artk
মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ১০:৫৯   |  ৫,চৈত্র ১৪২৫

আই-টেক ডেস্ক

শুক্রবার, ফেব্রুয়ারী ২২, ২০১৯ ৯:০০

হুয়াইয়ের আগেই ভাঁজ করা ও ৫জি ফোন আনল স্যামসাং

media

বুধবার যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো স্যামস্যাং ইলেকট্রনিক্স-এর আইটি ও মোবাইল কমিউনিকেশনের প্রেসিডেন্ট ও সিইও কোহ ডং-জিন নতুন গ্যালাক্সি ফোল্ড স্মার্টফোনের ঘোষণা দেন

স্যামসাং শুধু গ্যালাক্সি এস সিরিজের ফোন আনেনি, ভাঁজযোগ্য ফোনও এনেছে। গ্যালাক্সি এস ১০সহ আরও তিনটি সংস্করণের এস ১০ মোবাইল উন্মুক্ত করেছে স্যামসাং। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে ‘আনপ্যাকড ২০১৯’ অনুষ্ঠানে এ ফোনের ঘোষণা দেয় স্যামসাং। বিশ্বের প্রথম ৫জি ফোন উন্মুক্ত করে স্যামসাং তার সমসাময়িক প্রতিদ্বন্দ্বী ফোন প্রস্তুতকারকদের চেয়ে এগিয়ে গেল।

৫জি নেটওয়ার্ক চালু হলে গ্যালাক্সি এস ১০ ফোনটিতে দ্রুতগতিতে তথ্য স্থানান্তর করা যাবে। গ্যালাক্সি এস ১০-এর সাশ্রয়ী দামের মডেলও এনেছে স্যামসাং। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভাঁজ করা ফোনটির নাম দেয়া হয়েছে গ্যালাক্সি ফোল্ড। ভাঁজ করা অবস্থায় এটি ৪ দশমিক ৬ ইঞ্চি এবং তা মেলে ধরলে ৭ দশমিক ৩ ইঞ্চির ডিসপ্লেতে পরিণত হবে। এতে থাকবে ১২ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা, ১২ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা ও ১৬ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড ক্যামেরা। সামনে থাকবে ১০ ও ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। এতে থাকবে ১২ জিবি র্যাম। স্টোরেজ থাকবে ৫১২ জিবি। তবে এতে মাইক্রো এসডি কার্ড ব্যবহারের সুযোগ নেই। দুটি স্ক্রিনের জন্য আলাদা দুটি ব্যাটারি ব্যাকআপ দেবে। একটি ব্যাটারির শক্তি হবে ৪২৭৫ এমএএইচ ও অন্য ব্যাটারির শক্তি হবে ৪৩৮০ এমএএইচ। প্রসেসরও থাকবে দুধরনের। উত্তর আমেরিকা, লাটিন আমেরিকা, হংকং, চীন ও জাপানের যে ফোল্ডেবল ফোন আসবে তাতে থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর। বাদ বাকি দেশগুলোর বাসিন্দারা এতে পাবেন এক্সিনস ৯৮২০। অপারেটিং সিস্টেমে আছে অ্যান্ড্রয়েড পাইয়ের রিডিজাইনড ভার্সন ওয়ান ইউআই। ফোনটি বাজারে পাওয়া যাবে আগামী ২৬ এপ্রিল থেকে। গ্যালাক্সি ফোল্ডের দাম ধরা হয়েছে ১৯৮০ ডলার (১ লাখ ৬৪ হাজার টাকা)। ফোনটি পাওয়া যাবে কসমস ব্ল্যাক, স্পেস সিলভার, মার্টিয়ান গ্রিন ও অ্যাস্ট্রো ব্লু রঙে।

স্যামসাং এর ফোল্ড ও ৫জি সমর্থিত গ্যালাক্সি এস ১০ ফোনের ঘোষণা আসলো ঠিক যখন প্রতিদ্বন্দ্ব্ব্বী চীনের হুয়াওয়ে টেকনোলজিসেরও একটি ভাঁজ করা ৫জি স্মার্টফোন বাজারে আনার ঘোষণা আসছে। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে হুয়াওয়ের একটি পোর্টেবল ডিসপ্লে এবং ৫ জি প্রযুক্তির ফোন আনবে যা সোমবার স্পেনের বার্সেলোনাতে শুরু হতে যাচ্ছে। ছোট প্রতিদ্বন্দ্বী এলজি ইলেকট্রনিক্স এবং শাওমিও ৫জি-হ্যান্ডসেট এই মেলায় উপস্থাপন করবে বলে আশা করা হচ্ছে।

বিলাইছড়ি উপজেলা আ.লীগের সভাপতিকে গুলি করে হত্যা রাজধানীতে প্রাইভেটকার চালককে গুলি করে হত্যা বছরে ২ হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় করছে মেরিন গ্রাজুয়েটরা রাজধানীতে বাসচাপায় বিইউপি শিক্ষার্থী নিহত রাতে সুনিদ্রার সহজ কিছু কৌশল সুখী হওয়ার ৫ উপায় কাব্য বিলাস মঞ্চায়ন করল ‘হইয়া গেল নির্বাচন’ ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারির বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার ডাকসুর প্রথম সভা ২৩ মার্চ সিডনিতে ‘বহুজাতিক বৈশাখী মেলা’ ১৩ এপ্রিল বিএনপির আরো ৫ নেতা বহিষ্কৃত ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে সজনে ডাটা স্তন ক্যান্সার শনাক্তকারী বক্ষবন্ধনী আবিষ্কার চট্টগ্রামে তিন নারী ছিনতাইকারী গ্রেপ্তার জিয়া ভোটের রাজনীতিকে সম্পূর্ণভাবে ধ্বংস করেছে: হাসিনা ট্রেনের ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত হয়নি: রেলমন্ত্রী নেদারল্যান্ডসে হামলাকারী তুরস্কের নাগরিক রাতে সিল মারা ঠেকাতে ব্যালট পেপার যাবে সকালে: ইসি সচিব ভুয়া মামলাকারীর বিরুদ্ধে চার্জশিট নাচের লড়াইয়ে মাধুরী-আলিয়া, জিতল কে? পুঁজিবাজার মন্দার প্রতিবাদে বিক্ষোভ ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া, মনোবিদের কথা ভাবছে বিসিবি টালিউডের সৃজিতকে বিয়ে করছেন মিথিলা! টেস্ট জিতে আফগানদের ইতিহাস ডাকাতের কবলে রোজী সিদ্দিকী শিষ্যদের রেখে ফিরে গেলেন রোডস-শ্রীনিবাসন বলিউডে কার অভিষেক হচ্ছে? বিদেশ সফরে নিরাপত্তার বিষয় সবার আগে: বিসিবি শ্রীলঙ্কায় দ্বি-পাক্ষিক সাইডলাইন বৈঠকে দুদক চেয়ারম্যান রাঙ্গামাটিতে ভোট শেষে গুলি, প্রিসাইডিং অফিসারসহ নিহত ৬