artk
বুধবার, মে ২২, ২০১৯ ৯:৫৯   |  ৮,জ্যৈষ্ঠ ১৪২৬
সোমবার, মার্চ ১১, ২০১৯ ৮:০৪

ক্রাশ ডায়েট যে কারণে ক্ষতিকর

লাইফস্টাইল ডেস্ক
media

ক্রাশ ডায়েটের সময় শরীরের ওজন বেড়ে যাওয়ার ভয়ে উপোস করার অভ্যাস বা অন্যান্য ‘ইটিং ডিজঅর্ডার’ দেখা দিতে পারে।

দ্রুত ওজন কমাতে ক্রাশ ডায়েট প্ল্যান বেশ জনপ্রিয়। সাত থেকে ১০ দিনে ৫ কেজি পর্যন্ত ওজন কমানো সম্ভব এতে। অতিরিক্ত বা কঠোর খাদ্যনিয়ন্ত্রণের (প্রায় না খেয়ে থাকা) ফলে ওজন দ্রুত কমবে ঠিকই, কিন্তু এ কারণে শরীরের পুষ্টিঘাটতি প্রকট আকার ধারণ করে।

সাধারণত পুষ্টিবিদরা, ছিপছিপে, সুস্থ শরীরের জন্য কার্বোহাইড্রেট জাতীয় খাবার অর্থাৎ ভাত, রুটি, আলু জাতীয় খাবার কমই খেতে বলেন। তবে অনেকেই হয়তো জানেন না ছিপছিপে বা স্লিম হওয়ার চেষ্টায় এ ডায়েটের ফলে শরীরের ক্ষতিই হয় বেশি। চলুন তাহলে ক্রাশ ডায়েটের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক-

১. ক্রাশ ডায়েট দীর্ঘদিন চালিয়ে যাওয়া সম্ভব নয়, উচিতও নয়। ফলে আবার স্বাভাবিক ডায়েটে ফিরে এলে ওজন আগের চেয়েও বেড়ে যেতে পারে।

২. ক্রাশ ডায়েটের ফলে শরীর তার প্রয়োজনীয় পুষ্টি পায় না, ফলে ধীরে ধীরে পেশী দুর্বল হয়ে পড়ে।

৩. ক্রাশ ডায়েটের সময় শরীরের ওজন বেড়ে যাওয়ার ভয়ে উপোস করার অভ্যাস বা অন্যান্য ‘ইটিং ডিজঅর্ডার’ দেখা দিতে পারে।

৪. নারীদের ক্ষেত্রে খুব অল্প বয়সে ক্রাশ ডায়েট করলে নানা রকম মেনস্ট্রুয়াল ডিজঅর্ডার বা অনিয়মিত ঋতুর সমস্যা দেখা দিতে পারে।

৫. নারীদের ক্ষেত্রে ক্রাশ ডায়েটের ফলে শরীর পর্যাপ্ত ক্যালসিয়াম না পেলে অস্টিওপরেসিস বা হাড় ক্ষয়ের সমস্যা দেখা দিতে পারে।

৬. ক্রাশ ডায়েটের ফলে শরীর যদি সঠিক পরিমাণ প্রোটিন, ফ্যাট, কার্বহাইড্রেট, ক্যালসিয়াম না পায় তাহলে অপুষ্টির সমস্যায় ধীরে ধীরে শরীর ভেঙে যেতে পারে। শুধু তাই নয়, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়।

৭. ক্র্যাশ ডায়েটের ফলে শরীর প্রয়োজনীয় পুষ্টি না পেলে চেহারায় বয়সের ছাপ পড়ে যেতে পারে। ত্বক তার ঔজ্জ্বল্য হারাতে পারে।

ঢাকায় কোনো ছিনতাইকারী নেই: ডিএমপি কমিশনার রূপপুরে কেনাকাটায় অনিয়ম, প্রকল্প পরিচালককে প্রত্যাহার ৪০০ মণ আম ধ্বংস, ৯ প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা বগুড়া-৬ আসনে খালেদা জিয়াসহ ৫ জনের দলীয় মনোনয়ন সংগ্রহ ঢাকাস্থ শরিয়তপুরের সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ স্থগিত পাঁচ উপজেলায় ভোট ১৮ জুন রূপপুর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে অনিয়ম ‘সাগরচুরি’: টিআইবি রূপপুরের নির্বাহী প্রকৌশলীকে প্রত্যাহার পরিচালকদের গোপনে শেয়ার বিক্রির তথ্য বের করবে ডিএসই সালাহর বিমানের মেঝেতে ঘুমানোর ভিডিও ভাইরাল! চাল আমদানিতে দ্বিগুণ শুল্ক আরোপ লেস্টারে কঠোর অনুশীলনে বাংলাদেশ দল খালেদা জিয়ার অসুস্থতার জন্য প্রধানমন্ত্রীই দায়ী: রিজভী ধানে আগুন ‘স্যাবোটাজ’ কি না খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর: কাদের এবার বিশ্বকাপের জন্য দোয়া চেয়ে ইংল্যান্ডের পথে মাশরাফি বিশ্বকাপের আগেই সিংহাসন ফিরে পেলেন সাকিব এই সরকার ব্যর্থ, দায়িত্বহীন: ড. কামাল নরসিংদীতে ট্রাক-পিকআপ সংঘর্ষে নিহত ২ নারীর স্বাস্থ্য সুরক্ষায় চিত্রনায়িকা ফারিয়া অ্যাপে মিলছে না টিকিট, ব্যর্থতার দায় নিলেন রেলমন্ত্রী একজন সংগীত শিল্পী আশা ভোঁসলে ইফতারে আম ও নারকেল দুধের মজাদার পানীয় রাসেলকে আজও ক্ষতিপূরণ দেয়নি গ্রিনলাইন গুরুতর অসুস্থ কবি হেলাল হাফিজ হাসপাতালে কোরআনের অনুবাদ করতে গিয়ে মার্কিন যাজকের ইসলাম গ্রহণ রেলসেবা অ্যাপে মিলছে না একটি টিকিটও আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা অল্পের জন্য রক্ষা পেলো ৩ শতাধিক লঞ্চযাত্রী পিএসসিতে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ সিডনিতে বিএসসিএ’র ইফতার মাহফিল অনুষ্ঠিত