artk
মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ১০:৫৫   |  ৫,চৈত্র ১৪২৫

নিউজ ডেস্ক

শুক্রবার, ফেব্রুয়ারী ২২, ২০১৯ ১১:৫৫

রাজধানীসহ ৪ জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৬

media

ছবি প্রতীকী

রাজধানীসহ দেশের চার জেলায় কথিত বন্দুকযুদ্ধে ছয়জন নিহত হয়েছেন। 

বৃহস্পতিবার রাতে রাজধানীর পারগেণ্ডারিয়া, কুমিল্লা, কক্সবাজার, ময়মনসিংহ ও খুলনায় এসব ঘটনা ঘটে।

স্টাফ রিপোর্টার ও জেলা প্রতিনিধিদের খবর-

ঢাকা

রাজধানীর পারগেণ্ডারিয়ায় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন হযরত আলী (৩৫) নামের এক ব্যক্তি। পুলিশের দাবি, তিনি মাদক ব্যবসার সঙ্গে জড়িত ছিলেন। তার বিরুদ্ধে ৪০টি মামলা আছে রয়েছে বলেও দাবি করছে পুলিশ। 

বৃহস্পতিবার রাত সোয়া ২টার দিকে এই ‘বন্দুকযুদ্ধের’ গুরুতর আহত হলে তাকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে নেয়ার পর রাত সোয়া ৩টায় মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী ওয়াজেদ আলী বলেন, “রাতেই আমাদের কাছে সংবাদ আসে, পারগেণ্ডারিয়া এলাকায় কিছু সন্ত্রাসী অবস্থান করছে। পরে সেখানে অভিযান চালালে পুলিশের উপস্থিতি টের পেয়ে তারা পুলিশকে লক্ষ্য করে ককটেল ছোড়ে। পুলিশও পাল্টা গুলি ছুড়লে হযরত আলী গুলিবিদ্ধ হয়ে পড়ে যান। বাকিরা পালিয়ে যায়। পরে হযরত আলীকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।”

ওসি কাজী ওয়াজেদ আরো জানান, হযরত আলীর বিরুদ্ধে মাদকসহ ৪০টির মতো মামলা রয়েছে। তার স্ত্রী রহিমা ও তিনি ওই এলাকার মাদক ব্যবসা নিয়ন্ত্রণ করতেন। রহিমা এখন ভারতে আছেন।

অভিযানের সময় হযরত আলীর কাছ থেকে ১১টি ইয়াবা ও অবিস্ফোরিত ককটেল, চাপাতি ও ছোরা উদ্ধারের কথা জানিয়েছে পুলিশ। 

পুলিশ বলছে, এ ঘটনায় পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) সালাম ও কং জাহের আহত হয়েছেন। তাদের হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

কক্সবাজার

কক্সবাজারের টেকনাফে র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ এক রোহিঙ্গা ডাকাত নিহত হয়েছে। এসময় ঘটনাস্থল থেকে উদ্ধার হয়েছে অস্ত্র ও গুলি।

শুক্রবার ভোরে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের দমদমিয়া এলাকায় এ ঘটনা ঘটে বলে জানান র‍্যাব-১৫ কক্সবাজার ব্যাটালিয়ানের টেকনাফ ক্যাম্পের কমান্ডার লেফটেন্যান্ট মির্জা শাহেদ মাহতাব।

নিহত নুরুল আলম (৩৫) টেকনাফের নয়াপাড়া রোহিঙ্গা ক্যাম্পের এইচ ব্লকের মোহাম্মদ হোসেন ওরফে লাল বুইজ্জ্যার ছেলে।

র‍্যাব জানিয়েছে, নুরুল আলম সংঘবদ্ধ রোহিঙ্গা ডাকাত দলের শীর্ষ নেতা। রোহিঙ্গাদের সংগঠিত করে ডাকাতিসহ নানা অপরাধ ঘটাতেন তিনি। ২০১৬ সালের ১৩ মে টেকনাফের নয়াপাড়া শরণার্থী শিবিরের 'আনসার ক্যাম্প লুট ও ক্যাম্প কমান্ডার হত্যা ঘটনার মূলহোতা নুরুল আলম।

লেফটেন্যান্ট মির্জা শাহেদ বলেন, “শুক্রবার ভোর রাতে টেকনাফের দমদমিয়া এলাকায় কিছু দুষ্কৃতকারী জড়ো হয়েছে- এমন খবরে র‍্যাবের একটি টহলদল সেখানে পৌঁছে। দুষ্কৃতকারীরা র‍্যাব সদস্যদের উপস্থিতি টের পেয়ে অতর্কিতে গুলি ছুঁড়তে থাকে।

“র‍্যাব সদস্যরাও আত্মরক্ষার্থে পাল্টা গুলি ছোঁড়ে। এক পর্যায়ে দুষ্কৃতকারীরা পালিয়ে গেলে ঘটনাস্থলে একজনকে গুলিবিদ্ধ অবস্থায় পাওয়া যায়। এসময় সেখানে পাওয়া যায় দুটি বিদেশি পিস্তল, দুটি ম্যাগজিন ও ১৩টি গুলি।” বলেন তিনি।

পরে গুলিবিদ্ধ ব্যক্তিকে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন বলে জানান টেকনাফ ক্যাম্পের র‍্যাব কমান্ডার।

শাহেদ বলেন, “গোলাগুলিতে নিহত নুরুল আলম শীর্ষ রোহিঙ্গা ডাকাত। সে টেককনাফের নয়াপাড়া শরণার্থী শিবিরের আনসার ক্যাম্পের অস্ত্র লুট ও ক্যাম্প কমান্ডার হত্যা ঘটনার মূলহোতা। সে রোহিঙ্গাদের সংগঠিত করে ডাকাতিসহ নানা অপরাধ সংঘটন করে আসছিল।”

নিহতের লাশ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে বলে জানান লে. শাহেদ।

অপরদিকে কক্সবাজারের টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মো. বেলাল হোসেন (২৫) নামের এক ইয়াবা কারবারি নিহত হয়েছেন। এসময় নয় হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে। 

শুক্রবার ভোর ৪টার দিকে টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের কাটাবনিয়া এলাকায় এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। নিহত ইয়াবা কারবারি লক্ষ্মীপুর জেলার শাকচর এলাকার মো. সিরাজুল ইসলামের ছেলে।

টেকনাফ ২নং ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. আছাদুদ-জামান চৌধুরী জানান, বৃহস্পতিবার রাতে কক্সবাজার ৩৪নং বিজিবি মো. বেল্লাল হোসেনকে (২৫) কক্সবাজার-টেকনাফ সড়কের মরিচ্যা চেকপোস্টে আটক করা হয়। তাকে জিজ্ঞাসাবাদের পর জানা যায়, বিপুল পরিমাণ ইয়াবা শুক্রবার ভোররাতে সাবরাং ইউপিস্থ কাটাবুনিয়া এলাকা দিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারে। 

এই সংবাদের ভিত্তিতে টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) বিজিবির একটিদল ধৃত আসামিকে নিয়ে অভিযানে যায়। এসময় টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের কাটাবনিয়া এলাকায় পৌঁছলে ওঁৎ পেতে থাকা একদল ইয়াবা কারবারি বিজিবির দলকে লক্ষ্য করে গুলি করে এবং আটক বেলালকে ছিনিয়ে নেয়ার চেষ্টা করে। এসময় বিজিবির সদস্যরাও পাল্টা গুলি করলে পাচারকারীরা পিছু হটে পালিয়ে যায়। 

পরে ঘটনাস্থল থেকে নয় হাজার পিস ইয়াবাসহ গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথে বেলাল মারা যান। নিহত বেলালের মৃতদেহ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। 

এ ব্যাপারে টেকনাফ থানায় বিজিবি বাদী হয়ে সংশ্লিষ্ট আইনে একটি মামলা দায়ের করেছে।

কুমিল্লা

জেলার তিতাসে কথিত বন্দুকযুদ্ধে মো. আল-আমিন নামে এক ব্যক্তি নিহত হয়েছেন, যাকে ডাকাত বলছে পুলিশ। বৃহস্পতিবার গভীর রাতে তিতাস উপজেলার দড়িকান্দি এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত আল-আমিন ওই উপজেলার জিয়ারকান্দি ইউনিয়নের নয়াগাঁও গ্রামের মাঈনুদ্দিনের ছেলে। ঘটনাস্থল থেকে একটি রিভলবার, একটি এলজি ও ৫ রাউন্ড কার্তুজ উদ্ধার করা হয়।

পুলিশের ভাষ্য, দাউদকান্দির গৌরীপুর বাজারের রিয়াজ ট্রেডের পাঁচ জন সেলসম্যান অটোরিক্সাযোগে বৃহস্পতিবার সকালে টাকা নিয়ে হোমনা যাচ্ছিল। গৌরীপুর-হোমনা সড়কের তিতাস উপজেলার দড়িকান্দি সেতু অতিক্রম করার সময় একদল ছিনতাইকারী অটোরিকশার গতিরোধ করে এবং তাদের কাছ থেকে বিকাশ ডিলারের ৫৮ লাখ টাকা ছিনতাই করে। পরে স্থানীয়দের সহযোগিতায় বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ওই চক্রের দুই সদস্যকে ১৫ লাখ টাকাসহ আটক করে পুলিশ। 

এ ঘটনার পর বৃহস্পতিবার রাতে গ্রেপ্তার আল-আমিনকে নিয়ে জেলা ডিবি পুলিশ ও তিতাস থানা পুলিশ অবশিষ্ট টাকা এবং অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযানে নামে। রাত সাড়ে ৩টার দিকে তিতাসের দড়িকান্দি নামক এলাকায় পৌঁছালে একদল ডাকাত পুলিশের গাড়িতে হামলা চালিয়ে আল-আমিনকে ছিনিয়ে নেয়ার চেষ্টা চালায়। এ সময় পুলিশ আত্মরক্ষার্থে গুলি ছুড়লে ডাকাতদল পালিয়ে যায়।

তিতাস থানার ওসি সৈয়দ মোহাম্মদ আহসানুল ইসলাম বলেন, “ডাকাতদের একটি গুলি লক্ষ্যভ্রষ্ট হয়ে আল-আমিনের গায়ে লাগে। আহত অবস্থায় তাকে প্রথমে তিতাস উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং পরে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। নিহত আল-আমিনের বিরুদ্ধে ডাকাতি, ছিনতাইসহ থানায় একাধিক মামলা রয়েছে।

ময়মনসিংহ

জেলার ত্রিশালে কথিত বন্দুকযুদ্ধে আব্দুর রশিদ (৫০) নামে তালিকাভুক্ত এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন। এ ঘটনায় দুই পুলিশ সদস্য আহত হয়েছেন বলে দাবি করেছেন পুলিশ।

বৃহস্পতিবার দিবাগত রাত ১টার দিকে নগরীর ত্রিশাল বাসস্ট্যান্ড এলাকায় এ ঘটনা ঘটে। 

জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ কামল আকন্দ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, “গভীর রাতে হোমিওপ্যাথি মেডিক্যাল কলেজ মাঠে মাদক ব্যবসায়ীরা মাদক ভাগাভাগি করছে- এমন খবর পেয়ে গোয়েন্দা পুলিশের একটি দল সেখানে অভিযান চালায়। পুলিশের উপস্থিতি টের পেয়ে তারা ওপর ইট-পাটকেল নিক্ষেপ করে এবং গুলি চালায়। পুলিশও পাল্টা গুলি চালালে মাদক ব্যবসায়ীরা পালিয়ে যায়। পরে সেখান থেকে গুলিবিদ্ধ অবস্থায় আব্দুর রশিদকে উদ্ধার করা হয়।”

“এর পর চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।” যোগ করেন তিনি।

পুলিশের ভাষ্য, ঘটনাস্থল থেকে একটি পাইপগান ও ১০০ গ্রাম হেরোইন উদ্ধার করা হয়েছে। আব্দুর রশিদের নামে বিস্ফোরক ও মাদকসহ একাধিক মামলা আছে বলে জানান পুলিশের এ কর্মকর্তা।

খুলনা

খুলনায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী মাসুদ রানা (৩৫) ওরফে মাসুদ নিহত হয়েছেন। 

বৃহস্পতিবার রাত সোয়া ৩টার দিকে নগরীর নিরালা কবরস্থান সংলগ্ন দীঘির পাড় এলাকায় বন্দুকযুদ্ধের এ ঘটনা ঘটে।

কেএমপির উপ-পুলিশ কমিশনার মনিরুজ্জামান মিঠু জানান, “রাতে গোপন সংবাদের ভিত্তিতে নিরালা দীঘির পাড় কবরস্থান এলাকায় মাদক উদ্ধারে অভিযান চালায় সদর খানা পুলিশ। এ সময় পুলিশের সঙ্গে মাদক ব্যবসায়ীদের গোলাগুলিতে মাসুদ রানা নিহত হয়।”

পুলিশ ঘটনাস্থল থেকে ১টি দেশি পাইপগান, ১টি চাপতি, ১টি বড় ছোরা ও ১০০পিস ইয়াবা উদ্ধার করেছে।

পুলিশ বলছে, নিহত মাসুদের বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। তিনি নগরীর কুখ্যাত মাদক ব্যবসায়ী। তার নামে থানায় অসংখ্য মামলা রয়েছে। মাসুদ খুলনা নগরীর সোনাডাঙ্গা থানার বসুপাড়া এলাকার মৃত আব্দুল হকের ছেলে।

রাজধানীতে প্রাইভেটকার চালককে গুলি করে হত্যা বছরে ২ হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় করছে মেরিন গ্রাজুয়েটরা রাজধানীতে বাসচাপায় বিইউপি শিক্ষার্থী নিহত রাতে সুনিদ্রার সহজ কিছু কৌশল সুখী হওয়ার ৫ উপায় কাব্য বিলাস মঞ্চায়ন করল ‘হইয়া গেল নির্বাচন’ ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারির বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার ডাকসুর প্রথম সভা ২৩ মার্চ সিডনিতে ‘বহুজাতিক বৈশাখী মেলা’ ১৩ এপ্রিল বিএনপির আরো ৫ নেতা বহিষ্কৃত ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে সজনে ডাটা স্তন ক্যান্সার শনাক্তকারী বক্ষবন্ধনী আবিষ্কার চট্টগ্রামে তিন নারী ছিনতাইকারী গ্রেপ্তার জিয়া ভোটের রাজনীতিকে সম্পূর্ণভাবে ধ্বংস করেছে: হাসিনা ট্রেনের ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত হয়নি: রেলমন্ত্রী নেদারল্যান্ডসে হামলাকারী তুরস্কের নাগরিক রাতে সিল মারা ঠেকাতে ব্যালট পেপার যাবে সকালে: ইসি সচিব ভুয়া মামলাকারীর বিরুদ্ধে চার্জশিট নাচের লড়াইয়ে মাধুরী-আলিয়া, জিতল কে? পুঁজিবাজার মন্দার প্রতিবাদে বিক্ষোভ ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া, মনোবিদের কথা ভাবছে বিসিবি টালিউডের সৃজিতকে বিয়ে করছেন মিথিলা! টেস্ট জিতে আফগানদের ইতিহাস ডাকাতের কবলে রোজী সিদ্দিকী শিষ্যদের রেখে ফিরে গেলেন রোডস-শ্রীনিবাসন বলিউডে কার অভিষেক হচ্ছে? বিদেশ সফরে নিরাপত্তার বিষয় সবার আগে: বিসিবি শ্রীলঙ্কায় দ্বি-পাক্ষিক সাইডলাইন বৈঠকে দুদক চেয়ারম্যান রাঙ্গামাটিতে ভোট শেষে গুলি, প্রিসাইডিং অফিসারসহ নিহত ৬ মাছের খামার করলেই নিবন্ধন