artk
রোববার, মে ২৬, ২০১৯ ১২:১৯   |  ১২,জ্যৈষ্ঠ ১৪২৬

আই-টেক ডেস্ক

বুধবার, মার্চ ৬, ২০১৯ ৬:৩৯

শিশুদের পড়তে শেখাবে গুগলের নতুন অ্যাপ

media

গ্রামীণ ভারতে স্মার্টফোনের জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। দেশটির যে সেব এলাকায় শিক্ষা ব্যাবস্থার মান ভালো না সেখানে শিশুদের বিশ্ব মানের শিক্ষা দেয়ার জন্য নতুন অ্যাপ নিয়ে হাজির হল গুগল। বুধবার অ্যাপ স্টোরে অ্যাপটি উন্মুক্ত করেছে গুগল। কণ্ঠস্বরের মাধ্যমে এই অ্যাপ কাজ করবে। ইন্টারনেট ছাড়াই এ অ্যাপ ব্যবহার করা যাবে। অ্যাপটির নাম ‘গুগল বলো’ (Google Bolo)।

“আমরা মনে করি প্রযুক্তি বিশ্বের শিক্ষা ব্যাবস্থাকে বদলে দিতে পারে। সেই জন্য অনেক দিন ধরেই বিভিন্ন প্রোডাক্ট তৈরি করছি আমরা। আশা করছি এই প্রযুক্তি ছাত্র-ছাত্রীদের কাজে লাগবে।” এক বিবৃতিতে জানিয়েছে গুগল। 

আপাতত শুধু হিন্দি ভাষায় এই অ্যাপ কাজ করবে। অ্যাপটি শিশুদের হিন্দি ও ইংরেজি পড়ার ক্ষমতা বাড়াবে। শিশুকে উচ্চ কণ্ঠস্বরে পড়ার অভ্যাস করাবে। এমন ভাবে এই অ্যাপ ডিজাইন করা হয়েছে বড়দের সাহায্য ছাড়াও শিশু নিজেই পড়তে ও বলতে শিখবে। স্পিচ রেকগনিশান ও টেক্সট টু স্পিচ ইঞ্জিন ব্যবহার করে কাজ করবে এই অ্যাপ।

প্রত্যেক শিশুর জন্য আলাদা ভাবে কাজ করবে গুগল বলো। একই বাড়িতে দুই জন শিশু থাকলে দুই জনের জন্য আলাদা অনুশীলনী তৈরি করবে এই অ্যাপ।

এখনও বেটা টেস্টিং মোডে রয়েছে এই অ্যাপ। একাধিক সংস্থার সাথে হাত মিলিয়ে এই অ্যাপ ডিজাইন করার কাজ চলছে।

যুবলীগ অস্ট্রেলিয়া শাখার ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত বিশিষ্টজনদের সম্মানে মিরসরাই প্রেসক্লাবের ইফতার তেজগাও স্টেশনে রোদের মধ্যেই সারিতে টিকিট প্রত্যাশীরা নিউ লাইন ক্লোথিংসের লেনদেন শুরু সোমবার আ.লীগ নেতা হত্যা: বান্দরবানে অর্ধদিবস হরতাল পালিত দিনাজপুরে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত যুক্তরাষ্ট্রে বাংলাদেশিকে গুলি করে হত্যা সিডনি যাচ্ছেন ফারুকী ও তিশা মোদি এবার কিভাবে অর্থনীতি সামলাবেন সিডনিতে সফররত বিচার বিভাগীয় কর্মকর্তাদের সম্মানে ইফতার পার্টি অনুষ্ঠিত কেনিয়ার সমকামীদের জীবন যেভাবে কাটে কোলেস্টেরল কমাবে ১০ খাবার কাশ্মীরে নিহত ‘শীর্ষ জঙ্গি’ জাকির মুসা আসলে কে? অস্ট্রেলিয়ার সঙ্গে প্রস্তুতি ম্যাচে বাস্তবতা টের পেলো ইংলিশরা বিসিকের বর্ষা মেলা শুরু রোববার চকরিয়ায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে প্রাণ গেল শিক্ষার্থীর চট্টগ্রামে মোটরসাইকেল দুর্ঘটনায় ৩ বন্ধু নিহত খালেদার চিকিৎসা নিয়ে মির্জা ফখরুলের বক্তব্য দায়িত্বহীন: নাসিম নাটোরে একসঙ্গে ৪ সন্তানের জন্ম দেশের ৯০ শতাংশ সম্পদ সুপার ধনীদের হাতে বিড়ির শুল্ক প্রত্যাহার চান শতাধিক সংসদ সদস্য ‘আ.লীগের বিরুদ্ধে শাজাহান খান’ বরিশাল নগরীতে দেশের প্রথম থ্রি ডি জেব্রা ক্রসিং এবার রংপুরে কৃষকের ধান কেটে দিলো পুলিশ বান্দরবানে হরতালের ডাক দিয়েছে স্থানীয় আ.লীগ শান্তিরক্ষা মিশনে সুদান যাচ্ছে বাংলাদেশের ১৪০ পুলিশ সদস্য ১ কেজি রসমালাইয়ে ২৫০ গ্রাম কম! চালক-হেলপারদের সন্দেহ হলে ডোপ টেস্ট করান: ডিএমপি কমিশনার বাটা ও ইনফিনিটিকে ১ লাখ টাকা জরিমানা গোররক্ষকদের হাতে নারীসহ ৩ মুসলিম মারধোরের শিকার