artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ৭:৫২   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬
মঙ্গলবার, মার্চ ৫, ২০১৯ ৮:২৯

বর্ষায়ও রান্নাঘর থাকবে দুর্গন্ধমুক্ত

লাইফস্টাইল ডেস্ক
media

স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় রান্নাঘরের পরিবেশও হয়ে পড়ে গুমোট। একটুতেই দুর্গন্ধ হয়ে থাকে। বর্ষায় রান্নাঘর দুর্গন্ধমুক্ত রাখতে জানুন কিছু টিপস -

বর্ষায় রোদের দেখা খুব একটা মেলে না। সাথে বাইরের কাদাপানি জুতার সঙ্গে ঘরে চলে আসার ঝামেলা তো আছেই। স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় রান্নাঘরের পরিবেশও হয়ে পড়ে গুমোট। একটুতেই দুর্গন্ধ হয়ে থাকে। বর্ষায় রান্নাঘর দুর্গন্ধমুক্ত রাখতে জানুন কিছু টিপস -

# রান্নাঘরকে দুর্গন্ধমুক্ত রাখতে রান্নাঘরের ডাস্টবিন আলাদা করুন। শুকনো ও তরল আবর্জনার জন্য দুইরকম ডাস্টবিন ব্যবহার করুন। যেসব জিনিস পচনশীল, সেগুলো রান্নাঘরের ডাস্টবিনে না ফেলে বাইরের ডাস্টবিনে ফেলুন।

# ঘরের ডাস্টবিন ব্যবহারের আগে ও পরে অ্যান্টিসেপটিক ক্লিনার দিয়ে ধুয়ে ফেলুন। ভালো হয়, যদি বিনের ভিতর গার্বেজ ব্যাগ রেখে তা ব্যবহার করেন।

# বাঁধাকপি, মুলা বা এ ধরনের সবজি রান্না হলে, সেদ্ধ করার সময় পানিতে এক টুকরো লেবু দিয়ে দিন। এসময় মাছ কাটাকুটি কিংবা রান্না হলে ঘরে কেমন আঁশটে গন্ধ হয়ে থাকে। এমন গন্ধ দূর করতে অল্প একটু অলিভ অয়েলের সঙ্গে এক টুকরো দারুচিনি দিয়ে কিছুক্ষণ ফোটান। গন্ধ দূর হয়ে যাবে।

# থালা-বাসন পরিষ্কার করার স্পঞ্জ প্রতি সপ্তাহে বদলে ফেলুন। বাসন মুছতে যে তোয়ালেটি ব্যবহার করছেন সেটিও প্রতি তিন-চার দিন পরপর বদলে ফেলুন। তোয়ালেটি প্রতিদিন কাজ শেষে পরিষ্কার করে রাখুন।

# রান্নাঘরে চুলার পরেই যে জায়গাটি বেশি ব্যবহৃত হয় তা হলো বেসিন ও সিঙ্ক। এগুলো পরিষ্কার রাখুন। রান্না শেষে লিক্যুইড সোপ দিয়ে বেসিন ধুয়ে নিন। খানিকটা ভিনিগার ও বেকিং সোডা দিয়েও ধুতে পারেন।

# প্রতিদিনের কাজে যে ফ্রিজটি ব্যবহার করছেন সেটিও রাখতে হবে পরিষ্কার। ফ্রিজের ভেতর পরিষ্কার না রাখলেও রান্নাঘর থেকে দুর্গন্ধ বের হয়। ফ্রিজ দুর্গন্ধমুক্ত রাখতে লেবুর টুকরো রেখে দিন ফ্রিজের ভেতর।

বকেয়া মজুরি পরিশোধের শর্তে পাটকলশ্রমিকদের আন্দোলন স্থগিত রানার শেয়ারে দর বেড়েছে ৩৩ শতাংশ ৬৮ বছরের বৃদ্ধকে বিয়ে করছেন সেলেনা! ইভিএমে কারচুপি নিয়ে শঙ্কিত ভারতের সাবেক রাষ্ট্রপতি বগুড়া উপনির্বাচন বর্জনের ঘোষণা বাম জোটের ছুটিতে ঘুরে বেড়াচ্ছেন সাকিব-মুশফিকরা আত্মহত্যা প্ররোচনার মামলায় ৫ জনের ১৩ বছর কারাদণ্ড পুঁজিবাজারে সূচকের পতন ২ লাখ কোটি টাকার এডিপি অনুমোদন পাঁচ সিনিয়রের বাইরে তরুণদের পারফরম্যান্সে দারুণ খুশি টাইগার কোচ বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে ইতালির ফ্লোরেন্সে সেমিনার অনুষ্ঠিত রুমিন ফারহানাই হচ্ছেন বিএনপির নারী আসনের সাংসদ নকল পণ্যের জন্য এমএম প্লাস্টিককে ৫০ হাজার টাকা জরিমানা কারাগারে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ আইসিডিডিআরবি, বুয়েট, ঢাবি ল্যাবে ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ পাকিস্তানিদের ভিসা বন্ধ করা হয়নি: পররাষ্ট্রমন্ত্রী সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ আদালতের কেরানীগঞ্জ কারাগারে আদালত স্থাপন সংবিধান পরিপন্থী: মওদুদ কান উৎসবে আবারো নজর কাড়লেন ঐশ্বরিয়া সহকর্মী ধর্ষণের দায়ে প্রধান শিক্ষকের যাবজ্জীবন স্কুলছাত্রীকে ধর্ষণকারী পুলিশ সদস্য কারাগারে ঋণখেলাপিদের বিশেষ সুবিধার সার্কুলারে ‘স্থিতাবস্থা’ ক্যাপ্টেন সিনেমার হিরো হলে ভালো লাগবে: পূজা চেরি (ভিডিও) রাজধানীতে প্রেমিকার বাসা থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রের লাশ উদ্ধার মাহতিম সাকিবের গানে শাকিব খানের লিপসিং হুয়াওয়ের বিধিনিষেধ শিথিল করছে যুক্তরাষ্ট্র পাকিস্তানের পর ইংল্যান্ড দলে ৩ পরিবর্তন তালিকা করে সহকর্মীদের ধর্ষণের পরিকল্পনা মার্কিন নৌবাহিনীতে! নওগাঁয় দুই দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস