artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১:৩৫   |  ৬,জ্যৈষ্ঠ ১৪২৬
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৬:১৩

ইউডাতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন ও বৃত্তি প্রদান

স্টাফ রিপোর্টার
media

ফুল দিয়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নিজস্ব ক্যাম্পাসের অস্থায়ী বেদিতে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা)। একইসঙ্গে ভাষা শহিদদের স্মরণে ৫জন শিক্ষার্থীকে পূর্ণাঙ্গ বৃত্তি প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার সকাল ৯টায় চারুকলা ও সঙ্গীত বিভাগের সামনে নির্মিত অস্থায়ী বেদিতে ইউডার প্রতিটি অনুষদের ডিন ও বিভাগীয় প্রধানদের নেতৃত্বে ইউডা ছাত্র সংসদের আয়োজনে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী পুস্পস্তবক অর্পণ করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে ভাষা শহিদদের স্মরণে ৫ জন শিক্ষার্থীকে পুর্নাঙ্গ বৃত্তি প্রদান করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক মুজিব খান, বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. রফিকুল ইসলাম শরীফ ও রেজিস্টার ড. ইফফাত চৌধূরী শিক্ষার্থীদের বৃত্তি তুলে দেন।

শহিদ সালাম এর নামে ইংরেজি বিভাগের শিক্ষার্থী যারিন তাসনিম শুচিকে দুই লাখ পয়তাল্লিশ হাজার টাকা, শহিদ বরকত এর নামে ফার্মেসি বিভাগের শামীমা নাসরিন বিথী ও শারমিন শাহীদ মনিকাকে যথাক্রমে এক লাখ নব্বই হাজার টাকা ও এক লাখ আটষট্টি হাজার টাকা, শহিদ রফিক এর নামে সিএসই বিভাগের শিক্ষার্থী মনিকা রানী দেবনাথকে এক লাখ তিয়াত্তর হাজার টাকা, শহিদ জব্বার এর নামে বিবিএ বিভাগের আরাফাত ইসলামকে এক লাখ চুয়াল্লিশ হাজার টাকা ও শহিদ শফিউর এর নামে চারুকলা বিভাগের শিক্ষার্থী নাঈম খানকে এক লাখ চৌষট্টি হাজার টাকা শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।

পরে বিদসটি উপলক্ষ্যে দেশের গান ও কবিতা আবৃত্তি পরিবেশন করে সঙ্গীত বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা। 

এসময় ইউডার উপাচার্য, উপ উপাচার্য, কোষাধ্যক্ষ, বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্যবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিন, পরীক্ষা নিয়ন্ত্রক, বিভিন্ন বিভাগের চেয়্যারমান ঊর্ধ্বতন সকল কর্মকর্তা, বিভাগীয় কো অর্ডিনেটর ও সকল শিক্ষক ছাত্র সংসদের নেতৃবৃন্দ ও সোডা, কোডা, ইউডার শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

রাজধানীতে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশের মৃত্যু নির্ধারিত সময়ের ২৪ দিন পর ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে জেলে রাখা হয়েছে: খ. মাহবুব উৎপাদিত পণ্যে আগাম তারিখ দেয়ায় প্রিন্স ফুডকে ১২ লাখ টাকা জরিমানা নাটোরে রেলের দুই হাজার লিটার তেলসহ গ্রেপ্তার ৪ পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিল বাংলাদেশ নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ সেতু নির্মাণে বেঁচে যাওয়া ৭৩৮ কোটি টাকা ফেরত দিলো জাপানি কোম্পানি কৃষকের কাছ থেকে ধান কেনার সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কী বলে ডাকবেন জানতে চেয়ে আবেদন রাজউকের নতুন চেয়ারম্যান সুলতান আহমেদ নকল বিদেশি কসমেটিক্স বিক্রি: আলমাসসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাজনীতিবিদদের সম্মানে ‘৩০ টাকার’ ইফতার বিএনপির স্বপ্নের বিশ্বকাপ মিশনে ইংল্যান্ডে অনুশীলন শুরু টাইগারদের ঢাকা ব্যাংকের ২৪তম এজিএম অনুষ্ঠিত বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী মিলার বিরুদ্ধে মামলা করলেন সানজারি রূপপুরের বালিশকাণ্ড: গণপূর্তের তদন্ত রিপোর্ট চান হাইকোর্ট যা বললেন রুমিন ফারহানা মনোনয়নপত্র জমা দিলেন রুমিন ফারহানা অর্থপাচার রোধে সমন্বিতভাবে কাজ করতে হবে জঙ্গিদের কোনো ধর্ম, দেশ ও সীমানা নেই: প্রধানমন্ত্রী সুপ্রিম কোর্ট প্রশাসন ‘ভুল–বোঝাবুঝি’ নিরসনে ব্যাখ্যা দেবে: আইনমন্ত্রী পণ্য কিনতে ভোগান্তি: টিসিবিতে দুর্নীতি বিরোধী অভিযান টিকিট ছাড়া গণপরিবহনে চলাচল করা যাবে না: সাঈদ খোকন ওজিলের সঙ্গে এরদোগানের ইফতারের ছবি ভাইরাল হুয়াওয়েতে ইউটিউব, গুগল ম্যাপস আপডেট বন্ধ করেছে গুগল খালেদা জিয়ার অবস্থা ‘বিপজ্জনক পর্যায়ে’: রিজভী ফলের বাজার নজরদারিতে কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের মন্ত্রিসভায় পরিবর্তন কাজের সুবিধার জন্য: কাদের