artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১১:৫৬   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬

আই-টেক ডেস্ক

শুক্রবার, ফেব্রুয়ারী ২২, ২০১৯ ৯:০০

হুয়াইয়ের আগেই ভাঁজ করা ও ৫জি ফোন আনল স্যামসাং

media

বুধবার যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো স্যামস্যাং ইলেকট্রনিক্স-এর আইটি ও মোবাইল কমিউনিকেশনের প্রেসিডেন্ট ও সিইও কোহ ডং-জিন নতুন গ্যালাক্সি ফোল্ড স্মার্টফোনের ঘোষণা দেন

স্যামসাং শুধু গ্যালাক্সি এস সিরিজের ফোন আনেনি, ভাঁজযোগ্য ফোনও এনেছে। গ্যালাক্সি এস ১০সহ আরও তিনটি সংস্করণের এস ১০ মোবাইল উন্মুক্ত করেছে স্যামসাং। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে ‘আনপ্যাকড ২০১৯’ অনুষ্ঠানে এ ফোনের ঘোষণা দেয় স্যামসাং। বিশ্বের প্রথম ৫জি ফোন উন্মুক্ত করে স্যামসাং তার সমসাময়িক প্রতিদ্বন্দ্বী ফোন প্রস্তুতকারকদের চেয়ে এগিয়ে গেল।

৫জি নেটওয়ার্ক চালু হলে গ্যালাক্সি এস ১০ ফোনটিতে দ্রুতগতিতে তথ্য স্থানান্তর করা যাবে। গ্যালাক্সি এস ১০-এর সাশ্রয়ী দামের মডেলও এনেছে স্যামসাং। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভাঁজ করা ফোনটির নাম দেয়া হয়েছে গ্যালাক্সি ফোল্ড। ভাঁজ করা অবস্থায় এটি ৪ দশমিক ৬ ইঞ্চি এবং তা মেলে ধরলে ৭ দশমিক ৩ ইঞ্চির ডিসপ্লেতে পরিণত হবে। এতে থাকবে ১২ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা, ১২ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা ও ১৬ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড ক্যামেরা। সামনে থাকবে ১০ ও ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। এতে থাকবে ১২ জিবি র্যাম। স্টোরেজ থাকবে ৫১২ জিবি। তবে এতে মাইক্রো এসডি কার্ড ব্যবহারের সুযোগ নেই। দুটি স্ক্রিনের জন্য আলাদা দুটি ব্যাটারি ব্যাকআপ দেবে। একটি ব্যাটারির শক্তি হবে ৪২৭৫ এমএএইচ ও অন্য ব্যাটারির শক্তি হবে ৪৩৮০ এমএএইচ। প্রসেসরও থাকবে দুধরনের। উত্তর আমেরিকা, লাটিন আমেরিকা, হংকং, চীন ও জাপানের যে ফোল্ডেবল ফোন আসবে তাতে থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর। বাদ বাকি দেশগুলোর বাসিন্দারা এতে পাবেন এক্সিনস ৯৮২০। অপারেটিং সিস্টেমে আছে অ্যান্ড্রয়েড পাইয়ের রিডিজাইনড ভার্সন ওয়ান ইউআই। ফোনটি বাজারে পাওয়া যাবে আগামী ২৬ এপ্রিল থেকে। গ্যালাক্সি ফোল্ডের দাম ধরা হয়েছে ১৯৮০ ডলার (১ লাখ ৬৪ হাজার টাকা)। ফোনটি পাওয়া যাবে কসমস ব্ল্যাক, স্পেস সিলভার, মার্টিয়ান গ্রিন ও অ্যাস্ট্রো ব্লু রঙে।

স্যামসাং এর ফোল্ড ও ৫জি সমর্থিত গ্যালাক্সি এস ১০ ফোনের ঘোষণা আসলো ঠিক যখন প্রতিদ্বন্দ্ব্ব্বী চীনের হুয়াওয়ে টেকনোলজিসেরও একটি ভাঁজ করা ৫জি স্মার্টফোন বাজারে আনার ঘোষণা আসছে। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে হুয়াওয়ের একটি পোর্টেবল ডিসপ্লে এবং ৫ জি প্রযুক্তির ফোন আনবে যা সোমবার স্পেনের বার্সেলোনাতে শুরু হতে যাচ্ছে। ছোট প্রতিদ্বন্দ্বী এলজি ইলেকট্রনিক্স এবং শাওমিও ৫জি-হ্যান্ডসেট এই মেলায় উপস্থাপন করবে বলে আশা করা হচ্ছে।

পুলিশের ডিম ভাঙার তদন্ত শেষ, ওসিকে প্রত্যাহার সন্তানকে হাসপাতালে রেখে উধাও ‘বাবা-মা’ গণমাধ্যম ও সুশীল সমাজ গণতন্ত্রের বিকাশে ভূমিকা রাখছে: স্পিকার রকেটের চেয়েও দ্রুত গতিতে জাল বুনে মাকড়সা! জামিনে কারামুক্ত হলেন বিএনপি নেতা রবি দেশজুড়ে বিড়ি ভোক্তাদের বিক্ষোভ, কর প্রত্যাহারের দাবি প্রভাবশালীদেরও আইনের মুখোমুখি হতে হচ্ছে: দুদক চেয়ারম্যান ভারতে নাগা জঙ্গিদের হাতে বিধায়কসহ নিহত ১১ যতদিন সিগারেট থাকবে ততদিন বিড়ি রাখার দাবি ভোক্তাদের বকেয়া মজুরি পরিশোধের শর্তে পাটকলশ্রমিকদের আন্দোলন স্থগিত রানার শেয়ারে দর বেড়েছে ৩৩ শতাংশ ৬৮ বছরের বৃদ্ধকে বিয়ে করছেন সেলেনা! ইভিএমে কারচুপি নিয়ে শঙ্কিত ভারতের সাবেক রাষ্ট্রপতি বগুড়া উপনির্বাচন বর্জনের ঘোষণা বাম জোটের ছুটিতে ঘুরে বেড়াচ্ছেন সাকিব-মুশফিকরা আত্মহত্যা প্ররোচনার মামলায় ৫ জনের ১৩ বছর কারাদণ্ড পুঁজিবাজারে সূচকের পতন ২ লাখ কোটি টাকার এডিপি অনুমোদন পাঁচ সিনিয়রের বাইরে তরুণদের পারফরম্যান্সে দারুণ খুশি টাইগার কোচ বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে ইতালির ফ্লোরেন্সে সেমিনার অনুষ্ঠিত রুমিন ফারহানাই হচ্ছেন বিএনপির নারী আসনের সাংসদ নকল পণ্যের জন্য এমএম প্লাস্টিককে ৫০ হাজার টাকা জরিমানা কারাগারে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ আইসিডিডিআরবি, বুয়েট, ঢাবি ল্যাবে ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ পাকিস্তানিদের ভিসা বন্ধ করা হয়নি: পররাষ্ট্রমন্ত্রী সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ আদালতের কেরানীগঞ্জ কারাগারে আদালত স্থাপন সংবিধান পরিপন্থী: মওদুদ কান উৎসবে আবারো নজর কাড়লেন ঐশ্বরিয়া সহকর্মী ধর্ষণের দায়ে প্রধান শিক্ষকের যাবজ্জীবন স্কুলছাত্রীকে ধর্ষণকারী পুলিশ সদস্য কারাগারে