artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ৭:৪৭   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

বুধবার, মার্চ ১৩, ২০১৯ ৮:১৬

হাঁটু কনুই গোড়ালিতে কালচে দাগ? জেনে নিন মুক্তির উপায়

media

এমনিতে আপনি বেশ ফর্সা, কিন্তু শরীরের বেশ কয়েকটি জায়গায় পিগমেন্টেশনের সমস্যার জন্য সেগুলো কালো দেখায়? যেমন, কনুই, হাঁটু, গোড়ালি কব্জির ক্ষেত্রে এই সমস্যাগুলো বেশি হয়। একে আসলে বিজ্ঞানের পরিভাষায় হাইপারপিগমেন্টেশন বলে। ক্রমাগত চাপ এবং ঘষা খাওয়ার ফলে এইসব গাঁটের রং পাল্টে যায়। দরজা বন্ধ করা, জুতো পরা, হাতে ভর দিয়ে বিছানায় বসা প্রভৃতির জন্য হাত ও পায়ের গাঁটে চাপ পড়ে। ভারতীয় ডার্মাটোলজিস্ট ডক্টর কিরণ লোহিয়া শেট্টি এমনই সমস্যার মোকাবেলায় জন্য বেশ কয়েকটি টিপস পোস্ট করেছেন ইনস্টাগ্রামে।

১. কালো ভাব দূর করার জন্য যে কোনো রকমের প্রাকৃতিক এক্সফোলিয়েটিং উপাদান ব্যবহার করে দেখুন। এতে মৃত কোষ দূর হয়ে ত্বকে চকচকে ভাব আসবে।

২. আপনি যদি ত্বকের রং হালকা করার জন্য কোন প্রোডাক্ট ব্যবহার করেন, তা হলে তার উপরে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করবেন। আপনার শরীরের যে সব অংশ সূর্যের আলোর সামনে উন্মুক্ত ভাবে থাকে সেই সব জায়গাতে সানস্ক্রিন ব্যবহার করুন।

৩. নিষ্প্রাণ হয়ে যাওয়া গাঁটগুলিতে প্রাকৃতিক তেল দিয়ে মেসেজ করলে উপকার পাবেন। নারকেল তেল, তিলের তেল, আমন্ডের তেল, অলিভের তেল নিয়মিত ব্যবহার করা যায়।

৪. সবসময় গাঁটগুলো পরিষ্কার করার পরে সেখানে হালকা করে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

৫. শরীরের গাঁটগুলো হালকা চাপে প্রত্যেকদিন পরিষ্কার করুন, খুব জোরে জোরে ঘষবেন না। তাতে উল্টে ত্বক শুষ্ক এবং কঠিন হয়ে যায়। এতে উপকারের বদলে অপকার হবে।

৬. নিয়মিত মেনিকিওর এবং পেডিকিওরের অভ্যাস গড়ে তুলুন। আপনার আঙ্গুলের গাঁটকেও গুরুত্ব দিন।

তবে যদি আপনার ক্ষেত্রে ত্বকের এই সমস্যা জেনেটিকাল হয় এবং উপরিউক্ত টিপস মেনে চলার পরেও কোনো উপকার না পান তা হলে অবশ্যই আপনি কোনো চিকিৎসকের পরামর্শ নিন। কারণ অনেক ক্ষেত্রে একজিমা, সোরাইসিস বা রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের থেকেও ত্বকের নানা সমস্যা তৈরি হয় এবং তাও ত্বকের রং বদলে দিতে পারে।

৬৮ বছরের বৃদ্ধকে বিয়ে করছেন সেলেনা! ইভিএমে কারচুপি নিয়ে শঙ্কিত ভারতের সাবেক রাষ্ট্রপতি বগুড়া উপনির্বাচন বর্জনের ঘোষণা বাম জোটের ছুটিতে ঘুরে বেড়াচ্ছেন সাকিব-মুশফিকরা আত্মহত্যা প্ররোচনার মামলায় ৫ জনের ১৩ বছর কারাদণ্ড পুঁজিবাজারে সূচকের পতন ২ লাখ কোটি টাকার এডিপি অনুমোদন পাঁচ সিনিয়রের বাইরে তরুণদের পারফরম্যান্সে দারুণ খুশি টাইগার কোচ বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে ইতালির ফ্লোরেন্সে সেমিনার অনুষ্ঠিত রুমিন ফারহানাই হচ্ছেন বিএনপির নারী আসনের সাংসদ নকল পণ্যের জন্য এমএম প্লাস্টিককে ৫০ হাজার টাকা জরিমানা কারাগারে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ আইসিডিডিআরবি, বুয়েট, ঢাবি ল্যাবে ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ পাকিস্তানিদের ভিসা বন্ধ করা হয়নি: পররাষ্ট্রমন্ত্রী সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ আদালতের কেরানীগঞ্জ কারাগারে আদালত স্থাপন সংবিধান পরিপন্থী: মওদুদ কান উৎসবে আবারো নজর কাড়লেন ঐশ্বরিয়া সহকর্মী ধর্ষণের দায়ে প্রধান শিক্ষকের যাবজ্জীবন স্কুলছাত্রীকে ধর্ষণকারী পুলিশ সদস্য কারাগারে ঋণখেলাপিদের বিশেষ সুবিধার সার্কুলারে ‘স্থিতাবস্থা’ ক্যাপ্টেন সিনেমার হিরো হলে ভালো লাগবে: পূজা চেরি (ভিডিও) রাজধানীতে প্রেমিকার বাসা থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রের লাশ উদ্ধার মাহতিম সাকিবের গানে শাকিব খানের লিপসিং হুয়াওয়ের বিধিনিষেধ শিথিল করছে যুক্তরাষ্ট্র পাকিস্তানের পর ইংল্যান্ড দলে ৩ পরিবর্তন তালিকা করে সহকর্মীদের ধর্ষণের পরিকল্পনা মার্কিন নৌবাহিনীতে! নওগাঁয় দুই দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস উইদোদোই ফের ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচিত নওগাঁয় পলিথিনে নকল স্পিড!