artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১:৩৯   |  ৬,জ্যৈষ্ঠ ১৪২৬
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৫:৫৯

নিয়ন্ত্রিত হতে পারে মোটরসাইকেলের চলাচল

স্টাফ রিপোর্টার
media

রাজধানীতে ট্রাফিক সিগন্যাল অমান্য করে একটু ফাঁকা পেলেই অন্য যানবাহনকে টপকে চলে যায় অনেক মোটরসাইকেল। অন্য বাহনগুলো তখনো সিগন্যালে আটকে থাকে। প্রতিদিন এমন দৃশ্য চোখে পড়ে যে কোনো সিগনালেই। এমন কি সুযোগ পেলে এসব মোটরসাইকেল পথচারীর জন্য নির্ধারিত ফুটপাতেও উঠে যায়। 

মোটরসাইকেলের এমন বেপরোয়া চালনার কারণে দুর্ঘটনার ঝুঁকি বাড়ার কথা বলছে ট্রাফিক পুলিশ। তাদের কারণে যানজটও বাড়ছে বলে জানা তারা। অথচ রাইড শেয়ারিং সেবার কারণে রাজধানীতে মোটরসাইকেলের সংখ্যা দিন দিন বাড়ছে। তাই রাইড শেয়ারিং সেবায় মোটরসাইকেল যুক্ত হওয়ার ব্যাপারে বিধিনিষেধ চাইছে তারা। 

বিআরটিএর তথ্য অনুযায়ী, ঢাকা শহরে নিবন্ধিত যানবাহনের সংখ্যা ১৩ লাখ ৮৪ হাজার ১৯২টি। এর মধ্যে শুধু মোটরসাইকেলই ৬ লাখ ২৫ হাজার ৪১৮টি।

ট্রাফিক পুলিশের একাধিক কর্মকর্তার মতে, ঢাকা শহরে চলা যান্ত্রিক বাহনের মধ্যে মোটরসাইকেল চালকদের মধ্যে আইন না মানার প্রবণতা বেশি। ট্রাফিক পুলিশের অভিযানে বিভিন্ন যানবাহনের বিরুদ্ধে যে মামলা হয়, তার অর্ধেকই হয় মোটরসাইকেলের বিরুদ্ধে। তারপরও ফুটপাত দিয়ে চলা, উল্টো পথে চলা, সিগন্যাল না মানাসহ নানা সমস্যা দূর করা যাচ্ছে না। তাদের মতে, মোটরসাইকেলের সংখ্যা নিয়ন্ত্রণ করতে না পারলে এ সমস্যা আরও বাড়বে।

ট্রাফিক পুলিশের তথ্য অনুযায়ী, গত সোমবার ট্রাফিক আইন অমান্য করায় ঢাকা শহরে ৬ হাজার ১৫১টি মামলা করেছে ট্রাফিক পুলিশ। যার মধ্যে ২ হাজার ৫১৪টি মামলাই হয়েছে মোটরসাইকেলের বিরুদ্ধে।

জানা গেছে, অ্যাপভিত্তিক পরিবহনসেবার জন্য গত বছর একটি নীতিমালা করেছে সরকার। নীতিমালা অনুযায়ী, ঢাকা শহরে অ্যাপভিত্তিক পরিবহনসেবা চালাতে হলে বিআরটিএর কাছ থেকে নিবন্ধন নিতে হবে। নিবন্ধন থাকতে হবে এই সেবায় যুক্ত মোটরসাইকেলেরও। এ জন্য অ্যাপভিত্তিক পরিবহনসেবায় মোটরসাইকেলের নিয়ন্ত্রণ নিয়ে বিআরটিএর দ্বারস্থ হয়েছে পুলিশ।

ঢাকা মহানগর ট্রাফিক পুলিশ সূত্র জানায়, অ্যাপভিত্তিক পরিবহনসেবায় ঠিক কতগুলো মোটরসাইকেল যুক্ত, এ–সংক্রান্ত কোনো তথ্যভান্ডার এখনো তৈরি হয়নি। তবে মাঠপর্যায়ে কাজ করতে গিয়ে দেখা গেছে, ঢাকার বাইরের নিবন্ধিত অনেক মোটরসাইকেল অ্যাপভিত্তিক পরিবহনসেবায় যুক্ত। ট্রাফিক পুলিশের দাবি, রাইড শেয়ারিং সেবায় ঢাকার বাইরে নিবন্ধিত মোটরসাইকেল চলতে দেয়া না হলে ঢাকায় মোটরসাইকেলের সংখ্যা কমবে এবং একে নিয়ন্ত্রণ সহজ হবে।

রাজধানীতে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশের মৃত্যু নির্ধারিত সময়ের ২৪ দিন পর ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে জেলে রাখা হয়েছে: খ. মাহবুব উৎপাদিত পণ্যে আগাম তারিখ দেয়ায় প্রিন্স ফুডকে ১২ লাখ টাকা জরিমানা নাটোরে রেলের দুই হাজার লিটার তেলসহ গ্রেপ্তার ৪ পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিল বাংলাদেশ নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ সেতু নির্মাণে বেঁচে যাওয়া ৭৩৮ কোটি টাকা ফেরত দিলো জাপানি কোম্পানি কৃষকের কাছ থেকে ধান কেনার সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কী বলে ডাকবেন জানতে চেয়ে আবেদন রাজউকের নতুন চেয়ারম্যান সুলতান আহমেদ নকল বিদেশি কসমেটিক্স বিক্রি: আলমাসসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাজনীতিবিদদের সম্মানে ‘৩০ টাকার’ ইফতার বিএনপির স্বপ্নের বিশ্বকাপ মিশনে ইংল্যান্ডে অনুশীলন শুরু টাইগারদের ঢাকা ব্যাংকের ২৪তম এজিএম অনুষ্ঠিত বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী মিলার বিরুদ্ধে মামলা করলেন সানজারি রূপপুরের বালিশকাণ্ড: গণপূর্তের তদন্ত রিপোর্ট চান হাইকোর্ট যা বললেন রুমিন ফারহানা মনোনয়নপত্র জমা দিলেন রুমিন ফারহানা অর্থপাচার রোধে সমন্বিতভাবে কাজ করতে হবে জঙ্গিদের কোনো ধর্ম, দেশ ও সীমানা নেই: প্রধানমন্ত্রী সুপ্রিম কোর্ট প্রশাসন ‘ভুল–বোঝাবুঝি’ নিরসনে ব্যাখ্যা দেবে: আইনমন্ত্রী পণ্য কিনতে ভোগান্তি: টিসিবিতে দুর্নীতি বিরোধী অভিযান টিকিট ছাড়া গণপরিবহনে চলাচল করা যাবে না: সাঈদ খোকন ওজিলের সঙ্গে এরদোগানের ইফতারের ছবি ভাইরাল হুয়াওয়েতে ইউটিউব, গুগল ম্যাপস আপডেট বন্ধ করেছে গুগল খালেদা জিয়ার অবস্থা ‘বিপজ্জনক পর্যায়ে’: রিজভী ফলের বাজার নজরদারিতে কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের মন্ত্রিসভায় পরিবর্তন কাজের সুবিধার জন্য: কাদের