artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ৭:৫১   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬
মঙ্গলবার, মার্চ ১২, ২০১৯ ৯:৩৩

ডাকসুর পুনর্নির্বাচন চেয়ে অনশনে চার শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার
media

ছবি: সংগৃহিত

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন বাতিল করে পুনরায় তফসিল ঘোষণার দাবিতে অনশন শুরু করেছেন চার শিক্ষার্থী। 

অনশন করা চার শিক্ষার্থী হলেন- বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শোয়েব মাহমুদ, পপুলেশন সায়েন্সেস বিভাগের দ্বিতীয় বর্ষের মো. মাইন উদ্দীন, দর্শন বিভাগের তৃতীয় বর্ষের অনিন্দ্য মণ্ডল এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের চতুর্থ বর্ষের তাওহীদ তানজিম।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অনশন শুরু করেন তারা।

তারা দুটি দাবিতে অনশনে বসেছেন বলে জানান। এর মধ্যে- অবিলম্বে এই ডাকসু নির্বাচন বাতিল করে পুনরায় তফসিল ঘোষণা করে কেন্দ্রীয় ও হল সংসদের সব পদে সুষ্ঠু পরিবেশে পুনর্নির্বাচন দেয়া। 

এবং ১১ মার্চের ভোট ডাকাতির সাথে জড়িত প্রত্যেককে (যেমন : ভিসি, চিফ রিটার্নিং কর্মকর্তা, রিটার্নিং কর্মকর্তা) তফসিল ঘোষণার আগেই পদত্যাগ করা।

এই চারজনের মধ্যে ড. মুহাম্মদ শহীদুল্লাহ হলের শিক্ষার্থী শোয়েব মাহমুদ তার লিখিত বক্তব্য সাংবাদিকদের দেন। লিখিত বক্তব্যে বলা হয়েছে, ‘গত ১১ তারিখের ডাকসু নির্বাচন পুরোপুরিভাবেই একটি জালিয়াতির ও ভোট ডাকাতির নির্বাচন। এই ধরনের একটি জালিয়াতির নির্বাচন আমাদের সম্মানিত শিক্ষকরা আমাদের উপহার দিবেন সেটি আমাদের কল্পনাতীত। এই নির্বাচনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় কলংকিত হয়েছে, আমি শিক্ষার্থী হিসেবে লজ্জিত। আমি তাই নিজে ডিসিশন নিছি এই ভোটচুরির নির্বাচনকে বাতিল করে পুনরায় তফসিল ঘোষণা না করলে আমি আমরণ অনশন করে যাব।

এই ঢাকা বিশ্ববিদ্যালয়ে লাশের দরকার, আমি লাশ হতে চাই। সেই লাশ আন্দোলন বহন করে নিয়ে যাব একটি সুন্দর আগামীর দিকে।

আমি কারোর প্রতিনিধিত্ব করছি না, নিজ উদ্যোগে, নিজ আগ্রহে, নিজ সিদ্ধান্তে এখানে অনশনে বসেছি।’

বকেয়া মজুরি পরিশোধের শর্তে পাটকলশ্রমিকদের আন্দোলন স্থগিত রানার শেয়ারে দর বেড়েছে ৩৩ শতাংশ ৬৮ বছরের বৃদ্ধকে বিয়ে করছেন সেলেনা! ইভিএমে কারচুপি নিয়ে শঙ্কিত ভারতের সাবেক রাষ্ট্রপতি বগুড়া উপনির্বাচন বর্জনের ঘোষণা বাম জোটের ছুটিতে ঘুরে বেড়াচ্ছেন সাকিব-মুশফিকরা আত্মহত্যা প্ররোচনার মামলায় ৫ জনের ১৩ বছর কারাদণ্ড পুঁজিবাজারে সূচকের পতন ২ লাখ কোটি টাকার এডিপি অনুমোদন পাঁচ সিনিয়রের বাইরে তরুণদের পারফরম্যান্সে দারুণ খুশি টাইগার কোচ বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে ইতালির ফ্লোরেন্সে সেমিনার অনুষ্ঠিত রুমিন ফারহানাই হচ্ছেন বিএনপির নারী আসনের সাংসদ নকল পণ্যের জন্য এমএম প্লাস্টিককে ৫০ হাজার টাকা জরিমানা কারাগারে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ আইসিডিডিআরবি, বুয়েট, ঢাবি ল্যাবে ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ পাকিস্তানিদের ভিসা বন্ধ করা হয়নি: পররাষ্ট্রমন্ত্রী সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ আদালতের কেরানীগঞ্জ কারাগারে আদালত স্থাপন সংবিধান পরিপন্থী: মওদুদ কান উৎসবে আবারো নজর কাড়লেন ঐশ্বরিয়া সহকর্মী ধর্ষণের দায়ে প্রধান শিক্ষকের যাবজ্জীবন স্কুলছাত্রীকে ধর্ষণকারী পুলিশ সদস্য কারাগারে ঋণখেলাপিদের বিশেষ সুবিধার সার্কুলারে ‘স্থিতাবস্থা’ ক্যাপ্টেন সিনেমার হিরো হলে ভালো লাগবে: পূজা চেরি (ভিডিও) রাজধানীতে প্রেমিকার বাসা থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রের লাশ উদ্ধার মাহতিম সাকিবের গানে শাকিব খানের লিপসিং হুয়াওয়ের বিধিনিষেধ শিথিল করছে যুক্তরাষ্ট্র পাকিস্তানের পর ইংল্যান্ড দলে ৩ পরিবর্তন তালিকা করে সহকর্মীদের ধর্ষণের পরিকল্পনা মার্কিন নৌবাহিনীতে! নওগাঁয় দুই দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস