artk
মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ১০:৫৬   |  ৫,চৈত্র ১৪২৫

মোহাম্মদ আনিসুজ্জামান

সোমবার, মার্চ ১১, ২০১৯ ৩:৫৮

প্রিমিয়ার ব্যাংকের ১৭ কোটি টাকা ভ্যাট ফাঁকি

media

বাণিজ্যিক স্থান ও স্থাপনার ভাড়া বাবদ প্রায় ১৭ কোটি টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে প্রিমিয়ার ব্যাংক। বিগত ১৪ মাসে এই ভ্যাট ফাঁকি দিয়েছে প্রতিষ্ঠানটি। 

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য  জানা গেছে।

এনবিআর সূত্রে জানা গেছে, প্রিমিয়ার ব্যাংক বিগত ১৪ মাস (২০১৭ সালের জুলাই থেকে ২০১৮ সালের আগস্ট পর্যন্ত) বাণিজ্যিক স্থান ও স্থাপনার ভাড়ার আরোপিত ১৫ শতাংশ ভ্যাট পরিশোধ করেনি। ফলে ওইসময় প্রতিষ্ঠানটি সরকারের মোট ১৬ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ২৫৩ টাকা ভ্যাট ফাঁকি দেয়। 

এই বিষয়টি নিয়ে সম্প্রতি প্রিমিয়ার ব্যাংকের বিরুদ্ধে মামলা করে এনবিআরের ভ্যাটের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ)। একই সঙ্গে এই বিষয়টি জানিয়ে সরকারের প্রাপ্য রাজস্ব দ্রুত পরিশোধ করতে প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বরাবর চিঠি দেয়া হয়।

ওই চিঠিতে বলা হয়েছে, ওই ১৪ মাসে প্রিমিয়ার ব্যাংক মোট ১১২ কোটি ৯৫ লাখ ২১ হাজার ৯৮৭ টাকা বাণিজ্যিক স্থান ও  স্থাপনা বাবদ ভাড়া পরিশোধ করেছে।  ১১২ কোটি ৫৫  লাখ ৫৫ হাজার ২৬ বর্গফুট বাণিজ্যিক স্থান ও স্থাপনার ওপর ভাড়া পরিশোধ করে ব্যাংকটি। 

কিন্তু ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট প্রযোজ্য হলেও ব্যাংকটি সরকারকে প্রাপ্য অর্থ পরিশোধ করেনি। এক্ষেত্রে ব্যাংকটি সরকারের ১৬ কোটি ৮৮ লাখ টাকা ভ্যাট ফাঁকি দেয়।

ওই অর্থের ওপর জরিমানা হিসেবে ব্যাংকটিকে ২ শতাংশ সুদসহ মোট টাকা দ্রুত পরিশোধ করতে বলা হয়। ওই চিঠিতে বলা হয়, প্রিমিয়ার ব্যাংক মূল্য সংযোজন কর আইন সুস্পষ্ট লংঘন করেছে।

ব্যবস্থাপনা পরিচালকে দেয়া চিঠিতে আরও বলা হয়, সরকারের ওই বিপুল অংকের রাজস্ব আইন অনুযায়ী প্রাপ্য হিসাবে দাবি করা হলো। এই দাবিনামা জারির পর থেকে ১৫ দিনের মধ্যে প্রিমিয়ার ব্যাংক ১৬ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ২৫৩ টাকা পরিশোধ করবে। তা না হলে এর কারণ এনবিআরকে লিখিত জানাতে বলা হয়েছে।

এই প্রসঙ্গে এনবিআরের এক কর্মকর্তা বলেন, বহুবার জানানোর পরও প্রিমিয়ার ব্যাংক সরকারের প্রাপ্য ওই অর্থ পরিশোধ করছে না। ফলে আমরা চূড়ান্ত নোটিশ জারি করার চিন্তা করছি। এই চূড়ান্ত নোটিশ জারির পরও যদি ওই পরিমান অর্থ পরিশোধ না করে তবে তাদের ব্যাংক হিসাব ফ্রিজিং করা হবে। এবং সরকারের পাওয়া অর্থ যে কোনভাবেই আদায় করা হবে।

রাজধানীতে প্রাইভেটকার চালককে গুলি করে হত্যা বছরে ২ হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় করছে মেরিন গ্রাজুয়েটরা রাজধানীতে বাসচাপায় বিইউপি শিক্ষার্থী নিহত রাতে সুনিদ্রার সহজ কিছু কৌশল সুখী হওয়ার ৫ উপায় কাব্য বিলাস মঞ্চায়ন করল ‘হইয়া গেল নির্বাচন’ ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারির বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার ডাকসুর প্রথম সভা ২৩ মার্চ সিডনিতে ‘বহুজাতিক বৈশাখী মেলা’ ১৩ এপ্রিল বিএনপির আরো ৫ নেতা বহিষ্কৃত ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে সজনে ডাটা স্তন ক্যান্সার শনাক্তকারী বক্ষবন্ধনী আবিষ্কার চট্টগ্রামে তিন নারী ছিনতাইকারী গ্রেপ্তার জিয়া ভোটের রাজনীতিকে সম্পূর্ণভাবে ধ্বংস করেছে: হাসিনা ট্রেনের ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত হয়নি: রেলমন্ত্রী নেদারল্যান্ডসে হামলাকারী তুরস্কের নাগরিক রাতে সিল মারা ঠেকাতে ব্যালট পেপার যাবে সকালে: ইসি সচিব ভুয়া মামলাকারীর বিরুদ্ধে চার্জশিট নাচের লড়াইয়ে মাধুরী-আলিয়া, জিতল কে? পুঁজিবাজার মন্দার প্রতিবাদে বিক্ষোভ ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া, মনোবিদের কথা ভাবছে বিসিবি টালিউডের সৃজিতকে বিয়ে করছেন মিথিলা! টেস্ট জিতে আফগানদের ইতিহাস ডাকাতের কবলে রোজী সিদ্দিকী শিষ্যদের রেখে ফিরে গেলেন রোডস-শ্রীনিবাসন বলিউডে কার অভিষেক হচ্ছে? বিদেশ সফরে নিরাপত্তার বিষয় সবার আগে: বিসিবি শ্রীলঙ্কায় দ্বি-পাক্ষিক সাইডলাইন বৈঠকে দুদক চেয়ারম্যান রাঙ্গামাটিতে ভোট শেষে গুলি, প্রিসাইডিং অফিসারসহ নিহত ৬ মাছের খামার করলেই নিবন্ধন