artk
মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ১০:৫৩   |  ৫,চৈত্র ১৪২৫
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৬:১৩

ইউডাতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন ও বৃত্তি প্রদান

স্টাফ রিপোর্টার
media

ফুল দিয়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নিজস্ব ক্যাম্পাসের অস্থায়ী বেদিতে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা)। একইসঙ্গে ভাষা শহিদদের স্মরণে ৫জন শিক্ষার্থীকে পূর্ণাঙ্গ বৃত্তি প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার সকাল ৯টায় চারুকলা ও সঙ্গীত বিভাগের সামনে নির্মিত অস্থায়ী বেদিতে ইউডার প্রতিটি অনুষদের ডিন ও বিভাগীয় প্রধানদের নেতৃত্বে ইউডা ছাত্র সংসদের আয়োজনে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী পুস্পস্তবক অর্পণ করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে ভাষা শহিদদের স্মরণে ৫ জন শিক্ষার্থীকে পুর্নাঙ্গ বৃত্তি প্রদান করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক মুজিব খান, বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. রফিকুল ইসলাম শরীফ ও রেজিস্টার ড. ইফফাত চৌধূরী শিক্ষার্থীদের বৃত্তি তুলে দেন।

শহিদ সালাম এর নামে ইংরেজি বিভাগের শিক্ষার্থী যারিন তাসনিম শুচিকে দুই লাখ পয়তাল্লিশ হাজার টাকা, শহিদ বরকত এর নামে ফার্মেসি বিভাগের শামীমা নাসরিন বিথী ও শারমিন শাহীদ মনিকাকে যথাক্রমে এক লাখ নব্বই হাজার টাকা ও এক লাখ আটষট্টি হাজার টাকা, শহিদ রফিক এর নামে সিএসই বিভাগের শিক্ষার্থী মনিকা রানী দেবনাথকে এক লাখ তিয়াত্তর হাজার টাকা, শহিদ জব্বার এর নামে বিবিএ বিভাগের আরাফাত ইসলামকে এক লাখ চুয়াল্লিশ হাজার টাকা ও শহিদ শফিউর এর নামে চারুকলা বিভাগের শিক্ষার্থী নাঈম খানকে এক লাখ চৌষট্টি হাজার টাকা শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।

পরে বিদসটি উপলক্ষ্যে দেশের গান ও কবিতা আবৃত্তি পরিবেশন করে সঙ্গীত বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা। 

এসময় ইউডার উপাচার্য, উপ উপাচার্য, কোষাধ্যক্ষ, বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্যবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিন, পরীক্ষা নিয়ন্ত্রক, বিভিন্ন বিভাগের চেয়্যারমান ঊর্ধ্বতন সকল কর্মকর্তা, বিভাগীয় কো অর্ডিনেটর ও সকল শিক্ষক ছাত্র সংসদের নেতৃবৃন্দ ও সোডা, কোডা, ইউডার শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

রাজধানীতে প্রাইভেটকার চালককে গুলি করে হত্যা বছরে ২ হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় করছে মেরিন গ্রাজুয়েটরা রাজধানীতে বাসচাপায় বিইউপি শিক্ষার্থী নিহত রাতে সুনিদ্রার সহজ কিছু কৌশল সুখী হওয়ার ৫ উপায় কাব্য বিলাস মঞ্চায়ন করল ‘হইয়া গেল নির্বাচন’ ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারির বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার ডাকসুর প্রথম সভা ২৩ মার্চ সিডনিতে ‘বহুজাতিক বৈশাখী মেলা’ ১৩ এপ্রিল বিএনপির আরো ৫ নেতা বহিষ্কৃত ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে সজনে ডাটা স্তন ক্যান্সার শনাক্তকারী বক্ষবন্ধনী আবিষ্কার চট্টগ্রামে তিন নারী ছিনতাইকারী গ্রেপ্তার জিয়া ভোটের রাজনীতিকে সম্পূর্ণভাবে ধ্বংস করেছে: হাসিনা ট্রেনের ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত হয়নি: রেলমন্ত্রী নেদারল্যান্ডসে হামলাকারী তুরস্কের নাগরিক রাতে সিল মারা ঠেকাতে ব্যালট পেপার যাবে সকালে: ইসি সচিব ভুয়া মামলাকারীর বিরুদ্ধে চার্জশিট নাচের লড়াইয়ে মাধুরী-আলিয়া, জিতল কে? পুঁজিবাজার মন্দার প্রতিবাদে বিক্ষোভ ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া, মনোবিদের কথা ভাবছে বিসিবি টালিউডের সৃজিতকে বিয়ে করছেন মিথিলা! টেস্ট জিতে আফগানদের ইতিহাস ডাকাতের কবলে রোজী সিদ্দিকী শিষ্যদের রেখে ফিরে গেলেন রোডস-শ্রীনিবাসন বলিউডে কার অভিষেক হচ্ছে? বিদেশ সফরে নিরাপত্তার বিষয় সবার আগে: বিসিবি শ্রীলঙ্কায় দ্বি-পাক্ষিক সাইডলাইন বৈঠকে দুদক চেয়ারম্যান রাঙ্গামাটিতে ভোট শেষে গুলি, প্রিসাইডিং অফিসারসহ নিহত ৬ মাছের খামার করলেই নিবন্ধন