artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ১:০৯   |  ১২,চৈত্র ১৪২৫

আবদুল মতিন খান

শুক্রবার, মার্চ ১, ২০১৯ ৯:০৭

সালাম সালেহ উদদীনের নির্বাচিত কবিতা

media

সালাম সালেহ উদদীন সাহিত্য ভুবনের একটি অতি পরিচিত নাম। জীবনের নানা কথা নিয়ে তাকে প্রতিদিন লিখতে হয়। লেখার উপাদান সংগ্রহ হয় তার চারদিকে ছিটিয়ে ছড়িয়ে থাকা বিষয়বস্তু থেকে, যা তিনি দেখেন এবং গদ্যে তার প্রকাশ ঘটে। 

ঘটে তো অসংখ্য ঘটনা বারোটা থেকে বারোটা পর্যন্ত। এগুলো থেকে সারগুলো বাছাই করে সাধারণের মনোযোগের জন্য তুলে আনতে কজন পারে? 

সালামের বাংলা ভাষা ও সাহিত্যের ওপর সর্বোচ্চ ডিগ্রি রয়েছে। সেটা তার সহায়ক হলেও শিল্প সৃষ্টির জন্য যথেষ্ট নয়। চারদিকের ঘটনা দেখে তা থেকে গল্প-উপন্যাস লেখা সহজ ব্যাপার নয়। সালাম গল্প-উপন্যাস লিখেন অবলীলায়। পড়ে মনে হয় না এগুলো বানানো। পড়তে গিয়ে পাঠক তার চারপাশের চরিত্রগুলো স্পষ্ট দেখতে পায়।

কবিতা রচনা সব থেকে কঠিন। সকলেই কবি নয় কেউ কেউ কবি। সালামের নির্বাচিত কবিতা পড়ে মনে হলো। সালাম কেবল কথাসাহিত্যিক নন, কবিও। প্রথম কবিতা পরাবাস্তবতা দশ প্রচ্ছদের। কবিতাটি পড়ে শেষ করার পর পাঠক তার মনে যে পরাবাস্তবতা বিষয়ে ভয় ছিল তা কেটে যায়। এখানেই সালামের মুন্সিয়ানা। পুস্তকের প্রতিটি কবিতায় রয়েছে এমন মুন্সিয়ানার ছাপ। 

তার শেষ কবিতাটি জোছনা অথবা অন্ধকার অসাধারণ। কে অস্বীকার করবে অন্ধকারই চিরস্থায়ী। জোছনার কোনো নিজস্ব মালিকানা নেই। চোখ বুঁজলে সবই তো অন্ধকার। চির অন্ধকার, যার শেষে আর অলো নেই।

আবদুল মতিন খান: সাহিত্যিক, বুদ্ধিজীবী ও কলাম লেখক।

জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ ভালো কোম্পানি আনতে আইপিওর পদ্ধতির পরিবর্তন জরুরি ফরিদপুরে মহান স্বাধীনতা দিবস পালিত তোমাদেরই গঠন করতে হবে বলিষ্ঠ জাতি: শিশুদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী ব্যাঙের সব পাঞ্জাবিতে ৫০ ভাগ ছাড় মেলবোর্নে বাংলাদেশি নারীদের অভিনব মিলনমেলা মহান স্বাধীনতা ও জাতীয় দিবস মঙ্গলবার আইপিএলে পাঞ্জাবের নাটকীয় জয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা সালমার স্বামী সাগরের বিরুদ্ধে প্রথম স্ত্রীর মায়ের মামলা দেশব্যাপী ১ মিনিট বিদ্যুৎ বন্ধ রেখে কালরাত্রিকে স্মরণ ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের ‘ঘুষ না খাওয়ার’ শপথ পড়ালেন অর্থমন্ত্রী সোনালী ব্যাংকের সাবেক জিএম-ডিজিএমের বিরুদ্ধে চার্জশিট আগারগাঁও পাসপোর্ট অফিসে দুদকের হানা, আটক ৩ হিরো আলমের সঙ্গে সংসার করব: স্ত্রী সুমি সেই নারী বললেন ‘প্রতিক্রিয়াশীল চক্র আমাদের ছবি নিয়ে বিকৃত মন্তব্য করছে’ সাংবাদিককে পেটালেন ছাত্রলীগ নেতা এ কোন চরিত্রে দীপিকা! সাংবাদিকদের সঙ্গে বিএসইসির কর্মকর্তাদের দুর্ব্যবহারে সিএমজেএফের নিন্দা ভাসানচরে স্থানান্তর রোহিঙ্গাদের ইচ্ছায় কিনা জানতে চায় জাতিসংঘ মারুফের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে রূপগঞ্জের সহজ জয় প্রশ্নফাঁসে শিক্ষক-কর্মচারী জড়িত থাকলে বরখাস্ত: শিক্ষামন্ত্রী চীন-মার্কিন যুদ্ধ কি শিগগিরই? বিভাজন বিদ্বেষে দেশ এগোতে পারে না: শাহদীন মালিক গণতন্ত্রের নামে কর্তৃত্ববাদী অপশাসন চালু করা হয়েছে: ফখরুল