artk
বুধবার, মে ২২, ২০১৯ ১০:০০   |  ৮,জ্যৈষ্ঠ ১৪২৬
শনিবার, মার্চ ২, ২০১৯ ১১:৩০

দুই কবির ৩টি কাব্যগ্রন্থের কাব্য পাঠ ও মোড়ক উন্মোচন অনুষ্ঠিত

শিল্প-সাহিত্য ডেস্ক
media

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি জাহিদুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথা সাহিত্যিক জুবাইদা গুলশান আরা হেনা, কবি ও সংগঠক টিপু রহমান।

কবি রুবি শামসুন নাহার ও রুনা আক্তার স্বপ্নার তিনটি প্রথম প্রকাশিত কাব্যগ্রস্থ পাঠ ও মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সন্ধ্যা ৮টায় রাজধানীর ধানমন্ডির রাপা প্লাজায় এ অনুষ্ঠান করা হয়। 

প্রিয়জন কাব্য পরিষদের সভাপতি মোসলেহ উদ্দিন এ অনুষ্ঠানের আয়োজন করে। তিনি সঞ্চালকের দায়িত্বও পালন করেন।

কবি ও লেখক রুবি শামসুন নাহারের একটি কাব্যগ্রন্থ ‘বিষন্ন সমুদ্রের গান’ ও রুনা আক্তার স্বপ্নার ‘তোমার হবো বলে’ ও ‘স্মৃতি কথন’ নামে দুটি কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। 

প্রাক্তন আর্মি অফিসার মেজর মো. আবু দাউদের সভাপতিত্বে কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। এর পর দুই কবির কাব্যগ্রন্থ থেকে কবিতা পাঠ করেন তরুণ কবি -সংগঠক শেখ আব্দুর রশিদ ও কবি অধ্যাপিকা মনিরা বেগম।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি জাহিদুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথা সাহিত্যিক জুবাইদা গুলশান আরা হেনা, কবি ও সংগঠক টিপু রহমান। কবি মনি হায়দার উপস্থিত থাকার কথা থাকলেও শেষ পর্যন্ত তিনি আসতে পারেননি।

এছাড়া দুই কবিসহ কবিতাপ্রেমী, সংবাদিকরাও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি অনানুষ্ঠানিকভাবেই শুরু হয়। কবিতা পাঠের পর কবি জাহিদুল হক কবি রুবী শামসুন নাহারের কবিতায় নারীবাদিতার অভিযোগ করে কিছুটা সমালোচনা করেন।

এর পর দুই কবির পরিচয় তুলে ধরা হয়। রুবী শামসুন নাহার ও রুনা আক্তার স্বপ্নার প্রথম কাব্যগ্রন্থ । অনুষ্ঠানে উপস্থিত অতিথি ও কবিদের ফুল দিয়ে বরণ করা হয়। এর পর কাব্যগ্রন্থ তিনটি আনুষ্ঠানিকভাবে মোড়ক উন্মোচন করেন কবি জাহিদুল হক।

শুরু হয় আলোচনা পর্ব। এ পর্বে সভাপতি মেজর (অব.) আবু দাউদ সংক্ষিপ্ত বক্তব্যে অনুষ্ঠানের সাফল্য কামনা করেন। এরপর কবি সংগঠক টিপু রহমান রুনা শামসুন নাহারের কবিতা পাঠ করেন ও তার নান্দনিক আলোচনা করেন। তিনি বলেন, “সাধারণ মানুষ যেভাবে ভাবে না বলে কবিতার তার থেকে একটু ভিন্নভাবে উপস্থাপন করেন তার বক্তব্য। তিনি কবির মঙ্গল কামনা করেন।”

কথা সাহিত্যিক জুবাইদা গুলশান আরা হেনা তার বক্তব্যে বাংলা একাডেমির সমালোচনা করে কিছু আক্ষেপের কথা বলেন। তিনি কবি-লেখকদের সঠিক মূল্যায়নের কথা জানান। তিনি তার অনুজ কবিদের অভিনন্দন জানান। 

এ আলোচনার মাঝখানে সিলেটের কবি নিলুফার সুলতানা লিপি রুবী শামসুন নাহার ও রুনা আক্তার স্বপ্নার কাব্যগ্রন্থ থেকে দুটি কবিতা পাঠ করেন।

