artk
মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ১০:৫৬   |  ৫,চৈত্র ১৪২৫
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৫:৫৯

নিয়ন্ত্রিত হতে পারে মোটরসাইকেলের চলাচল

স্টাফ রিপোর্টার
media

রাজধানীতে ট্রাফিক সিগন্যাল অমান্য করে একটু ফাঁকা পেলেই অন্য যানবাহনকে টপকে চলে যায় অনেক মোটরসাইকেল। অন্য বাহনগুলো তখনো সিগন্যালে আটকে থাকে। প্রতিদিন এমন দৃশ্য চোখে পড়ে যে কোনো সিগনালেই। এমন কি সুযোগ পেলে এসব মোটরসাইকেল পথচারীর জন্য নির্ধারিত ফুটপাতেও উঠে যায়। 

মোটরসাইকেলের এমন বেপরোয়া চালনার কারণে দুর্ঘটনার ঝুঁকি বাড়ার কথা বলছে ট্রাফিক পুলিশ। তাদের কারণে যানজটও বাড়ছে বলে জানা তারা। অথচ রাইড শেয়ারিং সেবার কারণে রাজধানীতে মোটরসাইকেলের সংখ্যা দিন দিন বাড়ছে। তাই রাইড শেয়ারিং সেবায় মোটরসাইকেল যুক্ত হওয়ার ব্যাপারে বিধিনিষেধ চাইছে তারা। 

বিআরটিএর তথ্য অনুযায়ী, ঢাকা শহরে নিবন্ধিত যানবাহনের সংখ্যা ১৩ লাখ ৮৪ হাজার ১৯২টি। এর মধ্যে শুধু মোটরসাইকেলই ৬ লাখ ২৫ হাজার ৪১৮টি।

ট্রাফিক পুলিশের একাধিক কর্মকর্তার মতে, ঢাকা শহরে চলা যান্ত্রিক বাহনের মধ্যে মোটরসাইকেল চালকদের মধ্যে আইন না মানার প্রবণতা বেশি। ট্রাফিক পুলিশের অভিযানে বিভিন্ন যানবাহনের বিরুদ্ধে যে মামলা হয়, তার অর্ধেকই হয় মোটরসাইকেলের বিরুদ্ধে। তারপরও ফুটপাত দিয়ে চলা, উল্টো পথে চলা, সিগন্যাল না মানাসহ নানা সমস্যা দূর করা যাচ্ছে না। তাদের মতে, মোটরসাইকেলের সংখ্যা নিয়ন্ত্রণ করতে না পারলে এ সমস্যা আরও বাড়বে।

ট্রাফিক পুলিশের তথ্য অনুযায়ী, গত সোমবার ট্রাফিক আইন অমান্য করায় ঢাকা শহরে ৬ হাজার ১৫১টি মামলা করেছে ট্রাফিক পুলিশ। যার মধ্যে ২ হাজার ৫১৪টি মামলাই হয়েছে মোটরসাইকেলের বিরুদ্ধে।

জানা গেছে, অ্যাপভিত্তিক পরিবহনসেবার জন্য গত বছর একটি নীতিমালা করেছে সরকার। নীতিমালা অনুযায়ী, ঢাকা শহরে অ্যাপভিত্তিক পরিবহনসেবা চালাতে হলে বিআরটিএর কাছ থেকে নিবন্ধন নিতে হবে। নিবন্ধন থাকতে হবে এই সেবায় যুক্ত মোটরসাইকেলেরও। এ জন্য অ্যাপভিত্তিক পরিবহনসেবায় মোটরসাইকেলের নিয়ন্ত্রণ নিয়ে বিআরটিএর দ্বারস্থ হয়েছে পুলিশ।

ঢাকা মহানগর ট্রাফিক পুলিশ সূত্র জানায়, অ্যাপভিত্তিক পরিবহনসেবায় ঠিক কতগুলো মোটরসাইকেল যুক্ত, এ–সংক্রান্ত কোনো তথ্যভান্ডার এখনো তৈরি হয়নি। তবে মাঠপর্যায়ে কাজ করতে গিয়ে দেখা গেছে, ঢাকার বাইরের নিবন্ধিত অনেক মোটরসাইকেল অ্যাপভিত্তিক পরিবহনসেবায় যুক্ত। ট্রাফিক পুলিশের দাবি, রাইড শেয়ারিং সেবায় ঢাকার বাইরে নিবন্ধিত মোটরসাইকেল চলতে দেয়া না হলে ঢাকায় মোটরসাইকেলের সংখ্যা কমবে এবং একে নিয়ন্ত্রণ সহজ হবে।

রাজধানীতে প্রাইভেটকার চালককে গুলি করে হত্যা বছরে ২ হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় করছে মেরিন গ্রাজুয়েটরা রাজধানীতে বাসচাপায় বিইউপি শিক্ষার্থী নিহত রাতে সুনিদ্রার সহজ কিছু কৌশল সুখী হওয়ার ৫ উপায় কাব্য বিলাস মঞ্চায়ন করল ‘হইয়া গেল নির্বাচন’ ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারির বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার ডাকসুর প্রথম সভা ২৩ মার্চ সিডনিতে ‘বহুজাতিক বৈশাখী মেলা’ ১৩ এপ্রিল বিএনপির আরো ৫ নেতা বহিষ্কৃত ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে সজনে ডাটা স্তন ক্যান্সার শনাক্তকারী বক্ষবন্ধনী আবিষ্কার চট্টগ্রামে তিন নারী ছিনতাইকারী গ্রেপ্তার জিয়া ভোটের রাজনীতিকে সম্পূর্ণভাবে ধ্বংস করেছে: হাসিনা ট্রেনের ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত হয়নি: রেলমন্ত্রী নেদারল্যান্ডসে হামলাকারী তুরস্কের নাগরিক রাতে সিল মারা ঠেকাতে ব্যালট পেপার যাবে সকালে: ইসি সচিব ভুয়া মামলাকারীর বিরুদ্ধে চার্জশিট নাচের লড়াইয়ে মাধুরী-আলিয়া, জিতল কে? পুঁজিবাজার মন্দার প্রতিবাদে বিক্ষোভ ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া, মনোবিদের কথা ভাবছে বিসিবি টালিউডের সৃজিতকে বিয়ে করছেন মিথিলা! টেস্ট জিতে আফগানদের ইতিহাস ডাকাতের কবলে রোজী সিদ্দিকী শিষ্যদের রেখে ফিরে গেলেন রোডস-শ্রীনিবাসন বলিউডে কার অভিষেক হচ্ছে? বিদেশ সফরে নিরাপত্তার বিষয় সবার আগে: বিসিবি শ্রীলঙ্কায় দ্বি-পাক্ষিক সাইডলাইন বৈঠকে দুদক চেয়ারম্যান রাঙ্গামাটিতে ভোট শেষে গুলি, প্রিসাইডিং অফিসারসহ নিহত ৬ মাছের খামার করলেই নিবন্ধন