artk
বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ৪:০৩   |  ৩,আশ্বিন ১৪২৬
মঙ্গলবার, মার্চ ৫, ২০১৯ ৫:০৪

জাহালমের ঘটনায় দুদক নয় দায়ী ব্যাংক অ্যাকাউন্ট খোলার সঙ্গে জড়িতরা!

স্টাফ রিপোর্টার
media

সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে আবু সালেক নামে এক ব্যক্তির বিরুদ্ধে ৩৩টি মামলা দায়ের করে দুদক। এই অভিযোগে দুদক কার্যালয়ে হাজির হওয়ার কথা জানিয়ে চিঠি যায় জাহালমের টাঙ্গাইলের বাড়ির ঠিকানায়। চিঠি পেয়ে প্রায় পাঁচ বছর আগে দুদক কার্যালয়ে হাজির হয়ে জাহালম জানান, তিনি মামলার আসামি সালেক নন, তার নাম জাহালম। 

সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে দায়ের হওয়া মামলায় নিরাপরাধ জাহালমকে  দুর্নীতি দমন কমিশনের (দুদক) নয় কর্মকর্তা আসামি হিসেবে চিহ্নিত করেন। তবে হাই কোর্টে জমা দেয়া প্রতিবেদনে দুদক দাবি করেছে, জাহালমের ঘটনায় তাদের দায় নেই। এঘটনার সঙ্গে জড়িত ব্যাংক অ্যাকাউন্ট খোলার সঙ্গে জড়িতরা দায়ী।

দুদকের প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ ব্যাংক ও সোনালী ব্যাংকের নথির ওপর ভিত্তি করেই ঋণ দেওয়া হয়। তদন্তকারী কর্মকর্তাদের এঘটনায় কোনও দায় নেই। 

মঙ্গলবার হাইকোর্টে হলফনামা আকারে এই প্রতিবেদন জমা দেয়া হয়েছে।

এঘটনায় বাংলাদেশ ব্যাংক, ব্র্যাক ব্যাংক, সোনালী ব্যাংক, ইউসিবিএল ও সিটি ব্যাংককে পক্ষভুক্ত করতে আবেদন করা হয়েছে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী।

আগামী বুধবার (৬ মার্চ) উচ্চ আদালতের একটি দ্বৈতবেঞ্চে এই মামলার রুল শুনানি হবে।   

দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান বলেন, ‘কে দায়ী তা শুনানির পর ঠিক করবেন আদালত।’

প্রসঙ্গত, সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে আবু সালেক নামে এক ব্যক্তির বিরুদ্ধে ৩৩টি মামলা দায়ের করে দুদক। এই অভিযোগে দুদক কার্যালয়ে হাজির হওয়ার কথা জানিয়ে চিঠি যায় জাহালমের টাঙ্গাইলের বাড়ির ঠিকানায়। চিঠি পেয়ে প্রায় পাঁচ বছর আগে দুদক কার্যালয়ে হাজির হয়ে জাহালম জানান, তিনি মামলার আসামি সালেক নন, তার নাম জাহালম। 

এ সময় জাহালম নিজেকে নির্দোষ দাবি করেন। তবে সেদিন নিরীহ পাটকল শ্রমিক জাহালমের কথা কেউ বিশ্বাস করেননি। দুদকের ভুলে ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি আসামি সালেকের বদলে গ্রেফতার হন জাহালম। এরপর দুদকের এসব মামলায় সালেকের বদলে জাহালমকে তিন বছর কারাগারে থাকতে হয়। কারাবন্দি জাহালম অনেকবার আদালতে হাজিরা দিলেও জামিন মেলেনি।

দুদকের দায়ের করা ৩৩টি মামলার মধ্যে ২৬টি মামলায় জাহালমকে আসামি আবু সালেক হিসেবে চিহ্নিত করে অভিযোগপত্র দেয় দুদক। এসব মামলায় বিচারিক আদালতে বিচারও শুরু হয়।

দুদকের মামলায় প্রকৃত আসামি আবু সালেকের বদলে নির্দোষ শ্রমিক জাহালম কারাগারে বন্দি থাকার বিষয়টি গত ৩০ জানুয়ারি বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কামরুল কাদেরের হাই কোর্ট বেঞ্চের নজরে আনা হয়। আদালত স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেন। এরপর ৩ ফেব্রুয়ারি জাহালমকে দুদকের ২৬টি মামলা থেকে অব্যাহতির আদেশ দেন। ওই রাতেই কারাগার থেকে মুক্তি পান জাহালম ওরফে জানে আলম।

ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ ছাত্রদলের কাউন্সিলরদের বিকেলের মধ্যে নয়াপল্টনে থাকার নির্দেশ পটুয়াখালীতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত জাবিতে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের মোবাইল সেবা বন্ধ রাঙামাটিতে ২ জেএসএস কর্মীকে গুলি করে হত্যা গাজীপুরে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত জাকির নায়েককে কেউ নিতে চায় না: মাহাথির সকালের নাস্তায় ভুল খাবার নয়, রাখুন এসব যে গ্রামের সব মানুষ দৃষ্টিহীন গণধর্ষণ মামলার বাদীর দুই পা গুড়িয়ে দিয়েছে আসামিরা নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ শীর্ষ সন্ত্রাসী নিহত বিপদসীমার ২১ সেন্টিমিটার ওপরে তিস্তার পানি, নিম্নাঞ্চল প্লাবিত সাইবার ক্রাইম বিভাগে দ্বারস্থ মেহজাবিন নকল বিদেশি ওষুধ বিক্রি করায় ২ প্রতিষ্ঠানকে ৪০ লাখ টাকা জরিমানা গণহত্যার ঝুঁকিতে এখনো ৬ লাখ রোহিঙ্গা: জাতিসংঘ গাজীপুরে বিদ্যুতের তার ছিঁড়ে অবৈধ গ্যাস লাইনে অগ্নিকাণ্ড ফেসবুক স্ট্যাটাস দেখেই শিক্ষার্থীদের বহিষ্কার করেন উপাচার্য পাবনায় ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে ট্রেন চালকের আত্মহত্যা সৌদি আরবে ফের হামলা চালিয়েছে ইয়েমেন ঢাকার শতাধিক বিএনপি নেতাকর্মী জাতীয় পার্টিতে যোগ দিয়েছে চাঁদাবাজির অভিযোগে ঢাকা উত্তর ছাত্রলীগ নেতা বহিস্কার ‘ডাক্তার বলার আগেই আয়া রোগীর পোশাক খুলে নেয়’ দুর্নীতি নির্মূলে টাস্কফোর্স গঠনের দাবি সম্পাদক পদে প্রার্থী হবেন না ওবায়দুল কাদের রিজার্ভ চুরির ব্যাপারে কিছুই বলা যাবে না: অর্থমন্ত্রী আলিয়ার সঙ্গে চুমুর দৃশ্যে আপত্তি সালমান খানের? মামলাকে কর ফাঁকির হাতিয়ার হিসেবে ব্যবহার করছে মেঘনা গ্রুপ! খালেদা জিয়া আলেমদের কিছু দেন নাই: আল্লামা শফী