এর পর রুবী শামসুন নাহার তার সদ্য প্রকাশিত প্রথম কবিতার বই বিষন্ন সমুদ্রের গান ও তার লেখালেখি সম্পর্কে বলেন। আর সিলেট হবিগঞ্জের কবি রুনা আক্তার স্বপ্না তার দুটি কাব্যগ্রন্থ ও লেখালেখি সম্পর্কে বলতে গিয়ে সার্বিক সহযোগিতার জন্য তার স্বামীকে ধন্যবাদ জানান। এসময় তার স্বামী ব্যাংক কর্মকর্তা মো. আবদুল্ল্যাহ মঞ্চে এসে তার পত্নীর লেখালেখি সম্পর্কে বিস্তারিত তথ্য জানান। এবং তাকে সারাজীবন কাব্যচর্চায় পাশে থাকার আশ্বাস দেন।

আলোচনার শেষ পর্যায়ে প্রধান অতিথি কবি জাহিদুল হক নতুন দুই কবি ও কাব্যগ্রন্থ সম্পর্কে আলোচনা ও সমালোচনা করেন। শেষে দুই কবিকে অভিনন্দন ও কবিতা চর্চা চালিয়ে যাওয়ার জন্য বলেন। তিনি কবিদের নারীবাদিতা পরিহার করে নিজের মতো করে কবিতা লেখায় অনুপ্রাণিত করেন। বিংশ শতাব্দির স্বাধীনচেতা নারীদের আদলে যেন তারা তাদের কবিতায় নারীদের চিত্রায়িত করেন এ দাবি জানান।

অনুষ্ঠান সমাপ্তির আগে আয়োজক ও প্রিয়জন কাব্য পরিষদের সভাপতি মোসলেহ উদ্দিন তার সংগঠন সম্পর্কে বিস্তারিত জানান ও তাদের ত্রৈমাসিক পত্রিকা ‘নান্দনিক’ কিনে পড়ার অনুরোধ জানা। আর আগত অতিথিদের কষ্ট করে এ মোড়ক উন্মোচন ও কাব্যপাঠ অনুষ্ঠানে আসার জন্য ধন্যবাদ জানান। এবং সবাইকে নৈশভোজের আমন্ত্রণ জানান তিনি।

নৈশভোজ শেষে ফটোসেশনের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।


   

ঢাকায় কোনো ছিনতাইকারী নেই: ডিএমপি কমিশনার রূপপুরে কেনাকাটায় অনিয়ম, প্রকল্প পরিচালককে প্রত্যাহার ৪০০ মণ আম ধ্বংস, ৯ প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা বগুড়া-৬ আসনে খালেদা জিয়াসহ ৫ জনের দলীয় মনোনয়ন সংগ্রহ ঢাকাস্থ শরিয়তপুরের সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ স্থগিত পাঁচ উপজেলায় ভোট ১৮ জুন রূপপুর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে অনিয়ম ‘সাগরচুরি’: টিআইবি রূপপুরের নির্বাহী প্রকৌশলীকে প্রত্যাহার পরিচালকদের গোপনে শেয়ার বিক্রির তথ্য বের করবে ডিএসই সালাহর বিমানের মেঝেতে ঘুমানোর ভিডিও ভাইরাল! চাল আমদানিতে দ্বিগুণ শুল্ক আরোপ লেস্টারে কঠোর অনুশীলনে বাংলাদেশ দল খালেদা জিয়ার অসুস্থতার জন্য প্রধানমন্ত্রীই দায়ী: রিজভী ধানে আগুন ‘স্যাবোটাজ’ কি না খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর: কাদের এবার বিশ্বকাপের জন্য দোয়া চেয়ে ইংল্যান্ডের পথে মাশরাফি বিশ্বকাপের আগেই সিংহাসন ফিরে পেলেন সাকিব এই সরকার ব্যর্থ, দায়িত্বহীন: ড. কামাল নরসিংদীতে ট্রাক-পিকআপ সংঘর্ষে নিহত ২ নারীর স্বাস্থ্য সুরক্ষায় চিত্রনায়িকা ফারিয়া অ্যাপে মিলছে না টিকিট, ব্যর্থতার দায় নিলেন রেলমন্ত্রী একজন সংগীত শিল্পী আশা ভোঁসলে ইফতারে আম ও নারকেল দুধের মজাদার পানীয় রাসেলকে আজও ক্ষতিপূরণ দেয়নি গ্রিনলাইন গুরুতর অসুস্থ কবি হেলাল হাফিজ হাসপাতালে কোরআনের অনুবাদ করতে গিয়ে মার্কিন যাজকের ইসলাম গ্রহণ রেলসেবা অ্যাপে মিলছে না একটি টিকিটও আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা অল্পের জন্য রক্ষা পেলো ৩ শতাধিক লঞ্চযাত্রী পিএসসিতে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ সিডনিতে বিএসসিএ’র ইফতার মাহফিল অনুষ্ঠিত