artk

নিউজ ডেস্ক

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৮, ২০১৯ ১০:১১
তারানা হালিমের উপলব্ধি

‘যদি তুমি তেল মার-তবে তুমি বেশ’

media

নিজের ফেসবুক পেজে জীবনের অভিজ্ঞতা থেকে প্রাপ্ত কিছু উপলব্ধির কথা শেয়ার করেছেন সাবেক প্রতিমন্ত্রী তারানা হালিম। বৃহস্পতিবার নিজের ভেরিফাইড পেজে তিনি লিখেন, মাঝে মাঝে এই পেজে উপলব্ধির বিষয় ‘শেয়ার’ করবো। 

তারানা হালিম লেখেন- 

‘আমার জীবনের অভিজ্ঞতা থেকে প্রাপ্ত কিছু উপলব্ধি, ভাবছি আজ থেকে মাঝে মাঝে আমার পেইজএ শেয়ার করবো-।

যদি তুমি তেল মার-তবে তুমি বেশ,

যদি তুমি সত্য বল-তবে তুমি শেষ। [সংগৃহীত]

তারপর ও সত্য বলবোই।’

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন চেয়েও পাননি আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের এই প্রতিমন্ত্রী। সংরক্ষিত নারী আসনের জন্যও ফরম সংগ্রহ করেননি তারানা হালিম। তিনি বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি।

এ ব্যাপারে গত ১৯ জানুয়ারি ফেসবুকে তারানা হালিম লেখেন, ‘আমি কৃতজ্ঞ,আমার নেত্রী আমাকে এই বয়সেই দু'বার এম পি ও একবার প্রতিমন্ত্রী করেছেন। এক জীবনে এটি অবশ্যই বড় প্রাপ্তি। তার চেয়েও বড় প্রাপ্তি আমি দুইটি মন্ত্রণালয়ে সততা আর দক্ষতার সাথে বিরামহীন কাজ করেছি। সততা ও নীতির প্রশ্নে, জনগনের কল্যানে কখনো আপোষ করিনি, তাই মানুষও ভালবেসেছে অকুন্ঠভাবে,আমার বড় প্রাপ্তি এটিও। পদ-পদবী অস্থায়ী,এটি সবসময়ই বলেছি। দু' বছর টেলিকমে ও এক বছর তথ্য মন্ত্রণালয়ে সততা ও নিষ্ঠার সাথে কাজ করে মাথা উঁচু করে বেরিয়ে আসতে পেরেছি, এও বিশাল প্রাপ্তি। মন্ত্রীর শপথ বাক্য অক্ষরে অক্ষরে পালন করে গেছি- এ আমার আত্মতৃপ্তি। 

আমি আমার মাননীয় প্রধানমন্ত্রী ও আপনাদের আস্থাকে সমুন্নত রাখতে পেরেছি।

সংরক্ষিত মহিলা আসনের মনোনয়ন ফরম নিয়েছি,কি নেইনি,তা নিয়ে জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে বলতে চাই, আমি সংরক্ষিত মহিলা আসনের মনোনয়ন ফরম নেইনি। 

সেই ছাত্র বয়স থেকে রাজনীতি করি। বঙ্গবন্ধুর আর্দশ প্রতিষ্ঠা ও মানুষের জন্য ভালো কাজ সৎ ভাবে করে যাবার জন্য,পদ পদবী সহায়ক হতে পারে,অত্যাবশ্যক নয়। আমি আছি, ছিলাম, থাকবো- দলের কাজে আপনাদের পাশে।

আমি সব সময় অন্তরে ধারণ করি যে সততা আর কর্মদক্ষতার মৃত্যু হলে, মানুষের বেঁচে থাকার মানে হয় না। 

আপনাদের দোয়ায় আমার সততা ও কর্মদক্ষতা প্রশ্নবিদ্ধ হয়নি, হবেও না, তাই আমি গর্বিত বিদায় ক্ষনেও।’

২০০৯ সালে জাতীয় সংসদের সংরক্ষিত আসনে আওয়ামী লীগের সদস্য হিসেবে নির্বাচিত হন তারানা হালিম। নবম জাতীয় সংসদে তিনি সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য ছিলেন।

২০১৪ সালে দশম জাতীয় সংসদেও সংরক্ষিত আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৫ সালের ১৪ জুলাই ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পান তারানা হালিম। ওই সময় মোবাইল সিম বায়োমেট্রিক নিবন্ধন করার উদ্যোগ নিয়ে আলোচনায় আসেন তিনি। এ ছাড়া বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ উৎক্ষেপণ সংক্রান্ত কাজেও তাঁর তৎপরতা চোখে পড়ে।

গত বছর ১১ মে যখন বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। তাঁর আগেই তাঁকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় থেকে সরিয়ে তথ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। এ নিয়ে তখন তিনি অসন্তোষও প্রকাশ করেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে টাঙ্গাইল-৬ (দেলদুয়ার-নাগরপুর) থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন তারানা। তবে তিনি তা পাননি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা