artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ৭:৪৭   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬
মঙ্গলবার, মার্চ ৫, ২০১৯ ৫:০৪

জাহালমের ঘটনায় দুদক নয় দায়ী ব্যাংক অ্যাকাউন্ট খোলার সঙ্গে জড়িতরা!

স্টাফ রিপোর্টার
media

সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে আবু সালেক নামে এক ব্যক্তির বিরুদ্ধে ৩৩টি মামলা দায়ের করে দুদক। এই অভিযোগে দুদক কার্যালয়ে হাজির হওয়ার কথা জানিয়ে চিঠি যায় জাহালমের টাঙ্গাইলের বাড়ির ঠিকানায়। চিঠি পেয়ে প্রায় পাঁচ বছর আগে দুদক কার্যালয়ে হাজির হয়ে জাহালম জানান, তিনি মামলার আসামি সালেক নন, তার নাম জাহালম। 

সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে দায়ের হওয়া মামলায় নিরাপরাধ জাহালমকে  দুর্নীতি দমন কমিশনের (দুদক) নয় কর্মকর্তা আসামি হিসেবে চিহ্নিত করেন। তবে হাই কোর্টে জমা দেয়া প্রতিবেদনে দুদক দাবি করেছে, জাহালমের ঘটনায় তাদের দায় নেই। এঘটনার সঙ্গে জড়িত ব্যাংক অ্যাকাউন্ট খোলার সঙ্গে জড়িতরা দায়ী।

দুদকের প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ ব্যাংক ও সোনালী ব্যাংকের নথির ওপর ভিত্তি করেই ঋণ দেওয়া হয়। তদন্তকারী কর্মকর্তাদের এঘটনায় কোনও দায় নেই। 

মঙ্গলবার হাইকোর্টে হলফনামা আকারে এই প্রতিবেদন জমা দেয়া হয়েছে।

এঘটনায় বাংলাদেশ ব্যাংক, ব্র্যাক ব্যাংক, সোনালী ব্যাংক, ইউসিবিএল ও সিটি ব্যাংককে পক্ষভুক্ত করতে আবেদন করা হয়েছে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী।

আগামী বুধবার (৬ মার্চ) উচ্চ আদালতের একটি দ্বৈতবেঞ্চে এই মামলার রুল শুনানি হবে।   

দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান বলেন, ‘কে দায়ী তা শুনানির পর ঠিক করবেন আদালত।’

প্রসঙ্গত, সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে আবু সালেক নামে এক ব্যক্তির বিরুদ্ধে ৩৩টি মামলা দায়ের করে দুদক। এই অভিযোগে দুদক কার্যালয়ে হাজির হওয়ার কথা জানিয়ে চিঠি যায় জাহালমের টাঙ্গাইলের বাড়ির ঠিকানায়। চিঠি পেয়ে প্রায় পাঁচ বছর আগে দুদক কার্যালয়ে হাজির হয়ে জাহালম জানান, তিনি মামলার আসামি সালেক নন, তার নাম জাহালম। 

এ সময় জাহালম নিজেকে নির্দোষ দাবি করেন। তবে সেদিন নিরীহ পাটকল শ্রমিক জাহালমের কথা কেউ বিশ্বাস করেননি। দুদকের ভুলে ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি আসামি সালেকের বদলে গ্রেফতার হন জাহালম। এরপর দুদকের এসব মামলায় সালেকের বদলে জাহালমকে তিন বছর কারাগারে থাকতে হয়। কারাবন্দি জাহালম অনেকবার আদালতে হাজিরা দিলেও জামিন মেলেনি।

দুদকের দায়ের করা ৩৩টি মামলার মধ্যে ২৬টি মামলায় জাহালমকে আসামি আবু সালেক হিসেবে চিহ্নিত করে অভিযোগপত্র দেয় দুদক। এসব মামলায় বিচারিক আদালতে বিচারও শুরু হয়।

দুদকের মামলায় প্রকৃত আসামি আবু সালেকের বদলে নির্দোষ শ্রমিক জাহালম কারাগারে বন্দি থাকার বিষয়টি গত ৩০ জানুয়ারি বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কামরুল কাদেরের হাই কোর্ট বেঞ্চের নজরে আনা হয়। আদালত স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেন। এরপর ৩ ফেব্রুয়ারি জাহালমকে দুদকের ২৬টি মামলা থেকে অব্যাহতির আদেশ দেন। ওই রাতেই কারাগার থেকে মুক্তি পান জাহালম ওরফে জানে আলম।

৬৮ বছরের বৃদ্ধকে বিয়ে করছেন সেলেনা! ইভিএমে কারচুপি নিয়ে শঙ্কিত ভারতের সাবেক রাষ্ট্রপতি বগুড়া উপনির্বাচন বর্জনের ঘোষণা বাম জোটের ছুটিতে ঘুরে বেড়াচ্ছেন সাকিব-মুশফিকরা আত্মহত্যা প্ররোচনার মামলায় ৫ জনের ১৩ বছর কারাদণ্ড পুঁজিবাজারে সূচকের পতন ২ লাখ কোটি টাকার এডিপি অনুমোদন পাঁচ সিনিয়রের বাইরে তরুণদের পারফরম্যান্সে দারুণ খুশি টাইগার কোচ বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে ইতালির ফ্লোরেন্সে সেমিনার অনুষ্ঠিত রুমিন ফারহানাই হচ্ছেন বিএনপির নারী আসনের সাংসদ নকল পণ্যের জন্য এমএম প্লাস্টিককে ৫০ হাজার টাকা জরিমানা কারাগারে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ আইসিডিডিআরবি, বুয়েট, ঢাবি ল্যাবে ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ পাকিস্তানিদের ভিসা বন্ধ করা হয়নি: পররাষ্ট্রমন্ত্রী সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ আদালতের কেরানীগঞ্জ কারাগারে আদালত স্থাপন সংবিধান পরিপন্থী: মওদুদ কান উৎসবে আবারো নজর কাড়লেন ঐশ্বরিয়া সহকর্মী ধর্ষণের দায়ে প্রধান শিক্ষকের যাবজ্জীবন স্কুলছাত্রীকে ধর্ষণকারী পুলিশ সদস্য কারাগারে ঋণখেলাপিদের বিশেষ সুবিধার সার্কুলারে ‘স্থিতাবস্থা’ ক্যাপ্টেন সিনেমার হিরো হলে ভালো লাগবে: পূজা চেরি (ভিডিও) রাজধানীতে প্রেমিকার বাসা থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রের লাশ উদ্ধার মাহতিম সাকিবের গানে শাকিব খানের লিপসিং হুয়াওয়ের বিধিনিষেধ শিথিল করছে যুক্তরাষ্ট্র পাকিস্তানের পর ইংল্যান্ড দলে ৩ পরিবর্তন তালিকা করে সহকর্মীদের ধর্ষণের পরিকল্পনা মার্কিন নৌবাহিনীতে! নওগাঁয় দুই দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস উইদোদোই ফের ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচিত নওগাঁয় পলিথিনে নকল স্পিড!