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে পুরো কুমুদিনী কমপ্লেক্স নানা সাজে সজ্জিত করাসহ কঠোর নিরাপত্তার ব্যবস্থা জোরদার করা হয়েছে। কমপ্লেক্সের ভারতেশ্বরী হোমসের সবুজ চত্বরে এ অনুষ্ঠান হবে।

টাঙ্গাইল জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম ও পুলিশ সুপার সঞ্চিত কুমার রায় জানান, প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিশ্চিত করতে সেনাবাহিনী, র‌্যাব, এনএসআই, ডিএসবি, ডিবি, পুলিশ, আনসার ও বিজিবিসহ সকল আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী কাজ করছেন।

৬৮ বছরের বৃদ্ধকে বিয়ে করছেন সেলেনা! ইভিএমে কারচুপি নিয়ে শঙ্কিত ভারতের সাবেক রাষ্ট্রপতি বগুড়া উপনির্বাচন বর্জনের ঘোষণা বাম জোটের ছুটিতে ঘুরে বেড়াচ্ছেন সাকিব-মুশফিকরা আত্মহত্যা প্ররোচনার মামলায় ৫ জনের ১৩ বছর কারাদণ্ড পুঁজিবাজারে সূচকের পতন ২ লাখ কোটি টাকার এডিপি অনুমোদন পাঁচ সিনিয়রের বাইরে তরুণদের পারফরম্যান্সে দারুণ খুশি টাইগার কোচ বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে ইতালির ফ্লোরেন্সে সেমিনার অনুষ্ঠিত রুমিন ফারহানাই হচ্ছেন বিএনপির নারী আসনের সাংসদ নকল পণ্যের জন্য এমএম প্লাস্টিককে ৫০ হাজার টাকা জরিমানা কারাগারে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ আইসিডিডিআরবি, বুয়েট, ঢাবি ল্যাবে ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ পাকিস্তানিদের ভিসা বন্ধ করা হয়নি: পররাষ্ট্রমন্ত্রী সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ আদালতের কেরানীগঞ্জ কারাগারে আদালত স্থাপন সংবিধান পরিপন্থী: মওদুদ কান উৎসবে আবারো নজর কাড়লেন ঐশ্বরিয়া সহকর্মী ধর্ষণের দায়ে প্রধান শিক্ষকের যাবজ্জীবন স্কুলছাত্রীকে ধর্ষণকারী পুলিশ সদস্য কারাগারে ঋণখেলাপিদের বিশেষ সুবিধার সার্কুলারে ‘স্থিতাবস্থা’ ক্যাপ্টেন সিনেমার হিরো হলে ভালো লাগবে: পূজা চেরি (ভিডিও) রাজধানীতে প্রেমিকার বাসা থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রের লাশ উদ্ধার মাহতিম সাকিবের গানে শাকিব খানের লিপসিং হুয়াওয়ের বিধিনিষেধ শিথিল করছে যুক্তরাষ্ট্র পাকিস্তানের পর ইংল্যান্ড দলে ৩ পরিবর্তন তালিকা করে সহকর্মীদের ধর্ষণের পরিকল্পনা মার্কিন নৌবাহিনীতে! নওগাঁয় দুই দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস উইদোদোই ফের ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচিত নওগাঁয় পলিথিনে নকল স্পিড!