artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১:৩৯   |  ৬,জ্যৈষ্ঠ ১৪২৬

মোহাম্মদ আনিসুজ্জামান

সোমবার, মার্চ ১১, ২০১৯ ৩:৫৮

প্রিমিয়ার ব্যাংকের ১৭ কোটি টাকা ভ্যাট ফাঁকি

media

বাণিজ্যিক স্থান ও স্থাপনার ভাড়া বাবদ প্রায় ১৭ কোটি টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে প্রিমিয়ার ব্যাংক। বিগত ১৪ মাসে এই ভ্যাট ফাঁকি দিয়েছে প্রতিষ্ঠানটি। 

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য  জানা গেছে।

এনবিআর সূত্রে জানা গেছে, প্রিমিয়ার ব্যাংক বিগত ১৪ মাস (২০১৭ সালের জুলাই থেকে ২০১৮ সালের আগস্ট পর্যন্ত) বাণিজ্যিক স্থান ও স্থাপনার ভাড়ার আরোপিত ১৫ শতাংশ ভ্যাট পরিশোধ করেনি। ফলে ওইসময় প্রতিষ্ঠানটি সরকারের মোট ১৬ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ২৫৩ টাকা ভ্যাট ফাঁকি দেয়। 

এই বিষয়টি নিয়ে সম্প্রতি প্রিমিয়ার ব্যাংকের বিরুদ্ধে মামলা করে এনবিআরের ভ্যাটের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ)। একই সঙ্গে এই বিষয়টি জানিয়ে সরকারের প্রাপ্য রাজস্ব দ্রুত পরিশোধ করতে প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বরাবর চিঠি দেয়া হয়।

ওই চিঠিতে বলা হয়েছে, ওই ১৪ মাসে প্রিমিয়ার ব্যাংক মোট ১১২ কোটি ৯৫ লাখ ২১ হাজার ৯৮৭ টাকা বাণিজ্যিক স্থান ও  স্থাপনা বাবদ ভাড়া পরিশোধ করেছে।  ১১২ কোটি ৫৫  লাখ ৫৫ হাজার ২৬ বর্গফুট বাণিজ্যিক স্থান ও স্থাপনার ওপর ভাড়া পরিশোধ করে ব্যাংকটি। 

কিন্তু ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট প্রযোজ্য হলেও ব্যাংকটি সরকারকে প্রাপ্য অর্থ পরিশোধ করেনি। এক্ষেত্রে ব্যাংকটি সরকারের ১৬ কোটি ৮৮ লাখ টাকা ভ্যাট ফাঁকি দেয়।

ওই অর্থের ওপর জরিমানা হিসেবে ব্যাংকটিকে ২ শতাংশ সুদসহ মোট টাকা দ্রুত পরিশোধ করতে বলা হয়। ওই চিঠিতে বলা হয়, প্রিমিয়ার ব্যাংক মূল্য সংযোজন কর আইন সুস্পষ্ট লংঘন করেছে।

ব্যবস্থাপনা পরিচালকে দেয়া চিঠিতে আরও বলা হয়, সরকারের ওই বিপুল অংকের রাজস্ব আইন অনুযায়ী প্রাপ্য হিসাবে দাবি করা হলো। এই দাবিনামা জারির পর থেকে ১৫ দিনের মধ্যে প্রিমিয়ার ব্যাংক ১৬ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ২৫৩ টাকা পরিশোধ করবে। তা না হলে এর কারণ এনবিআরকে লিখিত জানাতে বলা হয়েছে।

এই প্রসঙ্গে এনবিআরের এক কর্মকর্তা বলেন, বহুবার জানানোর পরও প্রিমিয়ার ব্যাংক সরকারের প্রাপ্য ওই অর্থ পরিশোধ করছে না। ফলে আমরা চূড়ান্ত নোটিশ জারি করার চিন্তা করছি। এই চূড়ান্ত নোটিশ জারির পরও যদি ওই পরিমান অর্থ পরিশোধ না করে তবে তাদের ব্যাংক হিসাব ফ্রিজিং করা হবে। এবং সরকারের পাওয়া অর্থ যে কোনভাবেই আদায় করা হবে।

রাজধানীতে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশের মৃত্যু নির্ধারিত সময়ের ২৪ দিন পর ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে জেলে রাখা হয়েছে: খ. মাহবুব উৎপাদিত পণ্যে আগাম তারিখ দেয়ায় প্রিন্স ফুডকে ১২ লাখ টাকা জরিমানা নাটোরে রেলের দুই হাজার লিটার তেলসহ গ্রেপ্তার ৪ পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিল বাংলাদেশ নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ সেতু নির্মাণে বেঁচে যাওয়া ৭৩৮ কোটি টাকা ফেরত দিলো জাপানি কোম্পানি কৃষকের কাছ থেকে ধান কেনার সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কী বলে ডাকবেন জানতে চেয়ে আবেদন রাজউকের নতুন চেয়ারম্যান সুলতান আহমেদ নকল বিদেশি কসমেটিক্স বিক্রি: আলমাসসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাজনীতিবিদদের সম্মানে ‘৩০ টাকার’ ইফতার বিএনপির স্বপ্নের বিশ্বকাপ মিশনে ইংল্যান্ডে অনুশীলন শুরু টাইগারদের ঢাকা ব্যাংকের ২৪তম এজিএম অনুষ্ঠিত বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী মিলার বিরুদ্ধে মামলা করলেন সানজারি রূপপুরের বালিশকাণ্ড: গণপূর্তের তদন্ত রিপোর্ট চান হাইকোর্ট যা বললেন রুমিন ফারহানা মনোনয়নপত্র জমা দিলেন রুমিন ফারহানা অর্থপাচার রোধে সমন্বিতভাবে কাজ করতে হবে জঙ্গিদের কোনো ধর্ম, দেশ ও সীমানা নেই: প্রধানমন্ত্রী সুপ্রিম কোর্ট প্রশাসন ‘ভুল–বোঝাবুঝি’ নিরসনে ব্যাখ্যা দেবে: আইনমন্ত্রী পণ্য কিনতে ভোগান্তি: টিসিবিতে দুর্নীতি বিরোধী অভিযান টিকিট ছাড়া গণপরিবহনে চলাচল করা যাবে না: সাঈদ খোকন ওজিলের সঙ্গে এরদোগানের ইফতারের ছবি ভাইরাল হুয়াওয়েতে ইউটিউব, গুগল ম্যাপস আপডেট বন্ধ করেছে গুগল খালেদা জিয়ার অবস্থা ‘বিপজ্জনক পর্যায়ে’: রিজভী ফলের বাজার নজরদারিতে কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের মন্ত্রিসভায় পরিবর্তন কাজের সুবিধার জন্য: কাদের